খুব সহজে জব কার্ড লিস্ট দেখার পদ্ধতি

 আপনারা কি জানেন job card list 2021-22 কি এই কার্ডের সাহায্যে আপনারা কি কি করতে পারেন এবং এর ফ্যাসালিটি কি কি রয়েছে? আজকে আমরা জানবো "জব কার্ড লিস্ট" কিভাবে দেখব এবং জব কার্ডের সাহায্যে আপনারা কি কি করতে পারেন? 

সারা ভারতবর্ষে অনেক শ্রেণীর মানুষ রয়েছে যাদের রোজগারে কোন রাস্তাই নেই, এই মানুষদের রোজকার দেওয়ার জন্য একটি প্রকল্প তৈরি করা হয়েছে mgnrega বা nrega এটাকে আমরা সাধারণ ভাষায়  জব কার্ড বলে থাকি। 

MGNREGA বা জব কার্ড কি?

আপনারা হয়তো অনেকেই জানেন না MGNREGA এর পুরা নাম। MGNREGA এর পুরো নাম হল মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এম্প্লয়মেন্ট এসিটি 2005। এর আন্ডারে ভারতের প্রত্যেকটি গ্রাম এলাকায় কর্মহীন ব্যক্তিদের স্বনির্ভর করার জন্য 100 দিনের কাজ  দেওয়া। যে সব ব্যক্তিরা অতি গরিব এবং কর্মহীন ব্যক্তিদের একটা করে কার্ড দেওয়া হয়েছে যার নাম জব কার্ড বা MGNREGA card বলে। এই কার্ডের মাধ্যমে আপনাদের বছরে 100 দিন করে কাজ দেওয়া হবে।

জব কার্ড কিভাবে বানাবেন?

পশ্চিমবঙ্গের অনেক মানুষ রয়েছে যাদের পরিবার খুব গরীব এবং তাদের পরিবারে কোন জব কার্ড নেই। সে সব ব্যক্তিরা চাইছে তাদের পরিবারে একটি করে job card করা হোক। এসব গরীব মানুষরা অনেক চেষ্টা করেছে কার্ড করার জন্য কিন্তু কোন কাজ হয়নি। এই জব কার্ড গুলি অনলাইনে হয়না। আপনাকে অফলাইনে করতে হবে। বর্তমান পশ্চিমবঙ্গ সরকার এক নতুন প্রকল্প নিয়েছে দুয়ারের সরকার। সাধারণত এই প্রকল্পের মাধ্যমে আপনার যাবতীয় দরকারি কাজ গুলো করতে পারবেন, তার মধ্যে রয়েছে জব কার্ড। আগামী কিছুদিনের মধ্যে দুয়ারে সরকার প্রকল্প টি আপনার এলাকায় কোথায় হবে আপনাদের ব্লক অফিস থেকে জানতে পারেন।

👉রেশন কার্ড আধার লিংক নতুন পদ্ধতি শিখুন 👈

 যদি আপনার এলাকায় দোয়ারের সরকার প্রকল্প  হয় এর মাধ্যমে আপনি জব কার্ডের আবেদন বা এপ্লাই করতে পারেন। এছাড়া আরেকটি উপায় রয়েছে আপনার স্থানীয় অঞ্চল অফিস কিংবা ব্লক অফিসে গিয়ে আপনারা এর জন্য আবেদন করতে পারেন। জব কার্ড আবেদন করার জন্য যে সব নথিপত্র প্রয়োজন হবে আপনাকে বলে দেবে।

জব কার্ড আবেদন ডকুমেন্ট কি কি লাগবে?

জব কার্ড আবেদন job card list 2021-22 করার জন্য আপনাকে কিছু নথিপত্র দিতে হবে। যদি আপনাদের এসব নথিপত্র নাম থাকে তাহলে খুব তাড়াতাড়ি সংগ্রহ করে রাখতে হবে ।

  • আধার কার্ড 
  • ভোটার কার্ড
  • ব্যাংকের পাস বই জেরক্স
  • একটি করে পাসপোর্ট সাইজের ফটো ইনকাম সার্টিফিকেট

জব কার্ড করার জন্য এইসব নথিপত্রগুলো আপনাদের অবশ্যই লাগবে।আপনারা চাইলে  আপনাদের স্থানীয়  অঞ্চল কিংবা ব্লক অফিসে  যোগাযোগ করে কি কি নথিপত্র লাগবে একবার জিজ্ঞেস করতে পারেন। সম্পূর্ণ বিষয়টি অফিসাররা বলে দিতে পারবে আপনাকে।

