আধার কার্ড আপডেট, সংশোধন, চেক কোথায় কিভাবে

 আপনারা কি জানেন মাঝে মাঝে Aadhar card update করে রাখতে হয় বা আধার কার্ড চেক করে রাখতে হয় আপনার ফিংগার পৃন্ট গুলো ম্যাচ করছে কিনা। আজকে আমরা জানবো "আধার কার্ড আপডেট "কিভাবে করা হয় ও আধার কার্ড চেক, সংশোধন, রেশন কার্ড লিঙ্ক, ডাউনলোড করার প্রসেস গুলো।

Aadhar card update correction

আপনি নিশ্চয়ই জানেন বর্তমান 'আধার কার্ড' কতটা অবশ্য ইউনিক আইডেন্টিফিকেশন ব্যবহারকারী তথ্য। আপনি বিয়ে থেকে শুরু করে মানুষের মৃত্যু পর্যন্ত আধার কার্ড টা প্রয়োজন হয়ে থাকে। বর্তমান এই আধার কার্ডে রেশন কার্ডের সঙ্গে যোগ করা নিয়ে প্রবলেম চলছে। আপনি যখন রেশন তুলতে যাচ্ছেন আপনার ফিঙ্গারপ্রিন্ট ম্যাচ হচ্ছে না কিংবা আপনার নামের ভুল তাই কিন্তু আপনি রেশন তুলতে পারছেন না। বর্তমান ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) নতুন আপডেট দিয়েছে আধার কার্ড আপডেট নিয়ে তা আমরা জানবো।

আধার কার্ড আপডেট কি? 

অধার আপডেট নিয়ে ঘোষণা করলেন UIDAI ভারতীয় সংস্থা। আধার কার্ড চেক করলে অনেক মানুষের বর্তমান যে প্রবলেমটি আসছে ফিঙ্গারপ্রিন্ট ম্যাচ নিয়ে। এই ফিঙ্গারপ্রিন্ট ম্যাচ শুধুমাত্র বড়দের নয় বেশিরভাগ ক্ষেত্রে ছোট বাচ্চাদের ম্যাচ হচ্ছে না। যখন ছোট বাচ্চাদের কিংবা প্রাপ্তবয়স্ক মানুষের কোন ব্যাংক কিংবা রেশন কার্ড আধার লিঙ্ক করতে যাচ্ছে তাদের ফিঙ্গারপ্রিন্ট ম্যাচ হচ্ছে না। এই কারণে একটি বড় অসুবিধা জানিয়েছে সাধারন মানুষেরা। তাই নতুন ভাবে আপডেট করার জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া জানিয়েছে খুব শীঘ্রই এই অসুবিধার প্রতিরোধ করার জন্য। যদি আপনি পুনরায় আধার কার্ড আপডেট করাতে চান তাহলে আপনার স্থানীয় আধার সেন্টার এগিয়ে আপনারা আপডেট করে নিতে পারেন। 

আধার কার্ড সংশোধন কোথায় হয়?

আধার কার্ড সংশোধন শুধুমাত্র সেন্টার গুলোতে হয়ে থাকে। বর্তমান UIDAI অফিশিয়াল ভাবে জানালো আপনার এলাকায় পোস্ট অফিসে গিয়ে আধার সংক্রান্ত সমস্ত কিছু তথ্য যেমন  ভুল সংশোধন, নতুন  আধার কার্ড, আধার আপডেট সমস্ত কিছু করতে পারবেন 50 টাকার বিনিময়ে। যদি আপনাদের এলাকায় পোস্ট অফিসের মাধ্যমে না হয়ে থাকে তাহলে আপনি আপনার স্থানীয় আধার সেন্টার গিয়ে ঠিক করতে পারবেন। আপনি যদি আধার সংশোধন কেন্দ্র খুঁজে পাচ্ছেন না তাহলে আধার কার্ডের অফিশিয়াল সাইট uidai এই ওয়েবসাইটে যাবেন এবং সবচেয়ে উপরে লেখা রয়েছে নেয়ার আধার সেন্টার এই অপশন তে ক্লিক করবেন, আপনাদের স্থানীয় যে কেন্দ্রটির রয়েছে আপনারা অতি সহজে খুঁজে দিতে পারবেন। 

রেশন কার্ড আধার লিংক সঠিক পদ্ধতি?

পশ্চিমবঙ্গে এখন রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক  প্রক্রিয়া চলছে। এই প্রক্রিয়াতে দেখা যাচ্ছে অনেক মানুষ টাকা দিয়ে অনলাইন রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করে ফেলেছে। এই প্রক্রিয়াটি করার পর যখন রেশন তুলতে যাচ্ছেন তাদের ফেরানো হচ্ছে কারণ রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক এখনো হয়নি বলে। পশ্চিমবঙ্গে অনেক সংখ্যক রেশন কার্ড রয়েছে সেগুলো কে চেক করে ঠিক করা টা এপ্রুভ দেওয়াটা একটা চাপের মধ্যে রয়েছে ফুড দপ্তর। তাই পশ্চিমবঙ্গ ফুট দপ্তর থেকে প্রত্যেক বাড়ি বাড়ি গিয়ে এই আঁধার লিঙ্ক করাচ্ছেন। দেখাগেছে তখন ফিঙ্গারপ্রিন্ট ম্যাচ হচ্ছে না। যদি আপনারা সঠিকভাবে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করাতে চান তাহলে আপনাদের ফিঙ্গারপ্রিন্ট আধার কার্ড আপডেট করতে হবে।  

আধার কার্ড সংশোধন কিভাবে করবেন?

