অনলাইন ক্লাস বাংলা | অনলাইন ক্লাস ভালো অ্যাপ কি, ব্যবহার সম্পর্কিত তথ্য

 আপনি পড়াশোনার জন্য কি Bangla online class খুঁজছেন বা অনলাইন ক্লাস অ্যাপ খুঁজে পাচ্ছেন না। আজকে আমরা জানবো সম্পূর্ণ বাংলাতে "অনলাইন ক্লাস "কি কি অ্যাপ রয়েছে, সবচেয়ে ভালো অ্যাপ কোনটি, এর ব্যবহার কিভাবে করবেন?

বর্তমান বিশ্বে মহামারী কারণে মানুষ ঠিকভাবে ঘর থেকে বেরোতে পারছি না এবং অফিস থেকে শুরু করে ছোটখাটো কাজ পর্যন্ত মানুষ ঠিকঠাক করতে পারছে না। এইসবের মধ্যে এমন একটা খারাপ পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে শিক্ষাব্যবস্থা। মহামারীর কারণে শিক্ষা ব্যবস্থা বর্তমান অচলের মাথায়। তাই শিক্ষার্থীর অভিভাবকরা হতাশ হয়ে পড়েছে। এর পিছনে কারণ প্রায় দুই বছর ধরে প্রত্যেকটা স্কুল সরকার থেকে বন্ধ করে রাখা হয়েছে।

Bangla online class best app

অনেক ছাত্র-ছাত্রীর বাবা-মা চাই কোন প্রকারের তার ছেলেমেয়েকে শিক্ষা দেওয়া। অনেক বাড়ির বাবা মা রয়েছে যারা টাকা দিয়ে অনলাইন ক্লাস করানোর চেষ্টা করছে। আজকে আমরা আলোচনা করব বাংলায় অনলাইন ক্লাস করার জন্য সবচেয়ে ভালো অ্যাপ কোনটি। আপনাদের ঘরের ছেলেমেয়েরা কিভাবে অনলাইন ক্লাস করে পড়াশোনা ভালো থেকে অতি ভালো করার চেষ্টা করবে।   

অনলাইন ক্লাস কী?

এটা এমন একটা ক্লাস আমরা ইন্টারনেট এবং মোবাইল কিংবা কম্পিউটারের সহযোগী ক্লাস করা। যেমন আমরা স্কুলে গিয়ে বসে পড়াশোনা করি বা  শিক্ষা অর্জন করি, সেই ভাবে আমরা বাড়িতে বসে মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে আপনারা ক্লাস করতে পারে। অভিজ্ঞ এবং উচ্চশিক্ষাকের দ্বারা অনলাইন ক্লাস করা হয়ে থাকে।

অনলাইন ক্লাস কাকে বলে?

মোবাইল কিংবা কম্পিউটারের  ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে বসে যে শিক্ষা অর্জন করা হয় বাস পরীক্ষা করা হয় তাকে অনলাইন ক্লাস বলে।

মাধ্যমিক অনলাইন ক্লাস গুরুত্বপূর্ণ কেন?

আমরা প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ পড়াশোনা হল মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক। গবেষণার ক্ষেত্রে দেখা গেছে মাধ্যমিক অনলাইন ক্লাস ও উচ্চ মাধ্যমিক অনলাইন ক্লাস সবচেয়ে বেশি ভারতে চলছে। যার কারণে আমরা মাধ্যমিক পরীক্ষা থেকে বেশি গুরুত্ব দিয়ে থাকে কোথাও কোনো চাকরি পেতে গেলে বা স্কুলে ভর্তি হতে গেলে প্রথমে মাধ্যমিকের রেজাল্ট নিয়ে সমালোচনা হয়। যদি আপনার মাধ্যমিকের রেজাল্ট খারাপ হয় আপনাকে ভালো স্কুলে ভর্তি নেবেনা। তাই প্রত্যেকটা অভিভাবক চাই তার ছেলে মেয়েদের মাধ্যমিকে রেজাল্ট ভালো করে। বর্তমান মহামারী কারণে মাধ্যমিক অনলাইন ক্লাস খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 

অনলাইন ক্লাস বাংলা কেন? 

আমরা পশ্চিমবঙ্গে বাস করি এবং পশ্চিমবঙ্গের মাতৃভাষা বাংলা, তাই আমরা বাংলা ভাষাকে খুব ভালোবাসি। তাছাড়া আমাদের পশ্চিমবঙ্গে যত সংখ্যা ছাত্র-ছাত্রী আছে মোট ছাত্রছাত্রীদের মধ্যে 70 থেকে 80 ভাগ ছাত্র-ছাত্রী প্রত্যন্ত গ্রাম থেকে পরীক্ষা দিকে থাকে। বাংলাতে পড়াশোনা করে যখন মাধ্যমিক বোর্ড রেজাল্ট দেখতে পাই  তখন বেশিরভাগ গ্রামের ছাত্র-ছাত্রী ভালোরে নাম্বার সঙ্গে পাস করে। তাহলে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রী কেন অনলাইন ক্লাস করার সময় বাংলাতে কেন শিখবেন। তাছাড়া অনেক অ্যাপ  দিতে গেছে যেগুলো বাংলাতে অনলাইন ক্লাস করানো হয়।

বাংলা অনলাইন ক্লাস অ্যাপ কি কি আছে?