জব কার্ড লিস্ট কিভাবে দেখবেন।

পশ্চিমবঙ্গে অনেক মানুষ রয়েছে যারা জব কার্ডের জন্যে এপ্লাই করে দিয়েছেন এবং তাদের লিস্টে নাম আছে কিনা এখনও দেখতে পাচ্ছে না। আপনার খুব সহজে একটি ক্লিকের মাধ্যমে আপনার জব কার্ড হয়েছে কিনা সম্পূর্ন বিষয়টি জানতে পারবেন।


প্রথমে আপনার আপনার মোবাইল থেকে যেকোনো ব্রাউজার ওপেন করে নিবেন। সার্চ বরে টাইপ করবেন nrega.nic.in এইটা লিখে সার্চ দিবেন। যদি আপনি ডাইরেক ওয়েবসাইটটিতে যেতে চান, তাহলে এই লিঙ্কে ক্লিক করে দেখতে পারেন। আপনার ফোনে nrega এর অফিসিয়াল ওয়েবসাইট ভারত সরকার দ্বারা চালিত ওয়েব সাইটটি ওপেন হয়ে যাবে। এই ওয়েবসাইটটিতে অনেকগুলো অপশন রয়েছে, আপনি হয়তো প্রবলেমে পড়ে যাবেন। লিস্ট দেখতে গেলে প্রথমে আপনাকে এই ওয়েবসাইটের মধ্যে Transparency & Accountability এই অপশনটা খুজবেন এবং খোঁজার খবর job card এ ক্লিক করবেন।

আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে গেলে আপনার রাজ্যটি বেছে নেবেন এবং ক্লিক করবেন। আপনার সামনে নিচে এইরকম একটি পেজ চলে আসবে।  প্রথমে আপনার রাজ্য অটোমেটিক সিলেট থাকবে ।

  1. Financial Year :কোন বছরে দেখতে চাইছেন বেছে নেবেন 
  2. District* আপনার জেলা বেছে নিবেন
  3. Block*: ব্লকের নাম ইনপুট করে দিবেন  
  4. Panchayat* : গ্রাম পঞ্চায়েত সিলেক্ট করে নেবেন 
  5. নিচে proceed অপশনটিতে ক্লিক করবেন।

জব কার্ড লিস্ট

আপনার সামনে আপনার গ্রাম পঞ্চায়েতের যতজন সদস্য এই লিস্টে আছে, সম্পূর্ণ লিস্ট আপনার সামনে চলে আসবে। শুধু তাই নয় আপনার এলাকায় কোন ব্যক্তি কতগুলো কাজ করেছে তার সম্পূর্ণ তথ্য এবং কত টাকা পেমেন্ট হয়েছে বা জব কার্ড থেকে ব্যাংক একাউন্টে কত টাকা পাঠানো হয়েছে। সমস্ত তথ্য এর  মধ্যে পেয়ে যাবেন।

জব কার্ডের টাকা কবে কত পেয়েছেন কিভাবে দেখব

আপনি যে জব কার্ডের কতগুলো কাজ করেছেন তার সম্পূর্ণ তথ্য পাওয়ার জন্য উপর দেওয়াউপদেশ অনুযায়ী একইভাবে আপনারা লিস্ট বার করবেন এবং লিস্ট এর মধ্যে WB-00-00-000-000/015 এরকম হবে যে সংখ্যাগুলো দোয়া রয়েছে এতে ক্লিক করবেন। যেই ব্যক্তির সামনে এই নম্বরটি ক্লিক করবেন সেই ব্যক্তির সমস্ত তথ্য পেয়ে যাবেন। কতগুলো কাজ করেছে, কবে কবে কাজ করেছে, ব্যাংকে একাউন্টে কতগুলো টাকা এসেছে এবং কত টাকা বাকি আছে প্রেমেন্ট এর জন্য তার সমস্ত কিছু তথ্য পেয়ে যাবেন।  

আপনারা জানলেন job card কি? এই কার্ডের মাধ্যমে আপনারা কি কি করতে পারেন এবং জব কার্ডে লিস্ট কিভাবে দেখবেন। তাছাড়া অনেক কিছু তথ্য দেওয়া রয়েছে।আরো নিত্য নতুন তথ্য পাওয়ার জন্য আমাদের সঙ্গে থাকুন এবং আপনার ইমেইল আইডিটি দিয়ে সাবস্ক্রাইভ করে রাখুন নতুন নতুন তথ্য পাওয়ার জন্য।



Previous
Next Post »