প্রধানমন্ত্রী কিষান যোজনা লিস্ট 2021

  আপনি কি west bengal kisan yojana list  দেখতে চাইছেন, এই পোস্টের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষান যোজনা লিস্ট এক ক্লিকে পশ্চিমবঙ্গ প্রত্যেকটি জেলার লিস্ট দেখতে পাবেন।

 আপনারা নিশ্চয়ই জানেন পশ্চিমবঙ্গের পিএম কিষান যোজনা বন্ধ ছিল কিন্তু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী কিষান যোজনা স্বীকৃতি দেয়নি। আগামী কিছুদিন আগে মমতা বন্দ্যোপাধ্যায় এক সভাতে জানিয়ে দেয় প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা চালু করার জন্য। মুখ্যমন্ত্রী কথা অনুযায়ী কেন্দ্র সরকার এই প্রকল্পটি ইতিমধ্যে চালু করে দিয়েছে।



 আপনাদের মধ্যে কিছু মানুষ যারা এক দুই বছর আগে যেসব মানুষ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা নাম নথিভুক্ত করেছিল তাদের প্রত্যেকটি ফোন নাম্বারে SMS এর মাধ্যমে জানানো হয়েছে এবং তিন-চার দিনের মধ্যে যে সমস্ত নথিপত্র অনলাইনে জমা দেওয়া হয়েছিল ভেরিফিকেশন জন্য স্থানীয় কৃষি দপ্তরে জমা নিয়েছে। west bengal kisan yojana List ইতিমধ্যে জিতে গেছে এবং pm-kisan.gov.in অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা চেক করতে পারেন।

পশ্চিমবঙ্গের কিষান যোজনা লিস্ট কিভাবে দেখবে

 আপনারা অনেকেই আছেন যারা প্রধানমন্ত্রী কিষান যোজনা লিস্ট চেক করতে পারেন না। পশ্চিমবঙ্গ নিশ্চিত করার জন্য প্রথমে আপনারা pm-kisan.gov.in এই ওয়েবসাইটটিতে যাবেন। যদি আপনারা মোবাইল এর মাধ্যমিক দেখতে চাইছেন তা হলে সাইটে ক্লিক করে ডেস্কটপ সাইট করে নেবেন। একটু স্কল ডাউন করে নিচের দিকে আসবেন আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে  এবং অক্সিজেন গুলি নিচে দোওয়া হয়েছে দেখে নিতে পারেন।

1/ New Farmer Registration

2/ Edit Aadhaar Failure Records

3/ Beneficiary Status

4/ Status of Self Registered/CSC Farmers

5/ Beneficiary List

6/ Updation of Self Registered Farmer

7/ Download PMKISAN Mobile App

8/ Download KCC Form

আপনারা এছাড়া আরো দুটো অপশন রয়েছে যেটা আপনার কোনো সাহায্যের জন্য এবং আপনার কোন মনে প্রশ্ন থাকলে প্রশ্ন করতে পারেন। এই অপশন গুলোর কোনটা কি কাজ সেটা নিচে দেওয়া হয়েছে আপনারা পড়ে নিতে পারেন।

1/  প্রধানমন্ত্রী কিষান যোজনা ফর্ম ফিলাপ

 প্রথমে অপশনটিতে ক্লিক করলে আপনি নতুন করে ফর্ম ফিলাপ করতে পারবেন যদি আপনি এখনো পর্যন্ত ফরম ফিলাপ করতে পারেননি। New Farmer Registration ক্লিক করে আপনারা পিএম কিষান যোজনা রেজিস্ট্রেশন করতে পারেন।

2/  কিষান যোজনা আধার কার্ড ভুল তথ্য ঠিক করবেন কিভাবে?

আমরা অনেক সময় যেকোনো অনলাইনে ফর্ম পুরণ করার সময় ভুল করি। এই যোজনা তে কোন কিছু ভুল থাকলে ঠিক করার জন্য Edit Aadhaar Failure Records এই অপসান টি দিয়েছে। আপনার যদি কোনো ভুল থাকে তাহলে খুব সহজে এই অপসান টি ক্লিক করার পর আধার নাম্বার দিয়ে ঠিক করতে পারবেন। 

3/ পিএম কিষান বেনিফিসারি টেটাস কিকরে দেখবে? 

আপনার যদি পিএম কিষান যোজনা রেজিস্ট্রেশন বা pm-kisan online registration করে রেখেছেন তার বর্তমান পরিস্থিতি, কত টাকা পেয়েছেন, আবার কত টাকা কবে আসবে সম্পূর্ণ তথ্য pm-kisan Beneficiary Status এ ক্লিক করে পাবেন। আপনার আধার নাম্বার, একাউন্ট নাম্বার বা ফোন নাম্বার যে কোন একটা দিয়ে ক্যাপচা ভরে get data করবেন। সম্পূর্ণ তথ্য চলে আসবে। 

4/  pm-kisan নতুন রেজিস্ট্রেশনের তথ্য কিভাবে দেখবে?