অনলাইন ক্লাসের জন্য অনেকগুলো অ্যাপ রয়েছে, এদের মধ্যে অনেকগুলো অ্যাপ রয়েছে যেগুলো অন্যান্য ভাষা গুলো সাপোর্ট করে কিন্তু বাংলা ভাষা  ক্লাস করা যায় না। বাংলা ভাষায় পড়াশোনার জন্য কয়েকটি অ্যাপের নাম বলছি আপনারা নিচে  দেখে নিতে পারেন।

• অনএকাডেমি

• বাইজুস 

• টুটোপিয়া লার্নিং অ্যাপ 

• বিদ্যান্তু 

• জুম

এই কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলো বাংলায় পড়াশোনা ক্ষেত্রে আপনাদের অনেকটা সাহায্য করবে। এইসব অ্যাপেল সম্বন্ধে একটু জেনে রাখা ভালো নিচের নিম্নলিখিত অ্যাপগুলি দেখে নিতে পারেন এদের কাজ কেমন এবং কিভাবে পড়াশোনা করবেন।

 আনএকাডেমি বা Unacademy app 

 আনএকাডেমি এই অ্যাপটি ভারতের দূরত্ব অনলাইন ক্লাসের মধ্যে একখানি। এই একটার মধ্যে সব রকম ভাষায় আপনি পড়াশোনা করতে পারেন। এটা দু রকম ধরনের পড়াশোনা করানো হয়। প্রথমত ফ্রী অনলাইন ক্লাস এবং পেড অনলাইন ক্লাস। অনলাইন যদি ফ্রি ক্লাস করেন তাহলে তেমন কিছু শিখতে পারবেনা এবং যদি আপনি পেড ক্লাসে  মেম্বারশিপ নিয়ে থাকেন তাহলে আপনার অনলাইন ক্লাস খুব সুন্দর হবে। এর মধ্যে আপনি প্রত্যেক মাসে অনলাইন পরীক্ষা এবং যতক্ষন না আপনি ঠিকঠাকভাবে পড়াশোনা করছেন ততক্ষণ পর্যন্ত ভালোভাবে বোঝাতে থাকুন।

 বাইজুস বা Byjus bangla app 

বাইজুস বাংলা অ্যাপ ভারতের শ্রেষ্ঠ অনলাইন ক্লাসের মধ্যে একটি। এই অ্যাপটি সবরকম ভাষায় অনলাইন ক্লাস করার জন্য প্রসিদ্ধ অ্যাপ। এই অ্যাপটি ডাউনলোড করেছে 50 মিলিয়ন ওরে বেশি মানুষ। অন্যান্য অ্যাপ গুলোর মত এই অ্যাপটিতে পেড এবং ফ্রি ক্লাস রয়েছে। পেড অনলাইন ক্লাসে যে সমস্ত অসুবিধা গুলো রয়েছে আপনি ফ্রি ক্লাসে সেভাবে সুবিধাগুলো পাওয়া যাবে না। এই অ্যাপটি ডাউনলোড করার জন্য আপনি প্লে স্টোরে গিয়ে বাই জুস সার্চ করে ডাউনলোড করতে পারেন এবং এখানে ক্লিক করেও আপনি BYJU'S app ডাউনলোড করতে পারেন।

টুটোপিয়া লার্নিং অ্যাপ বা Tutopia learning app

Bangla online class একটি জনপ্রিয় অ্যাপ টুটোপিয়া। টুটোপিয়া অ্যাপ শুধুমাত্র বাংলাতে অনলাইন ক্লাস করা হয়। আপনি চাইলে হিন্দি ইংলিশ ভাষায় ক্লাস করতে পারেন। এটি এমন একটি অ্যাপ যার আবিষ্কার হয়েছে আমাদের পশ্চিমবঙ্গ তে। অন্যান্য অ্যাপ গুলোর তুলনায় এই অ্যাপটি পশ্চিমবঙ্গে ছাত্র-ছাত্রীদের  সবচেয়ে বেস্ট  অনলাইন পড়াশোনা করার জন্য। এটা মাত্র 1 লাখ ছাত্র-ছাত্রী ডাউনলোড করেছে এবং খুব তাড়াতাড়ি এর ডাউনলোড বাড়বে বলে আশা করা যাচ্ছে।এই অ্যাপ তে পেড ক্লাস এবং থ্রি ক্লাসের সুবিধাও রয়েছে এবং আপনি পেট ক্লাসে অংশগ্রহণ করলে অনেক রকম সুযোগ-সুবিধা পেয়ে যাবেযেটা সাধারণ ক্লাস করলে  আপনি পাবেন না।

