ভারতের অর্থনীতি পরিস্থিতি কি | indian economy gdp

  আপনার কি জানেন বর্তমান indian economy gdp কতটা নিচে নেমে গেছে, আজ আমরা জানবো ভারতের অর্থনীতি পরিস্থিতি কি এবং বিশ্বের দশটি দেশ যারা অর্থনৈতিক দিক দিয়ে কতটা শক্তিশালী বা current economy of india কতটা শক্তিশালী।

আপনারা নিশ্চয়ই জানেন India GDP  অবস্থা কি হতে চলেছে। আমরা যদি দেখি ২০২০ প্রথমদিকে ভারতের অর্থনৈতিক কতটা সক্রিয় ছিল এবং  মহামারী প্রভাবে অর্থনৈতিক কতটা কমেছে আপনার হয়তো জানলে অবাক হয়ে যাবেন। আমরা দেখেছি গত বছর ভারতের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্বের 5 নম্বর স্থানটি দখল করে রেখেছিল কিন্তু বছরে না শেষ হতে হতে সেই জিডিপি বা India GDP  কতটা নিচে নেমে গেছে।



ভারতের অর্থনীতি GDP কি?

 অর্থনৈতিক বা GDP হল যে কোন দেশের নির্দিষ্ট সময়ের মধ্যে বা এক বছরের ভৌগলিক সীমানার মধ্যে উত্পাদিত বস্তু বা পণ্য স্থাপন করা চূড়ান্ত মান। GDP প্রবৃদ্ধির হার একটি দেশের অর্থনৈতিক কার্যক্ষমতা একটি গুরুত্বপূর্ণ সূচক বা দিক।

 অর্থনৈতিক বা জিডিপির ফুল ফর্ম কি?

 অনেকে হয়তো জানেন না জিডিপির বা দেশের অর্থনৈতিক এর ফুল ফর্ম কি? যদি আমরা জিডিপির ফুল ফর্ম বলতে যাই এক কথায় বলা যায় মোট দেশের পণ্য। অনেকেই এই ভাষাটাকে ইংরেজিতে বলে Gross Domestic Product' এর শর্ট নাম GDP। আমরা সাধারন এই ভাষাটি কে বাংলাতে অর্থনৈতিক বলে থাকি। আপনাকে যদি প্রশ্ন করে থাকে GDP meaning কি?  আপনি তাকে সোজা ভাষায় উত্তর দিন - Gross Domestic Product।  আপনাকে যদি বাংলায় প্রশ্ন করে জিডিপি এর বাংলা মানে কি? সেখানে আপনি উত্তর দিতে পারেন মোট দেশের পণ্য।

ভারতের অর্থনীতিতে জিডিপি কত?

 আপনার যদি দেখেন ভারতের ডিজিপি গত দুই বছর ধরে বিশ্বের দেশ গুলির মধ্যে 10 নম্বরের মধ্যে থাকতো। আপনি যদি আগের দুই বছর ভারতের জিডিপি দেখেন তাহলে ভারত 5 নম্বরেরথাকতো। যদি আপনারা বিশ্বের দশটি দেশের তালিকা দেখেন তাহলে India GDP: $2.65 trillion ছিল।

 কিন্তু আমরা কয়েক মাস ধরে দেখছি যে ভারতের  জিডিপি অনেকটা পিছিয়ে গেছে বলে বিশ্বব্যাংকের রিপোর্ট। সাম্প্রতিক তথ্য অনুযায়ী ভারতের জিডিপি অর্থনৈতিক পরিস্থিতি বিশ্বের 18 নম্বর থেকে 24  নম্বরের মধ্যে চলে গেছে। যেভাবে ভারতের অর্থনৈতিক economy of india 2020 পরিস্থিতি ছিল অনেকটা পিছিয়ে গেছে বলে অনেকের মন্তব্য।

ভারতের মাথাপিছু আয় কত?

 বর্তমান ভারতের অর্থনৈতিক দিক দিয়ে অনেকটা খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে চলছে। বর্তমান ভারতের মাথাপিছু আয় 1,980 ডলারের মত বলে সূত্রের খবর যেটা বাংলাদেশের মাথাপিছু আওয়ায় 1888 ডলার বলে ধারণা করা হচ্ছে। আমাদের ভারতে অর্থনৈতিক ফিরে পেতে অনেকটা টাইম লাগতে পারে বলে জানা যায়। আমরা যদি দেখি  দুই হাজার কুড়ি সালের মাথাপিছু গড়ায় 1,980 প্রতি ব্যক্তি কিন্তু এটা কমে কত দাঁড়াবে 2021 এ শেষের দিকে বোঝা যাবে।

 অর্থনৈতিক ক্যালকুলেটর GDP calculated কিভাবে মাপা হয়?

