pm-kisan রিজেক্ট লিস্ট | ব্যাংক একাউন্ট ifac cod ঠিক করবে কিভাবে kisan yojana reject list

 আপনি কি জানেন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা বা kisan yojana reject list এর কারণে মাত্র সাত লক্ষ চাষিরা টাকা পেয়েছে, আজকে আমরা জানবো আরো 33 লক্ষ কৃষক pm-kisan সম্মান নিধি যোজনা রেজিস্ট্রেশন থাকা সত্ত্বেও টাকা কেন পায়নি এবং "pm-kisan রিজেক্ট লিস্ট" ও ব্যাংক একাউন্টের যদি ভুল থাকে কিভাবে ঠিক করবেন।

 আপনারা অবশ্যই জানেন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা পশ্চিমবঙ্গে সাত লক্ষ কৃষক কিছুদিন আগে প্রত্যেকের ব্যাংক অ্যাকাউন্টে 4000 টাকা করে প্রথম ও দ্বিতীয় কিস্তির টাকা পেয়ে গেছে। অনেকে ভাবছেন এই লিস্টে আমার নামটি কবে আসবে এবং কি করে আমরা সম্পূর্ণ তথ্য পাব? আপনারা এই আর্টিকেলের মধ্যে সমস্ত তথ্য এবং আপনার নামের লিস্ট সিলেক্ট হয়েছে না রিজেক্ট হয়েছে বা পেন্ডিং রয়েছে তা কিভাবে দেখবেন?

pm kisan yojana reject list

Pm-kisan নামের লিস্ট কিভাবে দেখবে?

 যদি আপনি pm-kisan নামের লিস্ট বা রিজেক্ট আছে কিনা ও ব্যাংক একাউন্টের প্রবলেম আছে কিনা দেখতে আপনি যেকোন ব্রাউজারে গিয়ে পাইপ করবেন pmkisan.gov.in লিখে সার্চ করবেন। আপনার সামনে pmkisan.gov.in অফিশিয়াল ওয়েবসাইট ওপেন হয়ে যাবে।যদি আপনি মোবাইলে  ওয়েব সাইটটি ওপেন করছেন তাহলে আপনি দয়া করে ডান সাইডে কোনে থ্রি ডটে ক্লিক করলে সাইটে অনেকগুলো অপশন খুলে যাবে এবং একটু নিচের দিকে এসে ডেস্কটপ সাইট অপশন দেখতে পাবেন, এই অপসেনে সাইডে ছোট্ট একটা ঘর আছে এখানে ক্লিক করে ডেস্টপ সাইট ওপেন করে নেবেন।

  • pm-kisan ওয়েবসাইটের হোম পেইজ টিতে দেখতে পাবেন dashboard অপশন ঠিক মানচিত্র ডান সাইড এর উপরে এটা রয়েছে। এই ড্যাশবোর্ড ক্লিক করলে আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হবে।
  • এখানে Village Dashboard দেখতে পারেন  অনেকগুলো ছোট খালি ঘর রয়েছে। প্রথমের খালিঘরে  আপনি আপনার রাজ্য টি সিলেক্ট করে নেবেন
  • তারপরে খালিঘর থেকে আপনি আপনার জেলা বেছে নেবেন।
  •  তারপরের খালি ঘরে আপনার স্থানীয় Sub-district বেছে নেবেন।
  • সবশেষে আপনার গ্রাম বেছেনেবেন।
  • তার নিচে সাবমিট অপশনে ক্লিক করেদিলে আপনার সামনে সবকিছু তথ্য চলে আসবে আপনার গ্রামের।

প্রধানমন্ত্রী কিসান সম্মন প্রকল্প রিজেক্ট লিস্ট কিভাবে দেখবেন?

