প্যান কার্ড স্ট্যাটাস চেক ও pan card download পদ্ধতি শিখুন

 আপনি কি প্যান অনলাইন এপ্লাই করেছেন বা প্যান কার্ড স্ট্যাটাস চেক করতে চাইছেন? আজকে আমরা শিখব কিভাবে আপনি pan card status check করবেন এবং "pan card download" করার সম্পূর্ণ পদ্ধতিটি এই আর্টিকেল এর মধ্যে জানব।

আপনারা নিশ্চয়ই জানেন প্যান কার্ড এমন একটি গুরুত্বপূর্ণ তথ্য যেটা ব্যাংক অ্যাকাউন্ট থেকে শুরু করে কোন কিছু ব্যবসা করতে গেলে আমাদের 'pan card' প্রয়োজন হয়। অনেক ব্যক্তি আছে যারা প্যান কার্ডের আবেদন করে ফেলেছেন এবং এখনো পর্যন্ত বাড়িতে পৌঁছে নি। আপনি আপনার মোবাইলের মাধ্যমে প্যান কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন খুব সহজ পদ্ধতিতে আপনার বাড়িতে pan card কবে আসবে তার পরিস্থিতি কি রয়েছে জানতে পারবেন।

pan card status বা প্যান কার্ড স্ট্যাটাস চেক পদ্ধতি?

 আপনি আপনার মোবাইল থেকে খুব সহজে প্যান কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন সহজ পদ্ধতিতে কিন্তু এর জন্য আপনার কাছে একটা স্মার্ট ফোন ও ইন্টারনেট কানেকশন থাকা দরকার। এছাড়া প্যান কার্ড আবেদন করার সময় মোবাইলে এসএমএসের মাধ্যমে ACKNOWLEDGEMENT NUMBER এসেছিল তার প্রয়োজন রয়েছে। নিচের নিম্নলিখিত প্রসেস ফলো করে আপনি আপনার নিজের বা ঘরের যে কোনো সদস্যের pan card status করতে পারবেন।

pan card download


  • আপনার স্মার্টফোনে chrome ব্রাউজার অ্যাপ টি ওপেন করে নেবেন এবং সার্চ বাড়ে টাইপ করবেন tin-nsdl লিখে সার্চ দিবেন।
  • আপনার সার্চ রেজাল্টের প্রথম লিঙ্কটিতে ক্লিক করে  প্যান কার্ডের অফিশিয়াল ওয়েবসাইট ওপেন হয়ে যাবে।  
  • আপনাদের সুবিধার্থে মোবাইলের ডানদিকের কনে থ্রি ডটতে ক্লিক করলে নতুন পেজ খুলবে এবং নিচের দিকে এসে ডেস্কটপ সাইট এ ক্লিক করে নেবেন।
  • আপনার মোবাইলে ওপেন হওয়া পেজে Quick Links এর নিচে Online PAN Services এ ক্লিক করবেন।
  • ক্লিক করার সঙ্গে সঙ্গে নতুন একটি পেজ চলে আসে এখানে নিচের দিকে Know status of PAN/TAN application এ ক্লিক করবেন।
  •  আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে এখানে এসে Application Type তে PAN-new/change Request তে ক্লিক করবেন।
  • আপনার মোবাইলে ACKNOWLEDGEMENT NUMBER মেসেজ ওপেন করে 15 ডিজিট নাম্বারটি ACKNOWLEDGEMENT জায়গায় বসাবেন।
  •  উপরের কাজটি করার পর Verify Status of Application নিচে ক্যাপচা দেখে সঠিকভাবে Enter the code shown জায়গায় বসাবেন।
  • একদম নিচে এসে সাবমিট (submit) অপশনটিতে ক্লিক করবেন।
  • আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে এখানে প্যান কার্ড সম্বন্ধে যেগুলো আপনি দিয়ে রেখেছেন এবং তার সম্পূর্ণ pan card status দেখতে পাবেন।

