ভারতের পেট্রোল ও ডিজেলের আসল দাম কত?

 আপনারা কি জানেন বর্তমান ভারতে পেট্রোলিয়াম দাম কত বা ডিজেলের দাম কত? আজকে আমরা জানবো patrol price এবং Diesel price কিভাবে দাম কিভাবে নির্ধারণ করা হয়। টেক্স, জিএসটি, এবং এক্সট্রা টেক্স বাদ দিয়ে ভারতে "পেট্রোল" দাম এবং "ডিজেলের" দাম কত?

বর্তমান ভারতে পেট্রোলের দাম এবং ডিজেলের দাম একশোর গণ্ডি পেরোতে চলেছে। আমরা অনেকেই জানিনা আসলে এই তেলের দাম কত। বিশ্বের বাজারে এর দাম দেখতে গেলে প্রায় একই রকম। জিডিপির দিক দিয়ে যেসব দেশ গুলি অনেক উপরে সেইসব দেশগুলিতে পেট্রোলিয়াম জ্বালানির দাম অনেকটা বেশি। আজকে আমরা সুন্দরভাবে ব্যাখ্যা করব আসলে পেট্রোল এবং ডিজেলের এর দাম কিভাবে নির্ধারণ করা হয়।

পেট্রোলিয়াম কি?

পেট্রোলিয়াম এমন একটি পদার্থ যার মাধ্যমে আমরা নানা রকম তেল জাতীয় দ্রব্য এবং যার মাধ্যমে আমাদের দৈনন্দিন জীবনের একটা অংশ হয়ে দাঁড়িয়েছে। এর মাধ্যমে পেট্রোল ডিজেল গ্যাস এবং নানা রকম উপাদান তৈরি করে থাকি।

বিশ্বের বাজারে পেট্রোলিয়াম দাম কত?

বিশ্বের বাজারে আমরা যখন এই পেট্রোলিয়াম জাতীয় পদার্থের দাম প্রায় একই। বর্তমান পেট্রোলিয়াম ব্যারেল এর দাম প্রায় 76.49$ ডলার। এইটা কাটি আসলে তারতম্য হতে পারে। এই 76.49$ ডলার ভারতের মূল্য হিসেবে দেখা যায় 5682 টাকা 1 ব্যারেল এর দাম। এই মূল্যটি হিসাবে ভারতে 1 লিটার পেট্রোলের দাম 35.73 টাকা। আপনাদের মনে আসতে পারে এর দাম এত কম কেন? বর্তমান পেট্রোলের দাম 36 টাকার কাছাকাছি কিন্তু একসময় এই দ্রব্যের দাম ছিল 10 থেকে 12 টাকা। এই 10 থেকে 12 টাকাহ গত 2020 সালের প্রথম দিকে এই প্রাইস দেখা দিয়েছে। এই বছর কাঁচা তেলের দাম এতটাই কমে গিয়েছিল যেটা ভারতের পেট্রোলিয়াম মন্ত্রী সংরক্ষণ করে রাখতে পারেনি।

পেট্রোল রিফাইনিং দাম কত?

আপনার যদি ঠিক করে দেখে থাকেন অপরিশোধিত তেল এর দাম 35.73 টাকা। শোধনাগার প্রসেসিং + রিফাইনারি মার্জিনস + ওএমসি মার্জিন + ফ্রেট কস্ট, লজিস্টিক সব মিলিয়ে লিটার প্রতি পেট্রোলের দাম খরচা হয় 4.39 টাকা এবং ডিজেল 6.17 টাকা। এই তেলটি যখন প্রস্তুত হয়ে পেট্রলপাম্পে যাবে তখন এর মূল্য হয়ে দাঁড়ায় প্রতি লিটার পেট্রোল 40.12 টাকা এবং ডিজেলের দাম 41.90 টাকা। 

কেন্দ্রীয় সরকার টেক্স ও ডিলার কমিশন কত?

আমরা অনেকেই জানি কেন্দ্র সরকার টেক্স এবং বিক্রেতারা এটা একটা কমিশন কাট করে। অতিরিক্ত কেন্দ্রীয় সরকার কর্তৃক চার্জ হিসাবে আবগারি শুল্ক + রোড শুল্ক হিসেবে এক্সট্রা চার্জ নিয়ে থাকে পার লিটার পেট্রোল 32.9 টাকা এবং পার লিটার ডিজেল 21.8 টাকা হিসাবে বাড়ানো হয়। তাছাড়া পেট্রলপাম ব্যবসায়ী কমিশনের রাখে 3.79 টাকা প্রত্যেক লিটারে এবং ডিজেলের আখে 2.59 টাকা লিটার পিছু কমিশন। ভেটের আগে পেট্রোল এবং ডিজেলের দাম হয়ে দাঁড়ায় লিটার পিছু পেট্রোল ও ডিজেলের 76.81 টাকা, 76.29 টাকা।

রাজ্যের ভ্যাট কত?

সব কিছু যোগ করে অতিরিক্ত রাজ্য সরকার ভ্যাট যোগ করে লিটার পিছু পেট্রোলের 30% এবং ডিজে লে 16.75% বাড়িয়ে দেয়। যার মূল্য হয়ে দাঁড়ায় ডিজেল ও পেট্রোল 12.97 টাকা এবং 23.05 টাকা প্রত্যেক লিটার। আমরা যদি দেখি 5 জুলাই 2021 রাজধানী দিল্লিতে 1 লিটার পেট্রোলের দাম 99.86 টাকা এবং ডিজেলের 1 লিটার এর দাম 86.36 টাকা। আমরা দেখতে পাই সবথেকে যে রাজ্যে বেশি পেট্রোলের দাম সেটা হলো গিয়ে রাজস্থান। বর্তমান রাজস্থানী পেট্রোল এবং ডিজেলের দাম আকাশ ছোঁয়া। ভারতীয় মূল্য হিসেবে এর দাম 110.85 টাকা, 102.33 টাকা।

Previous
Next Post »