বাংলা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবে | bengali keywords research ki

 আপনারা কি জানেন একটা ভালো আর্টিকেল লিখতে গেলে "bengali keywords" বাংলা কিওয়ার্ড রিসার্চ  একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটা আর্টিকেল এর মধ্যে ভালো কিওয়ার্ড ব্যবহার না করলে গুগলে ইনডেক্স হয় না। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জন্য গুরুত্বপূর্ণ কিওয়ার্ড গুলি ব্যবহার করতে হয় যাতে গুগোল SEO হতে পারে।

 বাংলা কিওয়ার্ড রিসার্চ কি?

bengali keywords research ki

 বাংলা কিওয়ার্ড হলো একটি শব্দ। bengali keywords research ki এই শব্দের মাধ্যমে  যেকোনো জিনিস কে চিনতে পারি বা জানতে পারি। তাই যে কোন আর্টিকেল লেখার আগে ভালো করে কীওয়ার্ড রিচার্জ করলে গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন চিনতে পারবে এবং জানতে পারবো।

কিওয়ার্ড কয় প্রকার ও কি কি?

কীওয়ার্ডস সাধারণত তিন প্রকার হয়ে থাকে।

1/ শর্ট টেল কিওয়ার্ড

2/ মিড টেল কীওয়ার্ড

3/ লং টেল কীওয়ার্ড

শর্ট টেল কিওয়ার্ড কি?

 শর্ট টেল কিওয়ার্ড সাধারণত যে কীওয়ার্ডগুলি ছোট্ট সেই গুলোকে শর্ট টেল কিবোর্ড বলে।  আপনার মনে প্রশ্ন আসতে পারে শর্ট টেল কিওয়ার্ড কিভাবে চিনব? যেমন "কিওয়ার্ড" এই ভাষাটা হলে শর্ট টেল কিওয়ার্ড।

মিড টেল কীওয়ার্ড কি? 

 মিড টেল কিওয়ার্ড হলো বেশি বড় নয় বা বেশি ছোটও নয় এমন কিওয়ার্ড গুলোকে মিড টেল  কিওয়ার্ড বলে। যেমন "কিওয়ার্ড কি" এই ভাষাটি দুটো ওয়ার্ডের মধ্যে রয়েছে তাই এই ভাষাটি কে মিড টেল কিওয়ার্ড বলে।

লং টেল কীওয়ার্ড কি? 

লং টেল কীওয়ার্ড হচ্ছে সাধারণত দুটোর বেশি ওয়ার্ড ব্যবহারকারী ভাষাকে লং টেইল কীওয়ার্ড বলে। যেমন "লং টেইল কীওয়ার্ড"  এই ভাষাটি বড় এবং এটা লং টেল এর মধ্যে পড়ে।

 বাংলা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবে?

 যেকোনো বাংলা কিওয়ার্ড রিসার্চ করতে গেলে আপনাকে জানতে হবে ওই কীওয়ার্ড  ইন্টারনেটে মানুষ কতবার সার্চ করছে বা ওই কিওয়ার্ডটির সার্চ ভলিউম কত? সত্যি মানুষের ওই শব্দটির বা জনপ্রিয়তা কত কিওয়ার্ডটির। bengali keywords  করতে গেলে আপনাকে অনেক ফ্রী টুল এবং অনেক  পেট টুল পাওয়া যায় সেখান থেকে আপনারা রিচার্জ করতে পারবেন বাংলা কিওয়ার্ড bengali keywords

  কিওয়ার্ড রিসার্চ টুল কি?

আপনার  আর্টিকেল এর মধ্যে ভালো কিওয়ার্ড না প্রয়োগ করলে কোনদিন গুগলে ইনডেক্স হবে না এবং ভিউজ সম্ভাবনা অনেক কমে যায়। অনলাইনে অনেক ফ্রী টুল এবং পেড টুল পাওয়া যায়। এইসব টুলগুলো ব্যবহার করে আপনারা ভালো কিওয়ার্ড ফাইন্ড করতে পারবেন যাতে আপনার আর্টিকেল অতি সহজে গুগল  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO  তে সাহায্য করে। এই রিসার্চ টুল Keyword research গুলি  বড় বড় ব্লগার রা  ব্যবহার করে এবং অতি সহজে তাদের আর্টিকেলগুলো রেঙ্ক করে ফেলে। যদি আপনি বাংলায় আর্টিকেল লিখেছেন তাহলে আপনাকে bengali keywords  বাংলা  কিওয়ার্ড ফাইন্ড করে নিতে হবে যাতে বাংলা আর্টিকেলটি খুব সহজে গুগলের রেংক করে ফেলে এবং সার্চ ইঞ্জিনে ফাস্ট পেজে আপনার আর্টিকেলটি দেখায়।

 বেস্ট কিওয়ার্ড রিসার্চ টুল কি?

