পশ্চিমবঙ্গে নতুন ভোটার লিস্ট | west bengal votar list 2021

 আপনারা কি জানেন ভোটার কার্ড ডাউনলোড বা west Bengal Voter list 2021 download কিভাবে করা হয়, ভোটার লিস্ট 2021 নাম আছে কিনা কিভাবে চেক করবেন? আজ আমরা জানবো nvsp.in থেকে কিভাবে ভোটার কার্ড সংক্রান্ত সমস্ত তথ্য।



 ভোটার কার্ড কি? 

 ভারতের নির্বাচন কমিশন দ্বারা চালিত প্রাপ্ত বয়স্ক ভারতীয় নাগরিক যারা 18 বছরে পৌঁছে গেছে তাদের জারি করা পরিচয় পত্র যেটা ভারতের যেকোনো ভোটের ভারতের নাগরিক প্রমাণ হিসেবে কাজ করে।

 আপনারা নিশ্চয়ই জানেন স্বাধীনতার পর পরিচয়ের জন্য একটা আইডি কার্ড হিসাবে এই কার্ড বানানো হয়েছিল যার নাম ভোটার কার্ড। এই ভোটার কার্ড সাধারণত ভারতের নাগরিক স্বীকৃতি শুধু দেওয়ার জন্য নয়। কার্ডের মাধ্যমে আপনি আপনার ভারতীয় নাগরিক হিসাবে মূল্যবান ভোট দিতে পারবেন। বর্তমান ভারতের National Voters Service Portal নামে পরিচিত।

নতুন ভোটার কার্ড করার নিয়ম কি? 

আমাদের নতুন ভোটার আইডি কার্ড করা অত্যন্ত দরকার রয়েছে। যদি আপনাদের প্রাপ্তবয়স্ক হয়ে যায় বা 18 বছরের ঊর্ধ্বে হয় তাহলে আপনি ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারেন। নতুন ভোটার কার্ড আবেদন করার আগে আপনারা অবশ্যই মাথায় রাখতে হবে।

1/ আপনার বয়স 18 বছরের উর্ধে হতে হবে।

2/ আপনাকে ভারতের স্থায়ী নাগরিক হতে হবে।

3/ যদি আপনার বয়স কুড়ি বছরের উর্ধ্বে হয় তাহলে আপনার এলাকার স্থায়ী বাসিন্দা আবেদন করতে হবে  কি কারনে আপনি দীর্ঘ তিন বছর ধরে আবেদন কেন করেননি ভোটার কার্ডের জন্য।

নতুন ভোটার কার্ড কি ডকুমেন্ট লাগবে?

যদি আপনি নতুন ভোটার কার্ড করতে চাইছেন তাহলে আপনাকে কয়েকটি ডকুমেন্ট লাগবে সেগুলো যথাযথভাবে আপনাকে জেরক্স এক কপি করে আবেদন করার আগে কাছে রাখতে হবে।

1/ জন্ম সার্টিফিকেট

2/ স্কুল সার্টিফিকেট

3/ আধার কার্ড

4/ দুই কপি ফটো পাসপোর্ট সাইজের হতে হবে

5/ অঞ্চল সার্টিফিকেট

 এইসব তথ্যগুলি আপনাকে কাছে রাখতে হবে যদি আপনারা অনলাইনে আবেদন করছেন অরিজিনাল গুলি স্ক্যান করে আপনাকে সাবমিট করতে হবে।

NVSP একাউন্ট কিভাবে তৈরি করে?

 আপনারা প্রথমে আপনার যে কোন ব্রাউজার ওপেন করে নিবেন। সার্চ বারে টাইপ করবেন www.nvsp.in আপনাদের সামনে একটি ওপেন হয়ে যাবে যেটা ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল এর অন্তর্গত।

 এখানে সর্বপ্রথম আপনাকে আপনার একাউন্ট ক্রিয়েট করতে হবে।

 আপনি উপরে সাইটের কনে থ্রি লাইনে ক্লিক করবেন এবং ক্লিক করার পর দেখতে পাবেন Home, about us এবং Login  অপশন দেখতে পাবে। আপনি login এ ক্লিক করে দিলেন। যদি আপনি আগে ইউজারনেম এবং পাসওয়ার্ড ক্রিয়েট করে থাকেন তাহলে আপনি প্রথম ইউজারনেম এর জায়গা আপনার ফোন নাম্বার বসিয়ে এবং পাসওয়ার্ড দিয়ে লগইন হয়ে যাবেন। যদি আপনি নতুন হলে তাহলে আপনি স্ক্রল ডাউন করে নিচের দিকে আসবেন। 

