স্বাস্থ্য সাথী প্রকল্প কি | কার্ড কিভাবে করবে

 আপনারা কি জানেন স্বাস্থ্য সাথী প্রকল্প কি এবং এর জন্য সরকারি কর্মী সহ গরিব সাধারণ মানুষ 5 লক্ষ টাকা কোনো গুরুতর অপারেশন কিংবা কার্ড কিভাবে করবে, হসপিটালে বিনা খরচে উপকৃত হবে সম্পূর্ণ তথ্য।

স্বাস্থ্য সাথী প্রকল্প কি


স্বাস্থ্য সাথী কি

 পশ্চিমবঙ্গের  অনেক মানুষ রয়েছে যারা চিকিৎসার অভাবে মারা যায়। swasthya sathi card এইসব মানুষের কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকার সম্পূর্ণ বিনা খরচায় স্বাস্থ্য সাথী প্রকল্প নিয়ে এসেছে। এর মাধ্যমে মানুষ যেকোনো সরকারি হসপিটালে বা বেসরকারি নার্সিংহোমে বিনা খরচে চিকিৎসা করাতে পারেন।

 স্বাস্থ্য সাথী প্রকল্প কারা পাবে

 এইসব সমিতি প্রকল্প সরকারি কর্মচারীরা  প্রথমত পাবি এবং তারপর যারা গরিব  বা দ্বিতীয় তালিকাভুক্ত গরীব মানুষেরা পাবে বলে জানিয়েছে আর পরে পরে আরও এর সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্বাস্থ্য সাথী প্রকল্প কারা পেয়েছে 

 সাধারণত এই প্রকল্পটি প্রথম পেয়েছে স্বাস্থ্যকর্মী পুলিশ, সিভিক ভলেন্টিয়ার, শিক্ষক শিক্ষিকা, সনির্ভর কর্মী এবং অন্যান্য সরকারী দপ্তর এর মানুষেরা swasthya sathi from দিয়ে সেবায় যুক্ত হয়ে গেছে।

 এই সেবা দ্বিতীয় যারা যুক্ত হয়েছে অত্যন্ত গরীব এবং বিপিএল তালিকা যুক্ত মানুষেরা। আপনারা নিশ্চয়ই জানেন পশ্চিমবঙ্গে অনেক ছোট ছোট অতি গরিব পরিবারগুলো যে রয়েছে তাদের মধ্যে অলরেডি এই সেবায় যুক্ত করা হয়েছে।

 স্বাস্থ্য সাথী প্রকল্পের অনুদান কত

 এই প্রকল্পে অনুদান দেখতে গেলে যেটা জানানো হয়েছে 5 লাখ টাকা পর্যন্ত swasthya sathi gov রোগীর চিকিৎসার জন্য দেবে।

স্বাস্থ্য সাথী প্রকল্প কি জন্য পাবে

 স্বাস্থ্য সাথী প্রকল্প সাধারণত অনেক গরীব মানুষেরা যারা ছোটখাটো অপারেশন কিংবা বড় অপারেশন করাতে পারেন না এর জন্য কি হয়  চিকিৎসা না পেয়ে গরীব মানুষেরা মারা যায়। তাই মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় সম্পূর্ণ বিনামূল্যে পশ্চিমবঙ্গের সরকারি বেসরকারি হসপিটাল গুলিতে বিনা খরচায় রোগীর চিকিৎসা করাতে পারবেন। বড় বড় অপারেশন এবং সমস্ত চিকিৎসার জন্য  5 লক্ষ লক্ষ টাকা swasthya sathi card apply online করলে পর্যন্ত ছাড় দিবে রাজ্য সরকার।

 স্বাস্থ্য সাথী কার্ড কি

 এই প্রকল্প যাদের নাম নথিভুক্ত আছে বা swasthya sathi apply করছে তাদের কাছে একটি স্বাস্থ্য সাথী কার্ড দেওয়া হয়েছে। এই কার্ডটি সাধারণ কার্ডের মত নয়। এই কার্ডটি ডিজিটাল টাইপ হয়ে থাকে।

 কিছুটা এটিএম কার্ডের মত হয়ে থাকে। এই কার্ড এর    এক সাইডে সিম কার্ডের মত চিপসেট লাগানো হয়েছে। এই  চিপসেট টি লাগানোর কারণ কম্পিউটারের মাধ্যমে আপনার সব কিছু তথ্য  আপডেট করা হয় । অপর সাইডে স্বাস্থ্য সাথী প্রকল্পের লোগো এবং বেনিফিসারী গ্রাহকের নাম থাকবে। পশ্চিমবঙ্গ যেকোনো প্রান্তে এই কার্ড টা দেখালে  আপনি বিনা পয়সায় চিকিৎসা করাতে পারবেন।

স্বাস্থ্য সাথী Form কিভাবে পাবে

আপনাদের মনে একটাই প্রশ্ন জাগে স্বাস্থ্য সাথী ফর্ম কোথায় কিভাবে পাব। swasthya sathi portal এই ফরমটি পেতে গেলে আপনাকে প্রথমে এর আওতায় আপনি আছ কিনা আপনাকে অবশ্যই জেনে নিতে হবে। আমি অনেক সাইটে গিয়েছি স্বাস্থ্য সাথী ফর্ম ( swasthya sathi card online apply ) ডাউনলোড করেছি কিন্তু আশ্চর্যের বিষয় আপনি জমা দিবেন কিভাবে বা  এই ফরমটি জমা নিচ্ছে কিনা সেটাকে যাচাই করতে হবে।

