দুয়ারে সরকার কি? এই অভিযানে লাভ ক্ষতি কি Duare sarkar

 দুয়ারের সরকার : আপনারা কি সত্যিই জানেন দুয়ারের সরকার অভিযানে কি কি সুবিধা পেতে চলেছে সকল পরিবার বা এক ঝলকে জেনে নিন দোয়ারে সরকার অভিযান কি কি পেতে চলেছে দরিদ্র পরিবারগুলো।



দুয়ারে সরকার কি?

  আপনারা নিশ্চয়ই জানেন পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের জন্য অনেক Duare sarkar রকম সুব্যবস্থা রয়েছে, সেগুলো মানুষের কাছে সম্পূর্ণভাবে পৌঁছানো যাচ্ছে কিনা বা সেই ব্যবস্থা গুলি সাধারণ মানুষের মধ্যে ঠিক ভাবে পৌঁছে গেছে কিনা, কি কি অসুবিধা গুলো রয়েছে এটা জানার জন্য এই দোয়াটা সরকার অভিযান শুরু করা হয়েছে।

 এই অভিযানের মাধ্যমে প্রত্যেক বাড়ি বাড়ি গিয়ে অভিযান চালানো হবে এবং তাদের চাহিদা অনুযায়ী প্রত্যেকটি সমস্যা গুলি জানানো যেতে পারে এই অভিযানের কর্মীদের কাছে।

 দুয়ারে সরকার অভিযানে কিছু বিষয়গুলো রয়েছে

এই বিষয়গুলো প্রত্যেক বাড়ি বাড়ি গিয়ে জিজ্ঞেস করা হইবে, এরমধ্যে আপনার যদি এই প্রকল্পগুলোতে নাম না থাকে তাহলে আপনার পার্শ্ববর্তী এলাকায় ক্যাম্প করে আপনারা অভিযোগ কিংবা আপনারা ফরম ফিলাপ করে এর লাভ উঠাতে পারবেন।

 দুয়ারী সরকার কর্মসূচি

1/  কন্যাশ্রী প্রকল্প

2/  ঐক্য শ্রী প্রকল্প

3/  স্বাস্থ্য সাথী প্রকল্প

3/ কৃষক বন্ধু প্রকল্প

4/  খাদ্য সাথী প্রকল্প

5/  বার্ধক্য ভাতা প্রকল্প

6/  যুবশ্রী প্রকল্প

 1 থেকে 6 পর্যন্ত এই প্রকল্প গুলি কেউ যদি এখনো পর্যন্ত নাম নথিভুক্ত করতে পারেননি বা আপনার যদি কোনো কমপ্লেন থাকে তাহলে আপনার স্থানীয় ক্যাম্পে গিয়ে এর ফরম ফিলাপ করতে পারেন বা আপনারা কমপ্লেন জানাতে পারেন।

দুয়ারের সরকার প্রকল্পের কবে কিভাবে হবে? 

আপনারা অনেকে দুয়ারের সরকার প্রকল্পের খবর অবশ্যই পেয়ে গেছেন বা যারা এখনো পর্যন্ত জানতে পারেননি এমন যদি কেউ থেকে থাকে ব্যক্তিরা তারা অবশ্যই আপনাদের পঞ্চায়েত অফিস কিংবা ভিডিও অফিসে গিয়ে যোগাযোগ করে আপনাদের কোথায় ক্যাম্প হচ্ছে জানতে পারবেন।  এই অভিযানে দুই থেকে তিনবার ক্যাম্প হয়ে গেছে এবং আরো এর ডেট বাড়ানো হয়েছে। আপনার এলাকায় কবে হবে তার দে তাও আপনারা অঞ্চল অফিস কিংবা বিডিও অফিসে গিয়ে জানতে পারবেন।

 দুয়ারের সরকার প্রকল্পের আবেদন পত্র কোথায় পাবে

 দুয়ারে সরকার প্রকল্পের আবেদন পত্র আপনারা স্থানীয়  ক্যাম্পে পেয়ে যাবে। এ ফরমটি সাধারণত  অরিজিনাল ফর্ম ফিলাপ করতে হবে। অনেক সাইবার ক্যাফে জেরক্স ফরম বিক্রি হচ্ছে সেখান থেকে ফর্ম সংগ্রহ করবেন না।

 এখানে যতগুলো প্রকল্প গুলো রয়েছে প্রত্যেকটি প্রকল্পের ফর্ম অরিজিনাল আপনারা ক্যাম্পে পেয়ে যাবেন।

 ফর্ম কি করে পাবেন?

