রেশন কার্ড আধার লিংক সহজ পদ্ধতি?

 আপনি কি জানেন রেশন কার্ড আধার লিংক কিভাবে করা হয় বা ডিজিটাল রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে করবেন? আজকে আমরা জানবো ration card aadhaar link in west bengal এর সমস্ত তথ্য।

আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে শুরু করে রেশন কার্ড আধার লিঙ্ক করা। রেশন কার্ড স্ট্যাটাস চেক করলে এর মধ্যে বেশির ভাগ লোক  বা মানুষরা লিংক করতে পারছেনা। অনেক মানুষ আছে যারা সাইবার ক্যাপ  বা  ল্যাপটপ মোবাইল দিয়ে এই ডিজিটাল রেশন কার্ড এর সঙ্গে আধার যোগ করতে পারছেন না। আজকে আমি এমন কিছু প্রসেস দেখাবো বা বলবো যার মধ্যে থেকে আপনি 100 ভাগ নিশ্চিত আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিংক  খুব সহজেই করতে পারবেন ।

 রেশন কার্ড কি? 

রেশন কার্ড এমন একটা বস্তু যার মাধ্যমে  পশ্চিমবঙ্গের  বা  সমস্ত ভারতবর্ষে যে সংস্থা গরীব মানুষেরা  যারা  খাওয়ার জন্য চাল  কিভাবে সংগ্রহ করতে পারেনি  এবং  অন্যান্য রেশন জাতীয় খাদ্য সামগ্রী  কেনার মত  সামর্থ্য নেই,  সেইসব মানুষদের সরকার বিনে পয়সায় বা 2 টাকা কেজি হিসাবে বন্টন করে।

 প্রত্যেকটি পরিবার সঠিক হিসাবে রেশন পাওয়ার জন্য প্রত্যেকটি মানুষকে একটি করে কার্ড দেওয়া হয়েছে এবং এই কার্ডের মাধ্যমে রেশন দেওয়া হয়। বর্তমান ভারতে এই কার্ডটি ডিজিটাল করা হয়েছে যার মধ্যে আপনার সমস্ত কিছু তথ্য একটা নাম্বার হিসেবে ইনপুট করা হয়েছে।

রেশন কার্ড আধার লিংক কিভাবে করবে?

আমাদের সমস্ত ভারতবর্ষে প্রায় রাজ্য কোনটি রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে গেছে। আগামী দুই মাসের মধ্যে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর food gov in জানিয়েছে প্রত্যেকটি পরিবার নিজেদের আধার কার্ড রেশন কার্ডের সঙ্গে লিংক করাতে।

গত কয়েকদিন ধরে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করতে গিয়ে অনেক মানুষ ব্যর্থ হয়েছে। পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর তথা food wb gov in বা wbpds wb gov in অনেক মানুষ কেউ লগইন করতে পারছে না OTP প্রবলেম হচ্ছে।

কয়েকটা বিষয় মাথায় রাখলে আপনি অবশ্য আপনার মোবাইল দিয়ে রেশন কার্ড আধার লিংক করাতে পারবেন। দেখা যাক wb food কিভাবে আপনারা  অতি সহজে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক পদ্ধতি।

Step 1 আপনার মোবাইল বা কম্পিউটার এ food.wb.gov.in সার্চ দিন google chrome browser তে। আপনার সামনে পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট ওপেন হবে। 

Step 2 আপনি যদি মোবাইলে করছেন তাহলে SERVICES AND CITIZEN'S CORNERS এ ক্লিক করুন, যদি আপনি কম্পিউটার বা লেপটপে করছেন তাহলে srvicee এ ক্লিক করবেন।

ration card aadhaar link Padhati

Step 3 মোবাইল ফোনেতে services and citizens ক্লিক করে নিচে নতুন পেইজ এ ডিজিটাল রেশন কার্ড রিলেটেড সার্ভিস এ ক্লিক করবেন। নিচে দেখুন ডিজিটাল রেশন কার্ড চেক করে সমস্ত সার্ভিস পাবে এবং 12 নম্বর এ apply

 ration card aadhaar link in west bengal করার জন্য আপনি Apply For Updation Of Mobile Number And Aadhaar Card For Already Existing Ration Cards  এই অপশন টায় ক্লিক করবেন বা এই লেখার লিংকটা ক্লিক করে যেতে পারেন। 

