লক্ষীর ভান্ডার প্রকল্প আবেদন, কবে, কিভাবে, কোথায়

 আপনারা নিশ্চয়ই জানেন নতুন করে laxmir vandar prakalpa apply Update দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় এবং এই আপডেট এর মধ্যে জানানো হয়েছে কিভাবে "লক্ষীর ভান্ডার প্রকল্প আবেদন" করবেন, এই প্রকল্প কবে থেকে আবেদন শুরু হবে, লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা ব্যাংক একাউন্টে কবে আসবে তার সম্পূর্ণ তথ্য জানুন এই আর্টিকেলের মধ্যে।

ইতিহাসে লক্ষীর ভান্ডার

লক্ষীর ভান্ডার কথাটা আজকে নতুন নয়। আমরা ইতিহাসে পড়ে এসেছি লক্ষীর ভান্ডার স্থাপনের কথা। বঙ্গভঙ্গের আন্দোলনের বিরুদ্ধে 1905 সালে স্বদেশী আন্দোলন শুরু হয় এবং এই আন্দোলন সফল করার জন্য সরলাদেবী চৌধুরানী লক্ষীর ভান্ডার স্থাপন করেন ও স্বদেশী জিনিসপত্রের ব্যবহার বাড়ানোর তাগিদে লক্ষীর ভান্ডার কে প্রতিষ্ঠা করেন

laxmir vandar prakalpa apply

মমতা ব্যানার্জির লক্ষীর ভান্ডার

বর্তমান একই কৌশলে ভারতের অন্যতম মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় 'লক্ষীর ভান্ডার প্রকল্প' ঘোষণা করেছিলেন ঠিক বিধানসভা ভোটের আগে ইশতেহার জানিয়েছিলেন। তিনি বলেছিলেন পশ্চিমবঙ্গে মেয়েদের স্বনির্ভর করার জন্য এই প্রকল্পটি বাস্তবায়িত করা হবে যদি তৃতীয়বারের জন্য সরকার ক্ষমতায় আছে। তিনি তার কথা রেখেছেন এবং তৃতীয়বার সরকার গঠন করার চার মাসের মধ্যে এই প্রকল্পটি শুরু করেছে। ইতিহাসের সঙ্গে বর্তমান এই প্রকল্পটির অনেকটা মিল দেখতে পাই যেমন বঙ্গভঙ্গ আন্দোলনের মধ্যে স্বদেশী জিনিসপত্র ব্যবহার বাড়ানো এবং বর্তমান বিধানসভা ভোটে তৃতীয়বার ক্ষমতায় আসার পর মেয়েদেরকে স্বনির্ভর করার জন্য লক্ষী ভান্ডার প্রকল্প শুরু করেছেন

লক্ষী ভান্ডার প্রকল্প আপডেট

গত 22/7/2021 লক্ষীর ভান্ডার প্রকল্প নতুন আপডেট দিলেন মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায়। অনেকের মনে বিভ্রান্তি ছিল কিভাবে আবেদন করবেন,এই ফরমটি কোথায় পাবে, কোথায় জমা নেওয়া হবে, কিভাবে জমা নেওয়া হবে, কবে থেকে এর টাকা দেওয়া আরম্ভ করবে তার সম্পূর্ণতথ্য তিনি সাংবাদিক বৈঠকে দিলেন।

 লক্ষীর ভান্ডার প্রকল্প আবেদন পদ্ধতি?

আপনারা এই প্রকল্পটি আবেদন করতে পারবেন আপনার স্থানীয় দুয়ারে সরকার প্রকল্প ক্যাম্প এর মাধ্যমে। এই ফরম জামা নেওয়ার জন্য আলাদা করে একটি সেক্সান করা হবে। আমরা এর আগে দোয়ারে সরকার প্রকল্প অনেকগুলা সেক্সান দেখেছিলাম। 

লক্ষী ভান্ডার প্রকল্প ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন 

যেমন ভোটার কার্ড, আধার কার্ড, কৃষক বন্ধু, আবাস যোজনা, স্বাস্থ্যসাথী ইত্যাদি সেকশন গুলি ভাগ করা ছিল। আপনার যদি স্বাস্থ্য সাথী কার্ড এর প্রয়োজন তাহলে স্বাস্থ্যসাথী সেকসানে গিয়ে ফর্ম পূরণ করে জমা করতে পারতেন। একইভাবে আপনারা laxmir vandar prakalpa apply করার জন্য একটি আলাদা সেক্সান থাকবে, সেই সেকশনে ফরম জমা করবেন।  

লক্ষী ভান্ডার প্রকল্প ফরম কোথায় সংগ্রহ করে?

