pm-kisan samman nidhi yojana west bengal | প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি

 আপনারা কি জানেন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প কি। pm-kisan samman nidhi yojana west bengal কি পাবে। প্রধানমন্ত্রী কৃষকদের জন্য প্রত্যেক বছর 6000 টাকা করে দিচ্ছে এই প্রকল্পে। এই প্রকল্পে  উপকৃত হয়েছে কয়েক কোটি কৃষক । প্রত্যেক বছর যেভাবে কৃষকের আত্মহত্যা করছে সেই কারণে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনা শুরু করেছে। এই যোজনা প্রধানমন্ত্রী প্রত্যেক বছর কয়েকশো কোটি টাকা দিচ্ছে কৃষকদের ডাইরেক্ট ব্যাংক একাউন্টের মাধ্যমে। 

pm-kisan samman nidhi yojana west bengal



প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা কি 

pradhanmantri kisan samman nidhi yojana। ভারত একটি কৃষি প্রধান দেশ। প্রধানমন্ত্রী তাই কৃষকের দুঃখ ঘোচাতে বা কৃষকদের সম্মান করে এই যোজনা টা আরম্ভ করা হয়েছে। যাতে এই যোজনার মাধ্যমে গরিব চাষীরা চাষ করার জন্য বা গরিব কিষান রা চাষ করার জন্য অনেক অর্থের সংকট হয়। প্রধানমন্ত্রী এই সংকট কাটাতে এই যোজনাতে  গরিব চাষিদের ব্যাংকের মাধ্যমে সরাসরি বছরে তিনবার  2000 হাজার করে সম্মান হিসাবে চাষী বা কিষান দের দেওয়া হয়। তাই এই যোজনা টা কে pradhanmantri kisan samman nidhi yojana বলে।


প্রধানমন্ত্রী কিসান নিধি যোজনা আবেদন কিভাবে করবে

Pm-kisan বা প্রধানমন্ত্রী কিসান সম্মন নিধি যোজনা নাম নথিভুক্ত করতে খুব সহজ পদ্ধতি রয়েছে। PM Kisan Samman Nidhi Yojana West Bengal online registration আপনারা খুব সহজে এই প্রকল্পে অনলাইন অ্যাপ্লিকেশন করতে পারেন। নিচের স্টেপ গুলি ফলো করে PM-kisan samman nidhi yojana west Bengal from ফিলাপ করতে পারেন।

Stap-1  প্রথমে আপনি আপনার মোবাইল থেকে কিংবা কম্পিউটার থেকে যেকোন একটা ব্রাউজার ওপেন করে নিন। সার্চ বারে গিয়ে টাইপ করুন pm-kisan.gov.in  দিয়ে সার্চ করুন।

Stap-2  pm-kisan অফিশিয়াল সাইট ওপেন হয়ে যাবে।  এখানে এসে ফার্মার কর্নার (Farmers Corner) অপশনটি বেছে নিন আপনার মোবাইলে বা কম্পিউটারে স্ক্রিনের বাম সাইডের দিকে রয়েছে।

Stap-3  ফার্মার কর্নারে প্রথম অপশনটিতে রয়েছে

New Farmer Registration। আপনি New Farmer Registration এ ক্লিক করে দিন। আপনার কাছে নতুন একটি উইন্ডো খুলে যাবে।

Stap-4  নতুন উইন্ডো টি খোলার পর এখানে দেখতে  পাবেন আধার কার্ড নাম্বার এবং একটি ক্যাপচা কোডের বক্স। আধার কার্ডের বক্সে আপনার আধার কার্ডের নাম্বার টা দিবেন এবং ক্যাপচার করে বক্সে সঠিক  ক্যাপচা কোড ফিলাপ করে নেক্সট করে দিন।

Stap-5  আপনার সামনে আবার একটি উইন্ডো খুলে যাবে যদি আপনি সঠিক আধার কার্ড নাম্বারটি দিয়ে থাকেন। এই পেজটিতে পিএম কিষান সম্মান নিধি যোজনা ফর্ম ওপেন হয়ে যাবে। এই  ফ্রম টিতে নির্দেশ অনুযায়ী ফিলাপ করে নেবে। এই ফর্ম এরমধ্যে যতগুলো খালি বক্স রয়েছে যথাযথভাবে সঠিকভাবে পূরণ করে নেবেন। নিচের দিকে গিয়ে সাবমিট অপশনে গিয়ে সাবমিট করে দেবেন। তাহলে আপনার সঠিকভাবে ফরম পূরণ হবে।

