বার্ধক্য ভাতা অনলাইন আবেদন পদ্ধতি | old age pension Online apply

 আপনি কি বার্ধক্য ভাতা অনলাইন আবেদন করতে চাইছেন বা দুয়ারে সরকার কেন্দ্র আবেদন করে  টাকা পাচ্ছেন না? আজকে আপনি old age pension Online apply কিভাবে করবেন বা বার্ধক্য ভাতা অনলাইন আবেদন  কিভাবে করবেন তার সম্পূর্ণ তথ্য  এই আর্টিকেলের মধ্যে আলোচনা করব।

পশ্চিমবঙ্গের বর্তমান বয়স্ক মানুষ এবং বিধবা মহিলা  অনেক রয়েছে যারা বার্ধক্য ভাতা বা বিধবা ভাতা জন্য দুয়ারের সরকার কেন্দ্রে আবেদন করেও এর সুবিধা পাচ্ছে না।  আপনি ফরম ফিলাপ করে আবেদন করেও এর সুবিধা পাচ্ছেন না তাহলে একবার old age pension এর জন্য কেন্দ্র সরকার ক্রিমে Indira Gandhi National Old Age Pension Scheme online apply করতে পারেন।

বার্ধক্য ভাতা অনলাইন আবেদন 

আপনি যদি বার্ধক্য ভাতা বিধবা ভাতার জন্য আবেদন  অনলাইন করতে চান তাহলে প্রথমে আপনাকে  প্লে স্টোর থেকে umang application বা app ডাউনলোড করতে হবে, ফোন নাম্বার এবং ইমেইল আইডি দিয়ে প্রোফাইল তৈরি করতে হবে, ওমান অ্যাপ্লিকেশনের প্রোফাইল তৈরি করার পর উপরে দেওয়া  সার্চ অপশনে NSPA লিখে সার্চ দিন, অনলাইন এপ্লাই অপশনে ক্লিক করে আপনি যাবতীয় তথ্য গুলি প্রদান করে old age pension online apply করতে পারেন বা বার্ধক্য ভাতা বিধবা ভাতা জন্য আবেদন করতে পারেন।

old age pension Online apply, বার্ধক্য ভাতা অনলাইন আবেদন

বার্ধক্য ভাতা অনলাইন আবেদন প্রয়োজনীয় তথ্য

বার্ধক্য ভাতা বিধবা ভাতা অনলাইনে আবেদন করার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় তথ্য আপনাকে  জোগাড় করে রাখতে হবে, যেগুলো অনলাইন ফর্ম ফিলাপ করার সময় খুব প্রয়োজন। 

  • আবেদনকারীর সঠিক মোবাইল নাম্বার
  • আধার কার্ড  স্ক্যান কপি 50kb  মধ্যে
  • আবেদনকারীর বয়স 60 বছরের উর্ধ্বে হতে হবে
  • পুরুষ কিংবা মহিলা, বিধবা, বিকলাঙ্গ আবেদন করতে পারবেন
  • ফরম ফিলাপ করার সময় আধার কার্ডের নাম এবং ফরম ফিলাপের নাম  এক যেন হয় 
  •  আবেদনকারীর  ব্যাংক একাউন্ট কিংবা পোস্ট অফিসে একাউন্ট থাকতে হবে 

বার্ধক্য ভাতা অনলাইন আবেদন পদ্ধতি

old age pension Online apply করার জন্য web umang gov in  যেকোনো ব্রাউজারে লিখে সার্চ করুন, বামদিকে তিন লাইনে ক্লিক করে সার্ভিস অপশনে ক্লিক করুন,  সার্চ বারে NSAP লিখুন এবং নিচে এনএসপি লোগোতে ক্লিক করুন।

নিচের দিকে online apply অপশন খুজে ক্লিক করুন এবং ক্লিক করার পর আপনার সামনে সম্পূর্ণ বার্ধক্য ভাতা ফর্ম খুলে যাবে। যদি আপনার অ্যাকাউন্ট ক্রিয়েট করা না থাকে তাহলে এই ফরমটি ওপেন হবে না। আপনার ফোন নাম্বার এবং ইমেইল আইডির মাধ্যমে create account ক্লিক করে আপনি এখন তৈরি করতে পারেন। যদি আপনি ওমান ম্যাপ ডাউনলোড করা থাকে ওখান থেকেও একই ভাবে করতে পারেন। ফরম  ফিলাপ করার সময়  তিনখানা ষ্টেট  ফলো করতে হবে  নিচের স্টেপ গুলি দেখে নাও 

