কর্ম সাথী প্রকল্প কি | karma sathi prakalpa

 Bangla prakalpa গ্রাম বাংলার গরিব ছেলে মেয়েদের স্বনির্ভর করার জন্য রাজ্য সরকার শুরু করলো কর্ম সাথী প্রকল্প karma sathi prakalpa। এই কর্ম সাথী প্রকল্প কি এবং কিভাবে আবেদন করবেন তা পুরোপুরি জানতে পারবেন।

karma sathi prakalpa from


 কর্ম সাথী প্রকল্প কি

 West Bengal সরকার গরিব ছেলে মেয়েরা যারা বেকার হয়ে বাড়িতে বসে আছে তাদের জন্য নতুন একটা প্রকল্প নিয়ে যাচ্ছে যার নাম কর্ম সাথী প্রকল্প karma sathi prakalpa ।প্রকল্পের অর্থহীন বেকার যুবক ছেলে মেয়েদের জন্য সরকার থেকে আর্থিক সহযোগিতা করা হবে। এই অর্থের মাধ্যমে আপনারা নিজেরা কোন কাজ করতে চাইলে এই অর্থকে লাগিয়ে আপনারা অনির্বাণ হতে পারবেন। এর জন্য পশ্চিমবঙ্গ সরকার 500 কোটি টাকা বরাদ্দ করেছে।

 আমাদের স্থানীয় যে  সমবায় ব্যাংক গুলি রয়েছে তার মাধ্যমে আপনি 2 লাখ টাকা পর্যন্ত লোন Karma Sathi loan দিতে পারে ।  আপনি নিশ্চয়ই ভাবছেন সরকার karma sathi prakalpa in bengali আমাদের লোন দিচ্ছে, আপনি ঠিকই ধরেছেন আপনাকে লোন দেওয়া হবে  এবং এই lon subsidy বা ভর্তুকি দেবে রাজ্য সরকার। এই প্রকল্পে ছেলেমেয়েরা ছোট মাঝারি শিল্প বাবা ব্যবসা করে স্বাবলম্বী হতে পারবে। বেকার ছেলে মেয়েদের নিয়ে যে পরিকল্পনা করেছে government অনেকটা লাভ হবে বলে মনে করা হচ্ছে এবং অনেক বিশ্লেষকদের মত প্রকাশ করেছে।

  কর্ম সাথী প্রকল্পের উদ্দেশ্য

 পশ্চিমবঙ্গ রাজ্যের karma sathi prakalpa 2020 যুবকদের পরিষেবা দেওয়া ও ছোটখাটো শিল্প ব্যবসা নতুন উদ্যোগ তৈরি করা এবং যারা ক্ষুদ্র ব্যবসায়ী তাদের প্রতিস্থাপন এর নতুন করে একটা সুযোগ তৈরি করে দেওয়া।

  1.  আমাদের রাজ্যে গ্রাম এবং শহর (village and city) দুটোতেই নিজস্ব যুক্ত কাজ খুঁজে নেওয়ার ও সুযোগ তৈরি করে দেওয়া।
  2.  পশ্চিমবঙ্গের মধ্যে ছোট ক্ষুদ্র শিল্প (small business) গুলি অনেক বন্ধর হয়ে গেছে সেগুলো কে পুনরুজ্জীবিত করে তুলে ধরা।

 কর্ম সাথী প্রকল্পটির কতদিন চলবে

 পশ্চিমবঙ্গ সরকারের নতুন উদ্যোগ এর কর্ম সাথী প্রকল্প টি আগামী 3 বছর ধরে চলবে বলে জানানো হয়েছে। কর্ম সাথী প্রকল্প টি বিজ্ঞপ্তি জারি করেছে 9/9/20 বিজ্ঞপ্তি নং : 1825/MSMET-18011(11)/4/2020 বিজ্ঞপ্তি বেরিয়েছে : 9th September, 20। শুধু তাই নয় এদের মধ্যে কাইটেরিয়া গুলি কি কি রয়েছে এটাও জানানো হয়েছে।

 কর্ম সাথী প্রকল্পের যোগ্যতা

 এই প্রকল্পের যোগ্যতা বলতে সমস্ত কিছু  শর্তগুলো বা karma sathi prakalp form  পূরণ করে সমস্ত  সম্ভাব্য আবেদনকারীরা আবেদন করতে পারেন। আপনার পরিবারের যেকোনো এক ব্যক্তি এই Karma Sathi Apply Online প্রকল্পে লাভ যেতে পারেন। আপনার পরিবারের যদি বাবা-মা বা আপনার স্ত্রী তাহলে তাদের মধ্যে যে কোন একজন আবেদন বা application করতে পারবেন।

 কর্ম সাথী প্রকল্পের আবেদনকারী বয়স সীমা

 এই প্রকল্পে আবেদনকারী দের বয়স 18 থেকে 50 বছরের মধ্যে হতে হবে। যদি আপনার 50 বছরের উর্ধ্বে বয়স হয় তাহলে কর্ম সাথী প্রকল্পে নাম নথিভুক্ত করাতে পারবেন না।

 শিক্ষাগত যোগ্যতা হিসেবে থাকতে গেলে কমসে কম 8th pass  হতে হবে। যদি আপনি অষ্টম  পাসের নিচে হন তাহলে এই যোজনার লাভ পেতে পারবেনা। যদি আপনার কর্মসংস্থান ব্যাংকে নাম থাকে বা Employment Bank অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি আপনার অ্যাপ্লিকেশনটি গ্রহণ করা হবে না।