পিএম কিষান সম্মান নিধি যোজনা 2020 লিস্ট

আমরা সবাই চাই সঠিক ভাবে এই  কিষান যোজনা নাম আসে। যদি আপনার যোজনায় নাম এসে থাকে তাহলে আপনারা কিভাবে pradhanmantri kisan samman yojana list 2020 চেক করবেন।

গুগোল কিংবা ক্রোম ব্রাউজারে টাইপ করে  লিখেন pm-kisan.gov.in সার্চ দিবেন। আপনার কাছে pm-kisan এর অফিশিয়াল সাইট ওপেন হয়ে যাবে।   এই সাইটটিতে আসার পর  ফার্মার কর্নার অপশন  খুঁজে বার করুন। বেনিফিসারী লিস্ট খুঁজে ক্লিক করুন অপশনটিতে।

  • আপনার কাছে pm-kisan বেনিফিশিয়ারি লিস্ট ওপেন হয়ে যাবে। এই পেজটি ওপেন হয়ে গেলে প্রথমে আপনাকে আপনাদের রাজ্য সিলেক্ট  করে next করবেন।
  •  দ্বিতীয় যে  জিনিসটা করতে হবে আপনার জেলা সিলেট করে নেবেন। 
  •  তৃতীয় যেটা করতে  হবে আপনা কে, sub-district টা সিলেক্ট করে নেবেন। 
  • চতুর্থ অপশনটি রয়েছে আপনার স্থানীয় ব্লক বেছে নেবেন ।
  •   পঞ্চম যে অপশন রয়েছে।  আপনার গ্রামের নাম বেছে  নেওয়ার পর  জেট রিপোর্ট করে দিবেন। 

আপনার কাছে নতুন একটি পেইজ ওপেন হয়ে যাবে।  ওই পেজে আপনার যদি নাম এসে থাকে আপনার গ্রামের যে যে ব্যাক্তি গুলোর প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা 2020 লিস্ট  পেয়ে যাবেন।

 pm-kisan অ্যাপ ডাউনলোড:

 ভারত সরকার কৃষকদের জন্য আরো সহজ ভাবে আবেদন,  বেনিফিসারী স্ট্যাটাস, কিষান KYC,  নানা রকম তথ্য খুব সহজ পদ্ধতিতে দেখানোর জন্য একটা অ্যাপ লঞ্চ করেছে। pmkisan app download করতে এই অ্যাপটি পাওয়া যাবে অফিশিয়াল সাইট থেকে বা গুগল প্লে স্টোর থেকে। এই অ্যাপটির নাম রয়েছে PMKISAN Gol। যদি এই অ্যাপটি ডাউনলোড করতে চান তাহলে আপনারা প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। যদি খুশিতে অসুবিধা হয় আপনাদের প্লে স্টোরে তাহলে আপনারা প্লে স্টোরে গিয়ে সার্চ বারে টাইপ করবেন pm-kisan.gov.in এটা দিয়ে  সার্চ করবেন তাহলে আপনারা pm-kisan এর অফিশিয়াল অ্যাপ  রয়েছে এটা খুলে যাবে। সেখান থেকে আপনারা ডাউনলোড করে নিবেন।

 এই অ্যাপটির মধ্যে যদি আপনি রেজিস্ট্রেশন করে নেন বা রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনি ওপেন করেন আপনার সমস্ত তথ্য এক ক্লিকে পেয়ে যাবেন। আপনি কত টাকা পেয়েছেন, এরপরের কিস্তি কবে পাবেন সম্পূর্ণ তথ্য এই অ্যাপের মধ্যে পেয়ে যাবেন।

