প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022

 প্রধানমন্ত্রী আবাস যোজনা 2021-22 ঘরের লিস্ট কিভাবে হবে আপনি জানেন কি বা এই যোজনাতে কারা কারা ঘর পাবে? আজকে আমরা জানবো কিভাবে "প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022" লিস্ট তৈরী হবে।

আপনারা নিশ্চয়ই জানেন প্রধানমন্ত্রী আবাস যোজনা কতটা সাফল্য লাভ করেছে এবং কতটা বিশ্বের মধ্যে স্থান দখল করেছে। বর্তমান বছরে কোন নতুন করে pradhan mantri awas yojana list 2022 লিস্ট তৈরি হয়নি কিন্তু দেখা যায় অন্যান্য রাজ্যে এই লিস্ট প্রকাশ হয়ে গেছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা 2019-20 যে লিস্ট প্রকাশ হয়েছিল সেই লিস্ট অনুযায়ী এখনো পর্যন্ত কমপ্লিট হতে পারেনি। পশ্চিমবঙ্গে অপজিশন রাজনৈতিক দলের মুখে শোনা যায় এই রাজ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা ভয়াবহ ভাবে দুর্নীতি হয়েছে। অনলাইনে কিছু সংবাদ অনুযায়ী আগামী 2021 এর মধ্যে যদি PMAYG বা প্রধানমন্ত্রী আবাস যোজনায় যতগুলো ঘর হয়েছে সব কমপ্লিট না হওয়া পর্যন্ত এরপরের লিস্ট জারি করা হবে না বলে জানা যায়।



প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022

চলতি বছরের আশা করা যাচ্ছে এই যোজনায় যতগুলো নাম নথিভুক্ত আছে সবগুলো কমপ্লিট হয়ে যাবে। আগামী বছরের কথা ভেবে খুব তাড়াতাড়ি লিস্টতৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যায়। সম্পূর্ণ আলাদা পদ্ধতিতে 2022 এ লিস্ট তৈরি হবে। এই লিস্ট তৈরি পিছনে অনেকগুলো ধাপ থাকবে সেগুলো সাধারণ মানুষকে বেরোতে হবে তারপর পাবেই প্রধানমন্ত্রী আবাস যোজনা

কি পদ্ধতিতে লিস্ট হলে ভালো হয় ?

প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট তৈরি নিয়ে একটি বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। দেখা গেছে আগের লিস্টে যেসব ব্যক্তির পাকা বাড়ি রয়েছে এবং পেট্রোল চালিত যানবাহন রয়েছে এবং এসব ব্যক্তির 2,3 একরের উপরে  জায়গা রয়েছ সেইসব ব্যাক্তি পেয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর। শুধু তাই নয় যে সমস্ত প্রক্রিয়া গুলো থাকলে আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন করতে পারবেন না তারমধ্যে কোনোটাই মিল খাচ্ছে না।

বর্তমান আবেদনকারীর যেসব ক্রাইটেরিয়া থাকা দরকার সে সবকিছু থাকলেই আপনি পেতে পারেন আবাস যোজনার ঘর।

  1.  দুই রাজনৈতিক দল মিলে লিস্ট তৈরি করতে হবে।
  2.  যে ব্যক্তিদের অবশ্যই খাওয়া দরকার সেসব ব্যক্তির নাম আনতে হবে লিস্ট এর মধ্যে। 
  3. যে ব্যক্তির নামে ডিজেল চালিত ইঞ্জিন কিংবা পেট্রোল চালিত ইঞ্জিন আছে এইসব ব্যাক্তিদের নাম যুক্ত করা চলবে না।
  4. যদি কোন ব্যক্তির 2 একর বেশি জায়গা থাকে সেইসব ব্যক্তির নাম লিস্ট থেকে বাদ দিতে হবে।
  5. সরকারি BDO, SDO অফিসাররা পর্যবেক্ষণ করার সময় কোন রাজনৈতিক দল  পর্যবেক্ষণের সময় যাওয়া চলবে না।
  6. সরকারি পর্যবেক্ষকরা কোন রাজনৈতিক দলের শহিত কোন কাজ করা চলবে না।