বিদ্যান্তু বা Vedantu live online class 

এই অ্যাপটি অন্যান্য অ্যাপ এর মধ্যে একটি।  এই অ্যাপটির মধ্যে কিন্তু বাংলা ক্লাস হয়না। আশা করা যাচ্ছে খুব তাড়াতাড়ি এই অ্যাপটি বাংলা ক্লাস চালু করবে। অন্যান্যদের মত অ্যাপটি  মধ্যে  আপনি পেড  ও ফ্রী ক্লাস করতে পারেন।

 জুম অ্যাপ বা Zoom app

 এই অ্যাপটি সাধারণ ভাবে অনলাইন ক্লাস এর মধ্যে পড়েনা। যদি আপনারা স্কুলে অনলাইন ক্লাস করান হয় তাহলে এই জুম অ্যাপ ব্যবহার করা হয়েথাকে। এছাড়া জুম এর মাধ্যমে কোন বড় কোম্পানি গুলোতে  অনলাইন মিটিং গুলো করতে দেখি। বর্তমান মহামারী জন্য ইস্কুল থেকে ছাত্রদের অনলাইন ক্লাস করান হয়েথাকে। 

অনলাইন ক্লাস সুবিধা কী? 

যদি আপনারা অনলাইন ক্লাস করছেন তাহলে আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন কতটা সুবিধা রয়েছে। আপনারা নিম্নলিখিত সুবিধাগুলি একবার দিতে পারেন।

  1. আপনি সারাদিনের মধ্যে যেকোনো সময় যেকোনো টাইমে অনলাইন ক্লাস করতে পারেন।
  2. আপনি যদি কোন বিষয়ে ভুল করছেনতাহলে আপনি যতক্ষণ না ঠিক বুঝতে পারছেন  ততক্ষণ আপনাকে বোঝানোর চেষ্টা করেন ( পেড মেম্বারশিপের জন্য)।
  3.  আপনাকে  সপ্তাহে একবার মক টেস্ট এবং মাসে একবার পরীক্ষা করানো সুবিধা রয়েছে।
  4. আপনি যে কোন সময় পড়া থেকে বিরত থাকতে পারেন যদি আপনার ভালো না লাগে।
  5. আপনার পড়াশোনা যদি ভাল হয় তাহলে আরো ভালো চেষ্টা করা হয় এই অনলাইন ক্লাস থাকে। 

অনলাইন ক্লাস করার অভিজ্ঞতা কি :

 যদি অনলাইনে পড়াশোনার অভিজ্ঞতার কথা বলা হয় তাহলে আমার হিসাবে যারা অত্যন্ত গ্রামের দিকে  বাস করেন  তাদের ক্ষেত্রে  অনলাইন ক্লাস অত্যান্ত খারাপ বলে মনে করা হয়। আমরা দেখেছি যারা গ্রামে বসবাস করেন তাদের কাছে ঠিকঠাকভাবে ইন্টারনেটের কানেকশন থাকে না। এই অবস্থায় যদি আপনি অনলাইন পড়াশোনা করেন তাহলে আপনি হয়তো এর অভিজ্ঞতাটা আপনি সম্মুখীন হয়েছেন। যেসব ব্যক্তি দের বাড়িতে বা ছাত্র-ছাত্রীদের বাড়িতেইন্টারনেট কানেকশন খুব ভালো তারা কিন্তু এর সাহায্য নিয়ে পড়াশোনা করতে পারে। যেসব ছেলে মেয়েরা ইংলিশে অনেক কাঁচা তারা কিন্তু অনলাইন কাজ করে ইংলিশ ভাষা দিক দিয়ে অনেকটা শুধরে গেছে। আমার অভিজ্ঞতা অনুযায়ী যদি আপনাদের বাড়ীর সামনে ঠিকঠাকভাবে অফলাইনে বা বাড়িতে বসে কোন মাস্টার দ্বারা পড়াশোনা করছেন তাহলে বলে রাখা ভালো আপনারা  বাড়িতে বসে পড়াশোনা করুন অযথা আপনারা  অনলাইন দিকে যাওয়ার চেষ্টা করা একদম উচিত নয়।

আজকের মধ্যে জানলাম অনলাইন ক্লাস বাংলা বা Bangla online class কিভাবে হয়, এই  ক্লাস এর গুরুত্ব, অনলাইন ক্লাস বাংলা,অনলাইন ক্লাস কী,অনলাইন ক্লাস করার অভিজ্ঞতা সমস্ত কিছু তথ্য। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। যদি আপনাদের পড়ে ভালো লেগেছে তাহলে কমেন্টে জানাবেন। সম্পূর্ণ বিষয়টি পড়ার জন্য ধন্যবাদ।

Banglabhumi by Ram


Previous
Next Post »