 দেখতে পাবেন Don't have account, Register as a new তে ক্লিক করুন। আপনার কম্পিউটার বা মোবাইলে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে। প্রথমে আপনাকে আপনার মোবাইল নাম্বারবসাবেন এবং ক্যাপচা ঠিকঠাকভাবে ভরে  গ্রিট ওটিপি তে ক্লিক করবেন।

 আপনার মোবাইলে একটি ওটিপি আসবে সেই  ওটিপি খালি বক্সে বসিয়ে এবং যদি আপনার ভোটার কার্ড থাকে তাহলে আই হেভ EPIC নাম্বার এ ক্লিক করবেন না হলে আই হেট নট এপিক নাম্বার এ ক্লিক করবেন। একটু নিচের দিকে এলে দেখতে পাবেন  ইন্টার পাসওয়ার্ড এবং তার নিচে কনফার্ম পাসওয়ার্ড আপনার পছন্দসই পাসওয়ার্ড দিতে পারবেন।

  এই পাসওয়ার্ড দেওয়ার কয়েকটি নিয়ম রয়েছে না হলে আপনি পাসওয়ার্ড সেভ করতে পারবেন না।

1/ প্রথমে একটি ক্যাপিটাল লেটার দিবেন।

2/ স্মল হাতের লেটার নিয়ে চারটি দেবেন।

3/ যেকোনো একটি আলফাবেট লেটার বসাবেন।

4/ আপনার পছন্দসই যেকোনো একটি নাম্বার দিবেন।

 এইভাবে আপনাকে পাসওয়ার্ড সেট করতে হবে না হলে আপনি পাসওয়ার্ড সেট করতে পারবেন না। সবকিছু হয়ে গেলে আপনি আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে nasp.in এ লগইন হয়ে যাবেন এবং একটু নিচের দিকে স্ক্রল ডাউন করলে দেখতে পাবেন Forms বলে একটি অপশন রয়েছে এখানে ক্লিক করবেন। ক্লিক করার পর দেখতে পাবেন কয়েকটি নিচের অপশন।

1/ Online apply (new) 

2/ Transfer/shifting

3/ Deletion (from 7)

4/ Correction of entries ( from 8 )

5/ Transposition ( From 8A)

6/ Issue of Replacement Elector's photo identity 

 1/ আপনি যদি নতুন তৈরি করতে চান তাহলে আপনি এক নাম্বার অপশনটি  ক্লিক করুন এবং  সমস্ত তথ্য দিয়ে আপনি নতুন ভোটার কার্ড করতে পারবেন।

 2/ আপনি যদি স্থান পরিবর্তন করতে চাইছেন তাহলে আপনাকে দ্বিতীয় নম্বর অপশনটি থেকে স্থান পরিবর্তন করতে পারবেন।

3/  যদি ভোটার কার্ড ডিলিট করতে চাইছেন তাহলে আপনি ফর্ম 7 টি ক্লিক করবেন তিন নম্বর অপশন টি ক্লিক করে নির্ধারিত ফরমটি পূরণ করে আপনি ভোটার কার্ড ডিলিট করতে পারেন।

4/ ফর্ম 8 ব্যবহার করে এন্ট্রি সংশোধন করতে পারেন বা ঠিক করতে পারেন।

5/  আপনি যদি স্থান পরিবর্তন করছেন তাহলে 5 নম্বর অপশনটি ব্যবহার করে আপনার বর্তমান ঠিকানা যোগ করতে পারেন।

6/  ভোটের কার্ড চেঞ্জ করা, হারিয়ে যাওয়া, ফটো পরিবর্তন করা এবং পুনরায় পাওয়ার জন্য এখানে আমাদের করতে পারেন।

 ভোটার লিস্টে নাম আছে কিনা কিভাবে দেখেন?

 আপনারা অনেকেই দেখতে চাইছেন আপনার ভোটার লিস্টে নাম আছে কিনা বা west bengal votar list 2021 নাম আছে তা দেখার উপায়। 

 আপনারা প্রথমে nasp.in এর হোমপেজে চলে আসেন। এখানে অনেকগুলো অপশন দেওয়া হয়েছে তারমধ্যে Download Electoral Roll PDF এই অপশনটি খুজে  ক্লিক করবেন  বা https://www.nvsp.in/Home/DownloadPdf এই লিঙ্কটায় ক্লিক করে সোজা আপনারা ডাউনলোড অপশনে চলে যাবেন।