এই সব কাজগুলি সরকার যদি পদক্ষেপ নিতে পারে তাহলে যেসব ব্যক্তি অবশ্যই ঘর দরকার বা গরীব মানুষের ঘর দরকার তারা 100% ঘরগুলি পেতে পারে। আগের মত যদি চলতে থাকে তাহলে অবশ্যই গরিব মানুষ বাদ দিয়ে বড় মানুষেরা তারা কিন্তু এই আবাস যোজনার ঘর পাবে এবং ছোট্ট মানুষেরা বা গরীব মানুষেরা দেখতে রয়ে যাবে কিন্তু তাদের কোন উপকার হবে না। ঘুরে ফিরে আবার সেই প্রধানমন্ত্রী আবাস যোজনা দুর্নীতি গ্রস্ত হবে পশ্চিমবঙ্গ। pradhan mantri awas yojana 2021-22 new list একটু ভেবে দেখা দরকার। 

 প্রধানমন্ত্রী আবাস যোজনা পেতে গেলে কি থাকা দরকার?

প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 এ পেতে গেলে আপনার যদি এই সবকিছু থাকে তাহলে আপনি অবশ্যই একশো পারসেন ঘর পাওয়ার যোগ্য হবেন।

  1. আপনার BPL ভুক্ত রেশন কার্ড অবশ্যই থাকতে হবে।
  2. 2 একর এর নিচে জল জায়গা বা চাষের জমি থাকতে হবে।
  3. আপনি যে ঘরে বাস করেন সেটা কাঁচা হতে হবে।
  4. আপনার বাড়িতে পেট্রোল কিংবা ডিজেল চালিত যানবাহন ( মোটরবাইক, ইঞ্জিন ভ্যান )থাকা চলবে না।
  5. আবেদনকারীর কৃষি কাজ করার জন্য ডিজেল চালিত ইঞ্জিন থাকা চলবে না।
এই সবকিছু নির্দেশ যদি আপনার মিলে যায় তাহলে আপনি পাবেন প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর।

নাম নথিভুক্ত করতে কি ডকুমেন্ট লাগবে?

আপনার যদি প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 নাম নথিভুক্ত করতে চাইছেনতাহলে আপনাকে এসব নথিভূক্ত গুলো অবশ্যই পাশে রাখতে হবে এবং অরিজিনাল ও জেরক্স কপি।

  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • ব্যাংকের পাস বইয়ের জেরক্স
  • ইনকাম সার্টিফিকেট
  • আবেদনকারীর নিজস্ব কারেন্ট জায়গার পর্চা
  • এক কপি ফটো
  • আপনার বিপিএল তালিকায় নাম যুক্ত কপি 

এসব ডকুমেন্টগুলো আপনাকে এক কপি করে জেরক্স এবং অরিজিনাল দেখতে চাইলে অরিজিনাল ও পাশে রাখতে পারেন। এই সব ডকুমেন্ট এর মধ্যে যেকোনো একটা যদি না থাকে আপনার নাম রেজিস্ট্রেশন করা যাবে না বা সম্ভব হবে না।

কিভাবে আবেদন করবেন?

প্রধানমন্ত্রী আবাস যোজনায় নাম নথিভুক্ত 2022 করার জন্য আপনারা দুইভাবে আবেদন করতে পারেন। প্রথমত আপনি অনলাইনে আবেদন করতে পারেন অথবা আপনি অফলাইনে আবেদন করতে পারেন।

 অনলাইন আবেদ কিভাবে করবেন?

প্রধানমন্ত্রী আবাস যোজনা অনলাইন আবেদন যদি করতে চাইছেন তাহলে আপনাকে এই বিষয়টা জানা দরকার। যদি আপনি শহর থেকে iay.nic.in 2021-22 list আবেদন করছেন তাহলে আপনি অনলাইন আবেদন করতে পারেন। কেউ যদি গ্রাম থেকে আবেদন করতে চাইছেন তাহলে ওটা অসম্ভব ব্যাপার রয়েছে কারণ গ্রাম এলাকায় আবেদন করার জন্য আপনাকে আপনার বিডিও অফিস বা এসডিও অফিসের যেতে হবে। 

অফলাইন আবেদন কিভাবে করবেন?