  বেস্ট কিওয়ার্ড রিসার্চ টুল কথা বলতে গেলে অনলাইনে খুব সুন্দর সুন্দর টুল গুলো পাওয়া যায়।

bengali keywords রিসার্চের জন্য আলাদা কোন ফুল পাওয়া যায় না।  এই রিসার্চ' টুল গুলিতে সাধারণভাবে ইংরেজি, হিন্দি, বাংলা যে কোন ভাষায় আপনি সার্চ করতে পারবেন Keyword Tool এর মধ্যে। নিচে একটা একটা করে দেওয়া রয়েছে আপনারা দেখে নিতে পারেন।

1/ google keyword planner (Free)

2/ keywordtool.io                     (Free) 

3/ ahrefs.com                          (paid)

4/ moz.com                      (Free+paid)

5/ neilpatel.com               (Free+paid)

6/ semrush.com                (paid)

এখানে 6 টি কিওয়ার্ড রিসার্জ টুল রয়েছে তারমধ্যে সবথেকে বেস্ট google keyword planner। এই সাইটটি গুগল কোম্পানির নিজের, তাই আপনি বাংলা কিওয়ার্ড সার্চ করতে পারবেন অতি সহজে Google Keyword Planner free সাহায্য নিয়ে। আরো যে বাকি কিওয়ার্ড প্ল্যানার গুলো রয়েছে সেখান থেকে আপনারা কিওয়ার্ড গুলি রির্সাচ করতে পারবেন কিন্তু ততটা ভালো হবে না। 

আপনি যদি সত্যিই ওইসব কিওয়ার্ড প্ল্যানার গুলি ব্যবহার করতে চান তাহলে আপনাকে টাকার বিনিময়ে কিনতে হবে। যদি আপনি নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে পেড কিওয়ার্ড  প্লেনার নাকি না তাই উচিত। এই কী-ওয়ার্ড রিসার্চ  টুল গুলি কিনতে অনেক টাকা লেগে যাবে।

 বাংলা কিওয়ার্ড ব্লগ আর্টিকেল এর প্রয়োজনীয়তা কি?

 আপনি যদি আর্টিকেল লেখার আগে ভালো করে  একটি কিওয়ার্ড রিসার্চ করে ফেলেন তাহলে আপনার আর্টিকেল 50% SEO হয়ে যাবে।  আমরা ইন্টারনেটে অনেক কিছু জানার চেষ্টা করি এ রকমই হাজার হাজার মানুষ আছে একই বিষয়ে জানার চেষ্টা করে। সেই বিষয়ের কিওয়ার্ড গুলি আমরা যদি আর্টিকেল এর ব্যবহার করি তাহলে আপনারা আর্টিকেলটি  খুব তাড়াতাড়ি  প্রথম পেজে চলে আসবে।

কোন কিওয়ার্ড গুগোল তে  তাড়াতাড়ি ভাইরাল হয়?

 আপনি যদি প্রচুর পুরনো ব্লগার হয়ে থাকেন তাহলে আপনি শট টেল কিওয়ার্ড ব্যবহার করতে পারেন। ভাইরাল হওয়ার চান্স কেন বেশি বেড়ে যায় আপনার ব্লগার টি পুরনো হয়ে যায় তাই শর্ট টেল কিওয়ার্ড ব্যবহার করে আপনার আর্টিকেলটি  গুগল সার্চে টপ  দশের মধ্যে আসতে পারে।

 আপনি যদি নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে আপনি লং টেল কীওয়ার্ড ব্যবহার করবেন।  লং টেইল কীওয়ার্ড গুলি কমপিটিসেন কম হয়ে থাকে তাই অতি সহজে Keyword Finder করে ব্লগ আর্টিকেল গুলি টপ 10 এর মধ্যে চলে আসতে সাহায্য করবে।


 আপনারা অবশ্য জানতে পারলেন bengali keywords বাংলা কিওয়ার্ড কি এবং এগুলোকে কিভাবে ব্যবহার করা হয়। আপনি যদি একটি সুন্দর আর্টিকেল লিখতে চান তাহলে বাংলার শব্দগুলি কিভাবে ব্যবহার করবেন। গুগলে ইনডেক্স কিভাবে হয় তার সম্বন্ধেও পুরোপুরি জানতে পারলেন।  একটা SEO ফ্রেন্ডলি আর্টিকেল এর মধ্যে কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাজ করে সেটাও জানতে পারলে। যদি আপনি একটি ব্লগার হয়ে থাকেন বা ব্লগ তৈরি করতে চাইছেন এই সম্পূর্ণ বিষয়গুলি মনে রাখা দরকার।

 যদি আমার এই আর্টিকেলটি ভালো লাগে থাকে তাহলে একটি কমেন্ট করে দিবেন আপনার এই আর্টিকেলটি কেমন লেগেছে। যদি আপনার মনে কোন প্রশ্ন জেগে থাকে তাহলে অবশ্যই আমার contact us এ কমেন্ট করতে পারেন বা যোগাযোগ করতে পারেন। যথাযথভাবে ব্লক সম্বন্ধে আরো জানতে পারবেন।

 ব্লগার সম্বন্ধে আরও জানুন ক্লিক করে


 মোবাইল দিয়ে অনলাইন আই করার জন্য  ক্লিক করুন


 বাংলা আবাস যোজনা সম্বন্ধে জানুন ক্লিক করে





Previous
Next Post »