যদি আপনি আধার কার্ড সংশোধন করতে চান  তাহলে প্রথমে জেনে রাখা ভালো আপনার আধার কার্ডের সঙ্গে ফোন নাম্বার যোগ আছে কিনা। যদি আপনার ফোন নাম্বার আধার কার্ডের সঙ্গে যুক্ত থাকে তাহলে আপনি বাড়িতে বসে নিজের মোবাইল দিয়ে আধার কার্ড সংশোধন করতে পারবেন। এই সংশোধন প্রক্রিয়া UIDAI অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে করতে পারেন বা আপনি এর অফিশিয়াল অ্যাপ প্লে স্টোরে পাওয়া যাচ্ছে ডাউনলোড করে করতে পারেন।

আধার সংশোধন পদ্ধতি?

যদি আপনি মোবাইলে সংশোধন করেছেন তাহলে আপনি প্রথমে প্লে স্টোরে গিয়ে টাইপ করবেন UIDAI এবং সার্চ দিবেন। আপনার সামনে অনেকগুলো রেজাল্ট আসবে এর মধ্যে UIDAI অফিশিয়াল অ্যাপটি ইনস্টল করবেন।

  • ইনস্টল করার পর অ্যাপটি ওপেন করবেন এবং সম্পূর্ণ ওপেন হই তারপর নিচের skip অপশন ক্লিক করবেন এবং নতুন একটি উইন্ডো ওপেন হবে 
  • এখানে এসে নিচে I consend এ ক্লিক করবেন
  • ক্লিক করার পর language বেছে নেবেন
  •  নিচে continue করবেন
  • আপনার সামনের নতুন একটি উইন্ডো খুলে যাবে এখানে আপনার আধার কার্ডের সঙ্গে যুক্ত ফোন নাম্বারটা দেবেন এবং কন্টিনিউ করবেন
  •  আপনার ফোনে তে একটি ওটিপি আসবে 30 সেকেন্ডের মধ্যে ওটিপি বসিয়ে নেক্সট করবেন
  •  আপনার সামনে নতুন একটি আধার কার্ডের ড্যাশবোর্ড ওপেন হয়ে যাবে। এখানে এসে আপনি ক্লিক করবেন My Aadhar এবং নতুন একটি উইন্ডো ওপেন হয়ে গেলে এখানে আপনি আপনার আধার কার্ড নাম্বার টি উপরে দেবেন ও টেক্সট ক্যাপচাটি বসিয়ে রিকুয়েস্ট তে ক্লিক করবেন
  • আপনার রেজিস্ট্রেশন মোবাইল নাম্বারে একটা ওটিপি আসবে ওই ও টি পি আবার বসাবেন, বসিয়ে নেক্সট করার পর আপনার সঙ্গে আপনার আধার কার্ড এর সমস্ত রকম তথ্য চলে আসবে
  • এখান থেকে আপনারা নাম ঠিকানা ইত্যাদি গুলো সঠিক করে নিতে পারবেন বা সংশোধন করে নিতে পারবেন। ফিঙ্গারপ্রিন্ট ছাড়া সবকিছু সংশোধন করা যায় এখান থেকে।  

আধার কার্ড ডাউনলোড কিভাবে?

আপনি যদি উপরের তথ্যগুলি ফলো করলে আধার কার্ড ডাউনলোড করতে অনেকটা সুবিধার হবে। যদি আপনি আধার কার্ড download করেন তাহলে uidai apps টি ওপেন করুন এবং রেজিস্ট্রেশন ফোন নাম্বার   continue তে ক্লিক করুন এবং রেজিস্ট্রেশন ফোনে otp আসবে। otp দিয়ে continue করলে প্রধান পেজটি খুলে যাবে। এখানে download aadhar টি ক্লিক করুন। Regular aadhar ক্লিক করুন। এখানে আপনার আধার নাম্বার দিন এবং টেক্স কেপচা ভরে Request otp তে ক্লিক করুন। otp বসিয়ে প্রসিড অপসানে ক্লিক করুন এবং আপনার সামনে নতুন একটা page ওপেন হলে দেখবেন আপনার আধার কার্ড টি এসেজাবে এবং ডাউনলোড করতে পারবেন। 

দুয়ারে সরকার আধার আপডেট ও ভুলথ সংশোধন?

আগামী 16 ই আগস্ট থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আপনারা আধার কার্ড আপডেট ও ভুল সংশোধন করতে পারবেন। মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় গত কয়েকদিন আগে সাংবাদিক বৈঠকে জানান দুুুুুয়ারে সরকার কর্মসূচিতে বর্তমান আধার কার্ডের খুঁটিনাটি তথ্য ও নতুন আধার কার্ড তৈরি করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। এখানে ভুল সংশোধন, আধার আপডেট, নতুন আধার কার্ড তৈরি করার নির্দেশ দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়। যদি আপনারা দুয়ারে সরকার প্রকল্প আধার কার্ড সংক্রান্ত কোন বিষয় থাকে তাহলে নির্দিষ্ট ডকুমেন্টগুলো নিয়ে গিয়ে আপনারা নতুন আধার কার্ড কিংবা আধার আপডেট করাতে পারেন।   

আশা করি আপনারা বুঝতে আধার কার্ড আপডেট, ভুল সংশোধন, আধার কার্ড ডাউনলোড, কোথায় সংশোধন করা হয়, সমস্ত কিছু তথ্য। আশা করি আপনারা খুব ভালো লেগেছে এবং যদি ভালো লেগে থাকে অবশ্য কমেন্টে জানাবেন।




Previous
Next Post »