আপনারা নিশ্চয়ই অনলাইনে দেখেছেন ফরম সংগ্রহ থেকে আরম্ভ করে লিস্ট কিভাবে দেখবেন। আমরা এর আগে একটা আর্টিকেলে জানিয়েছিলাম এই ফর্ম  পাওয়া যাবে দুয়ারে সরকার প্রকল্প ক্যাম্পে। ঠিক তাই হলো। দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে আপনাদের ফর্ম দেওয়া হবে এবং আপনারা এই ফরমটি সুন্দর করে পূরণ করতে পারেন। আপনারা লক্ষীর ভান্ডার ফর্ম পাওয়ার আগে রেজিস্ট্রেশন কোথায় হচ্ছে আগে জেনে নেবেন এবং রেজিস্ট্রেশন করার পর ওই অফিসার জিজ্ঞেস করবে আপনি কিসের জন্য আবেদন করবেন? যদি আপনি লক্ষীর ভান্ডার প্রকল্প আবেদন করবেন তাহলে রেজিস্ট্রেশনের পর আপনার হাতে ফরমটি দেবে।

লক্ষীর ভান্ডার প্রকল্প রেজিস্ট্রেশন?

এই প্রকল্পেআবেদন করার আগে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। এই রেজিস্ট্রেশন অফিসার থাকবে প্রত্যেকটি দুয়ারের সরকার ক্যাম্পের মধ্যে। আপনি যদি এই রেজিস্ট্রেশন করতে যাচ্ছেন দয়া করে আপনারা দুটো ডকুমেন্ট অরিজিনাল পাশে রাখবে। আপনারা অতি অবশ্য স্বাস্থ্য সাথী কার্ড এবং আধার কার্ড টি পাশে রাখবেন। সম্ভবত আধার কার্ড এবং স্বাস্থ্য সাথী কার্ড এই প্রকল্পে রেজিস্ট্রেশন এর সময় আপনাকে চাইতে পারে।

লক্ষীর ভান্ডার প্রকল্প apply তারিখ?

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আপডেট বা ঘোষণা করেছিলেন 22/07/2021 কবে থেকে আপনারা আবেদন করতে পারেন। আগামী  16 ই আগস্ট 2021 থেকে 15 সেপ্টেম্বর 2021 পর্যন্ত আবেদন করা যাবে। এরমধ্যে আপনারা যত তাড়াতাড়ি পারেন এই তারিখের মধ্যে আবেদন শেষ করে ফেলবেন।

লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা দেওয়ার তারিখ?

অনেক অবসান অতিক্রম করে ঘোষণা করলেন লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা দেওয়ার তারিখ। আগামী পহেলা সেপ্টেম্বর থেকে লক্ষী ভান্ডার প্রকল্পের টাকা প্রত্যেকটি মহিলার একাউন্টে আসতে শুরু করবে বলে জানিয়ে দিলেন মমতা ব্যানার্জি। আপনি যদি আগস্ট মাসের মধ্যে আবেদন করতে পারেন 1লা সেপ্টেম্বর আপনার ব্যাংকের টাকা এসেজাবে।

লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকার পরিমান কত?

এই আপডেটে প্রথমবারের মতো আবার কথাটি তুলে ধরলেন টাকার পরিমান। এই টাকার পরিমান জেনারেল কাস্ট মহিলাদের 500 টাকা করে এবং তপশিলি জাতি উপজাতি বা সিডিউল কাস্ট মহিলাদের একাউন্টে 1000 হাজার টাকা করে দেয়া হবে।

স্বাস্থ্য সাথী কার্ড ছাড়া লক্ষীর ভান্ডার আবেদন করার পদ্ধতি?

যদি আপনাদের স্বাস্থ্য সাথী কার্ড না থাকে তাহলে অবশ্যই আপনারা লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে পারেন। লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদনকারীরা আলাদা করে একটি আবেদনপত্র লিখিত আকারে লক্ষীর ভান্ডার ফর্ম এর সঙ্গে জমা দেবেন যদি আপনি পাওয়ার যোগ্য হন, তাহলে আপনি এই প্রকল্পের লাভ পাবেন।

👉টয়লেট বা শৌচালয়ের জন্য 12000 হাজার টাকা পেতে আবেদন করতে ক্লিক করুন👈

আজকের আপনারা জানলেন laxmir vandar prakalpa apply Update। এই আপডেট এর মধ্যে ছিল লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন, কবে থেকে আবেদন শুরু হবে, লক্ষী ভান্ডার প্রকল্পের টাকা কবে থেকে ব্যাংক একাউন্টে আসবে, লক্ষীর ভান্ডার প্রকল্প apply তারিখ এবং ইতিহাস থেকে বর্তমান লক্ষীর ভান্ডার কিভাবেচলে এসেছে তার সম্পূর্ণ তথ্য এই আর্টিকেল এর মধ্যে দোয়া রয়েছে। আশা করি আপনাদের অনেকটা বুঝাতে পেরেছি। যদি ভালো লেগে থাকে তাহলে এই ছোট্ট ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করবেন ইমেইলের মাধ্যমে বা ফলো করার চেষ্টা করবেন। আপনাদের যদি কোন প্রশ্ন থাকে কমেন্টে গিয়ে বলবেন এবং যদি আপনাদের পার্সোনাল প্রশ্ন থাকে contact US জানাতে পারবেন

🙏আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ🙏


Previous
Next Post »