হ্যাপি নিউ ইয়ার বা নতুন বছর কেমন কাটাবে Happy new year kemon katabe

 হ্যাপি নিউ ইয়ার : আমরা সবাই ইংরেজি নতুন বছর পালন করি কিন্তু নতুন বছর না বলে হ্যাপি নিউ ইয়ার বলে এবং নিউ ইয়ার ও নতুন বছর কথাটা দুটোই একটি মানে হয় কিন্তু ফিল্ড আলাদা, চলুন কিছু নিউ ইয়ার 2021 এর মজার কিছু নিউ ইয়ার উইস হয়ে যাক।



হ্যাপি নিউ ইয়ার কি?

 আমরা সবাই জানি নতুন বছর এর Happy new year বন্ধুবান্ধবকে উইশ করার জন্য আমরা সচর আচর আর এই ভাষাটা প্রয়োগ করে থাকি। এই ছোট্ ভাষা টির বাংলার মানে শুভ নতুন বছর কিন্তু আমরা নিজের নিজের ভাষা ভুলে গিয়ে বাইরের দেশের কালচার এর ভাষাটা ব্যবহার বা প্রয়োগ করে থাকি।

 নতুন বছর মানে Natun bacha বন্ধুকে হুইচ করা এবং আত্মীয়-স্বজনদের মধ্যে আপন বন্ধনে দূরে রাখা একটা নতুন হাতিয়ার নতুন বছর বা হ্যাপি নিউ ইয়ার

 আমাদের মনে করিয়ে দেয় নতুন বছরে যতই শত্রু  বা বন্ধু হোক এই দিন টা তে একটা ছোট্ট মেসেজের মাধ্যমে তাকে মনে করিয়ে দেওয়া।

 হ্যাপি নিউ ইয়ার কোন দেশের কালচার

  নতুন বছর বলছে আমাদের ভারতের কালচার কিন্তু বাইরের দেশের কালচার হ্যাপি নিউ ইয়ার। এই কথাটাই বেশীর ভাগ ব্যবহার করে খ্রিস্টান ধর্মীয় মানুষ রা ইংরেজিতে বলে Happy new year 2021। আশ্চর্যের বিষয় এই দেশগুলোতে তেমনভাবে নতুন বছর পালন করা হয় না। এইসব ইউরোপীয় দেশগুলোতে সাধারণভাবে নতুন বছরের মানে ছুটির দিন। ইউরোপীয় দেশগুলোতে ছুটির দিনে বাড়িতে বসে ইনজয় করা এবং পরিবারের সঙ্গে  ঘুরতে যাওয়া।

 আমাদের ভারতের ব্যাপারটা সম্পুর্ন উল্টো। সাধারণ দেখতে পাওয়া যায় বন্ধু-বান্ধবের সঙ্গে পিকনিক করা, পার্টি বানাতে যাওয়া, ডিজে চালিয়ে নেশা করে নাচা এইসব জিনিস ভারতে চলতে থাকে।

আমাদের ভারতে অনেকরকম ক্যাটাগরির মানুষ রয়েছে স্ট্যাটাস অনুযায়ী তারা এই অনুষ্ঠানটি উদযাপন করে। বড় বাড়ির ছেলেমেয়েরা নতুন বছর স্ট্যাটাস মেন্টেন করার জন্য ডিসকোতে, বারে এবং আতশবাজি ফাটিয়ে হ্যাপি নিউ ইয়ার উদযাপন করে।

 মধ্যবিত্ত ফেমেলি বা পরিবারের ছেলেমেয়েরা কোন একটা পিকনিকে ডিজে বাজে নেশা করে এই দিনটা উজ্জামান করে।

 সবচেয়ে নিম্ন শ্রেণীর বা ছোট পরিবারগুলো ছেলে  মেয়েরা  এই নতুন বছরে পাড়ার মধ্যে ছোটখাটো বনভোজনের ব্যবস্থা করে হ্যাপি নিউ ইয়ার পালন করে। এরকম একটি ছোট্ট বনভোজন সবচেয়ে বেশী আনন্দ লাগে  গরিব শ্রেণীর মানুষের কাছে।

 25 ডিসেম্বর এর পিকনিক বা বনভোজন

 আমাদের ভারতের শহর গুলোতে বেশিরভাগ হ্যাপি নিউ ইয়ার বা নতুন বছর পালন করা হয়। কিন্তু দেখা গেছে গ্রাম বাংলা বেশিরভাগ পালন করে 25 শে ডিসেম্বর পিকনিক বা বনভোজন। এইসব অঞ্চলগুলোতে মানুষেরা বক্স বাজিয়ে বা  ডিজে  বাজিয়ে বনভোজন বা পিকনিকে বানায়।

