প্রধানমন্ত্রী আবাস যোজনা বেনিফিট সহর | Pmay urban online apply west Bengal

 আপনি কি শহর ও পৌরসভা এলাকায় প্রধানমন্ত্রী আবাস যোজনা বেনিফিট পেতে চান বা Pradhan Mantri Awas Yojana Urban Apply করতে চান? আজকে আমরা আলোচনা করব সহর বা পৌরসভা এলাকায় আপনি কিভাবে "Pmay urban online apply west Bengal" সাবসিটি নিয়ে কিংবা প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর কিভাবে কেমন করে এর লাভ পাওয়া যায় তা সম্পূর্ণ আলোচনা করব।

 আমাদের ভারতবর্ষে  বেশিরভাগ শহর আছে যেখানে  অনেক গরিব মানুষ বাস করে এবং নিজের ঘর করার জন্য ব্যাংক থেকে অতিরিক্ত সুদ লোন নিয়ে থাকে। আপনি চাইলে প্রধানমন্ত্রী আবাস যোজনা আর্বান তে আবেদন করে আপনার মন পছন্দ ঘর তুলতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে এবং সাবসিটির মাধ্যমে। শহরে প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের জন্য কয়েকটি পর্যায়ে আপনি ঘরের আবেদন করতে পারবেন সেগুলো কিন্তু আপনাকে জেনে রাখা দরকার।

Awas Yojana Urban কি কি নিয়মে আবেদন করা যায়?

যদি আপনি শহরে বাস করেন এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন করতে চাইছেন  চারটি পর্যায়ে রয়েছে যেটা আপনাকে জেনে রাখা অবশ্যই দরকার। নিম্নলিখিত বিষয়গুলো দেখে নিন।

Insituslum slum redevelopment বা ঝুপড়ি বস্তির পুননির্বাসন।

Affordable housing through credit subsidy বা ভর্তুকির মাধ্যমে কম মূল্যে আবাসন নির্মাণ।

Affordable housing In partnership বা কম মূল্যে অংশীদারিত্বের আবাস নির্মাণ।

Subsidy for beneficiary led contractions বা নিজের নেতৃত্বে আবাস এর জন্য ভর্তুকি।

এই চারটি পর্যায়ে আপনি আপনার সুবিধামতো আবেদন করতে পারেন প্রধানমন্ত্রী আবাস যোজনা আর্বান এর মাধ্যমে।

Pmay urban online apply west Bengal

ঝুপড়ি বস্তির পুননির্বাসন কোন ক্যাটাগরি মানুষের জন্য?

শহরের যেসব এলাকায় অতিরিক্ত পরিমাণে ঝুপড়ি বস্তির অতিরিক্ত পরিমাণে রয়েছে সেইসব এলাকায় মানুষরা আবেদন করতে পারবেন তাদের ঝুপড়ি ও কাঁচা বাড়ি ঠিক করার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা urban এর মাধ্যমে। যখন অনলাইনে আবেদন করবেন অবশ্যই আপনি ঝুপড়ি বস্তির পুনর্নির্মাণ এর জন্য Insituslum slum redevelopment এই অপশনটি বেছে নেবেন। এখান থেকে আপনি সরকারের কাছ থেকে 1 লাখ টাকা পর্যন্ত পেতে পারেন।

Affordable housing through credit subsidy বা ভর্তুকির মাধ্যমে কম মূল্যে আবাসন নির্মাণ?

আপনি শহরে বাস করেন এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা আর্বান এর মাধ্যমে সরকারের কাছ থেকে যতটা প্রয়োজনীয় লোন নিয়ে আপনি পাকা বাড়ি তৈরি করতে পারেন। এছাড়া এই লোনে আপনি  সরকারের মাধ্যমে সাবসিটি পাবেন, কম সুদে লোন পাবেন এতে কিন্তু আপনার অনেক টাকা সাশ্রয় হবে। এর মাধ্যমে আপনি কিন্তু 2 লাখ 67 হাজার টাকা পর্যন্ত সাবসিটি দিয়ে থাকে।

Affordable housing In partnership বা কম মূল্যে অংশীদারিত্বের আবাস নির্মাণ?

 ভারত সরকার এবং কিছু প্রাইভেট কোম্পানির দ্বারা পাকা বাড়ি নির্মাণ করা হয় এবং এই পাকা বাড়ি গুলি  প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে শুধুমাত্র খরচা টাকা দিয়ে আপনি  মন পছন্দ ঘর কিনতে পারেন। এর মাধ্যমে আপনি অনেক টাকা সাশ্রয় করতে। এতে আপনি 1.5 লাখ টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন প্রধানমন্ত্রী আবাস যোজনা urban এর মাধ্যমে।

Subsidy for beneficiary led contractions বা নিজের নেতৃত্বে আবাস এর জন্য ভর্তুকি?