 প্রকল্পের সাবসিটি পরিমাণ কত

1/ দুই ধরনের এই প্রকল্পের দুই ধরনের subsity পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

2/ এই প্রকল্প খরচের 15% বা কমসে কম 25 হাজার টাকা হবে।

3/ব্যক্তিদের সমবায় ব্যাংকে বা Cooperative Bank  সুদ দেয় সেই সুদ দেওয়া হবে।

4/  ব্যাংকের সুদ যদি সময়মতো প্রদান করে তাহলে ওই ব্যক্তিকে 50% দেওয়া হবে। তবে টাকা পরিশোধের মেয়াদ কমসেকম 3 বছরের মধ্যে হতে হবে।

5/ তবে অন্যান্য ক্ষেত্রে সুদের পরিমাণ 40% হতে পারে তিন বছরের মধ্যে।

 প্রকল্প অনুযায়ী বিনিয়োগ

 কর্ম সাথী প্রকল্পের 'karma sathi prakalpa' অনুমতি পেলে কিছু নিয়ম মেনে আপনাকে কমসেকম নিজের অর্থ বিনিয়োগ করতে হবে।

1/ যদি আপনার  50,000 টাকা পর্যন্ত খচা হয়ে থাকে তাহলে আপনাকে 5 পার্সেন্ট হারে প্রকল্পের সমস্ত বিভাগের জন্য।

2/প্রকল্পের ব্যযে 50,000 এর উপরে: এসসি / এসটি / মহিলা / স্বতন্ত্র সংখ্যালঘু / সংখ্যালঘুদের জন্য প্রকল্প ব্যয়ের ৫% এবং অন্যান্য দের ক্ষেত্রে ১০ % হারে।

 কর্ম সাথী প্রকল্পের আবেদন

 কর্ম সাথী প্রকল্পের আবেদন "karma sathi prakalpa application" দুই রকম করা যেতে পারে

1/ অনলাইনেও আবেদন করতে পারবেন online application

2/  অফলাইনেও আবেদন করতে পারবেন offline application

জেসব ব্যক্তিরা কর্ম সাথী প্রকল্পের আবেদন karma sathi prakalpa online application করতে চান কিছু নির্দিষ্ট বয়ান অনুযায়ী আপনারা আবেদন করতে পারেন। আপনারা এই প্রকল্পে সম্পূর্ণ বিনামূল্যে আবেদন করতে পারবেন।

  কর্ম সাথী প্রকল্প ফরম  karma sathi prakalpa from কিভাবে পাবে

1/ যদি আপনি  কর্ম সাথী প্রকল্পের ফর্ম 'karma sathi prakalpa form' পেতে চান তাহলে আপনার স্থানীয় B.D.O অফিসে গিয়ে ফরম টি সংগ্রহ করতে পারবেন।

2/ আপনি যদি পৌরসভা এলাকায় বাস করেন তাহলে আপনাকে S.D.O অফিসে গিয়ে যোগাযোগ করুন।

3/ আপনি যদি কলকাতা শহরের মধ্যে বাস করেন তাহলে আপনাকে Kolkata Municipal Corporation অফিসে গিয়ে এই ফর্ম সংগ্রহ করতে পারেন ।

  আবেদনকারীর তথ্য কি কি লাগবে

 আবেদন ফর্ম application form অনুযায়ী সঠিকভাবে পূরণ করিতে হইবে। যদি আবেদন করছেন তার প্রত্যেকটি করিতে  নিজের স্বাক্ষর করতে হইবে।

   সঠিক পরিচয় পত্র সংগ্রহ করবেন

  স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট Certificate  আপনার এলাকার অঞ্চল অফিস সংগ্রহ করতে হইবে।

   আপনার বয়সের উপযুক্ত প্রমান পত্র age Certificate সংগ্রহ করিয়া রাখিবেন।

    Voter card  এবং Adhar card একটা করে জেরক্স কপি দিতে হইবে

     ব্যাংকের অ্যাকাউন্ট বই একটা ফটো লাগবে।

 সাধারণভাবে আপনার নিশ্চয়ই জানতে পারলে কর্ম সাথী প্রকল্প কিভাবে karma sathi prakalpa এপ্লিকেশন করবেন বা কিভাবে আপনার ফরম ফিলাপ করবেন এই কর্ম সাথী প্রকল্প । karma sathi prakalpa 2020 মাধ্যমে কয়েক লক্ষ মানুষ হয়তো সরকারের কাছ থেকে টাকা নিয়ে নিজের ব্যবসা  শুরু করে ফেলবে। আপনারা দেখেছেন পশ্চিমবঙ্গের দুর্দশা বিশেষ করে বেকার ছেলে মেয়েদের  karma sathi prakalpa form কতটা কজ্যকর হয়। এই প্রকল্পে হয়তো কোন মানুষ ব্যবসা শুরু করে তার সংসার পরিবার খুব স্বাচ্ছন্দে কাটাতে পারবে।

 আশা করি আপনাদের খুব ভালো লেগেছে এবং লেটেস্ট আপডেট পেতে এই ওয়েবসাইটটি দিকে সাবস্ক্রাইব করে রাখবেন যাতে পরবর্তী আর্টিকেলের সাবমিট করার আগে নোটিফিকেশন আপনার কাছে পৌঁছে যাবে।

karma sathi prakalpa from download 

               👉 [Clik to download ]👈

Pradhan mantri awash yojana online apply 

Bangla awas yojana online apply 

Online rojgar tips




Previous
Next Post »