online vaccine booking এর সহজ পদ্ধতি

 আপনি কি জানেন "online vaccine booking" করতে হয় বা vaccine slot booking কিভাবে করবেন, আজকে আমরা জানবো "online vaccine registration" এবং vaccine booking online কিভাবে করবেন।

বর্তমান ভারতে "ভ্যাকসিনের" দারুন সমস্যা রয়েছে। অনেক মানুষ রয়েছে যারা রাত থেকে লাইনে দাঁড়িয়ে তাও ভ্যাকসিন পাচ্ছে না। অনেক মানুষ আছে যারা অনলাইনে বুকিং করে খুব তাড়াতাড়ি ভ্যাকসিন পেয়ে যাচ্ছে। আপনি চাইলে খুব সহজে কোথাও না গিয়ে নিজের মোবাইল থেকে ভ্যাকসিন বুকিং করতে পারবেন বা ভ্যাকসিন রেজিস্ট্রেশন করতে পারেন। ভিডিও ফকিং ফকিং করার সময় খুব কম তাই আপনি কিভাবে অতি সহজে বুকিং করতে পারবেন।

online vaccine booking

online vaccine booking কি ডকুমেন্ট লাগবে?

যদি আপনারা অনলাইন ভ্যাকসিন বুকিং করতে চান তাহলে প্রথমে আপনাকে online vaccine registration করতে হবে। এর জন্য আপনাকে কয়েকটি ডকুমেন্ট পাশে রাখতে হবে রেজিস্ট্রেশন করার জন্য। প্রথমত আপনাকে রাখতে হবে আধার কার্ড এবং একটি ফোন, যে ফোনটি আপনারা সচরাচর ব্যবহার করেন সেই ফোনটা রাখবেন বা আপনার বাড়ির কেউ যদি ব্যবসা নিয়ে রেখেছে আগে থেকে যে মোবাইল নাম্বারটা দিয়েছে সেই মোবাইলটা হলে খুব ভালো হয়।

1•  প্রথমত ক্রোম ব্রাউজার ওপেন করবেন বা যদি আপনারা অ্যাপ ব্যবহার করতে পারেন আরো ভালো হয়। ব্রাউজারের সার্চ করে টাইপ করবেন Cowin এবং সার্চ দেবেন। আপনার সামনে অনেকগুলো সার্চ রেজাল্ট চলে আসবে। আপনারা বেছে নেবেন cowin.gov.in এই রেজাল্টে ক্লিক করবেন। আপনার ফোনের নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে যেটা ভারত সরকার দ্বারা চালিত ভ্যাকসিন বুকিং ওয়েবসাইট।

2• ওপেন হয়ে যাওয়ার পর টপ বারে দেখতে পাবেন  REGISTER / SIGN IN অপশন টি এবং এখানে ক্লিক করে আধার রেজিস্ট্রেশন করতে পারেন। এখানে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে নতুন একটা উইন্ডো খুলে যাবে এবং এখানে আপনার ফোন নাম্বারটি দিয়ে নেক্সট করে দেবেন। প্রায় তিন মিনিটের মধ্যে আপনার  ফোনে একটি OTP আসবে এবং ফাকা বক্সে ওই OTP বসিয়ে নেক্সট করে দেবেন।

3• এরপরে যে উইন্ডোটি খুলবে এরমধ্যে Register Member অপশনটিতে টি খুঁজে ক্লিক করবে। আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে এবং এখানে প্রথমে Photo ID Proof এ ক্লিক করবেন। ক্লিক করার পর এখানে আধার কার্ড  ক্লিক করে বেছে নেবেন। আপনারা আধার কার্ডের নাম্বার এবং তার নিচে  আধার কার্ড নাম আপনি মেল ফিমেল যেটা হয়  সেটা অবশ্যই বসাবেন তার নিচে যেই সালে জন্ম আপনার সেই সালটা বসাবেন। যেমন যদি আপনার জন্ম বৎসর 1998 হয় তাহলে ওইটাই শুধু বসাবেন  এবং Register এ ক্লিক করে দেবেন। এটা করার সঙ্গে সঙ্গে আপনার কাছে একটা এসএমএস চলে আসবে এই এসএমএসটি আপনি যে রেজিস্ট্রেশন করেছেন তারি কনফার্মেশন মেসেজ।

4• যদি আপনারা পরিবারের অন্য কোন মেম্বার কি যোগ করতে চান তাহলে একইভাবে অ্যাড মেম্বার করে দেবেন এবং একটি প্রসেসে আপনার মেম্বার গুলো যোগ করতে পারবেন। একটি ফোন নাম্বার থেকে চারজনের নাম যোগ করা যায়।

অনলাইন ভ্যাকসিন বুকিং কিভাবে করবেন?