1/  প্রথমে আপনার রাজ্য সিলেক্ট করুন।

2/ আপনি কোন জেলায় বাস করেন সেটা সেট করুন।

3/  আপনার থানা ব্লক সিলেক্ট করুন।

4/  সবচেয়ে শেষেরটা রয়েছে আপনার ভোট কেন্দ্র টি বেছে নিয়ে নেক্সট করবেন।

 তাহলে আপনার কাছে আপনার জায়গার বা আপনার ভোট কেন্দ্রের যত জন ব্যক্তি ভোটার লিস্টে নাম আছে সব চলে আসবে। সেখান থেকে আপনারা আপনার নাম আছে কিনা দেখে নিতে পারেন।

 এই পিডিএফ ফাইলটি যদি আপনার ডাউনলোড করতে চান তাহলে Draft Roll বা Final Roll ক্লিককরার পর ক্যাপচা দিয়ে ভেরিফাই করবেন, তারপর পুরো ভোটার লিস্ট 2021 ডাউনলো হয়ে যাবে। অনেকে মানুষ West Bengal Voter List দেখতে চায় তাই আপনি Voter list 2021 download করতে পারবেন। 

 ভোটার কার্ড ডাউনলোড কিভাবে করবেন?

 আপনার কোনো কারণবশত যদি ভোটার কার্ড হারিয়ে যায় বা চুরি হয়ে যায় আপনারা কিভাবে ভোটার কার্ড ডাউনলোড করবেন বা West Bengal Voter List

 অনেক সময় আপনাদের ভোটার কার্ডটি হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে আপনি ভোটার কার্ড ডাউনলোড করুন খুব সহজে। আপনারা প্রথমে nvsp.in অফিশিয়াল ওয়েবসাইটে e-EPIC Download  অপশনটিতে ক্লিক করবেন। আপনি খুব সহজেই ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দেয়ার পরে ক্যাপচা ভরে নেক্সট করবেন এবং নির্ধারিত কিছু ডকুমেন্ট সাবমিট করে আপনি ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন।

 ভোটার কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে EPIC নাম্বারটা দেবেন। আপনার সামনে কিছু প্রশ্ন আসবে সঠিকভাবে পূরণ করে ভোটার কার্ড খুব সহজেই Voter list 2021 ডাউনলোড করতে পারবেন। আপনার এলাকার খুব সহজে Voter List 2021 West Bengal pdf Download ডাউনলোড করতে পারেন তার ও প্রসেস এখান থেকে পেয়ে যাবেন।

ভোটার কার্ড আপডেট করার পদ্ধতি

 আপনার ভোটার কার্ডে ভুল হয়ে থাকে তাহলে আপনি খুব সহজে আপডেট করতে পারবেন। আপডেট করার জন্য খুব সহজ পদ্ধতি nvsp app এর সাহায্যে  করতে পারেন।প্লে স্টোর থেকে খুব সহজে  আপনি এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপস New Voter List 2021 West Bengal ছড়া সবকিছু  করতে পারেন। আপনি যদি এই ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করে থাকেন  একই পাসওয়ার্ড এবং মোবাইল নাম্বার ব্যবহার করে লগইন করে আপনার ভোটার কার্ড  আপডেট করাতে পারবেন।

ভোটার কার্ড ভেরিফিকেশন কিভাবে করবেন?

 ভারতের অনেকে রয়েছে অফলাইনে ভোটার কার্ড তৈরি করে। বর্তমানে ভারতে অনলাইন ভোটার কার্ড তৈরি হচ্ছে কিন্তু ভেরিফিকেশন এর জন্য আপনাকে আপনার এলাকার স্থানীয় ভেরিফিকেশন অফিসে যেতে হয়। ভোটার কার্ড ভেরিফিকেশন করার জন্য কিছু দরকারি তথ্যগুলো প্রয়োজন রয়েছে। যেগুলো আপনি off-line কিংবা অনলাইন দিয়ে রেখেছেন সেইসব তথ্যগুলি আপনাকে সঙ্গে করে ভেরিফিকেশন সেন্টারে লিখতে হবে।

  ভেরিফিকেশন সেন্টারে যাওয়ার আগে এই কয়েকটা ডকুমেন্ট আপনাকে সঙ্গে নিয়ে যেতে হবে আসল এবং এক কপি করে জেরক্স।

1/ পাসপোর্ট সাইজের ফটো।

2/ জন্ম সার্টিফিকেট।

3/ রেসিডেন্ট সার্টিফিকেট বা অঞ্চল সার্টিফিকেট।

4/ স্থানীয় বাসিন্দা সার্টিফিকেট।

5/ স্কুল সার্টিফিকেট।

 এইসব তথ্যগুলি আপনাকে দেখাতে হবে এবং জেরক্স কপি গুলো ভেরিফিকেশন অফিসারদের জমা করতে হবে। এইভাবে ভোটার কার্ড ভেরিফিকেশন করা হয়।



Previous
Next Post »