জিডিপি মাপা হয় কিনা এবং বেচা উভয়ই ব্যয় করে। সুতরাং, প্রতিটি দেশের জিডিপি হ'ল মোট কেনার ব্যয় (C) এবং ব্যবসায়িক অর্থ বিনিয়োগ (I) এবং সরকারী  খরচ বা ব্যয় (G), এবং বিনা খরচে রফতানি, যা মোট রফতানি (-) মোট আমদানি (X-M) ধরা হয়।

বর্তমান বিশ্বে এভাবে এইভাবে GDP calculated করা হয়।

 অর্থনৈতিক বা GDP সেরা বিশ্বের দশটি দেশ কি?

 অর্থনৈতিক দিক দিয়ে বিশ্বের সেরা দশটি দেশ রয়েছে যেগুলো আমদানি ও রপ্তানি দিক দিয়ে বা তাদের জিডিপির অবস্থান খুব ভালো। এই দেশগুলো কয়েক দশক ধরে এক নম্বর, দুই নম্বর, তিন নম্বর স্থানগুলো দখল করে রেখেছে। এই দেশগুলি প্রায় সব দেশের সঙ্গে আমদানি-রপ্তানি দুই দিক থেকে সক্রিয়তা দেখতে পাওয়া যায়।

1/ United States  প্রথম স্থান অধিকার করে রেখেছে United States যেটাকে বলা হয় আমেরিকা। আমেরিকার জিডিপি: 19.48 ট্রিলিয়ন ডলার বলে জানা যায় এটা ভারতের চেয়ে 9 গুন বেশি। এই দেশটিতে জিডিপির প্রবৃদ্ধি: 2.227% এবং প্রতি মাথাপিছু জিডিপি: $ 59,939 ডলার। এই দেশ বিশ্ব জিডিপির শেয়ার: 24.08% মার্কেটিং করে বলে জানিয়েছে। আমেরিকা আমদানি এবং রক্ত দিয়ে সব থেকে আগে তাই এই দেশটির জিডিপি বা অর্থনৈতিক পরিকাঠামো খুব বেশি।

2/ China বিশ্বের অন্যতম অর্থনৈতিক দ্বিতীয় নম্বর দেশ চীন। এই দেশটিতে অর্থনৈতিক GDP 12.23 ট্রিলিয়ন ডলার। প্রত্যেক বছর অর্থনৈতিক GDP বৃদ্ধির হার 6.9% আর তাই এই দেশে মাথাপিছু জিডিপি 6,612  ডলার প্রত্যেক বছর রোজগার করে। বিশ্বের কাছে জিটিপি শেয়ার করে 15.12% শতাংশ। চীন একমাত্র দেশ জনসংখ্যার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রতি মানুষের রোজকার বৃদ্ধি পাচ্ছে বলে জানা যায়।

3/ Japan বিশ্বের তিন নম্বর স্থানটি দখল করে নিয়েছে জাপান। জাপানের  অর্থনৈতিক GDP 4.87 ট্রিলিয়ন ডলার। এই দেশটিতে বাৎসরিক অর্থনৈতিক GDP  বৃদ্ধির হার 1.71%  কিন্তু অন্যান্য দেশের চেয়ে এই দেশের অর্থনৈতিক জিডিপি বৃদ্ধির হার অনেকটা কম কারণ এই দেশটিতে জনসংখ্যা খুব কম। শুনলে অবাক হবেন এই দেশের মাথাপিছু  বাৎসরিক অর্থনৈতিক GDP $38,214 করে বলে অর্থনৈতিক দিক দিয়ে খুব মজবুত। জাপান বিশ্বের সঙ্গে অর্থনৈতিক GDP শেয়ার করে 6.02% তাই সবদিক থেকে তৃতীয় অবস্থানটি জাপান।

4/ Jarman বিশ্বের কাছে চার নম্বর স্থান দখল করে রেখেছে জার্মান। জার্মানের জিডিপি 3.69 ট্রিলিয়ন ডলার। জার্মান অর্থনৈতিক বৃদ্ধি দিক দিয়ে হয় 2.22%।  জার্মানির প্রত্যেক মানুষের বাৎসরিক অর্থনৈতিক জিডিপি 44,680 ডলার করে। যদি আমরা দেখি জার্মান বিশ্বের সঙ্গে GDP শেয়ার করে 4.56% তাই সব দিক থেকে ভেবে এই দেশটি 4 নম্বর স্থানটি দখল করে রেখেছে।

5/ India আমরা যে দেখি 5 নম্বর স্থান দখল করে রেখেছিল ভারত তাই india gross domestic product অনেকটা উন্নত হয়েছে। আপনারা জানলে অবাক হবেন economy of india 2020

