kisan credit card Wb , কিষান ক্রেডিট কার্ড অনলাইন আবেদন, কিষান ক্রেডিট কার্ড তৈরি করার উপায়?

 আপনি কি কিষান ক্রেডিট কার্ড অনলাইন আবেদন করতে চাইছেন বা kisan credit card apply online 2022 এখনো পর্যন্ত করেননি? আজকে আপনি জানতে পারবেন "kisan credit card Wb" বা Kcc করবেন কিভাবে, কি লাভ হয়েছে, এই কার্ডের মাধ্যমে আপনি কত টাকা লোন নিতে পারেন। 

পশ্চিমবঙ্গে যদি আপনি একজন কৃষক হয়ে থাকেন এবং প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা লাভ পাচ্ছেন তাহলে আপনাকে অবশ্যই kisan credit card করা প্রয়োজন রয়েছে , যদি আপনার কাছে কিষান ক্রেডিট কার্ড না থাকে। কৃষকরা যে কোন চাষের জন্য সরাসরি kisan credit card Wb মাধ্যমে নির্দিষ্ট অর্থ নিয়ে চাসের কাজের জন্য বা ফার্মিং করার জন্য ব্যয় করতে পারেন।

কিষান ক্রেডিট কার্ড কি?

কিষান ক্রেডিট কার্ড যোজনা হল একটি স্ক্রিম এবং এটা শুরু করা হয়েছিল 1998 সালের আগস্ট মাসের সমবায় সমিতি বা public sector bank থেকে শুরু হয়েছিল। বর্তমান ভারতীয় ব্যাংক গুলি মডেল স্ক্রিম agriculture and rural development নিয়ে এসেছে V.R Gupta কৃষির অগ্রগতি প্রদানের  লক্ষে।

 Kcc সংক্ষিপ্ত বর্ণনা

স্ক্রিম নাম : কিষান ক্রেডিট কার্ড

শুরু হয়েছিল : 1998

সেক্টর : এগ্রিকালচার বা কৃষিকাজ

বিধান : কৃষকদের আর্থিক সহায়তা ও ঋণের প্রয়োজনীয়তা প্রদান করা

kisan credit card Wb


কিষান ক্রেডিট কার্ড কাকে বলে?

যে ক্রেডিট কার্ডের মাধ্যমে কৃষকরা সরকারের দ্বারা নির্মিত এবং অন্যান্য কার্ডের মত কৃষকদের সম্পূর্ণ তথ্য সংরক্ষণ করে রাখা হয়। কৃষকদের পরিচয়, জমিজমার বা কি চাষের জন্য লোন দেওয়া হচ্ছে, লোনের অ্যামাউন্ট কত? এই কার্ডের মাধ্যমে অর্থ ব্যাংক থেকে সরাসরি কৃষকরা যেকোনো ধরনের কৃষি কাজের জন্য দেওয়া হয় এছাড়া ব্যবহার করতে পারে। 

কিষান ক্রেডিট কার্ড তৈরি করার উপায়?

আপনি যদি kisan credit card তৈরী করতে চান তাহলে আপনার স্থানীয় গ্রাম পঞ্চায়েত কার্যালয় গিয়ে যোগাযোগ করতে পারেন এবং স্থানীয় সমবায় সমিতির কিংবা আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে ওই ব্যাংকের শাখা তে গিয়ে যোগাযোগ করতে পারেন।

কিষান ক্রেডিট কার্ড করতে কি কি ডকুমেন্ট লাগে?

কিষান ক্রেডিট কার্ড করার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলি লাগবে।

  • আবেদনকারীর আধার কার্ড
  • ব্যাংকের পাস বই জেরক্স সমেত অরিজিনাল
  • সাম্প্রতিক কৃষি জায়গার পর্চা
  • পাসপোর্ট সাইজের এক কপি ফটো
  • ভোটার কার্ড
  • আপনি যদি অন্য কোথাও কৃষি কাজের জন্য লোন নিয়ে থাকেনতার সংশয় পত্র

কিষান ক্রেডিট কার্ড কত টাকা লোন পাওয়া যায় ?

kisan credit card করা হয়ে থাকে তাহলে কৃষি কাজের জন্য জায়গা হিসাবে লোন পেতে পারেন। মৎস্য চাষ, পশুপালন এর ক্ষেত্রে লোন সর্বাধিক হতে পারে। সর্বনিম্ন 5 হাজার থেকে শুরু করে যে কোন অংকের লোনের জন্য আবেদন করতে পারেন।

kisan credit card লোন পরিশোধের প্রক্রিয়া?

কিষান ক্রেডিট কার্ডের দ্বারা যদি কোন কৃষক লোন দিয়ে থাকে তাহলে ফসল রোপনের সময় লোন দেওয়া হয় এবং ফসল তোলার পর ওই লোন পরিশোধ করতে হয়। খুব অল্প সুদ হারে এই লোন প্রত্যেকটি কৃষককে দেওয়া হয়। যদি প্রাকৃতিক কারণে ফসল নষ্ট হয়ে যায় তাহলে আসল টাকা থেকে 90% পারসেন্ট লোনের টাকা ছাড় হতে পারে। ফসল ক্ষতির উপর নির্ভর করে এই লোন ছাড় দেওয়া হয়।

মৎস্য এবং পশু পালনের ক্ষেত্রে এই টাকা দুই থেকে তিন বছর পর্যন্ত লোন দেওয়া হয় এবং এর ছাড় ও অনেকটা আলাদা ধরনের।

কিষান ক্রেডিট কার্ড অনলাইন আবেদন

বর্তমান pm kisan থেকে টাকা পাচ্ছেন এমন কৃষকের রেজিস্ট্রেশন মোবাইল নম্বরে নোটিফিকেশন পাঠানো হয়েছে কিষান ক্রেডিট কার্ড আবেদন করার জন্য। নোটিফিকেশন অনুজাই আপনাকে আপনার এলাকার পঞ্চায়েত কার্যালয় অফিসে আবেদনের পদ্ধতি জানতে পারবেন এবং বর্তমান কিষান ক্রেডিট কার্ড অনলাইন আবেদন করা জাবেনা।

kisan credit card form download 



Previous
Next Post »