আপনার যদি কোন শহরের মধ্যে কিংবা পৌরসভা এলাকায় জায়গা থেকে থাকে তাহলে আপনি Pradhan Mantri Awas Yojana urban এর মাধ্যমে ঘর তৈরি করতে সম্পূর্ণ বিনা খরচায়। এর মাধ্যমে আপনাকে আলাদা করে কোনো লোন নেওয়ার দরকার নেই। বেশিরভাগ ক্ষেত্রে এই অপশন এর মাধ্যমে টাকা পেয়ে থাকে নতুন ঘর করার জন্য। এর মাধ্যমে আপনি 1.5 লক্ষ টাকা পাবেন সরকারের তরফ থেকে।

Pmay urban online apply 

আপনাদের যদি প্রধানমন্ত্রী আবাস যোজনা আর্বান বা Pmay urban online apply করার জন্য এর অফিশিয়াল ওয়েবসাইট pmaymis gov in গিয়ে আবেদন করতে পারেন। এর জন্য কয়েকটি প্রসেস হয়েছে সেগুলো ফলো করলে আপনি খুব সহজেই pmay urban এর মাধ্যমে শহর কিংবা পৌরসভা এলাকার  গরিব মানুষ প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য আবেদন করতে পারেন। নিচে নিম্নলিখিত প্রসেস গুলো দেখে নিন।

  • আপনি আপনার মোবাইল থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করে নিন এবং টাইপ করুন Omanis এবং সার্চ দিন।
  • আপনার সার্চ রেজাল্টের প্রথম এর অপশন ক্লিক করে এর অফিসিয়াল সাইটে যেতে পারেন।
  • সাইটটি ওপেন হওয়ার পর ডানদিকে থ্রি লাইনে ক্লিক করুন।
  • থ্রি লাইন ক্লিক করার পর আপনার সামনে অনেকগুলো অপশন ওপেন হবে, এই অপশনের মধ্যে Citizen Assessment তে ক্লিক করুন।
  • আপনার সামনে নতুন পেজ ওপেন হলে Apply Online এ ক্লিক করবেন।
  • Apply Online এ ক্লিক করলে চারটি অপ্সান আসবে এবং এই চারটি অপসান উপরে দেওয়া রয়েছে এর মাধ্যমে আপনার পছন্দ সহি ক্লিক করবেন। 
  • নতুন পেজ ওপেন হলে আবেদনকারী আধার কার্ড নাম্বার এবং নাম দিয়ে নিচে টিক বক্সে ক্লিক করে check অপসানে ক্লিক করুন। 

আপনার সামনে প্রধানমন্ত্রী আবাস যোজনার ফরম ওপেন হয়ে যাবে এবং আপনি সম্পূর্ণ তথ্য ভরে সাবমিট করবেন।

Pradhan Mantri Awas Yojana buy lone সম্পর্কে তথ্য?

যদি আপনি গৃহ loan নিয়ে থাকেন তাহলে অন্য কোন bank স্থানান্তরিত করে থাকেন তাহলে Pradhan Mantri Awas Yojana loan দেওয়া সম্ভব হবেনা কোন কোন ব্যাংক এর মাধ্যমে। যদি আপনি ব্যাংকে লোন পরিশোধ করে দিতে পারেন তাহলে আপনি পুনরায় Pradhan Mantri Awas Yojana urban এ আবেদন করলে আপনার কাজ কার্যকর হবে। 

Pradhan Mantri Awas Yojana urban কিস্তি সময় সিমা? 

প্রধানমন্ত্রীর আবাস যোজনায় কিস্তি সময় সিমা আপনার ঘর বানানোর উপর ডিপেন্ট করে। তিনটি স্তরে কিস্তি প্রদান করা হয়। গৃহ নির্মাণ প্রথম দফার ভিত বা স্টাকচার গঠন করার সময়। 

দ্বিতীয় কিস্তি আসবে ছাত ডালাই আগের পর্জাই পর্যায় কম্পিলিট হলে। 

সম্পূর্ণ গৃহ নির্মাণ কম্পিলিট হলে শেষ ইনস্টলমেন আসবে।

যারা প্রধানমন্ত্রীর আবাস যোজনায় বার্ষিক 50 হাজার থেকে 1 লাখ উপার্জন করেন তাদের লোন সরুপ 150000 হাজার থেকে 5 লক্ষ টাকা তাদের দেওয়া হতে পারে।

শহর ও পৌরসভা এলাকায় প্রধানমন্ত্রী আবাস যোজনা বেনিফিট বা Pradhan Mantri Awas Yojana Urban Apply এর সমন্ধে আজকে আমরা আলোচনা করলাম। সহর বা পৌরসভা এলাকায় আপনি কিভাবে Pradhan Mantri Awas Yojana Loan সাবসিটি নিয়ে কিংবা প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর কিভাবে কেমন করে এর লাভ পাওয়া যায় তা সম্পূর্ণ আলোচনা জানতে পারলেন। সম্পূর্ণ আর্টিকেল পড়ার জন্য ধন্যবাদ।

Previous
Next Post »