Bluetooth কি, connect কিভাবে করবেন

আপনি অবশ্যই জানেন ব্লুটুথ কিব্লুটুথ ব্যবহার কিভাবে করতে হয় সেটাও জানেন।  সারা বিশ্বে এমন মানুষ আছে অনেকে ব্লুটুথ connect ঠিক ভাবে ব্যবহার করতে পারে না। সারাবিশ্বে এখন ছোট্ট একটি মিউজিক সিস্টেম থেকে মোবাইল ফোন পর্যন্ত প্রত্যেকটি ডিভাইসের মধ্যে এই সিস্টেম টি লাগানো থাকে। এই ডিভাইসটি মানুষের দেহের কানের ভেতর পর্যন্ত যেতে পারে, এমন ছোট একটি ডিভাইস।
Bluetooth connect karben kibhabe


What is Bluetooth:
 ব্লুটুথ কি 
এই ডিভাইসটি  সাধারণত ইলেকট্রিক ডিভাইস ওয়ারলেস এর মাধ্যমে ডাটা সঞ্চালন করা হয।  এগুলো বেশীরভাগ মোবাইল এবং কম্পিউটার ল্যাপটপ ছোটখাটো মিউজিক সিস্টেম এর মধ্যে দেওয়া থাকে  এবং কম ডিসটেন্স এর মধ্যে  মিউজিক, ফটো, ডকুমেন্টস, ভয়েস, ভিডিও, আদান-প্রদান সঞ্চালন করা হয়। 

how to change bluetooth headphones language
ব্লুটুথ হেডফোনের ভাষা পরিবর্তন কিভাবে করবে?  এইসব হেডফোন গুলিতে সাধারণত তিন চারটে করে  বটম থাকে। যদি ঠিক করে দেখেন বেশিরভাগ হেডফোন গুলিতে মাঝখানে বটন থাকে।  কোন কারনে  এই বটম গুলি প্রেস হয়ে যায়। তার কারণে ভাষা পরিবর্তন হয়ে থাকে।  তো অনেক রকম অনেক ধরনের এই হেডফোন গুলি হয়ে থাকে।  এই ডিভাইসটি অনেক রকমের সমাধান বা ঠিক করার উপায় রয়েছে।  নিচের পয়েন্ট অনুযায়ী আপনাদের ব্লুটুথ গুলি ভাষা ঠিক করতে পারবেন।
 যদি আপনার কোন তার ওয়ালা ব্লুটুথ হেডফোন হয়ে থাকে তাহলে এটাকে ঠিক করার জন্য বা ভাষা পরিবর্তন করার জন্য প্রথমে আপনার ফোনের  ব্লুটুথ টি বন্ধ করতে হবে। এরপর আপনার হেডফোনের যে  শুরু করা এবং বন্ধ করা  বটবটি রয়েছে এই বটম টি দীর্ঘ সময় চেপে রাখবেন যতক্ষণ না আপনার হেডফোনের যদি সিঙ্গেল লাইন হয় বা ডবল লাইট হয তাহলে তাড়াতাড়ি ব্লিনক কর শুরু হবে।  তারপর যেটা করতে হবে আফটার হেডফোনের  প্লাস ও মাইনাস বাটন একসঙ্গে প্রেস করতে হবে তাহলে আপনার ব্লুটুথ ল্যাঙ্গুয়েজ বা ভাষা চেঞ্জ হয়ে যাবে।
 প্রথম উপায়টি যদি আপনার না কাজ করে তাহলে আপনাকে আপনার হেডফোনের পাওয়ার বটমে  লাইট ব্যাঙ্ক করা অবস্থায় ডবল প্রেস করতে হবে। তাহলে আপনার  ব্লুটুথ ইয়ারফোন টি সমস্যা সমাধান হয়ে যাবে।
 অনেক হেডফোন গুলো রয়েছে যেগুলো তার থাকে না।  এইসব হেডফোন গুলিতে যখন ব্লিঙ্ক করবে তখন একসঙ্গে আপনার ডিভাইসটির সবগুলো বণ্টন একসঙ্গে প্রেস করতে হবে। তাহলে হতে পারে আপনার ব্লুটুথ হেডফোন ভাষা পরিবর্তনের সমস্যা সমাধান।

