প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি টাকা | এবার পাবে 40 লক্ষ কৃষক | full form FTO PM Kisan

 যদি আপনি pm kisan samman nidhi যোজনা অনলাইন kisan samman nidhi নাম নথিভুক্ত করে রেখেছেন আপনার জন্য সুখবর রয়েছে। বাকি থাকা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা টাকা দিতে চলেছে প্রধানমন্ত্রী। আজকে আমরা জানবো প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা টাকা বা "full form FTO PM Kisan" এর মানে কি?

অনেক পশ্চিমবঙ্গের কৃষক রয়েছে যারা অনলাইনে ফরম ফিলাপ করেছে এবং প্রথম কিস্তিতে তারা এখনো পর্যন্ত টাকা পাইনি। এর জন্য অনেক কৃষক রয়েছে যারা ভাবছে টাকা পাব কিনা, কবে পাবো, আমার লিস্টে নাম আছে কিনা, ব্যাংক একাউন্ট ঠিক আছে কিনা এই নিয়ে একটা দুশ্চিন্তায় ছিল।

 এই চিন্তা থেকে দূর করতে আপনার মোবাইলের মাধ্যমে আপনি দেখে নিতে পারেন আপনার সবকিছু ঠিকঠাক আছে কিনা এবং আগামী কয়েক দিনের মধ্যে টাকা ঢুকবে কিনা কয়েকদিনের মধ্যে আপনি দেখে নিতে পারেন খুব সহজ উপায়।  

full form FTO PM Kisan

কিষান সম্মান নিধি যোজনা টাকা আপনি পাবেন কিনা কিভাবে দেখবো?

কিষান সম্মান নিধি যোজনা টাকা আপনার ব্যাংক একাউন্টে পরের কিস্তিতে আসবে কিনা বা pm kisan nidhi payment status আপনারা খুব সহজে দেখে নিতে পারেন। দেখে নেওয়ার একটাই কারণ কিছুদিনের মধ্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা যেসব কৃষকের বাকি ছিল তা সম্পূর্ণ দিতে চলেছে কেন্দ্র সরকার। খুব তাড়াতাড়ি এই প্রসেস চালু হয়ে গেছে এবংএই টাকা ঢুকবে আগস্ট মাসের 15 তারিখের মধ্যে। আপনারা নিচের নিম্নলিখিত প্রসেস গুলো ফলো করে আপনারা দেখে নিতে পারেন কিষান সম্মান নিধি টাকা আপনার একাউন্টে আসবে কিনা।

আপনি আপনার মোবাইল থেকে যেকোন একটা ব্রাউজার ওপেন করে নিন এবং ব্রাউজারের সার্চ বারে গিয়ে টাইপ করুন pm-kisan, আপনার সামনে অনেকগুলো এর ওয়েবসাইটে চলে আসবে আপনি কিন্তু প্রথমের লিঙ্কটায় ক্লিক করবেন যেটা pmkisan gov in এই ওয়েবসাইটটি বা আপনি এই লিংকে ক্লিক করে যেতে পারেন।

আপনার সামনে pm kisan samman nidhi অফিশিয়াল ওয়েবসাইট ওপেন হয়ে যাবে। এখানে একটু নিচের দিকে এসে খুঁজবেন Beneficiary Status এই অপশনটি এবং এই অপশনটিতে ক্লিক করবেন। না যদি খুঁজে পান তাহলে এই খানে 👉 Beneficiary Status👈 ক্লিক করুন।

আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে, আপনি এখানে এসে তিন ধরনের অপশন দেখতে পাবেন প্রথমত আধার কার্ডের নাম্বার দিয়ে চেক করতে পারেন, দ্বিতীয়তঃ মোবাইল নাম্বার দিয়ে চেক করতে পারেন যেটা আপনি রেজিস্ট্রেশন করার সময় দিয়েছিলেন এবং তৃতীয়তঃ আপনার অ্যাকাউন্ট নাম্বার দিও চেক করতে পারেন যদি আপনি মোবাইল নাম্বার দিয়ে সেভ করছেন তাহলে মোবাইল নাম্বার অপশনটি তে ক্লিক করুন।

আপনার মোবাইল নাম্বারটি বসিয়ে দিয়ে সাইডে Get data অপশনটিতে ক্লিক করুন এবং আপনার সামনে আপনার সব কিছু তথ্য ওপেন হয়ে যাবে।

এখানে এসে আমার নাম, আধার কার্ড নাম্বার, ব্যাংক একাউন্ট নাম্বার, আইএফসি কোড, গ্রামের নাম, জেলার নাম, রাজ্য সবকিছু দেখতে পাবেন এবং একটু নিচের দিকে দেখতে পাবেন আধার কার আধার কার্ড ভেরিফাইড যদি এটা থাকে তাহলে আপনার আধার কার্ডের কোন সমস্যা নেই,

