পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা এ কি করলো


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা এ কি করলো? 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি দীর্ঘদিন ধরে রাজ্যের নাম পরিবর্তন করার ইচ্ছা প্রকাশ করেছেন, আবারও কেন্দ্রীয় সরকার আশঙ্কা প্রকাশ করেছে। পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের একটি চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রস্তাবিত নাম "বাংলা"

পশ্চিমবঙ্গের নাম বাংলা কেন ?
বাংলাদেশের মত একই রকম হতে পারে এবং কিছুটা বিভ্রান্তি বাংলাদেশ ও বাংলাদেশের উপর আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছাতে পারে। যেহেতু বাংলাদেশ ভারতের সঙ্গে আন্তরিক সম্পর্ক ভাগ করে নেবে, তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইস্যুতে এমইএর কাছ থেকে একটি রেসপন্স চাইতে পরামর্শ দেওয়া হয়েছিল, আইইএর রিপোর্টে বলা হয়েছে।

একবার আমরা MEA থেকে একটি প্রতিক্রিয়া 

"একবার আমরা MEA থেকে একটি প্রতিক্রিয়া পেয়েছি, একটি সংশোধনী আনতে মন্ত্রিসভা একটি খসড়া নোট প্রস্তুত করা হবে। সংবিধান সংশোধন বিল সংসদে পেশ করা হবে এবং রাষ্ট্রপতির কাছে যাওয়ার আগে সেখানে অনুমোদিত হতে হবে। " উল্লেখযোগ্যভাবে, রাষ্ট্রের নামে যে কোনো পরিবর্তন সংবিধান সংশোধন প্রয়োজন।

বাংলার পরিচয়'প্রস্তাব পাস
এর আগে জুলাই মাসে, পশ্চিমবঙ্গ পরিষদ রাষ্ট্রকে 'বাংলা' হিসেবে পুনর্বিবেচনা করার জন্য একটি প্রস্তাব পাস করে। 'বাংলার পরিচয়' হিসাবে নির্বাচিত হয়েছিলেন যে, 'বাংলাকে' নির্বাচিত করা হয়েছে বলে উল্লেখ করে সিএম ব্যানার্জি বলেন, এই পরিবর্তনের মূল কারণটি বর্তমানে পশ্চিমবঙ্গের তালিকাগুলিতে রাষ্ট্রীয় নামগুলির বর্ণমালার ক্রমবর্ধমান উপরে উঠেছিল।

অতীতে, কেন্দ্রটি মমতা ব্যানার্জি সরকারের নাম পরিবর্তন করতে রাষ্ট্রের নাম পরিবর্তন করেছিল। ২016 সালে কেন্দ্রীয় সরকার তিনটি নাম - বাংলা (বাংলা ভাষায়), বাংলা (ইংরেজি ভাষায়) এবং বাঙ্গাল (হিন্দি ভাষায়) করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল। ২011 সালেও রাজ্য সরকার প্রস্তাবিত 'পশ্চিম বঙ্গো' নামক নামটি কেন্দ্র প্রত্যাখ্যান করে।
Previous
Next Post »