Pm-kisam সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন পশ্চিমবঙ্গর

 আপনারা কি জানেন  2021 এই বিধানসভা ভোটের আগে পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছ PM Kisan Samman Nidhi Yojana আজকে আমরা জানবো প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন এবং কিভাবে আপনি লাভ পেতে পারেন।

 আমাদের ভারতবর্ষের সমস্ত রাজ্যের চালু রয়েছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা এই প্রকল্পটি। এই প্রকল্পের মাধ্যমে  সমস্ত কৃষক ছোট-বড় সবাই প্রতিবছর 6000 টাকা করে ব্যাঙ্কের অ্যাকাউন্টের মাধ্যমে তিনবার পেতে পারে। এই প্রকল্পের মাধ্যমে সমস্ত গরিব চাষীরা  বীমা স্বরূপ কয়েক লাখ টাকা পেতে পারে।

 বিগত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গের কৃষক কৃষি প্রকল্প থেকে বঞ্চিত ছিল বলে জানা যায়। PM Kisan Samman Nidhi Yojana আমাদের পশ্চিমবঙ্গে লাগু হতে দেয়নি। সাধারণভাবে দেখতে গেলে এই প্রকল্পটি প্রত্যেক রাজ্যে স্বীকৃতি দিয়েছে এবং কয়েক কোটি কৃষকরা এর লাভ পাচ্ছে বলে জানা যায়।

Pm-kisam সম্মান নিধি যোজনা


  প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা কি?

  আমাদের ভারতবর্ষে সাধারণত কৃষিপ্রধান বেশিরভাগ এলাকা। যেখানে কৃষকরা চাষ করে পয়সা রোজগার এবং জীবন যাপন করে। আমাদের ভারতের প্রায় প্রত্যেক বছর কৃষকরা ফসল নষ্ট হয়ে যাওয়ার জন্য আত্মহত্যা শিকার হয়। আমাদের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্র সরকার গঠন করার পর তিনি কৃষকের জন্য  পিএম কিষান সম্মান নিধি যোজনা আরম্ভ করে।

Pm-kisan লাভ কি

Pm-kisan যোজনা লাভ বলতে প্রত্যেক বছর চাষীদের চাষ করার জন্য প্রায় 6 হাজার টাকা করে দেওয়া হবে তিনবার। প্রত্যেক  বারে 2000 টাকা করে সোজা ব্যাংক একাউন্টে ট্রান্সফার করা হবে। প্রধানমন্ত্রী আরেকটি সুবিধা করেছে কোন কৃষক যদি কোন কারনে মারা যায়  বীমা স্বরূপ কয়েক লক্ষ টাকা করে কৃষকের পরিবারকে দেওয়া হবে।

 পিএম কিষান যোজনা পশ্চিমবঙ্গ

 এইট পিএম কিষান যোজনা পশ্চিমবঙ্গ মানুষেরা বঞ্চিত রয়েছে। পশ্চিমবঙ্গ মানুষের জন্য পশ্চিমবঙ্গ সরকার তিনি কৃষক বন্ধু একটি যোজনা তৈরি করেছে, তাই পশ্চিমবঙ্গ মানুষরা পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের কাছ থেকে প্রায় পাঁচ হাজার টাকা করে প্রত্যেক বছর সোজা ব্যাংক একাউন্টে দেয়া হয় চাষীদের জন্য।

 পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা স্বীকৃতি থেকে বঞ্চিত রেখেছে পশ্চিমবঙ্গে চাষীদের।

Pm-kisan সম্মান নিধি যোজনা পশ্চিমবঙ্গ পাবে কি?

 কয়েক মাস পরে পশ্চিমবঙ্গের বিধানসভার ভোট শেষ হতে না হতেই প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর কথা অনুযায়ী পশ্চিম বঙ্গের চাষী রা গত 14 ই মে পশ্চিম বঙ্গের প্রায় 7 লক্ষ চাষী কিষান সম্মান নিধি যোজনা 2000 টাকা পেল। রাজনৈতিক মহলে কিষান সম্মান নিধি যোজনা নিয়ে একটা বড়সড় ঝড় চলছে। আমাদের পশ্চিমবঙ্গের তাই প্রধান প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা  খুব তাড়াতাড়ি চালু হতে পারে না বলে জানা যায়।

 পশ্চিমবঙ্গের অনেক চাষিরা বা কৃষকরা তারা অলরেডি আবেদন করে ফেলেছে কয়েক লক্ষ কৃষকরা। কৃষকরা খুব তাড়াতাড়ি এই যোজনায় আওতায় চলে আসবে বলে একাংশ রাজনৈতিক মহলের খবর। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যোজনা স্বীকৃতি দিবে বলে এখনো তার কোন পূর্বাভাস পাওয়া যায়নি, হয়তো খুব তাড়াতাড়ি এর স্বীকৃতি দিতে পারে আমাদের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

 pm-kisan অনলাইন ফরম ফিলাপ

 আপনারা অনেকেই অনলাইনে ফরম ফিলাপ করতে চাও প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। আমার একটা আর্টিকেল রয়েছে সেই আর্টিকেলটা দেখে বা পরে আপনারা pm-kisan অনলাইন ফরম ফিলাপ করতে পারবেন। PM Kisan Samman Nidhi Yojana online apply Kisan এর জন্য আপনাকে এই লিঙ্কে ক্লিক করে আপনারা এই আর্টিকেলটি পড়তে পারবেন।