উপরের দেওয়া প্রসেস অনুযায়ী আপনারা প্রথমে লগ ইন এ ক্লিক করবেন। যে নাম্বারটি রেজিস্ট্রেশন করেছিলেন সেই নাম্বারটি দিয়ে গ্রেট ওটিপি করে দেবেন এবং ওটিপি এলে নাম্বারটি বসিয়ে নেক্সট করে দেবেন। একটু নিচের দিকে এলে দেখতে পাবেন আপনি যে মেম্বার জয়েন্ট করেছিলেন বা আপনার বাড়ির সদস্যদের জয়েন করেছিলেন তাদের নাম এবং তা সবকিছু দেখতে পাবেন। প্রত্যেকটি মেম্বারের নিচে দেখতে পাবেন Schedul অপশনটি ক্লিক করে দিবেন এবং আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে। এখানে দেখতে পাবেন search by pin এবং search by District এরকম একটি অপশন আসবে। এখানে কিন্তু search by pin থেকে আপনার এলাকার পিন নাম্বার বসিয়ে সার্চ করতে পারেন আপনার এলাকায় কোথায় কটি ভ্যাকসিন এভেলেবেল আছে এবং ডিস্ট্রিক্ট দিয়ে সার্চ করলে আপনার জেলার মধ্যে কোথায় কোথায় ভ্যাকসিন পাওয়া যাচ্ছে সমস্ত কিছু তথ্য পেয়ে যাবেন। আপনি আপনার ছানিয় এলাকা বেছে দেখে নেবেন আপনার এলাকায় ভ্যাকসিন আছে কিনা। আপনি যদি প্রথম ভ্যাকসিন নিতে যাচ্ছেন তাহলে আপনি Dos1 এ slot1 vaccine slot booking করবেন এবং যদি আপনি দ্বিতীয 2dos নিতে যাচ্ছেন slot2 vaccine slot booking করে কনফার্ম করে দেন। যদি ভ্যাকসিন বুকিং হয়ে যায় তাহলে আপনার সামনে কনফার্মেশন মেসেজ চলে আসবে  এবং আপনি কবে ভ্যাকসিন নিতে যাবেন এবং কোন সময় আপনাকে যেতে হবে তার সব কিছু তথ্য আপনার ফোনে এসএমএসের মাধ্যমে চলে আসবে। এই এসএমএসটি দেখিয়ে আপনি খুব সহজেই ভ্যাকসিন নিতে পারবেন। আপনারা এইভাবে ভ্যাকসিন বুকিং করতে পারেন।

অ্যাপের মাধ্যমে online vaccine booking

যদি আপনারা অ্যাপ মাধ্যমে online vaccine booking করতে চান তাহলে আপনারা প্রথমে প্লে স্টোরে গিয়ে এই অ্যাপটি ডাউনলোড করে নেবেন বা  👉এখানে ক্লিক করে ডাউনলোড করুন👈। যদি আপনাদের অ্যাপটি ডাউনলোড হয়ে যায় তারপরও আপনারা অ্যাপ টি ওপেন করে নেবেন। অ্যাপটি ওপেন করার পর যদি আপনি প্রথম ডোজ নিয়েছেন নিশ্চয়ই আপনি একটি ফোন নাম্বার দিয়েছিলেন। আপনি অ্যাপটির মধ্যে login by otp দিয়ে মেইন পেজে যেতে পারে। যদি আপনি প্রথম খোঁজ নিচ্ছেন তাহলে যেকোনো একটি মোবাইল নাম্বার দিয়ে login by otp ক্লিক করবেন এবং ক্লিক করার পর আপনার মোবাইল নাম্বারটা দিয়ে নেক্স্ট করবে। ওটিপি এলে otp বসিয়ে verify otp তে ক্লিক করুন। উপরের যে স্টেপগুলো রয়েছে একইভাবেএখানেও আপনারা খুব সহজে vaccine slot booking করতে পারবেন।

আজকের কথা জানলেন online vaccine booking এর সমস্ত তথ্য এবং কিভাবে আপনারা online vaccine registration করতে পারবেন। বিশেষ করে মনে রাখবেন যদি আপনারা vaccine slot booking  করতে চাইছেন তাহলে আপনারা আগামীকাল যদি ভ্যাকসিন নিতে চান তাহলে আজ থেকে অনলাইন ভ্যাকসিন বুকিং করতে হয়। ভ্যাকসিন বুকিং এর সময়সীমা বিকেল পাঁচটা থেকে তারপরের দিন সকাল নটা পর্যন্ত  সময়সীমা থাকে।

লেটেস্ট আপডেট পেতে এখানে ক্লিক করুন

Previous
Next Post »