 এই বছরের নিউ ইয়ার

শুধু আমাদের ভারতবর্ষে নয় সারা বিশ্বে এখন মহামারীর পরিস্থিতি আশঙ্কাজনক। আজকে প্রায় এক বছর এই মহামারী থাবা বসিয়েছে সমগ্র বিশ্ব।  2019 এর শেষের দিকে এই  মহামারী শুরু হয়।  আমাদের যখন  2020  সাল শুরু হয় অর্থাৎ হ্যাপি নিউ ইয়ার শুরু হয়।

 আগের বছর যখন নতুন বছর শুরু হয় তখন আনন্দে এবং একে অপরের সঙ্গে একত্রে মিলিত হওয়া সেই সূত্রে  একে অপরের সঙ্গে দ্রুত ছড়াতে থাকে, কিন্তু এবছর এর কোনো চান্স নাই নি সরকার আগেভাগেই সাবধানতা অবলম্বন করে সবাই ঠিকঠাক ভাবে নতুন বছর পালন করবে বা হ্যাপি নিউ ইয়ার পালন করবে।

 অলরেডি পৃথিবীর সমস্ত জায়গায় এই  সময় কোথাও কারফিউ আবার কোথাও লকডাউন ডেকেছে সরকার।

নতুন বছর এর উপহার

 ছোট পরিবার থেকে শুরু করে বড় প্রতিকারগুলো তার আপনজনকে কোন না কোন উপহার দেয় বন্ধু-বান্ধবদের ও আত্মীয়স্বজনদের। শুধু নূতন বছর  যিশুখ্রিস্টের জন্মদিন হিসেবে পালন করা হয় এবং কেক এর সঙ্গে  গ্রিটিং কার্ড দেওয়া হয়। তবে বর্তমান সমাজে হিসেবে চলে না এখন হোয়াটসঅ্যাপ এবং এসএমএসের মাধ্যমে বন্ধুদের খুব সুন্দর সুন্দর ইমেজফটো শেয়ার করা হয়।

 এই কালচার যেখান থেকে এসেছে

 সেখানে হয়তো এসব পুরোনো হয়ে গেছে কিন্তু ভারতে ধুমধাম ভাবে পালন করা হয়। বেশিরভাগ ই দেখা গেছে ভারতে ধুমধাম ভাবে এই দিনগুলো পালন করা হয় এবং নতুনভাবে পরিকল্পনা করা হয় আগের দিনগুলো কেমন ভাবে কাটাবে।

হ্যাপি নিউ ইয়ার বা নতুন বছর নতুন করে কোনো পরিকল্পনা নয়। আমরা চাই নতুন করে পথ চলা, নতুন কোনো ব্যবসা বাণিজ্য করা, নতুন বন্ধু করা, নিজের মনটাকে নতুন করে সাজানো, এই সব সংকল্প নিতে পারি আমরা।

 আশা করি আমরা নিউ ইয়ার এর কেমন করে কাটাবো বা কি করে আমাদের আগের বছরটা কেমন কেটেছে তার কিছু ইতিহাস মনে রাখা এবং আগের দিনগুলোতে কি করে কাটাবে তার সংকল্প লেওয়া এটা সবারই মাথায় রাখতে হবে।

New year 2021 আশাকরি আপনাদের ভাল কাটবে এই কামনা করি। এই মহামারীর মধ্য দিয়ে আপনারা ঠিকঠাকভাবে ঘরের মধ্যে থাকুন এবং মাক্স পড়ে ঘরের বাইরে বেরোবেন। বে ফালতু অযথা কোন কাজ ছাড়া বাড়ির বাইরে বেরোনো বর্তমান মৃত্যুকে ঘরে অহন করার সময়। আশা করি আপনারা সুস্থ থাকবেন ভালো থাকবেন এই কামনা করি।

 যদি এই আর্টিকেলটি আমার একটু ভালো লেগে থাকে তাহলে বেশি বেশি করে শেয়ার করুন এবং আপনাদের কেমন কেটেছে নতুন বছরে বা হ্যাপি নিউ ইয়ারে তা কমেন্ট বক্সে জানাতে পারবেন

Previous
Next Post »