কৃষক বন্ধু প্রকল্প status check online

 পশ্চিমবঙ্গে কৃষকের মুখে হাসি ফোটালো 5000 টাকার বদলে দিচ্ছে 10000 টাকা কৃষক বন্ধু প্রকল্প, আজকে আমরা জানবো কৃষক বন্ধু প্রকল্প নামের লিস্ট বা "krishak bandhu status check online" কিভাবে দেখব।

বর্তমান 2021সালে সমস্ত কৃষকের মুখে হাসি ফোটানো কৃষক বন্ধু প্রকল্প। আগামী বিধানসভা ভোটে ইশতেহারে জানিয়েছিল মমতা ব্যানার্জি প্রত্যেক কৃষককে 5,000 টাকার জায়গায় 10,000 টাকা করে দেওয়া হবে সমস্ত চাষীদের।

বর্তমান সরকার কথা অনুযায়ী তিনি কাজ করে চলেছে। মমতা সরকার তিনি প্রথমেই কৃষকদের কথা মাথায় রেখে 5000 টাকার জায়গায় 10000 টাকা করে প্রথম কিস্তির টাকা প্রত্যেক চাষীদের একাউন্টে সরাসরি দেওয়া চালু করে দিয়েছে। অনেক চাষি রয়েছে বা কৃষক রয়েছে যাদের এখনো পয়সা ব্যাংক একাউন্টে আসেনি। যাদের এখনও পর্যন্ত এই প্রকল্পে টাকা একাউন্টে ঢুকে নি  সেইসব কৃষকরা কিভাবে দেখেন আপনার  লিস্টে নাম আছে কিনা বা আপনি যে সবকিছু জমা দিয়েছেন সে সব নথিপত্র অ্যাপ্রুভ করেছে কিনা কিভাবে দেখবেন? আজকের এই আর্টিকেলের মধ্যে জানাবো কৃষক বন্ধু প্রকল্প নামের লিস্ট বা "krishak bandhu status check online" কিভাবে করা হয়।

krishak bandhu status check কি?

 পশ্চিমবঙ্গের অনেক কৃষক রয়েছে যারা এখনো পর্যন্ত  কৃষক বন্ধুর টাকা পাচ্ছে না। দুশ্চিন্তা বাড়ছে কৃষকদের। তারা কোথায় যাবে এবং কি করবে কথা হবে করতে পারছেনা। এইসব কৃষকরা চাইলে ঘরে বসে আপনারা আপনাদের টাকা ঢুকবে কি না চেক করতে পারবেন। যাকে বলা হয় krishak bandhu status check online। এর মাধ্যমে আপনি ঘরে বসেই এক ক্লিকে চেক করতে পারবেন আপনার কৃষক বন্ধু ফরম  সাবমিট হয়েছে কিনা এবং সেটা অ্যাপ্রুভ  করেছে কিনা সম্পূর্ণ বিষয় জানতে পারবেন।

krishak bandhu status check পদ্ধতি কি? 

কৃষক বন্ধু চেক লিস্ট 2021 এ দু রকম ভাবে করা যায়।

  1. অনলাইন পদ্ধতি।
  2. অফলাইন পদ্ধতি।

এই পদ্ধতির মাধ্যমে আপনারা চেক করতে পারেন আপনি যে আপনার কৃষক বন্ধু ফরম জমা দিয়েছেন তা সম্পূর্ণ তথ্য এই দুই পদ্ধতির মাধ্যমে পেতে পারেন।

krishak bandhu status check online 

আপনি যদি অনলাইন চেক করতে চাইছেন তাহলেআপনাকে আপনার মোবাইল থেকে ক্রোম ব্রাউজার ওপেন করে নিতে হবে বা যদি কোন ভাবে জানা থাকে যেকোনো ব্রাউজার ওপেন করে নেবেন। ব্রাউজারটি ওপেন করে সার্চ অপশন গিয়ে টাইপ করবেন krishakbandhu.net লিখে সার্চ দিবেন। এছাড়া আরো একটি ওয়েবসাইট রয়েছে মাটির কথা। এই দুটো ওয়েবসাইট থেকে আপনার জানতে পারেন। সবথেকে ভালো krishakbandhu.net । আপনার সামনে কৃষক বন্ধু অফিশিয়াল সাইট ওপেন হয়ে যাবে এবং এখানে দেখতে পাবেন একটু নিচের দিকে "নথিভুক্ত কৃষকের তথ্য" ওই অপশনটিতে ক্লিক করবেন।

krishak bandhu status check online

আপনার সমনে নতুন একটা ইন্টারফেস চলে আসবে এবং এখানে গিয়ে আপনার ভোটার কার্ড আইডি নাম্বার বসিয়ে দিয়ে সার্চ দিবেন আপনার সামনে সম্পূর্ণ তথ্য চলে আসবে।আপনার যদি প্রবলেম হয় তাহলে নিচের স্ক্রিনশট দেওয়া রয়েছে এটা দেখে আপনারা বুঝতে পারবেন। 