how to connect bluetooth in jio phone

 জিও ফোন থেকে ব্লুটুথ হেডফোন কিভাবে কানেক্ট করবেন। আপনার হেডফোন এর সঙ্গে কানেক্ট করার জন্য একটা সহজ পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিটি ব্যবহার করি আপনার ব্লুটুথ ডিভাইস টি কানেক্ট করতে পারবেন। আপনি যদি অন্যান্য ফোন গুলিতে  হেডফোনটি ব্যবহার করেছেন তাহলে এই পদ্ধতি সম্পূর্ণ উল্টো রয়েছে জিও ফোনে। নিচের অপশনগুলো ফলো করে আপনি জিও ফোনের সঙ্গে ব্লুটুথ কানেক্ট করতে পারবেন। 
Stap-1 আপনার ফোনে বাটন প্রেস করে সেটিং অপশনটি ওপেন করে নিন।
Stap-2  ব্লুটুথ অপশন টি ক্লিক করুন।
Stap-3   আপনার ফোনে নিচের অপশনগুলো ওপেন হয়ে যাবে।
ON
OFF
Vidible to all of
My Phone,s Name
Rename My Phone 
Nearby Devices
Paired Devices

 আপনার ফোনে এই অপশনগুলি আসার পর Nearby Devices  এই অপশনে ক্লিক করুন।  আপনি যে ডিভাইসটির সঙ্গে যোগ করতে চাইছেন সেটাকে বা হেডফোনের ব্লুটুথ টি  অন করে দিন। Nearby Devices ক্লিক করার পর দেখবেন আপনার সামনে আপনার ব্লুটুথ হেডফোনের সিগন্যাল চলে আসবে।  আপনার সিঙ্গেল চলে এলে ওখানে ক্লিক করে আমরা ডিভাইসের সঙ্গে বা জিও ফোনের সঙ্গে  কালেক্ট করে নিন।
jio phone se bluetooth home theatre connect
জিও ফোন থেকে হোম থিয়েটার কানেক্ট কিভাবে করবেন?  জিও ফোন থেকে যে কোন ডিভাইসে কানেক্ট করার জন্য আপনার হোম থিয়েটার বা এমপ্লিফায়ার হোক সবেতেই একই রকম প্রসেস রয়েছে।
  জিও ফোন থেকে ব্লুটুথ হেডফোন কিভাবে কানেক্ট করবেন এই প্রসেস টি ফলো করে আপনার ডিভাইসের সঙ্গে হোম থিয়েটার কিংবা এমপ্লিফায়ার সঙ্গে কানেক্ট করতে পারবেন। জিও ফোন থেকে আপনি যে কোন  ডিভাইসের সঙ্গে কানেক্ট  করুন খুব সহজে।