যদি আপনার গ্রামের মধ্যে আছেন একান্ত আপনার ঘরের প্রয়োজন রয়েছে এবং দরিদ্র পরিবার থেকে বিলং করেন তাহলে আপনি উপরে দেওয়া ডকুমেন্টগুলো নিয়ে আপনি আপনার এসডিও অফিসে বা বিডিও অফিসে গিয়ে যোগাযোগ করে জমা দিতে পারেন। যদি আপনারা আগে থেকে জমা দিয়ে রেখেছেন তাহলে একটু অপেক্ষা করতে হবে এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 লিস্ট এ নাম আসবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা দুর্নীতি

আমাদের ভারতবর্ষে অনেক গরিব মানুষ রয়েছে যাদের এই প্রকল্পে pmay list 2021-22 বা আবাস যোজনা পাইনি। অনেক মানুষ আছে যারা এখনো পর্যন্ত কাঁচা ঘর  এবং চালা ঘরে বাস করে। এক ব্যক্তি গুলো অনেক চেষ্টা করেছে প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘর পেতে কিন্তু কিছু দুর্নীতি মানুষ রয়েছে যারা আবাস যোজনা ঘরকোন রাজনৈতিক কর্মীযাদের ঘরের কোন দরকার নেই সেইসব ব্যাক্তিদের ঘর দেওয়া হচ্ছে।

এই ওয়েবসাইটের কিছু মানুষ আমাকে বারবার কমেন্ট করে যাচ্ছে যে তাদের ঘর নেই ঝড়ে ভেঙে গেছে এবং কাঁচা ঘর, চালা ঘর সেই সব ব্যক্তিরা খোপে ভেঙে পড়েছে, এই ওয়েবসাইটের কমেন্টগুলো পড়েন জানা যায় পার্টির কিছু লিডাররা এইসব ঘরগুলোকে নিজের আত্মীয় এবং বন্ধু-বান্ধবদের দিচ্ছে এবং গরীব মানুষরা পড়ে পড়ে মার খাচ্ছে। আবার কোথাও কুড়ি হাজার করে কার্ড মানি দিতে হচ্ছে। আমি লিখতে বাধ্য হচ্ছি আমার গ্রামেকিছু মানুষের পাকা বাড়ি রয়েছেকিন্তুসেই সব ব্যক্তিরা প্রধানমন্ত্রী আবাস যোজনা পাকা বাড়ি পেয়েছে শুধু তাই নয়একটি পরিবারে দুটো করে আবাস যোজনা পেয়েছে।

আশা করি আপনারা জানতে পারলেন প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 নাম নথিভুক্ত কিভাবে করবেন বা লিস্ট কিভাবে আপনারা নাম আনতে পারবেন সমস্ত কিছু বিষয় এবং আপনারা কিভাবে আবেদন করবেন। প্রধানমন্ত্রী আবাস যোজনা 2021-22 ঘরের লিস্ট দেখতে আপনারা চোখ রাখুন এর নিচের লিংকে ক্লিক করে আপনারা দেখতে পারেন।

>>>ক্লিক করে লিস্ট দেখুন <<<

আমার এই আর্টিকেলটি কোন মানুষকে ছোট করা বা কোন রাজনৈতিক দলকে খারাপ বলা আমার উদ্দেশ্য নয়। কোন রাজনৈতিক দলের যদি একজন মানুষ খারাপ হয় কোনদিন পুরো দলটা খারাপ হয় না। যে কোন রাজনৈতিক দল চায় আমরা সৎ ভাবে কাজ করব এবং আগামী কয়েক বছর ধরে ভালোভাবে কাজ করে যাব এটাই প্রত্যেকটা রাজনৈতিক দলেরলিডার চায়।

নিজস্ব website 


Previous
Next Post »

3 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)
Rabiya
admin
২৮ জুলাই, ২০২১ ১:১৮ PM ×

আমি এক টা ঘর চাই

Reply
avatar
Unknown
admin
৭ অক্টোবর, ২০২১ ৯:৫৩ AM ×

Hamare materewadi Pradhanmantri aawas Yojana aawas Yojana Pradhanmantri aawas Yojana March hai badhiya marble

Reply
avatar
Unknown
admin
২ এপ্রিল, ২০২২ ১:৪৪ AM ×

আমার একটি ঘর চাই

Reply
avatar