Old age pension Applicant Details :  ফরমটি প্রথমদিকে যোজনার নাম সিলেক্ট করতে হবে, চারখানা যোজনা রয়েছে প্রথম igndps বা প্রতিবন্ধী ভাতা, দুই নম্বর ingoaps বা বার্ধক্য ভাতা, তিন নম্বর ingwps বা বিধবা ভাতা এবং চার নম্বরে যেটা রয়েছে nfbs বা জাতীয় পরিবার বেনিফিট ভাতা এগুলো আপনি আপনার মত সিলেক্ট করে নিতে পারেন। অ্যাপ্লিকেশনে  ডিটেলস  এরপরের স্টেপ গুলি  সিলেক্ট করে নিন  রাজ্য, জেলা, ব্লক বা মুন্সিপাল, গ্রাম পঞ্চায়েত, গ্রাম, বাবার মাম  বা স্বামীর নাম, আপনার জেন্ডার, আপনার জন্ম তারিখ, যদি বিধবা ভাতার জন্য আবেদন করছেন আপনার স্বামীর মৃত্যুর তারিখ, আপনার বয়স, আপনার জাতি, পিন কোড দেওয়ার পর নিচে নেক্সট বাটনে ক্লিক করুন।

Old age pension Account details : এখানে আপনার ভ্যালিড ফোন নাম্বার দিবেন

  প্রেমেন্ট মুড সিলেট করে নিন এবং যদি আপনি ব্যাংক একাউন্ট সিলেট করেন তাহলে  নিচে ব্যাংক একাউন্টের ডিটেলস চলে আসবে এখানে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, IFAC কোড, একাউন্ট হোল্ডার এর নাম, কোন রাজ্যে অ্যাকাউন্টটি রয়েছে, কোন জেলার মধ্যে, একাউন্ট টাইপ, ব্রাঞ্চের নাম সহ যাবতীয় তথ্য আপনাকে দিতে হবে এরপর নিচে নেক্সট বাটনে ক্লিক করুন।

old age pension Aadhar Verification : আধার ভেরিফিকেশন করার জন্য প্রথমে আপনাকে আধার কার্ডে যে নামটি রয়েছে সেই নামটি সঠিকভাবে লিখবেন, আধার কার্ডের নাম্বার দিয়ে, আধার কার্ডের একটি কপি jpg, jpeg, png' format 50 KB এরমধ্যে আপলোড করতে হবে এবং সবকিছু কমপ্লিট হয়ে গেলে নিচের সাবমিট বাটনে ক্লিক করুন।

আপনার কাছে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে সেখানে সাবমিট করার সঙ্গে সঙ্গে আপনার মোবাইলে একটি ওটিপি যাবে এবং সেই ওটিপি ঘরে বসিয়ে সাবমিট করবেন। আপনারা ক্রিকেট সাবমিট করার সঙ্গে সঙ্গে আপনার সামনে অ্যাপ্লিকেশন সাকসেসফুল একটি পপ-আপ চলে আসবে এবং এর মধ্যে একটা আইডির নাম্বার দেবে সেটাকে স্ক্রিনশট করে আপনি সেভ করে রাখতে পারেন এবং পরে আপনি ওই নাম্বার দিয়ে আপনার old age pension status চেক করতে পারেন।

ক্লিক করে 👉 বার্ধক্য ভাতা অনলাইন ট্যাটাস চেক পদ্ধতি দেখুন 👈

আশা করি বার্ধক্য ভাতা অনলাইনে আবেদন  করার জন্য  বা old age pension Online apply কিভাবে করবেন বা বার্ধক্য ভাতা অনলাইন আবেদন  কিভাবে করবেন তার সম্পূর্ণ তথ্য  এই আর্টিকেলের মধ্যে আলোচনা করলাম।

Previous
Next Post »