 পশ্চিমবঙ্গের অনেক মানুষ আছে প্রধানমন্ত্রী কিষান যোজনা নতুন নাম অন্তর্ভূক্ত করেছে। আপনার যদি নতুন লিস্টে নাম না আসে তাহলে আপনারা রেজিস্ট্রেশন বর্তমান পরিস্থিতি কি এবং আপনার অনলাইন রেজিস্ট্রেশন এপ্রুভ হয়েছে না রিজেক্ট হয়েছে কি দেখবেন। এর জন্য আপনাকে Status of Self Registered/CSC Farmers এই অপশন টি ক্লিক করতে হবে। আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে এবং এই সাইটটিকে ডেক্সটপ মোডে করে নিবেন। এই অপশনটিতে এসে প্রথমে আপনি আপনার আধার নাম্বার টাইপ করবেন এবং ক্যাপচা ঠিকঠাকভাবে দিয়ে get data করলে আপনার সামনে সমস্ত তথ্য চলে আসবে। যদি আপনার রেজিস্ট্রেশন টি অ্যাপ্রুভ হয়ে থাকে বা রিজেক্ট হয়ে থাকে তার সম্বন্ধে কিছু তথ্য পেয়ে যাবেন এবং যদি রিজেক্ট হয় তা কি কারণে হয়েছে সেটাও জানতে পারবেন।

5/  কিষান যোজনা লিস্ট কিভাবে দেখব?

 আপনি যদি আপনার সমস্ত এলাকার লিস্ট দেখতে চাইছেন বা west bengal kisan yojana list  দেখতে চাইছেন তাহলে আপনি এক ক্লিকেই দেখতে পাবেন। আপনি প্রথমে  pm-kisan.gov.in এই ওয়েবসাইটে তে গিয়ে Beneficiary List এই অপশনটিতে ক্লিক করবেন। আপনার সঙ্গে অনেকগুলো অপশন চলে আসবে, সেগুলো কে এক এক করে পূরণ করে আপনাকে লিস্ট দেখতে হবে।

 যেমন

A/ State *

--Select State--

B/ District *

--Select District--

C/ Sub-District *

--Select Sub District--

D/ Block *

--Select Block--

E/ Village *

--Select Village--

 এই ভাবে পূরণ করে আপনারা আপনার লিস্টে নাম আছে কিনা দেখতে পাবে।

6/ প্রধানমন্ত্রী কিষান যোজনা রিজেক্ট ফর্ম ঠিক করবেন কিভাবে?

 অনেক সময় প্রধানমন্ত্রী কিষান যোজনা রিজেক্ট হয়ে যায়। জেনে নিন ঠিক করার সবচেয়ে সহজ পদ্ধতি। pm-kisan ওয়েবসাইটটিতে Updation of Self Registered Farmer এই অপশনটিতে ক্লিক করবেন। আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। এই নতুন পেজে আপনি আপনার আধার নাম্বার এবং ক্যাপচা ফিলাপ করে সার্চ দিবেন। আপনি  যদি ডেস্কটপ মুড করে থাকেন তাহলে মোবাইলে ডান দিকে স্কল করবে এবং ইডিট অপ্সান এ ক্লিক করে  আপনার যেটা সংশোধন করতে চাইছেন খুব সহজে সংশোধন করতে পারবেন।

 pm-kisan মোবাইল অ্যাপস

 আপনি যদি মোবাইলে এফ এর মাধ্যমে সমস্ত কিছু তথ্য জানতে চেয়েছেন তাহলে কিছু অপশন গুলো বাদ দিয়ে আপনি করতে পারেন, pm-kisan mobile app download করে করতে পারেন। মোবাইল অ্যাপের মধ্যে Beneficiary Status, Edit Aadhaar Failure, Status of Self Registered এবং New Farmer Registration অপশন গুলো রয়েছে।  এখান থেকে নতুন প্রধানমন্ত্রী কিষান যোজনা রেজিস্ট্রেশন অপশনটি বন্ধ করে রেখেছে। আপনি যদি নতুন করে কিষান যোজনা রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। বাকি যে কয়েকটি অপশন রয়েছে সেগুলো মোটামুটি ভাবে কাজ করছে।

 মোটামুটি হয়ে জানতে পারলেন প্রধানমন্ত্রী কিষান যোজনা লিস্ট কিভাবে দেখবেন এবং প্রত্যেকটি জেলার লিস্ট চেক করতে পারবেন এখানে কয়েকটি লিঙ্ক দেওয়া রয়েছে। আপনারা ক্লিক করে অতি সহজে দেখতে পারবেন। আমাদের west bengal kisan yojana list 2021 এল লিস্ট সম্পূর্ণ নতুন আপনারা আপনার নামটি আছে কি না এখনি দেখে নিতে পারেন।

  লিস্ট দেখতে এখানে ক্লিক করুন


Previous
Next Post »