Ads

ration card 4 no form ration online | রেশন কার্ড 4 নম্বর ফর্ম এর সুবিধা কি

 আপনি কি জানেন রেশন কার্ড 4 নম্বর ফর্ম কিসের জন্য আবেদন করা হয় বা এর সুবিধা কি কি রয়েছে এবং এই ফরমটি কোথায় পাবেন? আজকে আমরা "ration card 4 no form" বিষয় জানবো online download এবং অফলাইন কিভাবে আবেদন করবেন, Why Form 4 is applied for ration card এর বিষয়ক সমস্ত কিছু  জানব।

এখানে কয়েকটি মূল্যবান কার্ড বিশেষ করে যেসব ব্যক্তিরা গরিব আর্থিকভাবে অনেক দুর্বল এবং যেসব মানুষ রেশন কিনার জন্য পয়সা থাকে না তাদের জন্য একটি বেঁচে থাকার অন্যতম হাতিয়ার হলো রেশন কার্ড।

গরিব মানুষের রেশন কার্ডের মাধ্যমে চাল, গম, ডাল আটা ইত্যাদি রেশন সামগ্রী প্রত্যেকটি জিনিস বিনামূল্যে বা খুব কম মূল্যে পেয়ে থাকে। অনেক গরীব ব্যক্তিরা এখনো পর্যন্ত রেশন কার্ড তৈরি করতে পারেননি এবং কারোর হাতে রেশন কার্ড আছে কিন্তু তারা এখনো পর্যন্ত রেশন সামগ্রী পাচ্ছে না। 

বিশেষ করে রেশন কার্ডের 4 নম্বর ফর্ম কি, কিসের জন্য আবেদন করা হয় এবং কি কারনে আপনি ration card 4 no form apply করবেন এই বিষয়ে আমরা আলোচনা করব।

ration card 4 no form online, ration card 4 no form download


ration card 4 no form কি?

রেশন কার্ডের 1 থেকে 16 পর্যন্ত অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো আলাদা আলাদা ভাবে আবেদন করে আপনি  ফর্ম জমা করতে পারেন। রেশন কার্ডের নতুন আবেদন করা থেকে শুরু করে ভুল সংশোধন পর্যন্ত সমস্ত কিছু ফর্ম অফলাইন এবং অনলাইন পেতে পারেন। তেমনই একটি ফ্রম রয়েছে ration card 4 no form বা রেশন কার্ডের 4 নম্বর ফর্ম।

ration card 4 নম্বর ফরম আবেদন করা হয় কেন? 

 আপনার বাড়িতে কেউ যদি শিশু থাকে বা এখনো পর্যন্ত কোন ব্যক্তি যদি রেশন কার্ডের জন্য আবেদন করেননি তাহলে কিন্তু আপনি 4 নম্বর ফর্ম টি ভরে সাবমিট করতে পারেন। আপনি খুব সহজে আবেদন করে নতুন কার্ড পেয়ে যেতে পারেন।

How to collect ration card 4 no form?

আপনি ration card 4 নম্বর ফরম সংগ্রহ করার জন্য পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর বা ফুট দপ্তর থেকে এই ফরম সংগ্রহ করতে পারবেন এবং এছাড়া আপনি আপনার স্থানীয় দুয়ারে সরকার কেন্দ্রে গিয়ে এই ফরমটি খুব সহজে পেয়ে যাবেন।

How to apply Form No. 4 of Ration Card?

 অনেক আবেদনকারী রয়েছে যারা বুঝতে পারছে না নতুন রেশন কার্ডের জন্য কোথায় গিয়ে আবেদন করবেন অথবা কিভাবে আবেদন করবেন?

আপনারা যদি Ration Card আবেদন করতে চান তাহলে আপনাকে কয়েকটি জায়গা রয়েছে যেখানে গেলে আপনি হানডেট পারসেন খুব সহজে আবেদন করতে পারবে।

 বর্তমান আপনি যদি আবেদন করতে যাচ্ছেন তাহলে  দেখে নিন আমাদের এলাকায়  কোথায় দুয়ারে সরকার ক্যাম্প হচ্ছে। আপনার স্থানীয় দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে খাদ্য সাথী দপ্তর কোথায় রয়েছে এবং এই দপ্তরে গিয়ে আপনি আবেদনকারীর বাথ সার্টিফিকেট, আধার কার্ড এবং আপনার বাড়ির রেশন কার্ডের যিনি হেড রয়েছেন তার এক কপি জেরক্স দেখিয়ে ration card 4 no form সংগ্রহ করবেন। যথাযথভাবে আপনি ফরমটি পূরণ করে ওই একই জায়গায় থমকে জমা করে দেবে, তাহলে আপনি আপনার রেশন কার্ড খুব সহজে কিছুদিনের মধ্যে পেয়ে যাবেন।

আপনি আপনার স্থানীয় ব্লগ কিংবা মুন্সিপাল অফিসে খাদ্য দপ্তরে গিয়ে জিজ্ঞাসা করতে পারেন এবং রেশন কার্ড সম্বন্ধিত অফিসে গিয়ে ration card 4 no form আপনি সহজেই সংগ্রহ করে নতুন আবেদন করতে পারেন।

New ration card online apply west Bengal 

আপনি যদি নতুন রেশন কার্ড করার জন্য অনলাইন ফরম ফিলাপ করতে চাইছেন তাহলে ফুট দপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট food.wb.gov.in ওয়েবসাইট থেকে করতে পারেন। এর জন্য আপনাকে উপরের ওয়েবসাইটে যেতে হবে এবং ওয়েবসাইট ওপেন হলে SERVICES AND CITIZEN'S CORNERS অপশনে ক্লিক করুন > ট্রাক ডাউন মেনু নিচে DIGITAL RATION CARD RELATED SERVICES ক্লিক করুন > Apply For New Ration Card For a New Member In the family তে ক্লিক করুন।

আপনার মোবাইলে কিংবা কম্পিউটার এর নতুন একটি পেজ ওপেন হবে, এখানে আপনার মোবাইল নাম্বার ইন্টার করবেন এবং ওটিপি তে ক্লিক করবেন।  মোবাইলে আসা ওটিপি বসিয়ে proceed অপশনে ক্লিক করলে পরবর্তীতে মেনুতে চলে যাবেন যাবেন। ওখান থেকে আপনার সামনে সম্পূর্ণ ration card 4 no form ওপেন হয়ে যাবে। যথাযথ তথ্যগুলো প্রদান করে আপনি আপনার ফরম পূরণ করে সাবমিট করেনিতে পারেন। 

Ration card 4 no form PDF download

আপনি যদি রেশন কার্ড PDF ডাউনলোড করতে চান তাহলে খুব সহজে করুন নিচের দেওয়া এই লিঙ্কে ক্লিক করে। ক্লিক করার সঙ্গে সঙ্গে আমরা ফরমটি ডাউনলোড হয়ে যাবে পিডিএফ আকারে। কম্পিউটার বা জেরক্স মেশিনের সাহায্যে আপনি বার করে নিতে পারেন সম্পূর্ণ ফর্ম।

   Ration card 4 no form PDF

এই কয়েকটি উপায় কিন্তু আপনি আপনার ration card 4 no form online পেতে পারেন বা online ration card 4 no form তে আবেদন করতে পারেন।

Previous
Next Post »

2 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)