 এই  ফর্ম গুলি বেশিরভাগ অফলাইনে সংগ্রহ  করতে পারেন। এই ফর্ম গুলো সাধারণত আপনার স্থানীয় অঞ্চল অফিস যদি শহরে বাস করেন তাহলে মুন্সি পালটি অফিসে গিয়ে সংগ্র করতে পারেন। সাধারণত এই ফরমটি যখন তখন সংগ্রহ করতে পারবেন না। আপনার স্থানীয় বিডিও অফিসে গিয়ে যোগাযোগ করতে জেনে নিতে পারেন ওই ফরমটির দিবে কবে এবং জমা  নেওয়ার ডেট কবে সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন। আরও সম্পূর্ণ বিষয়ে জানার জন্য আপনারা এর অফিশিয়াল সাইট swasthyasathi.gov.in গিয়ে জানতে পারবেন।

স্বাস্থ্য সাথী প্রকল্প আবেদন কিভাবে করবেন

 আবেদন  করার আগে আপনাকে সম্পূর্ণ তথ্য জেনে নিতে হবে। সম্পূর্ণ তথ্য swasthya sathi online application এর জানতে আপনারা আপনাদের স্থানীয় বিডিও অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। আরো বেশি জানকারি জন্য আপনারা পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সাথী প্রকল্প টোল ফ্রি নাম্বার 18003455384  এই নম্বরটিতে ফোন করে সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন।

স্বাস্থ্য সাথী App ডাউনলোড

যদি আপনারা এই অ্যাপটি ডাউনলোড করতে চান তাহলে গুগল প্লে স্টোরে গিয়ে আপনারা অ্যাপটি ডাউনলোড করতে পারে। যদি আপনার কোন প্রবলেম হচ্ছে তাহলে ডাউনলোড লিংকে ক্লিক করে  আপনি সোজা প্লে স্টোরে চলে যাবেন। Swasthya Sathi application form download সেই অ্যাপটি ওপেন হবে এই অ্যাপটি ডাউনলোড করে নিন। আপনার মনের সন্দেহ জাগতে পারে, এই অ্যাপটি ডাউনলোড করে লাভ কি? যাদের কাছে স্বাস্থ্য সাথী কার্ড আছে এবং যাদের কাছে এই কার্ডের নেই দুজনের পক্ষে খুব লাভ দায়ক।

 এই অ্যাপটির মধ্যে আপনার শহরে বা আপনার এলাকায় ওই কার্ডের মাধ্যমে চিকিৎসা বিনামূল্যে হবে তার সম্পূর্ণ তথ্য ওই  অ্যাপটির মধ্যে রয়েছে। ভারতের বিভিন্ন প্রান্তে এমন হাসপাতালগুলো রয়েছে যেখানে আপনি  স্বাস্থ্য সাথী কার্ড বা swasthya sathi apply online দেখিয়ে বিনামূল্যে চিকিৎসা নিতে পারেন। পশ্চিমবঙ্গের মধ্যে এবং পশ্চিমবঙ্গের বাইরের যতগুলো হসপিটাল রয়েছে তার সম্পূর্ণ লিস্ট দেখতে পাবেন। 

 আপনি ভাবছেন আমারতো কার্ড নেই আমি ডিএফপি কেন ডাউনলোড করব? যদি আপনি নতুন স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করতে চান তাহলে আপনাকে এই অ্যাপ্লিকেশনটি আগে ডাউনলোড করা দরক। এই অ্যাপটির মধ্যে সব থেকে দ্রুত আপডেট দিতে থাকেন নতুন কার্ড কবে তৈরি হবে এবং  কি প্রসেস গুলো রয়েছে সম্পূর্ণ তথ্য এই অ্যাপটির মাধ্যমে পেয়ে যাবেন।

 স্বাস্থ্য সাথী সংক্রান্ত তথ্য

আশা করি আপনারা স্বাস্থ্য সাথী সংক্রান্ত তথ্য মোটামুটি হয়ে গেছে। আপনি দেখতে পাবেন স্বাস্থ্য সাথী কার্ড কি,এই কার্ডের মধ্যে কি কি সুবিধা পাবেন এবং ফরম ফিলাপ থেকে শুরু করে সমস্ত খুঁটিনাটি তথ্য আপনাদের কাছে দিয়েছি। যদি আপনাদের ভালো লাগে তাহলে বন্ধুদের মধ্যে শেয়ার করে দিতে পারেন এবং আপনার যদি ভালো লেগে থাকে বা আরও জানার জন্য কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারে। স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত কিছু প্রশ্ন আমি যাওয়ার চেষ্টা করব এই ব্লকের মধ্যে।

 আপনার যদি পার্সোনাল কোন  প্রশ্ন থাকে তাহলে contact us  ব্যবহার করে আমার সঙ্গে কন্টাক্ট করতে পারেন।

Previous
Next Post »