krishak bandhu status check online
krishak bandhu status check online

যদি আপনারা ডাইরেক্ট পেজটিকে যেতে চান তাহলে এই লিঙ্কে ক্লিক করে আপনারা যেতে পারেন বা চেক করতে পারেন কৃষক বন্ধু চেক লিস্ট 2021 আপনার নাম আছে কিনা। আপনার ফোনটি না যদি জমা থাকে তাহলে এখানে নট ফাউন্ড বলে লেখা দেখাবে আর যদি আপনি জমা দিয়েছেন কোন কিছু প্রবলেম থাকে তাহলে নোট অ্যাপ্রুভ দেখাবে এই দুটো স্ক্রিনশট নিচে দেখে নিতে পারেন। 

krishak bandhu status check offline

অনেকেই আছে যারা মোবাইলে কৃষক বন্ধু প্রকল্প নামের লিস্ট 2021 দেখতে পারেনা বা মোবাইলে বা কম্পিউটারে অত কিছু জানেনা উনারা আপনাদের স্থানীয় কৃষি দপ্তরে গিয়ে আপনারা জানতে পারেন সমস্ত কিছু তথ্য।

👉ক্লিক করে কৃষকরা দেখুন বাংলা শস্য বীমা যোজনা কত টাকা পাবে 👈

যদি আপনার আপলাইনের চেক করতে যাচ্ছেন তাহলে অবশ্যই খেয়াল রাখবেন যত নথিপত্রগুলো আপনারা জমা দিয়েছিলেন সবগুলোই আপনার কাছে রাখবেন।

 কি নথিপত্র কাছে রাখবেন ?

অনেক সময় দেখা যায় আপনার ব্যাংকের অ্যাকাউন্ট টি সঠিকভাবে ভরা হয়নি বা আপনার যে পরিচয় দিয়েছেন সেটা ঠিকঠাকভাবে মিল খাচ্ছে না এবং আপনি যেগুলো ডকুমেন্ট দিয়েছেন সেগুলো অনেক কিছু ভুল থাকতে পারে তার জন্য আপনার নামটি এখনো পর্যন্ত আসেনি বা এপ্রুভ হয়নি।

  •  ভোটার কার্ড
  • আপনার জমিনের পর্চা
  • আধার কার্ড
  • ব্যাংক একাউন্ট এর বই
  •  আপনার জায়গার খাজনা রশিদ

👉 কৃষক বন্ধু id number চেক করতে এখানে ক্লিক করুন 👈

এই পাঁচটি তথ্য আপনাকে কাছে রাখতে হবে যদি আপনারা অফলাইনে চেক করতে যাচ্ছেন আপনার স্থানীয় কৃষি দপ্তরে। বেশিরভাগই প্রবলেম হয়ে থাকে ভোটার কার্ড, জমির পর্চা, ব্যাংক একাউন্ট এই নথিপত্রগুলো।

এই কয়েকটি বিষয় রয়েছে কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম বা krishak bandhu beneficiary list

👉কৃষক বন্ধু টাকা একাউন্ট এ ঢুকেছে কি না ক্লিক করে দেখুন 👈

আজ আমরা জানতে পারলাম এ আর্টিকেল এর মধ্যে আপনারা কিভাবে সহজেই আপনার মোবাইল থেকে কৃষক বন্ধু প্রকল্প সমস্ত তথ্য এবং কৃষক বন্ধু প্রকল্প নামের লিস্ট কিভাবে চেক করবে। যদি আপনারা অফ্লাইন কিংবা অনলাইন দেখতে চাইছেন krishak bandhu status check online তাহলে অবশ্যই উপরে কিছু নির্দেশ দোয়া কথা মাথায় রাখতে হবে। যদি এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে এই ওয়েবসাইটটি ফলো করতে পারেন এবং বন্ধুবান্ধব এরমধ্যে  শেয়ার করতে পারেন।

Previous
Next Post »

2 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
২০ আগস্ট, ২০২১ ২:৪১ PM ×

আমি তো 5000 টাকা এখনও পর্যন্ত পাইনি

Reply
avatar
Unknown
admin
৮ সেপ্টেম্বর, ২০২১ ১১:৪২ PM ×

নমস্কার দিদি আমি এখনো পর্যন্ত পাইনি তিনবার করে এপ্লাই করে দিয়েছি তবু এখনও পর্যন্ত পাইনি পাবো কি ইতি দিদিকে প্রণাম জানাই জানাই আমার নাম মোঃ আমির উদ্দিন মিয়া গ্রাম চর বালাভুত থানা তুফানগঞ্জ জেলা কুচবিহার পোস্ট বালাভুত 1 নং ব্লক তুফানগঞ্জ

Reply
avatar