pan card download কিভাবে করবেন।

যদি আপনার প্যান কার্ড হারিয়ে যায় বা প্যান কার্ডের জন্য আবেদন করেছেন কিন্তু এখনো পর্যন্ত আপনার বাড়িতে পৌঁছায়নি কিন্তু আপনার প্যান কার্ডের প্রয়োজন রয়েছে। আপনার মোবাইল ফোন দিয়ে খুব সহজে প্যান কার্ড ডাউনলোড করতে পারবেন এবং এই কার্ড আপনি দরকারি কাজে ব্যবহার করতে পারেন। নিচের দেওয়া নিম্নলিখিত প্রসেস ফলো করে আপনি খুব সহজে প্যান কার্ড ডাউনলোড করতে পারবেন আপনার স্মার্টফোনের মাধ্যমে।

  1. যেকোনো একটি ব্রাউজার ওপেন করে নেবেন এবং টাইপ করবেন e-pan download লিখে সার্চ দিবেন।
  2.  সার্চ রেজাল্টের প্রথম লিঙ্কে ক্লিক করবেন যদি NSDL  e-pan download এ ক্লিক করবেন না হলে রেজাল্টের দুই নম্বরে ক্লিক করলে আপনার সামনে নতুন একটি ইন্টারফেস খুলে যাবে বা এখানে ক্লিক করে যান
  3.  নতুন পেজে একটু নিচের দিকে এসে দেখবেন যদি আপনার প্যান নাম্বার থাকে তাহলে pan তে ক্লিক করবেন এবং যদি আপনি Acknowledgement Number দিয়ে সার্চ করতে চান তাহলে এর সাইটে ক্লিক করবেন।
  4. প্যান কার্ড নাম্বার বা Acknowledgement Number দিয়ে আধার কার্ড নাম্বার, জন্মের তারিখ, এগ্রি অপশনটিতে টিক দিয়ে একদম নিচের দিকে এসে Captcha ভরে নিচে সাবমিট অপশনটিতে ক্লিক করবেন।
  5. আপনার সঙ্গে নতুন একটি ইন্টারফেস চলে আসবে এখানে প্যান কার্ড বানানোর সময় যেসব ডকুমেন্টগুলি সাবমিট করেছিলেন তার সমস্ত তথ্য চলে আসবে। এখানে এসএমএস আসার জন্য মোবাইল নাম্বার, জিমেইল আইডি যেকোনো একটি বেছে নেবেন এবং আই এগ্রি তে ক্লিক করে জেনারেটর OTP তে ক্লিক করবেন।
  6. নতুন পেজ ওপেন হলে আপনার মোবাইলে আসা SMS তে otp কপি করে ফাকা বক্সে বসিয়ে ভ্যালিডেট তে ক্লিক করবেন।
  7. নতুন উইন্ডো ওপেন হলে দেখতে পাবেন continue to  pad e-pan download তে ক্লিক করে 8 টাকা পেমেন্ট করে আপনি আপনার প্যান কার্ড ডাউনলোড করতে পারেন।

অনেক সময় e-pan ডাউনলোড করতে টাকা লাগেনা যদি আপনার সামনে পেমেন্ট করার অপশন আসে তাহলে আপনি 8 টাকা পেমেন্ট করবেন তারপর ডাউনলোড অপশন টি খুলে যাবে ওখান থেকে আপনি খুব সহজে পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন যেখানে আপনার প্যান কার্ডের অরিজিনাল ফটো থাকবে।

আশা করি প্যান অনলাইন এপ্লাই  করে থাকেন বা প্যান কার্ড স্ট্যাটাস চেক করার সহজ পদ্ধতি আমরা জানলাম এবং কিভাবে আপনি pan card status check করবেন এবং pan card download করার সম্পূর্ণ পদ্ধতিটি এই আর্টিকেল এর মধ্যে জানতে পারলেন। আশা করি আপনাদের ইনফরমেশন খুব ভালো লেগেছে এবং সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ

 



Previous
Next Post »