 যে কোন প্রকল্পের ফর্ম পেতে গেলে আপনাকে আপনার সঙ্গে  আধার কার্ড, ভোটার কার্ড, খাদ্য সাথী কার্ড সঙ্গে রাখিতে হইবে এবং আপনি যদি শিক্ষার্থী হন বা যুবশ্রী, কন্যাশ্রী, কন্যাশ্রী, ঐক্যশ্রী,  এইসব ফ্রম পেতে গেলে আপনার স্কুলের থেকে একটা এপ্লিকেশন আনিতে হইবে।

 আপনার আধার কার্ড টি দেখালে কম্পিউটারে টাইপ করে একটা কোড নাম্বার এবং ছোট্ট একটি রিসিভ কপি দেবে, তার সঙ্গে আপনাকে আপনার দরকারি ফর্ম দেওয়া হইবে।

 যদি আপনি নতুন হয়ে থাকেন দোয়ারে কর্মসূচির কিছু অফিসার থাকবে বা আপনার এলাকার মানুষজন থাকবে, ওই অফিসে ওদের সঙ্গে কথা বলে আপনারা ফরম টি সম্পূর্ণ ফিলাপ করে আপনাদের জমা দিতে হবে। রিসিভ কপি হিসাবে আপনাকে যে প্রথমে ফ্রম দেওয়ার সময় একটা কুপন দেওয়া হয়েছিল সেটাকে গুছিয়ে রাখতে হবে।

 দোয়ার  সরকার কর্মসূচির ভালো দিক কি?

 এই কর্মসূচির অনেকগুলো ভালোর দিক রয়েছে এবং এই কর্মসূচির করার উদ্দেশ্য পশ্চিমবঙ্গের বিধানসভা ইলেকশন কয়েক মাস পর শুরু হবে। ভোট ব্যাংকের জন্য এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে রাজনৈতিক মহলের খবর। 

 আরো জানা যায় এবার যে পার্টি ক্ষমতা দখল করে আছে তাদের মধ্যে তাদের মধ্যে অনেক দুর্নীতির অভিযোগ শোনা যাচ্ছে, তাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় এই অভিযান শুরু করেছে। এই অভিযানের অনেকগুলো ভালো দিক রয়েছে যেগুলো শুনলে আপনার মন খুশি হয়ে যাবে।

1/  সাধারণ মানুষের কাছে যেসব সমস্যা গুলো রয়েছে  সেই ব্যক্তি গুলো সরাসরি মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করতে পারবে।

2/  আমাদের পশ্চিমবঙ্গে অনেক মানুষ রয়েছে যারা এইসব কর্মসূচির সম্বন্ধে জানেনই না, এদের সরকার অভিযানের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে চাইছে।

3/  গরীব মানুষরা এই প্রকল্প গুলি সরাসরিভাবে আবেদন করতে পারবে।

4/  স্বাস্থ্য সাথী প্রকল্প টি এমন একটা প্রকল্প গরিব মানুষ বিনা পয়সায় তারা বড় হসপিটাল অপারেশন কিংবা রোগীর চিকিৎসা করাতে পারবে।

5/  দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের  কোটি কোটি মানুষ অনেক উপকৃত হবে বলে জানা যায়।

 দুয়ারের সরকার অভিযান খারাপ দিক কি

 তোমারে সরকার অভিযানে অনেকগুলো খারাপ দিকগুলো রয়েছে যেগুলো হয়তো শুনলে যেমন মন আনন্দ হয়েছে তেমন ভেঙে যেতে পারে।

 আপনাদের মনে প্রশ্ন জানতে  পারে যে কেন আমাদের মন ভাঙবে কেন? যদি এই কথা ভেবে থাকেন তাহলে এই পয়েন্ট গুলো দেখে আপনার মনটা খারাপ হয়ে যেতে পারে।

1/   দুয়ারে সরকার অভিযান হঠাৎ কেন চালু করা হলো আপনার কি ভেবে দেখেছেন এর কারণ কি?

2/  এই অভিযানটি আগে কেন চালু করা হয়নি তাহলে এমন ভাবে হঠাৎ চালু করল কেন?

3/  এই অভিযান সত্যি কি কার্যকর হবে না মিথ্যে আশ্বাস দিয়ে মানুষকে বোকা বানানোর চেষ্টা হচ্ছে।

4/  কন্যাশ্রী এবং রূপশ্রী ছাড়া আদৌ কি মানুষ এই প্রকল্প গুলোর লাভ নিতে পারছে। না হলে কেন এইভাবে দুয়ারে সরকার অভিযান চালু করল।

5/  প্রত্যেক মানুষ যদি এই প্রকল্পের লাভ পাচ্ছে তাহলে দোয়ারে সরকার অভিযান কেন শুরু করা হলো?

6/  মানুষ বলে দুর্নীতির অপর নাম রাজনীতি তাহলে কি রাজনীতি পশ্চিমবঙ্গ কে একদম শেষ করে দিয়েছে।

আপনারা মোটামুটি ভাবে জানতে পারলেন দুয়ারের সরকার প্রকল্প কারণ কি?  এই অভিযান এর সুবিধা গুলো কি কি রয়েছে?  এই কর্মসূচিতে আপনারা কিভাবে লাভ উঠাতে পারবেন এবং ফরমফিলাপ গুলো কিভাবে করবেন, ভালোর দিক এবং খারাপ দিকগুলো তুলে ধরা হয়েছে।

 আমি কোন রাজনীতি দলকে ছোট কিংবা বড় করার জন্য এই আর্টিকেলটি লিখিনি সত্যি কথা বলি তুলে তুলে ধরার চেষ্টা করেছি। যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন এবং ফলো করে রাখবেন পরবর্তী আপডেটের জন্য।



Previous
Next Post »