নির্মল বাংলা অভিযান | টয়লেটের জন্য আবেদন কিভাবে করবেন ?

 আপনি কি জানেন নির্মল বাংলা অভিযান বা Swachh Bharat Mission কাকে বলে এবং এই প্রকল্পের মাধ্যমে আপনারা কি সুবিধা পাবেন? আজকে আমরা আলোচনা করব mission nirmal bangla বা "swachh bharat mission gramin" আপনারা কি লাভ পাবেন,  সুবিধা রয়েছে এবং আবেদন কিভাবে করবেন?

swachh bharat mission gramin

আপনারা নিশ্চয়ই জানেন যে সমস্ত গরিব মানুষ যাদের ঘরবাড়ি ঠিকঠাকভাবে নেই এবং তাদের দৈনন্দিন জীবনের টয়লেট করার জন্য মাঠে-ঘাটে টয়লেট করে। দেশবাসীর কথা ভেবে এবং রাজ্য বাসির কথা ভেবে  পরিবেশকে ঠিক রাখার কারণে যে অভিযানটা তৈরি করা হয়েছে তাকে বলে স্বচ্ছ ভারত মিশন গ্রামীন বা swachh bharat mission gramin বলে। একটাকে পশ্চিমবঙ্গ রাজ্যে নাম রেখেছে mission nirmal bangla। আসুন দেখে নেয়া যাক সম্পূর্ণ বিষয়টি।

নির্মল বাংলা বা swachh bharat mission gramin কি? 

 স্বচ্ছ ভারত অভিযান হল একটি সরকারি প্রজেক্ট। ভারতের অনেক গ্রামগুলি রয়েছে সচেতনতার অভাবে যেথায় সেথায় টয়লেট করে। এই অভিযানের মাধ্যমে গরীব গ্রামের মানুষরা প্রত্যেক বাড়িতে টয়লেট পাবে এবং টয়লেট ব্যবহার করে পরিবেশকে  স্বচ্ছ এবং সুন্দর করে তোলার চেষ্টা করবে।  

স্বচ্ছ ভারত অভিযান গ্রামের মানুষ টয়লেট করার জন্য কত টাকা পাবে?

নির্মল বাংলা অভিযান বা swachh bharat mission gramin যেসব পরিবারের টয়লেট এখনো পর্যন্ত নেই সেই সব ব্যক্তিরা বাড়িতে টয়লেট তৈরি করার জন্য সরকার থেকে 12 হাজার টাকা করে পেতে পারে। এই টাকার মাধ্যমে আপনার বাড়িতে ছোটখাটো একটি টয়লেট বানিয়ে ব্যবহার করতে পারেন। বিশেষ করে বাড়ির মহিলারা সুরক্ষিত ভাবে টয়লেট করতে পারবে  স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে। 

কিভাবে আবেদন করবেন?

যদি আপনাদের বাড়িতে টয়লেট নাই তাহলে আপনারা এর জন্য আবেদন করতে পারেন। যদি আপনি Swachh Bharat Mission gramin toilet online apply করতে চাইছেন তাহলে বলে রাখি  আপনারা এর বেনিফিট পাওয়ার জন্য গ্রাম অঞ্চলের দিকে অনলাইন আবেদন করা যায় না। আবেদন করার জন্য আপনাদের স্থানীয় অঞ্চল প্রধান বা ব্লক অফিসারের সঙ্গে যোগাযোগ করে আবেদন করতে পারেন।

স্বচ্ছ ভারত অভিযান ফর্ম কোথায় পাবে?

নির্মল বাংলা ফর্ম বা স্বচ্ছ ভারত মিশন ফরম যদি আপনি পেতে চান তাহলে আপনাকে প্রথমে আপনার স্থানীয় গ্রাম পঞ্চায়েতের কাছে খোঁজ খবর নিতে পারেন। গ্রাম পঞ্চায়েত এর মাধ্যমে আপনি সংগ্রহ করতে পারেন। যদি আপনার গ্রাম পঞ্চায়েতের কাছে এই ফরমটি না থাকে তাহলে আপনি আপনার স্থানীয় অঞ্চল অফিসে গিয়ে এই ফরমটি সংগ্রহ করতে পারেন। এগিয়ে হবে আপনারা টয়লেট পাওয়ার জন্য swachh bharat mission form বা  নির্মল বাংলা অভিযান ফরম পেয়ে যাবেন।

 Swachh Bharat urban Online Registration কিভাবে করবেন?

যদি আপনারা স্বচ্ছ ভারত অনলাইন রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনাকে প্রথমে এর সরকারি ওয়েবসাইট তে গিয়ে আবেদন করতে পারেন। প্রথমে আপনাকে যেকোন একটি ব্রাউজার তে ihhl লিখে সার্চ দিবেন। আপনার সামনে অনেকগুলো ওয়েবসাইটের লিংক বেরিয়ে আসবে।

• অনেকগুলো লিঙ্ক এর মধ্যে আপনাকে প্রথমে লিংকটিতে ক্লিক করতে হবে। এই লিংকে ক্লিক করার পর আপনার সঙ্গে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে। স্বচ্ছ ভারত অভিযানের অফিশিয়াল ওয়েবসাইট। যদি আপনি এই লিংকটি খুঁজে পাচ্ছেন না তাহলে আপনি এখানে Swachh Bharat Abhiyan ক্লিক করে সরাসরি যেতে পারে।