বা GDP 2.65 ট্রিলিয়ন ডলার। আন্তর্জাতিক হিসেবে ভারতে অর্থনৈতিক বৃদ্ধি বা GDP 6.68% বলে জানা যায়। ভারতের প্রত্যেক মানুষের গড় আয় 1,980 মার্কিন ডলার। আমাদের present gdp of india 2020  এটা জানা যায় যে ভারত অন্যান্য দেশগুলোর সঙ্গে প্রায় 3.28% শেয়ার করে। দেখা হয়েছে 2020 শেষের দিকে এই জিডিপি আরো কমতে পারে। ভারতে মহামারীর প্রভাবে জিডিপি ঘটেছে বলে জানা যায়। তথ্য হিসাব অনুযায়ী present gdp of india 2021  18 থেকে 24 নম্বর থাকতে পারে বলে জানা যায়। ভারতের মূল জিডিপির 16 শতাংশ অর্থনৈতিক ব্যয় করে ফেলেছে  2020 মহামারীতে।

6/  United Kingdom বিশ্বের অন্যান্য দেশগুলোর চেয়ে পিছিয়ে নেই ইউনাইটেড কিংডম। এই দেশ বিশ্বের 6 নম্বর স্থান ধরে রেখেছে জিডিপির বা অর্থনৈতিক দিক থেকে।

 ইউনাইটেড কিংডম এর GDP 2.64 ট্রিলিয়ন ডলার।

 অর্থনৈতিক বৃদ্ধির হার বা GDP 1.79%।

 প্রতি ব্যক্তির গড় আয় ও GDP 39,532 ডলার।

 বিশ্বের সঙ্গে শেয়ার করে GDP 3.26%। ইউনাইটেড কিংডম দেশটি তাই 6 নম্বর পজিশনে রয়েছে।

7/ France  একটি আন্তর্জাতিক অন্যতম দেশ বলে জানা যায়। এই দেশটি সাধারণত সাত নম্বরে আছে জিডিপির দিক দিয়ে।

ফ্রান্স এর অর্থনৈতিক GDP 2.58 ট্রিলিয়ন ডলার। 

প্রতি বছর বৃদ্ধির হার GDP 1.82%।

প্রতি লোকের মাথাপিছু GDP 39,827 ডলার। 

 এই দেশটি সারাবিশ্বে অর্থনৈতিক  জিডিপি শেয়ার করে 3.19% 

8/  Brazil  একটি আন্তর্জাতিক দেশ। ব্রাজিল এর অর্থনৈতিক GDP 2.05 ট্রিলিয়ন ডলার।

 ব্রাজিল প্রতিবছর 0.98% GDP বৃদ্ধি করে।

 ব্রাজিলের মাথাপিছু GDP গড় আয় 9,881 ডলার।

 এই দেশটির প্রতি বছর 2.54% GDP বিশ্বের সঙ্গে শেয়ার করে। ব্রাজিল বিশ্বের 8 নম্বর জিডিপির দিক দিয়ে রয়েছে।

9/  Italy 9 নম্বর স্থানটি ইতালি। ইতালি দেশটি ছোট এবং পপুলেশনের দিক দিয়ে খুব কম কিন্তু জিডিপির দিয়ে খুব চাঙ্গা বলে জানা যায়।

 ইতালির জিডিপি 1.94 ট্রিলিয়ন ডলার।

 এই দেশটির জিডিপি গ্রোথ 1.50% 

ইতালির প্রত্যেক মানুষের GDP গড় আয় 32.038 ডলার।

 এই দেশটি বিশ্বের সঙ্গে জিডিপি শেয়ার করে 2.40% তাই এই দেশ নয় নম্বর স্থান অধিকার করে রেখেছে।

10/  Canada আমাদের বিশ্বের 10 নম্বর স্থান অধিকার করেছে জিডিপি দিক দিয়ে কানাডা।

 কানাডার অর্থনৈতিক জিডিপি 1.64 ট্রিলিয়ন মার্কিন ডলার।

 কানাডার অর্থনৈতিক জিটিভি বৃদ্ধির হার 3.05%।

কানাডার মাথাপিছু গড় জিডিপি 44,841ডলার প্রতি বছর আয় করে। কানাডার মাথাপিছু গড় আয় বিশ্বের সবচেয়ে বেশি।

 বিশ্বের সঙ্গে শেয়ার করে 2.04% জিডিপি তাই এই দেশটি 10 নম্বর স্থানে রয়েছে।

 আপনারা নিশ্চয় জানতে পারলেন indian economy gdp এবং ভারতের অর্থনৈতিক পরিস্থিতি কি?  জিডিপি হিসেবে current economy of india

 কত নম্বর স্থানে রয়েছে এবং বিশ্বের অর্থনৈতিক GDP দিক দিয়ে সেরা দশটি দেশ।


Previous
Next Post »