traffic fine list 2022 west bengal | নতুন ট্রাফিক ফাইন জানুন

 এবার থেকে traffic rules বিধি ভঙ্গ কারীদের মোটা অঙ্কের জরিমানা হতে পারে নতুন ট্রাফিক ফাইন। আজকে আমরা জানবো new traffic rules in west bengal 2022 কি কি জরিমানা বাড়ছে তার সম্বন্ধে সমস্ত তথ্য এবং "traffic fine list 2022 west bengal" এই আর্টিকেলের মধ্যে জানতে পারবেন।

পশ্চিমবঙ্গে পেট্রোল চালিত দু চাকা বাহন এবং চারচাকা বাহন চালকরা বেআইনিভাবে ট্রাফিক আইন অমান্য করে গাড়ি চালানোর চেষ্টা করত। অতিরিক্ত ট্রাফিক আইন বিধিভেঙ্গে  বেপরোয়াভাবে গাড়ি চালানোর জন্য কঠোর হলো পশ্চিমবঙ্গ ট্রাফিক ব্যবস্থা

দুই চাক্কা এবং চারচাকা পেট্রোল ডিজেল চালিত যানবাহনের ক্ষেত্রে একগুচ্ছ new traffic fine list 2022 নিয়ে এসেছে রাজ্য সরকার। অতিরিক্ত ট্রাফিক ফাইন বাড়িয়ে বোঝা চাপিয়ে দিল চালকদের উপর।

traffic fine list 2022 west bengal


traffic fine list 2022 west bengal 

এক ধাক্কায় বাড়ল নতুন ট্রাফিক ফাইন লিস্ট, নিম্নলিখিত কল লিস্ট দেখে নিন কিসে কত টাকা বেড়েছে।

  1. ট্রাফিক লাইট অমান্য জরিমানা : গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করলে বা ট্রাফিক লাইট ক্রস করলে  আগে  ফাইন করা হতো 500 টাকা এবং বর্তমান এইখানে বাড়িয়ে করা হয়েছে  5000 টাকা। বর্তমান MV আইন সংশোধন করার পর এক ধাক্কায়  বাড়লো দশগুণ ট্রাফিক ফাইন।
  2. বেপরোয়া গাড়ি চালানোর ফাইন : আপনি যদি বেপরোয়াভাবে গাড়ি চালান আপনাকে আগে জরিমানা স্বরূপ দিতে হতো 400 টাকা এবং বর্তমান ওই ফাইন বাড়িয়ে করা হয়েছে 4000 টাকা। 3 বছরের মধ্যে আপনি যদি  বিপদজনক ড্রাইভিং করে থাকেন তাহলে আপনাকে 10 হাজার টাকা পর্যন্ত জরিমানা স্বরূপ দিতে হবে।
  3.  ড্রাইভিং নিয়ম লঙ্ঘন জরিমানা : আপনি যদি কোনো কারণবশত ড্রাইভিং নিয়ম লঙ্ঘন করে করে থাকেন আগে চার্জ করা হতো 500 টাকা কিন্তু বর্তমান 1000 টাকা সার্চ করা হতে পারে এবং রাস্তায় দৌড়ানোর ক্ষেত্রে 5 হাজার টাকা জরিমানা দিতে হবে।
  4. লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর ফাইন : লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর ক্ষেত্রে 5000 টাকা  জরিমানা বর্তমান ধার্য করা হয়েছে, যেটা আগে শুধু মাত্র 500 টাকা ছিল। এটা PTI রিপোর্ট অনুযায়ী জানা যায়।
  5. রাস্তায় অনুমতি ছাড়া গাড়ি চালানোর ফাইন : রাস্তায় অনুমতি ছাড়া কোনো যানবাহন চলাচল করলে 10,000 টাকা জরিমানা করা হবে, নতুন নিয়ম অনুযায়ী এই ফাইল ধার্য করা হয়েছে।
  6. হেলমেট ছাড়া গাড়ি চালানোর ফাইল : আপনি যদি বাইক আরোহী হয়ে থাকেন, হেলমেট ছাড়া বাইক চালানোর ক্ষেত্রে 1000 হাজার টাকা ফাইন এবং তিন মাসের জন্য ড্রাইভিং লাইসেন্স অযোগ্য বলে ঘোষণা করা হবে ।
  7. অযথা হর্ন বাজানো জরিমানা : আপনি যদি কোন নিরব অঞ্চলে অযথা হর্ন বাজান তাহলে আপনাকে মোটা অঙ্কের জরিমানা সম্মুখীন হতে হবে, এর জন্য আপনাকে 2000 টাকার জরিমানা জায়গায় চার হাজার টাকা করা হয়েছে এবং 2000 টাকা গাড়ির বীমা স্ল্যাপ করা হবে।
  8. PUC সার্টিফিকেট না থাকলে জরিমানা : যদি আপনি PUC সার্টিফিকেট বহন না করে থাকেন তাহলে আপনাকে 10,000 টাকা জরিমানা এবং তিন মাসের জন্য গাড়ির লাইসেন্স বাজেয়াপ্ত করা হতে পারে।

অন্যান্য জরিমানা : স্থগিত লাইসেন্স সহ ধরা পড়লে 10 হাজার টাকা জরিমানা, কোন ব্যক্তির যানবাহন অনুমোদন ছাড়া ঝগড়া করলে এক লক্ষ টাকা জরিমানা, ট্যাক্সি প্রত্যাখ্যান করালে পুলিশ 500 টাকা জরিমানা করবে।

কেন এই সিদ্ধান্ত?

বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে new traffic rules in west bengal 2022 আসার পর। এই বড় সিদ্ধান্ত নেওয়ার কারণ যানবাহন চলাচলে প্রচুর সমস্যা এড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে প্রতিনিয়ত অ্যাক্সিডেন্টের শিকার হচ্ছে সাধারন পাবলিক ও যানবাহন চালকেরা। বড় সড়ক দুর্ঘটনার কবলে যাতে না পড়ে new traffic rules শুরু করলো পশ্চিমবঙ্গ সড়ক ও পরিবহন দপ্তর। নতুন traffic rules শুরু হওয়ার পর অনেকটা সচেতন এসেছে বলে জানা যায় এবং পরে আরও সচেতনভাবে গাড়ি চালানোর ক্ষেত্রে সুবিধা আসবে বলে অনেকের ধারণা।

আজকে আমরা জানলাম traffic fine list 2022 west bengal সমস্ত বিষয় জানলাম এবং new traffic rules in west bengal 2022 কি কি জরিমানা বাড়ছে তার সম্বন্ধে সমস্ত তথ্য এই আর্টিকেলের মধ্যে দেওয়া হল।

Previous
Next Post »