টিক টোক এবং ভিগো সহ ৫২ টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত


আপনারা কি জানেন Tik tok এবং Vigo Video সহ ৫২ টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত, এই apps গুলোর মধ্যে রয়েছে Tik Tok,  vigo video, Sher it, Xander, 360°ফোন ক্লিনার, ফটো ইডিটের জন্য রয়েছে photo wonder, selfie city, Beauty plus, youcane mekap, wonder camera এই গুরুত্ব পূর্ন app গুলো। Mi ফোনে তিনটি apps রয়েছে, তার মধ্যে mi video calling, mi store, mi community 

Tik tok এবং Vigo Video সহ ৫২ টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ
India has banned 52 Chinese apps including tik tok and vigo


ইন্টারটেনমেন্ট অ্যাপস Tik Tok and vigo video
Tik tok এবং vigo video এই দুটি এপ সাধারণ ভাবে মানুষ ইন্টারটেন দেখায়। এই App গুলো তে বড় বড় তারকা ও ব্যবহার করে। Tik Tok ও vigo video সাধারন মানুষ থেকে সেলিব্রেটি মত মানুষের ডেটা ফাঁস করতে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা দপ্তর। Tik Tok ও vigo video download করার সময় আপনার অজান্তে সমস্ত পারমিশন চেয়ে নেয়। আপনার গোপন তথ্য এবং অনলাইন পেমেন্ট গুলিতে নজর রাখছে এই Apps গুলি। 
ফাইল আদান প্রদান কারী অ্যাপ
Sherit এবং Xander এই দুটি Apps গুলো download করাহয় সাধারন্ত গুরুত্ব পূর্ন ফাইল, ভিডিও, ফটো, আরো অনেক তথ‌্য।  এই দুটি অ্যাপ কিছুদিনের মধ্যে প্রচুর পরিমাণে ডাউনলোড হয়েছে। sherit and Xander ভারতবর্ষে ডাউনলোড প্রায় 25 কোটির উপরে। আপনি নিশ্চয়ই ভাবতে পারছেন এইসব অ্যাপ আপনার ডাটা সংগ্রহ করে কি করতে পারে।
ফটো তোলা এবং ক্যামেরা অ্যাপ

Photo wonder, selfie city, Beauty plus, youcane mekap, wonder camera এই apps গুলো সাধারণ মানুষেরা বেশিরভাগই ফটো এডিট করতে ব্যবহার করে। বিশ্বজুড়ে কেউ না ভালো ফটো নিজের প্রোফাইলে হোমপেজে আপলোড করতে চায়। সেই কারণে, এই ফটো সবগুলি ফটো এডিট অ্যাপে খুব সুন্দর ফটো তৈরি করার জন্য প্রচুর পরিমাণে মানুষ ডাউনলোড করেছে। Photo wonder, selfie city এই apps গুলিতে দেখা গিয়েছে আপনাদের সমস্ত রকম পারমিশন গুলি দিতে বলে। কিন্তু এই সব পারমিশন কোন প্রয়োজন থাকে না। তাও এটা পারমিশন চায়।
এমআই ফোনের অ্যাপ
আপনি কি জানেন  যেকোনো ফোন মানুষের সমস্ত ডাটা  নিয়ে রাখার চেষ্টা করছে। এমন একটি কোম্পানি রয়েছে, যার নাম  শাওমি। মি ফোনের  কিছু অ্যাপ রয়েছে, যেগুলো ভয়াবহ  হতে পারে। এটা সম্পূর্ণ পস্ট ভাবে  জানিয়েছে  কেন্দ্রীয় সুরক্ষা দপ্তর ও কেন্দ্রীয় গোয়েন্দা দপ্তর জানিয়েছে।  mi ফোনের  এম আই ভিডিও কলিং ( mi video calling), এম আই স্টোর (mi store) , এম আই কমিউনিটি (mi community) , এই তিনটে এপ আপনার ফোনের সমস্ত ডাটা সংগ্রহ করে রাখছে। এটা  ভারতের সুরক্ষা দপ্তর এবং গোয়েন্দা বিভাগ স্পষ্ট করে দিয়েছে। যদি এই অ্যাপগুলি থেকে থাকে তাহলে আপনি দারুণ বিপাকে পড়তে পারেন।

Previous
Next Post »