 👉👉কৃষাণ বন্ধু অনলাইন ফর্ম ফিলাপ👈👈

 আপনারা PM Kisan registration করার আগে আপনারা এই লিংকে ক্লিক করে সম্পূর্ণ বিষয়টি পড়ে নিতে পারেন। 

Pm-kisan রেজিস্ট্রেশন পশ্চিমবঙ্গ

 আপনারা যদি পশ্চিমবঙ্গ বাস করেন তাহলে আপনাদের কাছে সুখবর কারণ 2021 এ মধ্যে চালু হতে পারে প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা। আশা করা যাচ্ছে আপনারা অনেকে অলরেডি এই যোজনায় নাম নথিভুক্ত করে ফেলেছেন।আপনি যদি নাম নথিভূক্ত করে ফেলেছেন তাহলে Kisan Registration আপনারা pm-kisan.gov.in  এই ওয়েবসাইটে গিয়ে  বেনিফিসারী স্ট্যাটাসে কি আপনারা আধার কার্ডের মাধ্যমে আপনি আপনার নাম দেখতে পারেন।

 pm-kisan আধার লিঙ্ক কিভাবে করবেন?

 আপনাদের কারো যদি আধার কার্ড কিংবা কোন ডিটেলস অনলাইন  ফর্ম ফিলাপের সময় ভুল হয়ে থাকে তাহলে আপনারা ঠিক করতে পারবেন খুব সহজে।

1/  আপনারা প্রথমে ব্রাউজারটি ওপেন করে www. pm-kisan.gov.in টাইপ করে সার্চ দিলে আপনার কাছে গভমেন্ট অফিসার সাইট ওপেন হয়ে যাবে।

2/ আপনাদের সামনে Edit Aadhaar Failure Records টি দেখে ক্লিক করুন।

3/ পেজটি ওপেন হলে আপনার সামনে আধার কার্ডের নাম্বার চাইবে এবং ক্যাপচা দিয়ে সার্চ দিন তাহলে আপনি আপনার খুব সহজে আধার কার্ড লিংক করাতে পারবেন এবং কোন যদি ভুল থাকে সেটা সংশোধন করতে পারবেন।

 pm-kisan সম্মন নিধি যোজনা স্ট্যাটাস চেক

 আপনারা যদি অনলাইনে ফরম ফিলাপ করে ফেলেছেন এবং এপ্লাই করেছেন আপনারা PM Kisan Samman Nidhi Yojana Status চেক করার জন্য প্রথমে আপনারা একইভাবে এর অফিসিয়াল সাইটে যাবেন। pm-kisan অফিশিয়াল সাইট বেনিফিসারী স্ট্যাটাস অপশনে গিয়ে ক্লিক করে আপনারা আপনার আধার কার্ড, অ্যাকাউন্ট নাম্বার কিংবা ফোন নাম্বার দিয়ে আপনারা টেটাস চেক করতে পারবেন।

যদি আপনারা প্রধানমন্ত্রী  কিষান সম্মান নিধি যোজনা নাম নথিভুক্ত করে ফেলেছেন বা করতে চাইছেন এই আর্টিকেলটি দেখে PM Kisan Samman Nidhi Yojana বা পশ্চিমবঙ্গে  এই যোজনা টি আদবে চালু হবে কিনা তা সম্পূর্ণ জানতে পারলেন। যদি আপনি নাম নথিভুক্ত করে ফেলেছেন তাহলে pm-kisan সম্মান নিধি যোজনা স্ট্যাটাস এবং অফিশিয়াল সাইট কিষান রেজিস্ট্রেশন সমস্ত কিছু তথ্য পেয়ে গেছেন। আপনার যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে বন্ধুদের মধ্যে শেয়ার করুন এবং কোন কিছু তথ্য জানার জন্য আপনারা আমার contact us  গিয়ে কন্টাক্ট করতে পারেন বা আপনি যোগাযোগ করতে পারেন।

pm-kisan সম্মান নিধি যোজনা আরো জানতে ক্লিক করুন 

Previous
Next Post »

1 মন্তব্য(গুলি):

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
৯ ফেব্রুয়ারী, ২০২১ ৬:৩৮ PM ×

আমার আলু চাসে লশ হয়ে ছে

Congrats bro Unknown you got PERTAMAX...! hehehehe...
Reply
avatar