ফসল বীমা যোজনা সুবিধা কি? fasal bima Online apply West Bengal

 আপনি কি ফসল বীমা যোজনা নাম নথিভুক্ত করেছেন বা fasal bima Online apply 2022 করেছেন? আজকে আমরা আলোচনা করব কিভাবে আপনারা Crop insurance বা Pradhan mantry fasal bima yojana কিভাবে রেজিস্ট্রেশন করে বছরে 10 থেকে কুড়ি হাজার টাকা এবং কি কি এর সুবিধা গুলো রয়েছে সমস্ত কিছু এই আর্টিকেলের মধ্যে জানতে পারবে।

বর্তমান পশ্চিমবঙ্গে আমফান, ফনি, ইয়েস এর মতন ঘূর্ণিঝড়ের ফলে  ফসলের অনেক ক্ষতি হয়েছে। যদি আপনার Crop insurance করা থাকত তাহলে আপনি এর ক্ষতিপূরণ বাবদ কয়েক হাজার টাকা পেতেন।

প্রধানমন্ত্রী উদ্যোগে Pradhan mantry fasal bima yojana শুরু করা হয়েছে যাতে গরিব চাষি প্রাকৃতিক দুর্যোগের কারণে নষ্ট হয়ে যাওয়া ফসলের ইন্সুরেন্স এর মাধ্যমে টাকা পেতে পারে তার জন্য Crop insurance বা fasal bima West Bengal  শুরু করা হয়েছে। আপনি খুব সহজে ঘরে বসে অনলাইন রেজিস্ট্রেশন করাতে পারেন।


fasal bima Online apply West Bengal


Crop insurance কি?

আপনারা অনেকেই নানান ধরনের ইন্সুরেন্স করে রেখেছেন এবং তার প্রত্যেক বছর প্রেমিয়াম দিয়ে যাচ্ছেন,  আপনি  এখন  যদি একজন কৃষক হয়ে থাকেন ফসল ইন্সুরেন্স করতে পারেন।  কোন প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হওয়া বা ক্ষতি হয় সম্পূর্ণ দায়িত্ব নেবে Crop insurance কোম্পানি।

fasal bima West Bengal 

যদি আপনি পশ্চিমবঙ্গের একজন বাসিন্দা হয়ে থাকেন এবং আপনি কৃষক হয়ে থাকেন তাহলে আপনি ফসল বীমা নাম নথিভুক্ত করতে পারেন।

fasal bima yojana insurance coverage 

আপনি যদি ফসল বীমা করাতে চাই তাহলে পশ্চিমবঙ্গ দুই ধরনের বীমা করা হয় এবং এই দুই ধরনের বীমা রবি ও খারিফ ফসল এর জন্য প্রযোজ্য। আপনার  কৃষি  জায়গা হিসাবে এবং ফসলের উপর নির্ভর করে  আপনাকে  প্রিমিয়াম দিতে হবে  এবং  তার উপর লক্ষ্য করে insurance coverage দেওয়া হয়।

fasal bima Online apply 

আপনি খুব সহজে fasal bima Online apply বা Crop insurance registration করাতে পারেন এবং সম্পূর্ণ বিনা খরচায় আপনিমোবাইল এর মাধ্যমে করতে পারেন। UMANG app এর মাধ্যমে আপনি খুব সহজেই Pradhan mantry fasal bima yojana মামা তোকে হারাতে পারেন।

fasal bima Online apply কিভাবে করবেন?

আপনি আপনার মোবাইলে ভারত সরকার দ্বারা UMANG app প্লে স্টোরে দেওয়া রয়েছে সেখান থেকে ডাউনলোড করতে পারেন। রেজিস্ট্রেশন করে আপনি এর হোম পেজে যেতে পারে।

UMANG app এর সার্চ বারে টাইপ করুন kisan subidha এবং সার্চ করে ক্লিক করার পর ওপেন করেন।

আপনার সামনে অনেকগুলো অপশন আসবে এখান থেকে Crop insurance অপশন এর মধ্যে ক্লিক করে apply online for crop insurance অপশনটিতে ক্লিক করুন। 

Don't have an account অপশনে ক্লিক করলে আপনার সামনে একটি ফরম ওপেন হবে এখানে সমস্ত কিছু তথ্য উপরে আপনি সাবমিট করে রেজিস্ট্রেশন করতে পারেন

শস্য বীমা আবেদন সমন্ধে জানতে ক্লিক করুন 

আশা করি আপনারা বুঝতে পেরেছেন fasal bima Online apply কিভাবে করবেন এবং আজকে আমরা আলোচনা  করলাম কিভাবে আপনারা Crop insurance বা Pradhan mantry fasal bima yojana কিভাবে রেজিস্ট্রেশন করে বছরে 10 থেকে কুড়ি হাজার টাকা এবং কি কি এর সুবিধা গুলো রয়েছে সমস্ত কিছু এই আর্টিকেলের মধ্যে জানতে পারলেন।

Previous
Next Post »