বাংলা ক্যাপশন লেখার সহজ পদ্ধতি

 আপনি কি জানেন bengali caption for fb সহজ পদ্ধতি বা কিভাবে ক্যাপশন লিখলে আপনার প্রিয় মানুষ ইমপ্রেস হয়ে যাবে, আজকে আমরা জানবো কিভাবে "বাংলা ক্যাপশন" লেখার সহজ পদ্ধতি?

বর্তমান সমাজে প্রায় 70 পার্সেন্ট মানুষের স্মার্টফোন রয়েছে। এই 70 পার্সেন্ট মানুষের কোন কোন সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট রয়েছে এবং প্রত্যেক ছবি আপলোড করে চলেছে সব রকম ভাষায় ক্যাপশন দিয়ে। তার মধ্যে কয়েকটি সোশ্যাল মিডিয়ায় আছে সব সময় মানুষের নজর রয়েছে। বর্তমান সমাজে ফেইসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ইউটিউব,  পিন্তেরেস্ট মত বড় বড় ফটো শেয়ারিং ওয়েবসাইট নিজের ফলোয়ার, সাবস্ক্রাইব এবং বন্ধুবান্ধব বাড়ানোর জন্য অনবরত পোস্ট করে চলেছে। 

আমরা আগে দেখতাম কোন ব্যক্তি যখন ফটো শেয়ার করে নানা ধরনের সোশ্যাল মিডিয়া তখন সাধারন কোন ভাষা প্রয়োগ করে সেটাকে আপলোড করা হতো এবং বর্তমান দিনে সেটা এসে ক্যাপশনে রূপান্তরিত হয়েছে। এখন কেউ ফটো শেয়ার করলে নিচে ছোট্ট করে ক্যাপশন দিয়ে বন্ধু-বান্ধবদের সংবর্ধনা জানায় বা হাসি মজা কে ক্যাপশন দেয়। সাধারণত এই ক্যাপশনগুলো অনলাইনে সার্চ করে কপি করে পেস্ট করা হয়। আপনি কিন্তু চাইলেই নিজেই নতুন ক্যাপশন বানিয়ে শেয়ার করতে পারেন এবং এই ক্যাপশনগুলো এখনো পর্যন্ত কেউ শেয়ার করেনি বা শুনিনি।

ক্যাপশন কি?

ক্যাপশন এমন একটা ভাষা কোন ফটো, ইমেজ কে  দেখে পুরানো স্মৃতি উন্মোচন করে মন থেকে যে ভাষা বেরিয়ে আসে এবং ওই ফটো শেয়ার করার সময় নিচে কিংবা উপরে খুব ছোট্ট করে এক কথায় প্রকাশ করা কে ক্যাপশন বলে। উদাহরণ স্বরূপ আপনি আপনার বন্ধুর ফটো দেখছেন এবং মনে মনে তার নাম করছেন এটাকে শর্টকাটে লিখতে গেলে উপরে ফটো দিয়ে নিচে ভাষায় লিখবেন 


ভেবেছিলাম ভুলে গেছি ছবিদেখে মনে পড়ে, 

পুরানো স্মৃতি জুড়ে আছে বন্ধ থাকা ঘরে। 

এইভাবে আপনারা ক্যাপশন লিখতে পারেন

নতুন ক্যাপশন কিভাবে লিখবেন?

আমাদের জীবনে অনেক রকম ঘটনা ঘটতে থাকে, ওই ঘটনাগুলো আমরা পরে ভাবতে থাকি এবং ভাবতে ভাবতে  মন থেকে যে ভাষাটা বেরিয়ে আছে  সেটাই হলো অরিজিনাল ক্যাপশন। অন্য কারোর ধার করা  বা ডাউনলোড করা বাংলা ক্যাপশন থেকে নিজে যদি  রিয়েল ক্যাপশন লিখতে পারেন পারার মজাটাই আলাদা। চাইলে আপনারা নিজেরা নিজেদের মতো ক্যাপশন তৈরি করুন তাহলে দেখবেন আপনার তৌরি খুব ভাইরাল হয়ে গেছে।

বাংলা ক্যাপশন ইমেজ কিভাবে তৈরি করবেন। 

 এখন বর্তমান সবার হাতে স্মার্টফোন রয়েছে। আপনারা তাইলে আপনার মোবাইল থেকে ক্যাপশন তৈরি করতে পারবেন খুব সহজে। এগুলো তৈরি করার জন্য প্রথমে আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। যদি আপনারা bengali caption for fb জন্য করতে চান তাহলে এই অ্যাপটির নাম picart মোবাইলের অ্যাপ। এই অ্যাপটির সাহায্যে আপনারা খুব সুন্দর সুন্দর নতুন নতুন আপনার মন পছন্দ ফটো দিয়ে ক্যাপশন তৈরি করতে পারেন। এই অ্যাপটি এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারেন বা প্লে স্টোর থেকে পেয়ে যাবেন। আপনি যদি নতুন ব্যবহার করে থাকেন তাহলে কিছু যদি না বুঝতে পারেন কিভাবে তৈরি করতে হয়, অবশ্যই আপনি ইউটিউবে সার্চ করে দেখে নিতে পারেন কিভাবে ফটো এডিট এবং ক্যাপশন তৈরি করা হয়।

স্টাইল ফন্ট ক্যাপশন?

অনেকে আছে স্টাইল ফন্ট ব্যবহার করে। ভাষাগুলো সুন্দর করার জন্য এবং লিখাগুলো যেন স্টাইল হয় তার জন্য ফন্ট ব্যবহার করে। আপনি ভাবছেন হয়তো ফোন কি জিনিস। আসলে ফন্ট হল এমন একটা জিনিস আপনি যে ভাষাটা লিখছেন তার স্টাইল টা চেঞ্জ করা। স্টাইল চেঞ্জ করা ফন্ট ডাউনলোড করতে আপনারা ইউটিউব দেখে কিংবা ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। যদি ফন্ট গুলো ঠিকঠাক হবে  লাগাতে পারেন তাহলে দেখবেন আপনার ক্যাপশন ভালো হোক বা খারাপ হোক দেখতে ভালো লাগে।

আপনারা জানলেন কিভাবে নতুন বাংলা ক্যাপশন তৈরি করবেন। ক্যাপশন কি এবং স্টাইল ফন্ট  ক্যাপশন তৈরি করার সহজ পদ্ধতি। তাছাড়া ফেসবুকের জন্য bengali caption for fb ভালো ভালো ক্যাপশন তৈরি করতে পারবেন।

আরো নতুন কিছু জানার জন্য সঙ্গে থাকুন এবং আরো অজানা তথ্য জানার জন্য এখানে ক্লিক করুন।

Previous
Next Post »