40 তম শুভ জন্মদিন MS Dhoni

ভারতের ক্রিকেটে সবচেয়ে শক্তিশালী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির আজ 40তম জন্মদিন। ক্রিকেটের ক্যাপ্টেন ইতিহাসে খুব নাম অর্জন করেছে মহেন্দ্র সিং "ধোনি"। বিশ্ব ক্রিকেটে অধিনায়ক হিসেবে সকল অধিনায়ক সবাই মানে। আইসিসি ট্রফি জেতার পিছনে একমাত্র সফল অধিনায়ক ধোনি। ধোনির অধিনায়ক থাকাকালীন 2007 সালে T 20 বিশ্বকাপ জিতেছিল এবং 2011 সালে ভারতের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়ী করেছিলেন। বিশ্বকাপজয়ী প্রায় দু'বছর পর 2013 সালে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি শিরোপা ভারতের মধ্যে নিয়ে এসেছিল। ভারতের এই প্রথম ও একমাত্র সফল ক্যাপ্টেন তিনি আইসিসির পরপর তিনটিখেতাব জয় করে  ভারতকে  গর্বিত করেছিলেন।

 জন্মদিনের শুভেচ্ছা জানালেন BCCI


ভারতের প্রাক্তন ক্রিকেটার হিসেবে "মাহি" নজিরবিহীন রেকর্ড ভেঙ্গে ছিলেন, ভারতের ক্রিকেটকে একটা উঁচু নেবেলে নিয়ে যখন জন্য মাহির যোগদান অতুলনীয়। সকাল থেকে টুইটারের চোখ রাখতে রাখতে বিসিসিআই জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে মহেন্দ্র সিং ধনী কে এবং একটা গুলো দেখতে পাচ্ছি #teamindia ও @dhoni।


15 ই আগস্ট 2020 আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় জানায়

মাহি গত বছর 15 ই আগস্ট দুই হাজার কুড়ি তে  তিনি বিদায় জানিয়ে ছিলেন আন্তর্জাতিক ক্রিকেট খেলা থেকে।

  ধোনী স্ট্যাম্প আউট এর রেকর্ড

আপনারা নিশ্চয়ই জানেন ধোনি ক্রিকেট কিপিং এর চাতুরী। আপনারা কিন্তু কম জানেন বাজপাখির মতো  স্ট্যাম্প আউট করা কৌশল। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি স্ট্যাম্পআউট রেকর্ড গড়েছে একমাত্র মহেন্দ্র সিং ধোনি। ধনি 192 বার স্ট্যাম্প আউট করে মাঠের বাইরে পাঠিয়েছে। টেস্ট ক্রিকেটে 38 বার, ওয়ানডে ক্রিকেটে 120 বার এবং টি-টোয়েন্টি ক্রিকেটে 34 বার স্ট্যাম্পিংয়ের রেকর্ড রয়েছে মহেন্দ্র সিং ধোনির।


আপনারা আরও জানলে অবাক হবেন তিনি সাত নম্বরে ব্যাট করতে হয় সেঞ্চুরি করে 113 রেকর্ড করেছিলেন।  খেলাটি হয়েছিল 2012 ডিসেম্বর মাসে পাকিস্তানের সঙ্গে এমএস ধোনি।  যতটুকু সম্ভব তিনি প্রথমবার ওডিআই ও টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন।

এমএস ধোনির সর্বোচ্চ স্কোর

 আপনারা নিশ্চয়ই জানেন ধোনির সর্বোচ্চ স্কোর 183 নট আউট । এই সর্বোচ্চ রান করেছিল শ্রীলংকার বিরুদ্ধে 31 অক্টোবর 2005 জয়পুর স্টেডিয়ামে। ধোনির ঘর থেকে 15 টি  4  এবং 10 টি ছক্কা  মাধ্যমে এই সর্বাধিক রান করেছিলেন।

অধিনায়ক হিসেবে রেকর্ড এমএস ধোনি

ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে রেকর্ড প্রফমে ছিলেন। অধিনায়ক হিসেবে মাহি 60 টি টেস্ট, 200 টি ওযানডে এবং 72 টি T20 ক্যারিয়ারের নেতৃত্ব দিয়েছেন।


Previous
Next Post »