কৃষক বন্ধু Payment status

 এর থেকে জানতে পারবেন কৃষক বন্ধু পেমেন্ট স্ট্যাটাস বা এই প্রকল্পের যাদের নাম গুলো আছে তাদের একাউন্টে পয়সা পৌঁছেছে কিনা সম্পূর্ণ তথ্য। আজকে আমরা জানবো "কৃষক বন্ধু পেমেন্ট স্ট্যাটাস" এর সম্বন্ধে।

পশ্চিমবঙ্গে কৃষক বন্ধু যোজনা অনেকে প্রথম থেকে এই প্রকল্পে টাকা পাচ্ছে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা এখনো পর্যন্ত এই প্রকল্পে তাকা এখনো পর্যন্ত একবারও পায়নি। অনেকের মধ্যে বিভ্রান্তি জেগেছে আমরা ঠিকভাবে হয়তো ব্যাংকের অ্যাকাউন্ট দিতে ভুল করেছি কিংবা আমাদের আধার কার্ড এবং ফোন নাম্বার থাকতে হবে দোয়া হয়নি অথবা আমাদের যে ডকুমেন্টগুলো দিয়েছি সেগুলো মধ্যে কোন ভুল আছে।

এখন থেকে সবকিছু সমাধান নিয়ে এসেছি কৃষক বন্ধু পেমেন্ট তারিখ। যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার একাউন্টে পয়সা এসেছে কিনা কৃষক বন্ধুর তার সম্পূর্ণ দেখতে পারবেন আপনার মোবাইলের মাধ্যমে। শুধুমাত্র ওয়েবসাইটে গিয়ে একটা ক্লিকে দেখতে পাবেন আপনার পেমেন্ট স্ট্যাটাস

যদি আপনাদের সবকিছু ডকুমেন্ট জমা দিয়ে ফেলেছেন এবং সেগুলো স্থিতি কি অবস্থায় রয়েছে এসব জানতে আমার অন্য একটা আর্টিকেল রয়েছে নিচের (লিংকে ক্লিক করে দেখতে পারেন) সমস্ত কিছু তথ্য এখান থেকে পেয়ে যাবেন।

কৃষক বন্ধু পেমেন্ট স্ট্যাটাস কিভাবে দেখবে?

বর্তমান যুগে সবার হাতে স্মার্টফোন রয়েছে আপনার মোবাইল থেকে এক ক্লিকে দেখে নিন আপনার একাউন্টে কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কিনা।

এর জন্য আপনাকে আপনার মোবাইল থেকে গুগোল কিংবা ক্রোম ব্রাউজার ওপেন করে নেবেন। ব্রাউজার এ গিয়ে টাইপ করবেন krishakbandhu.net বাহ সরাসরি এই লিঙ্কে ক্লিক করে আপনারা যেতে পারেন। এই লিংকে যাওয়ার পরে আপনার সামনে নতুন একটা উইন্ডো ওপেন হয়ে যাবে, যেটা পশ্চিমবঙ্গ সরকারের অফিশিয়াল কৃষক বন্ধু ওয়েবসাইট। পুরোপুরি ব্রাউজারটি ওপেন হয়ে যাওয়ার পর একটু নিচের দিকে যাবেন। যেখানে লিখা থাকবে নথিভূক্ত কৃষকের তথ্য এই লিংকে ক্লিক করবেন।

আপনার নামে যদি কৃষক বন্ধু প্রকল্পের সবকিছু নথিপত্র জমা দিয়ে থাকেন তাহলে আপনার ভোটার কার্ড নাম্বারটি ফাঁকা বক্সটিতে বসে দেবেন এবং ক্যাপচা ভরে বা আপনার সামনে I'm a not robot এর সাইডে ফাঁকা বক্সটিতে ক্লিক করবেন। 


যদি আপনার সামনে কোন ইমেজ আছে তাহলে তার নির্দেশ অনুযায়ী আপনি সবকিছু কমপ্লিট করবেন। যেমন আপনার সামনে যদি জেব্রা ক্রস, বাস, ট্রেন ট্রাফিক সিম সিগন্যাল আরো ইত্যাদি যদি চিহ্নিত করতে বলে, সবগুলো করে দেবেন। অবশেষে সার্চ বাটনে ক্লিক করবেন। আপনার সামনে এ সমস্ত কিছু তথ্য চলে আসবে। তাছাড়া আপনি উপরে ইমেজ দেখে বা ফটো দেখে সবকিছু করতে পারবেন।


কোথায় পেমেন্ট স্ট্যাটাস দেখবো? 

কৃষক বন্ধু প্রকল্প পেমেন্ট দেখতে হলে আপনার মোবাইলে যে সমস্ত তথ্য গুলি দেখাচ্ছে সেগুলো মোবাইল এর বাম দিক থেকে ডান দিকে সরাবেন। এখানে দেখবেন payment successful বলে লেখা আসবে তাহলে ভাববেন আপনার একাউন্টে টাকা চলে গেলে এবং যদি দেখেন payment pending থাকে তাহলে বুঝবেন কোন কারন বসত আপনার পেমেন্ট হয়নি। 

কৃষক বন্ধু প্রকল্প পেমেন্ট না হবার কারন কি? 

এই প্রকল্পের পেমেন্ট না হওয়া কারন কয়েক টি রয়েছে।এই কয়েকটি কারনের মধ্যে সবথেকে বড় কারন হলো,

ব্যাঙ্ক একাউন্ট ভুল 

 ব্যাঙ্ক IFSC ভুল

চাষ যুক্ত জায়গা দাগ বা খোতিয়ানে প্রবলেম 

আধার কার্ড এর সঙ্গে ভোটার কার্ড অমিল

এই কয়েকটি কারন রয়েছে। 

কিভাবে ঠিক করবে? 

আপনি যদি সব তথ্যগুলি ঠিক করাতে চান তাহলে আপনি যেসব ডকুমেন্ট গুলি আগে জমা দিয়েছেন সবগুলো অরিজিনাল কপি নিয়ে আপনার স্থানীয় পঞ্চায়েত কিংবা কৃষি দপ্তরে গিয়ে অবশ্য যোগাযোগ করে ঠিকঠাক করতে পারেন। 

আজগে আমরা জানলাম কিভাবে কৃষক বন্ধু পেমেন্ট স্ট্যাটাস কিভাবে দেখব এবং কৃষক বন্ধু কিভাবে ভুলে সংশোধন করতে হয়। যদি ভালো লাগে তাহলে বন্ধুদের হোয়াটএপ এবং ফেসবুকে সেয়ার করবেন। 

Previous
Next Post »

1 মন্তব্য(গুলি):

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
৪ মে, ২০২২ ৯:০৭ PM ×

Kisak bandhu payment status

Congrats bro Unknown you got PERTAMAX...! hehehehe...
Reply
avatar