আপনি যদি উপরের নিম্নলিখিত নির্দেশগুলি ঠিক করে আসছেন তাহলে রিজেক্ট লিস্ট দেখতে খুব সুবিধা হবে। যদি আপনি কোন না করেন তাহলে রিজেক্ট লিস্ট দেখতে আপনার অসুবিধা হবে। আপনি কিন্তু এই পেজের একটু নিচের দিকে এলে দেখতে পাবে রিজেক্ট লিস্ট এখানে ক্লিক করবেন। আপনার সাথে নতুন একটি উইন্ডো ওপেন হবে এবং এখানে দেখতে পাবেন নিচের দিকে চারটি লিস্ট রয়েছে। এই চারটি  লিস্ট এর মধ্যে  উপর থেকে তিন নম্বর লিস্ট  হলো রিজেক্ট লিস্ট। এখান থেকে দেখতে পার আপনার এলাকায় কতজন রিজেক্ট লিস্টে আছে তার সম্পূর্ণ তথ্য।

প্রধানমন্ত্রী কিসান সম্মন প্রকল্প রিজেক্ট লিস্ট ঠিক করার পদ্ধতি?

আপনি যদি কিষান সম্মান নিধি যোজনা রিজেক্ট লিস্ট ঠিক করাতে চান তাহলে আপনি প্রধান মেনুতে চলে যাবে বা হোমপেজে যাবেন। হোমপেজে দেখতে পাবেন Updation of Self Registered Farmer অপশন এবং ওই অপশনটিতে ক্লিক করবেন। আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে। এখানে আধার কার্ড নাম্বার ও ইমেজ টেক্সট ফাঁকা ঘরে বসিয়ে সার্চ এ ক্লিক করলে আপনার নতুন উইন্ডো ওপেন হবে এবং আপনি আপনার পিএম কিষান সম্মান নিধি যোজনা যে কারনে রিজেক্ট হয়েছে দেখতে পাবেন। আপনার তথ্যর এক সাইডের দিকে Edit details এ ক্লিক করলে নতুন করে ফরম পূরণ করার পেজ ওপেন হবে। এখানে এসে যে তথ্যটি জন্য রিজেক্ট হয়েছে ঠিক ঠাক ভাবে পুরন করবেন এবং সাবমিন এ ক্লিক করুন এবং আবার পেন্ডিং লিস্টে চলে আসবে। যখন কৃষিদপ্তর দেখবে সবকিছু ঠিকঠাক থাকলে এপ্রুভ দিবে। 

প্রধানমন্ত্রী কিসান সম্মন প্রকল্প bank account ifac invalid ঠিক করবেন কিভাবে?

Pm kisan yojana bank account ifac cod invalid আসে তখন সবচেয়ে প্রবলেম হয়ে দাঁড়ায়। এটা ঠিক করার জন্য দু'রকমের রাস্তার হচ্ছে। প্রথমত Help-Desk এ আপনার অভিযোগ জানাতে পারেন। অভিযান চালানোর সময় আপনার নাম ঠিকানা আধার কার্ড নাম্বার সঙ্গে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার ব্যাংকের নাম আইএফএসসি কোড এবং ব্রাঞ্চ নামটি অবশ্যই দিবেন  দ্বিতীয়তঃ pm-kisan এর হোম পেজতে Edit Aadhaar Failure Records এই অপশনটা খুজে ক্লিক করবেনর। নতুন উইন্ডো ওপেন হলে আপনার ব্যাংক একাউন্ট যদি ভুল থাকে ঠিক করে নিতে পারবেন, আইএফএসসি কোড ঠিক করতে পারবেন। তাছাড়া আঁধার কার্ড সমস্যা থাকলে সেটাও আপনি ঠিক করতে পারবেন। 

আপনি জানেন পারলেন pm-kisan রিজেক্ট লিস্ট ঠিক করা পদ্ধতি, ব্যাংক একাউন্টের ভুল থাকলে ঠিক কিভাবে করবেন সম্পূর্ণ তথ্য। আসা করি সমস্ত তথ্য আপনার কাছে অনেক গুরুত্বপূর্ণ। যদি ভালো লাগে তাহলে আমাদের আরো পরবর্তী আপডেট পেতে email subscribe করবেন।

Previous
Next Post »