• এক প্রান্তে রয়েছে Official Login অপশন এবং অন্য সাইটে রয়েছে Applicant Login, আপনি অ্যাপ্লিকেশন লগইন এ ক্লিক করবেন যদি আপনার কাছে পাসওয়ার্ড ও ইউজারনেম থাকে। যদি আপনি নতুন হয়ে থাকেন তাহলে নিচের দিকে New Applicant ক্লিক করুন।

• আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে। এখানে আপনার নাম, মোবাইল নাম্বার, ইমেইল আইডি, আপনার ঠিকানা, আপনার রাজ্য এবং আপনার ডকুমেন্ট আইডি কার্ড সিলেক্ট করে নেবেন। আপনার আইডি কার্ড সিলেক্ট হয়ে যাওয়ার পর সে আইডি কার্ডের নাম্বারটি বসাবেনএবং ক্যাপচার টেক্সট ভরে রেজিস্ট্রেশন এ ক্লিক করবেন।

• আপনার সামনে আবার একটি পেজ ওপেন হয়ে যাবে এবং এখানে আপনার অ্যাপ্লিকেশন লগইন আইডি দেখতে পাবেন। লগইন আইডি কপি করে সেভ করে রাখবেন এবং নিচে হোম বাটনে ক্লিক করবেন।

• আপনার সঙ্গে আবার প্রথমের পেজে নিয়ে চলে যাবে এবং এখানে এসে লগইন আইডি জায়গায় যে আইডি টা কপি করে রেখেছেন ঐতা পেস্ট করে দিবেন। এছাড়া নিচে ইমেল আইডি ও টেক্সট ক্যাপচা ভরে ওয়ান টাইম পাসওয়ার্ড এ ক্লিক করবেন এবং ক্লিক করার পর আপনার ইমেইল আইডি বা মোবাইল নাম্বারে একটা ওটিপি যাবে ওটা কে কপি করে সেভ করে রাখবেন। পুনরায় হোম বাটনে ক্লিক করে দিবেন।

• আপনার সামনে আমার একটি পেজ ওপেন হয়ে যাবে এবং এখানে এসে সেই লগইন আইডি এবং আপনার মোবাইলে ইমেইল আইডিতে যে পাসওয়ার্ডটি এসেছে তার নিচে বসাবে। এসব করার পর নিচের ক্যাপচা কোড দিয়ে দেবেন এবং লগইন  বটনে ক্লিক করবেন।

• আপনার সামনে আমার একটি উইন্ডো ওপেন হয়ে যাবে, সেখানে আপনার পুরনো ইউজারনেম এবং পাসওয়ার্ড জে আছে সেটাকে পরিবর্তন করে নেবেন। নিচে ক্যাপচা ভরে চেঞ্জ পাসওয়ার্ড এ ক্লিক করবেন। 

• চেঞ্জ পাসওয়ার্ড করার সঙ্গে সঙ্গে আপনার সামনে পরবর্তীতে পেজ ওপেন হয়ে যায়। উপরদিকে আপনার সম্পূর্ণ তথ্য দেখতে পাবে এবং একটু নিচের দিকে এলে দেখতে পাবেন অ্যাপ্লিকেশন ফর্ম।

• অ্যাপ্লিকেশন ফর্ম ফর প্রথমে আপনার রাজ্য, আপনার জেলা, আপনার ইউএসবি বেছে নেবেন, আপনার ওয়াড নাম্বারটা তারপর বেছে নেবেন। সব হয়ে যাবে পরে একটু নিচের দিকে আসবেন। আবেদনকারীর নাম, বাবার নাম, আবেদনকারীর মোবাইল নাম্বারটি বসে দিবেন 1 থেকে 4 নম্বর ঘাট পর্যন্ত।

• 5 থেকে 8 নম্বর পর্যন্ত যে ঘরগুলো বসাতে হবে প্রথমে বর্তমান ঠিকানা, বর্তমান টয়লেটের পরিস্থিতি, সাত নম্বর অপশনটিতে যা আছে সেটাই থাকবে এবং যদি আপনার আদালত থাকে তাহলে এসে ক্লিক করবেন 8A তে আপনারা আধার কার্ড নাম্বার বসাবেন।

• পরবর্তীতে অপশনগুলো 9 এবং 9A এই ঘরে বসাতে হবে যদি আপনার এলাকায় কোন কন্টাকশন বা সেল্প হেলপ দ্বারা করাতে চান  তাহলে yes করবে না হলে no তে ক্লিক করবেন  এবং আপনার ব্যাংকের অ্যাকাউন্ট সহ যাবতীয় তথ্যা 9A তে বসে দেবেন। তাছাড়া ব্যাংকের পাসবুক এর প্রথম পেজ এর এক কপি স্ক্যান করে ফাইল আপলোড করে দেবেন।

•  আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটো এক কপি 10 নম্বর অপশনটিতে আপলোড করে দেবেন এবং আই এগ্রিবক্সটিতে ঠিক মার্ক দিয়ে অ্যাপ্লিকেশনটি সাবমিট করবেন।

এইভাবে আপনার যদি শহরে ঘর থাকে ওখান থেকে অনলাইনে এভাবে আবেদন করতে পারবেন  

আশা করি আপনারা বুঝতে পেরেছেন Bharat Mission কাকে বলে, mission nirmal bangla বা swachh bharat mission gramin আপনারা কিভাবে আবেদন করবেন এবং ফর্ম কোথায় পাবেন। যদি আপনার একটু ভালো লেগেছে তাহলে অবশ্যই কমেন্ট করতে পারেন এবং নোটিফিকেশনের বেলটি বাজিয়ে রায়খো পরবর্তী আপডেটের জন্য।

Banglabhumi by Ram

 

Previous
Next Post »