কম্পিউটারে যদি করতে চাইছেন তাহলে প্রথমে Ration card এ ক্লিক করুন এবং নতুন পেজ ওপেন হলে online apply তে ক্লিক করুন আবার নতুন পেজ ওপেন হবে Apply For Updation Of Mobile Number And Aadhaar Card For Already Existing Ration Cards এই অপশন তে ক্লিক করেন।

ration card aadhaar link Padhati

Step 4 এই স্টেপে মোবাইল এবং কম্পিউটারে একই রকম উইন্ডো ওপেন হবে। এখানে আবেদনকারীর মোবাইল নাম্বারটা দিয়ে গ্রেট ওটিপি করবেন। প্রায় 2  মিনিটের মধ্যে আপনার মোবাইলে ওটিপি চলে আসবে। ওটিপি দিয়ে প্রসিড করে দিবেন।

Step  5 এই স্টেপে আপনার সামনে  নতুন একটা পেজ ওপেন হয়ে যাবে যেখানে আপনার  রেশন কার্ডের ক্যাটাগরি এবং নাম্বার দিয়ে  নেক্সট করবেন। এখানে ভোটের কার্ডের ক্যাটাগরি মানে PHH, SPHH, RKSY-1, RKSY-2 এবং AAY এইসব ক্যাটাগরিগুলো থাকে। আপনার য়ে ক্যাটাগরি রেশন কার্ড রয়েছে সেটা এখানে বসাবেন।

ration card aadhaar link Padhati

Step 6 ration card aadhaar link in west bengal এ আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হয়ে যাবে যেখানে আপনার সমস্ত তথ্য এবংওই কার্ড হোল্ডার এর মধ্যে পরিবারের সমস্ত সদস্য নাম রয়েছে আপনি দেখতে পারবেন। আপনার পরিবারের নামের তারপর আধার কার্ড নাম্বার , রেশন কার্ড ক্যাটাগরি, আধার কার্ড ফটো এবং জন্মতারিখ খালি বক্স গুলো তে বসিয়ে দিবেন।

 Step 7 নিচের দিকে আসবেন আপনার কন্টাক্ট এর জন্য অল্টারনেটিভ ফোন নাম্বার, হোয়াটসঅ্যাপ নাম্বার, প্রাইমারি ফোন নাম্বার যেটা আপনার ভালো লাগে সেই নম্বরটি সোজা উপরে টিক বক্সে টিক দিয়ে সবশেষে এগ্রি  বক্সে এ ক্লিক করে নেক্সট করবেন।

 Step 8 আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে এবং ration card and aadhar card link যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে একটু নিচের দিকে এসে টেক বক্স এ টিক দিয়ে আবার  নেক্সট করবেন। যদি আপনার ঠিকঠাক না থাকে  তাহলে বেঁকে গিয়ে  ঠিকঠাক করে নিতে পারবেন।

Step 9 নিচে নেক্সট করার পর আপনার সামনে নতুন উইডো খুলে যাবে এবং ট্রামকনডিসা বক্সে ক্লিক করে গ্রেট OTP তে ক্লিক করলে রেজিস্ট্রেশন মোবাইল নম্বর তে otp আসবে। আপনি আপনার মোবাইলে otp দিয়ে সেভ করবেন এবং আপনার সামনে Successfull হয়েছে কি না কম্পিউটার বা মোবাইলে স্ক্রিনে চলে আসবে। আপনি চাইলে স্কিনসট্ বা PDF file করে রাখতে পারেন। রেশন কার্ড চেক করব তাহলে ভালো ভাবে দেখতে পাবে  ration card link with aadhar হয়েছে। 

আপনারা জানতে পারবেন খুব সহজে কিভাবে রেশন কার্ড আধার লিংক করা হয়। কিছু সহজ হওয়ার জন্য আপনাদের সামনে ফটো দেওয়া হয়েছে সেগুলো দেখে আপনারা অতি সহজে আধার লিংক করাতে পারবেন এবং ration card aadhaar link in west bengal সমস্ত তথ্য তুলে ধরা হয়েছে যেটা আপনাদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক পদ্ধতি। আশা করি এই আর্টিকেলটি পড়ে অনেকটা বুঝতে পেরেছেন কিভাবে আপনারা রেশন কার্ড আধার লিঙ্ক করাবেন। যদি আপনারা আধার লিংক করাতে চান নিচের দেওয়া লিংকে ক্লিক করে আপনার ফোন নাম্বার দিয়ে মেইন ড্যাশবোর্ডে পৌঁছে দেবেন (এখানে ক্লিক করুন )। আর্টিকেলটির যদি ভালো লেগে থাকে অবশ্য একটি শেয়ার করে দেবেন আপনার বন্ধু-বান্ধব হোয়াটসঅ্যাপ কিংবা ফেইসবুক এবং টেলিগ্রাম এর মাধ্যমে।

রেশন কার্ড আধার লিংক করতে এই Phone Scanner ব্যবহার করূন


Previous
Next Post »