pm-kisan সম্মন নিধি ইয়জনা পশ্চিমবঙ্গ 

আমাদের পশ্চিমবঙ্গে  কৃষির দিক দিয়ে অন্যান্য রাজ্য থেকে পিছিয়ে নেই। কৃষি কাজ হল অন্যতম হাতিয়ার হয়ে দাঁড়িয়েছে  বাংলার মানুষের কাছে। তাই প্রধানমন্ত্রী কিসান সম্মন নিধি যোজনা পাওয়াটা অনিবার্য দরকার রয়েছে।  আমাদের এই রাজ্য তে অনেক গরীব  কিষান বা কৃষক রয়েছে, তাই এই রাজ্য তে এই যোজনা অত্যন্ত প্রয়োজন রয়েছে। অনেক গরিব চাষির রয়েছে যারা চাষ করার জন্য অর্থ সংকটে জন্য  ঠিকভাবে চাষ আবাদ করতে পারেনা। এই যোজনায়  প্রত্যেকটি কৃষক  বছরে প্রায়  6 হাজার টাকা করে  পাওয়ার একটা  সুবিধা ছিল। যদি এই সুবিধা লাভপেত গরিব চাষীরা তাহলে তাদের মুখে হাসি  ফটো।

 পশ্চিমবঙ্গ কৃষক রা প্রধানমন্ত্রী কিষান বন্ধন যোজনা বঞ্চিত হয়েছে। পশ্চিমবঙ্গ কয়েক লক্ষ কৃষক এই যোজনায় বঞ্চিত হওয়ার কারণ, এই রাজ্যের  মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী কৃষক বন্ধু যোজনা স্বীকৃতি দেয়নি। এই কারণে পশ্চিমবঙ্গের কৃষকেরা বছরে 6 হাজার টাকা থেকে বঞ্চিত রয়েছে। সারা ভারতবর্ষে এমন কোন রাজ্য নেই যে রাজ্যে পিএম কিষান যোজনা লাভ পাইনি। প্রত্যেকটা রাজ্যের এই যোজনায় কৃষকেরা খুব সুবিধা পেয়েছে বছরে ছয় হাজার টাকা পেয়ে। কৃষকদের মুখে হাসি ফুটিয়েছে pm-kisan সম্মন নিধি ইয়জনা লাভ পেয়ে। পশ্চিমবঙ্গ মানুষের এমন একটা দুরবস্থা পড়ে আছে প্রধানমন্ত্রী যোজনা কৃষকদের এই সম্মান দিতে প্রস্তুত কিন্তু পশ্চিমবঙ্গে কৃষকরা এর সুবিধা পাচ্ছে না।

প্রধানমন্ত্রী কৃষাণ যোজনা পাশ হবে কি পশ্চিমবঙ্গে:

আমাদের পশ্চিমবঙ্গের রাজ্য চাইলে অবশ্যই এই যোজনায় লাভ পেতে পারে সমস্ত গরিব চাষি এবং কৃষকদের প্রাপ্য পাওয়া অত্যন্ত দরকার রয়েছে।

pm-kisan samman nidhi yojana west bengal  লাভ দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ কে অনেকবার জানিয়েছে কেন্দ্র সরকার। অনেক  কৃষক বন্ধু রয়েছে যারা এই  যোজনায় নাম নথিভুক্ত করে রেখেছে। পশ্চিমবঙ্গের কয়েক লক্ষ কৃষক যোজনায় নাম নথিভুক্ত গুলি কেন্দ্র সরকারের কাছে অনলাইনের মাধ্যমে পৌঁছে গিয়েছে।

 অন্যান্য রাজ্যগুলিতে এই  pm-kisan যোজনা গত  2-3 বছর ধরে লাভ পাচ্ছে সমস্ত গরিব কৃষকেরা। এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গের এই লাভের কোন সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। আপনারা যদি এই অফিশিয়াল সাইড  pm-kisan.gov.in  ম্যাপ টি যদি থেকে থাকে তাহলে অবশ্যই বুঝতে পারবেন বেনিফিশিয়ারি লিস্ট  শূন্য হয়ে আছে। কারণ মোদি সরকার  pm-kisan এর লিস্ট পশ্চিমবঙ্গের জন্য বন্ধ করে রেখেছে। পশ্চিমবঙ্গ সরকারের কাছে যখন স্বীকৃতি পাবে তখন pm-kisan লিস্ট ওয়েস্ট বেঙ্গল মানুষদের জন্য দেখাবে।


Previous
Next Post »