আরেকটু নিচের দিকে দেখতে যাবেন আপনার ইনস্টলমেন্ট এর নয়টি ঘর রয়েছে তার মধ্যে প্রথমের স্ট্রম্যান ঘরটিতে যদি আপনার FTO is generated and Payment confirmation is pending এই লেখাটা যদি থাকে তাহলে ভাববেন আপনার খুব তাড়াতাড়ি পেমেন্ট আসবে বা আগস্ট মাসে আপনার টাকা ঢুকার সম্ভাবনা রয়েছে।

এই ভাবেই আপনারা আপনার কিষান সম্মান নিধি টাকা আসবে কিনা আপনার মোবাইলের মাধ্যমে দেখতে পারেন।

pm kisan nidhi যোজনাতে rft signed by state মানে কি? 

 What is full form of RFT in PM Kisan? রাজ্য সরকার pm kisan samman যোজনা একটি নামের তালিকা তৈরি করে কেন্দ্র সরকারের কাছে আবেদন করে। এই আবেদনের আগে রাজ্যসরকার কে সাক্ষর বা সহি দিযে কেন্দ্র সরকারের কাছে পাঠায় এবং এই ভাষাকে ছোট্ট করে বলাহয় RFT বলে এবং RFT full from Request For Transfer বা বাংলা তে স্থানান্তর জন্য অনুরোধ করা। 

pm kisan samman nidhi তে FTO মানে কি? 

আপনি যদি pm kisan samman যোজনার বেনিফিসারি টেটাসে গিয়ে দেখেন তাহলে আপনি FTO is generated and payment confirmation is pending এই লিখা দেখতে পাবেন। এর মানে বা What is FTO in PM Kisan? PM kisan FTO হলো রাজ্য সরকার যে স্থানান্তর জন্য অনুরোধ করেছিলো কেন্দ্র সরকার এই অনুরোধ কে গ্রহন করে Fund Transfer Order বা তহবিল স্থানান্তর আদেশ করেছেন,একে বলে ছোট্ট ভাষায় FTO বলে। FTO full form Fund Transfer Order 

কিষান সম্মান নিধি টাকা অ্যাপের মাধ্যমে দেখার নিয়ম?

 আপনারা যদি অ্যাপের মাধ্যমে আপনার টাকা ঢুকবে কিনা চেক করতে চাইছেন তাহলে কিন্তু সবচেয়ে তাড়াতাড়ি কিন্তু আপনি দেখতে পারেন। এর জন্য আপনাকে pm-kisan অ্যাপটি ডাউনলোড করতে হবে। একটি আপনি খুব সহজে play store পেয়ে যাবেন, সেখান থেকে ডাউনলোড করে আপনার পেমেন্ট বা টাকা আসবে কিনা চেক করতে পারেন। 

কিষান সম্মান নিধি টাকা কাদের আসবেনা?

অনেক কৃষক রয়েছে যারা ভুলভাল জায়গায় গিয়ে অনলাইনে আবেদন করেছিল। ওইসব ব্যক্তিদের কোন ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট প্রবলেম আবার কোন ব্যক্তির চাষযোগ্য জায়গার ঠিকঠাকভাবে নথি পত্র দিতে পারেনি এবং এইসব কারণে তাদের অনলাইন আবেদন রিজেক্ট হয়ে গেছে। এইসব কৃষকের টাকা আগস্ট মাসে যে ইনস্টলমেন্ট দেওয়া হবে ওইসব ব্যক্তির টাকা পাবি না।

অনেক কৃষকের এখন ও পর্যন্ত পেন্ডিং লিস্টে নাম রয়েছে, ওই সব ব্যক্তিরা কিন্তু আগামী কয়েক দিনের মধ্যে যে ইস্টলমেন্ট দোয়া হবে,পেন্ডিং লিস্ট এর কিন্তু টাকা পাবেনা। যতক্ষণ না কৃষক সম্মান নিধি যোজনা এপ্রুভ করছে ততক্ষণ ওইসব ব্যক্তিবা কৃষক কোন টাকা পাবে না।

কিষান সম্মান যোজনা পেন্ডিং লিস্ট দেখবে কিভাবে?

পেন্ডিং লিস্টদেখার জন্য আপনাকে প্রথমে Status of Self Registered/CSC Farmers এই অপশনে ক্লিক করুন। আপনার সামনে নতুন উইন্ডো খুলবে, এখানে আধার কার্ড নাম্বার এবং কেপচা টেক্সট দিয়ে সার্চ দিন। আপনি সম্পূর্ণ বিষয়টি জানতে পারবেন। 

আশাকরি সবাই বুঝতে পেরেছেন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা টাকা দেওয়া আরম্ভ করতে চাইছে কেন এবং FTO is generated and payment confirmation is pending এর সম্পর্কে সম্পূর্ণ তথ্য। 


Previous
Next Post »