Ads

holi purnima in west bengal 2022 | হোলি পূর্ণিমা, দোল পূর্ণিমা, বসন্ত উৎসব নামে বিখ্যাত কেন

 আপনি কি দোল পূর্ণিমা বা dol jatra 2022 সমস্ত বিষয় জানতে চাইছেন? আজকে আমরা আলোচনা করব "holi purnima in west bengal 2022" কবে, দোল পূর্ণিমা কি, হোলি পূর্ণিমা কে আলাদা আলাদা নামে ঢাকা হয় কেন এবং বসন্ত উৎসব নামে বিখ্যাত কেন  সমস্ত বিষয়ে আলোচনা করব।

How is Holi purnima in West Bengal?

পশ্চিমবঙ্গে হোলি পূর্ণিমা কে Dol jatra, dol purnima এবং দোল উৎসব নামে সেলিব্রেট করা হয় আলাদা আলাদা নাম। খুব সুন্দর ভাবে সজ্জা স্থাপন করে পালকির মধ্যে হিন্দু রীতি রেওয়াজ মেনে রাধা ও কৃষ্ণের মূর্তিকে মর্যাদার শহীত উদযাপন করা হয় এবং গ্রাম বা শহরের রাস্তায় প্রদক্ষিণ করে।

holi purnima in west bengal 2022


Holi purnima date বা দোল পূর্ণিমা 2022 

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী 1428 সালে চৈত্র মাসের 3 তারিখে এবং ইংরেজি মাসের 18ই মার্চ 2022 সালে Holi purnima বা দোল পূর্ণিমা পশ্চিমবঙ্গ উদযাপন হবে।

হোলি পূর্ণিমা বা দোল উৎসব 18 মার্চ মাসে পালন করা হবে কিন্তু অন্যান্য রাজ্যে এর আলাদা আলাদা ডেট হতে পারে।

Dol purnima utsab 2022


দোল পূর্ণিমা কে বসন্ত উৎসব কেন বলে?

এই উৎসবটি প্রতিবছর বসন্তকালে খুব ঘটা করে উদযাপন করা হয় এবং বন্ধু-বান্ধবের সঙ্গে আবির রঙ্গে খেলায় মেতে ওঠে ছোট থেকে বড় বয়সের সমস্ত ধরনের মানুষ তাই এই উৎসব কে the festival of colours বলা হয়।

the Holi international festival of colours

শুধু ভারত কিংবা বাঙালি নয়, বিশ্বের প্রায় প্রত্যেক দেশেই এই হোলি ফেস্টিভাল বা হোলি পূর্ণিমা কে সবাই colours festival বানায়। পৃথিবীর যে সমস্ত জায়গায় হরেকৃষ্ণ মন্দির বা রাধে কৃষ্ণর নাম জপ করা হয় বিশেষ করে সেসব জায়গায় হোলি পূর্ণিমা বা দোল পূর্ণিমা পালন করা হয়।

List of different names for Holi festival

হোলি উৎসবকে আলাদা আলাদা নামে চেনে এবং হিন্দুদের খুব জনপ্রিয় উৎসব নামে পরিচিত। আসুন দেখে নেওয়া যাক কি কি নামে হোলি উৎসব চেনে।

    • দোল পূর্ণিমা - Dol Purnima 
    • দোল উৎসব - dol utsab 
    • ফাল্গুনী উৎসব - Falguni utsab 
    • বসন্ত উৎসব - basanta utsab 
    • দোল যাত্র - dol jatra 
    • হোলি পূর্ণিমার - holi purnima 
    • কালার ফেস্টিভাল - festival of colours
    • রং খেলা - Rang khela 

Holi purnima in west Bengal, dol utsav 2022 images , basata utsav, dol jatra


Holi new images, শুভ দোল পূর্ণিমা 2022 

শুভ দোল পূর্ণিমা নতুন নতুন ড্রয়িং কিংবা Holi new images নিজের মোবাইল থেকে বানাতে পারেন। picsart বা piexlab মোবাইলে অ্যাপস প্লে স্টোর থেকে আপনারা ডাউনলোড করে নিজের পছন্দ ফটো রঙিন করে হ্যাপি হোলি ফটো বানাতে পারেন।এখানে দেওয়া দুটো ফটো মোবাইল দিয়ে বানানো। Holi new images download বা শুভ দোল পূর্ণিমা 2022 করে  আপনার বন্ধুকে পাঠাতে পারেন।

Holi purnima in west Bengal, dol utsav 2022 images , basata utsav, dol jatra

Dol purnima utsab 2022 

দোল পূর্ণিমা গ্রাম থেকে শুরু করে শহরতলী পর্যন্তত পাড়ায় পাড়ায়  রঙ্গিন আবিরে মেতে উঠে কচিকাঁচা থেকে শুরু করে সব বয়সের মানুষ আনন্দ মজে উঠে।


Previous
Next Post »