চলতে পারে স্পেশাল ট্রেন ও বাস জানাল মহারাষ্ট্রের সরকার | The government of Maharashtra has announced that special trains and buses can run

বোম্বাই : করোনা ভাইরাস এর জেরে যখন পুরো ভারত লকডাউন এবং ভারতবর্ষের এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়ার জন্য যে বর্ডার রয়েছে তা পুরোপুরি সিল করা হয়েছে। এর জন্য পশ্চিমবঙ্গ, বিহার, উড়িষ্যা, উত্তর প্রদেশ থাকা মানুষরা বাইরের রাজ্যে গিয়ে কাজের জন্য আটকে পড়ে আছে। বেশিরভাগ মানুষেরা বোম্বে, দিল্লি, গুজরাট, সুরাট, কেরালা, কর্ণাটক এইসব বড় বড় সিটি তে কয়েক লাখ মানুষ রোজগারের জন্য গিয়ে ছিল। লকডাউন এর জেরে তারা আটকে আছে।
গত 15 তারিখ থেকে  লকডাউন এর মেয়াদ বাড়ানোর হয়।  যারা দিন আনে দিন খায় সেই সব মানুষেরা এখন অনাহারে শিকার হচ্ছে।
The government of Maharashtra has announced that special trains and buses can run
The government of Maharashtra has announced that special trains and buses can run

 আমরা প্রথমে দেখেছি দিল্লি থেকে হাজার হাজার শ্রমিকেরা যারা ইউপি এবং বিহারে থাকেন তারা হেঁটে বাড়ি এবার সিদ্ধান্ত নিয়েছিল এবং পরে বাস চালিয়ে তাদের ঘরে পৌঁছে দেওয়া হয়।
 এই দিল্লির মতো একটা সিদ্ধান্ত নিতে চলেছে মহারাষ্ট্র সরকার। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী CMO Maharashtra তার নিজস্ব টুইটার হ্যান্ডেল এই কথা প্রকাশ করেছে। তিনি জানান যারা অন্য রাজ্য থেকে মহারাষ্ট্র বিভিন্ন প্রান্তে যেসব তেহারি মজদুর মহারাষ্ট্রের আটকে পড়ে আছে, তাদের জন্য আগামী 4 তারিখের পর থেকে স্পেশাল ট্রেন কিংবা বাস চালিয়ে তাদের রাজ্যে ফেরানোর কথা কেন্দ্র সরকার কে জানিয়েছে।
 
CMO Maharashtra এই তথ্য কেন্দ্র সরকার কে জানানোর পর কেন্দ্র সরকার এর কোন প্রতিক্রিয়া দেয়নি বলে জানিয়েছে। যদি এই মহামারী অনেকটা কমে আসতো তাহলে হয়তো কেন্দ্র সরকার এই স্পেশাল ট্রেন কিংবা বাস চালানোর সিদ্ধান্ত গ্রহণ করতো। আশা করা যাচ্ছে এটা একটি অসম্ভব  সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যাচ্ছে। যদি এই মুহূর্তে বাস বা ট্রেন চালানো যায় তাহলে করুণা ভাইরাসের প্রকোপ আরো ভয়াবহ হতে  হতে পারে।
Previous
Next Post »