how to make a bluetooth earphon
কিভাবে একটি ব্লুটুথ ইয়ারফোন তৈরি করতে চাইছেন? তাহলে আপনাকে কয়েকটি জিনিস প্রয়োজন  উপকরণগুলি রাখা দরকার। সবচেয়ে প্রথমে যে উপকরণটি লাগবে  ব্লুটুথ ওয়ারলেস বোর্ড। এই বোর্ড গুলি আপনি অনলাইনে পেয়ে যাবেন। সাধারণভাবে এই ওয়ারলেস বোর্ড বড় সাইজের হয়।  মাইক্রো সাইজ ব্লুটুথ বোর্ড অনলাইনে পাওয়া অসম্ভব। ঘরে পড়ে থাকা একটি ইয়ারফোন লাগবে। ইয়ারফোন টি কেটে ব্লুটুথ সেট করার জন্য প্রয়োজন রয়েছে। 3 volt battery  একটি লাগবে ছোট আকারের প্রয়োজন।  আরেকটি মাইক্রোফোনের প্রয়োজন রয়েছে।
 এই ব্লুটুথ ওয়ারলেস বোর্ড টি  6 টি আউটপুট রয়েছে। প্রথমে দুটো আউটপুট ব্যাটারি কানেকশনের জন্য। দ্বিতীয় যে  আউটপুট টি রয়েছে ভয়েস রিসিভিং ইনপুটের জন্য। 
তৃতীয় যে আউটপুট রয়েছে অডিও আউটপুট এর জন্য এটাকে সেট করে আপনারা ঘরে বসে ব্লুটুথ তৈরি করতে পারবেন। এই বোর্ড টি সাধারোনত এমপ্লিফায়ার, হোম থিয়েটার, টিভি, বড় বড় মাইকের মেশিনে লাগানো থাকে। আপনি যদি ঘরে বসে এই গেজেট টি তৈরি করতে চান তাহলে সাইজ একটু বড় হয়ে যেতে পারে। মাইক্রো সাইজের  মাদারবোর্ড গুগলি পাওয়া  অসম্ভব রয়েছে।
Rules for using Bluetooth headphones:
ব্লুটুথ হেডফোন ব্যবহারের নিয়ম কি?
হেডফোন কিংবা ইয়ারফোন গুলির ব্যবহার আমাদের সঠিকভাবে করা দরকার। হেডফোন কিংবা ইয়ারফোন গুলি খুব মাইক্রো হয়ে থাকে। আমাদের সাবধানতা অবলম্বন করা অত্যন্ত জরুরি । এর কারণ এই ডিভাইসটি খুব ছোট এবং কানের মধ্যে থাকে। যেহেতু আমাদের শরীরের মধ্যে থাকে এর জন্য সাবধানতা অবলম্বন করা খুবই প্রয়োজন  শীল হওয়া দরকার।
  • ব্লুটুথ ইয়ারফোন গরম জামা কাপড়ের মধ্যে  একেবারে রাখা উচিত নয়। এর ফলে আপনার ইয়ারফোন টি খারাপ হয়ে যাবার চান্স অনেকটা বেড়ে যায়।
  •  ব্লুটুথ হেডফোন চার্জ এর সময় উল্টোপাল্টা চার্জারে চার্জ দেওয়া একেবারে উচিত নয় এতে আপনার ব্যাটারির ক্ষতি হতে পারে।
  • এই ছোট্ট ডিভাইসগুলি চার্জের সময় অবশ্যই কাছাকাছি থাকবেন ফুল চার্জ হয়ে যাবার সঙ্গে সঙ্গে চার্জ পিন খুলে নেবেন।
  •  ব্লুটুথ হেডফোন রেট কম যেগুলোর সেগুলো কখনো ব্যবহার করা উচিত নয়। এতে আপনার কানের এবং তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবার চান্স অনেক বেড়ে যায়।
  • এই ডিভাইসগুলি সব সময় তার ওয়ালা সিস্টেমগুলি কিনা চেষ্টা করবেন। এগুলো পড়ে গেলে অথবা ফেটে গেলে আপনার শরীরের কোন প্রবলেম হবে না।
  • সেই ছোট্ট ডিভাইসগুলি চার্জিং এর সময় গরম যদি অতিরিক্ত হয়ে যায় যতনে থান্ডা  না হয় কানের মধ্যে কখনোই রাখবেন না। এতে আপনার কানের ক্ষতি হতে পারে।
আপনারা জানলেন Bluetooth কি, connect কিভাবে করবেন  যেকোনো ডিভাইসের সঙ্গে এবং কিভাবে তৈরি করবেন।  শুধু তাই নয় ব্লুটুথ হেডফোন বা ইয়ারফোন সঠিক ব্যবহার করার পদ্ধতি এই আর্টিকেল এর মধ্যে দোয়া রয়েছে। আশা করি আর্টিকেল এর মধ্যে আপনাদের বুঝাতে পেরেছি।

Previous
Next Post »