লক্ষীর ভান্ডার প্রকল্প লিস্ট

 আপনার কি জানেন lakhir bhandar prakalpa কি বা এই প্রকল্পে কারা কত টাকা কিভাবে পেতে চলেছে রাজ্যের মানুষ, আজকে আমরা জানবো "লক্ষীর ভান্ডার প্রকল্প" সমস্ত কিছু তথ্য।

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে মমতা সরকার ইশতেহার প্রকাশ করেছিল। এই সরকার বিপুল পরিমানের সমার্থন নিয়ে পুনরায় সরকার গঠন করেছে। বিধানসভা ভোটের আগে ইশতেহার প্রকাশ করেছিল সেটা অনুযায়ী একটা খুব গুরুত্বপূর্ণ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন যার নাম লক্ষীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে সারা বাংলার মানুষ 500 টাকা এবং 1000 টাকা করে প্রত্যেক পরিবারের একজন সদস্যদের ডাইরেক্ট ব্যাংক একাউন্টে ট্রান্সফার করা হবে।

লক্ষীর ভান্ডার প্রকল্প কি?

পশ্চিমবঙ্গ সরকার কোন না কোন নতুন প্রকল্প নিয়ে আসে যেগুলো সাধারণ মানুষদেরকে অনেকটা উৎসাহিত করে। বর্তমান সরকার মহিলাদের ভেবে এই প্রকল্পটি চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে গরীব এবং মধ্যবিত্ত পরিবারের মেয়েদের স্বনির্ভর করার জন্য প্রত্যেক মাসে 500 টাকা করে এবং তপশিলি জাতি ও উপজাতির জন্য 1000 হাজার টাকা করে প্রত্যেক মহিলাদের একাউন্টে ট্রান্সফার করা হবে। অনেক মহিলা রয়েছে যারা ঠিকভাবে সংসার চালাতে পারেনা এবং বাড়িতে রোজগার করার জন্য অন্য কোন উপায় থাকেনা শুধু তাই নয় কোন কিছু কাজ করতে গেলে ঘরের মালিকের কাছে হাত পাততে হয়। এসব কথা ভেবে পশ্চিমবঙ্গের সরকার প্রত্যেকটি পরিবারের একটি করে মহিলাকে এই টাকা দেওয়া হবে।

লক্ষীর ভান্ডার প্রকল্প নামের লিস্ট।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা ব্যানার্জি মহিলাদের কথা ভেবে প্রথম থেকেই পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিল এবং প্রায় সম্পূর্ণ হতে চলেছে। এই স্বাস্থ্য সাথী প্রকল্পে প্রত্যেকটি পরিবারের প্রধান সদস্য হিসাবে মহিলাদের প্রধান সদস্য করা হয়েছে। স্বাস্থ্যসাথী তালিকা দেখে প্রত্যেকটি মহিলাদেরকে এই লিস্টে আনা হবে এবং কিছুদিনের মধ্যে নামের তালিকা প্রকাশ করা হবে। এই তালিকা প্রকাশ করার কিছুদিনের মধ্যে প্রত্যেকটি মহিলাকে তার ব্যাক একাউন্টের সরাসরি কিভাবে টাকা পাঠানো হবে।

লক্ষীর ভান্ডার প্রকল্পে লিস্টের বাইরে নাম কাদের

এই প্রকল্পে কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকার খুব হুঁশিয়ারি দেখিয়ে লিস্ট তৈরী করবে বলে ধারণা করা হচ্ছে। আমাদের রাজ্যে অনেক মানুষ রয়েছে যারা সরকারি চাকরি জিবি। সরকারি চাকুরি জিবি পরিবারের মহিলাদের এর আওতায় আনা হবে না বলে সরাসরি জানিয়ে দিয়েছে। সাধারণ অবস্থায় বলা যায় যেসব ব্যক্তিদের বাড়িতে কেউ না কেউ সরকারি চাকরিজীবী রয়েছে সেইসব পরিবারের মহিলাদের কোন সদস্য লক্ষীর ভান্ডার প্রকল্পে লিস্টে নাম আসবে না।

লিস্টে নাম না এলে কী করবেন?

অনেক পরিবার রয়েছে যাদের এখনও পর্যন্ত স্বাস্থ্য সাথী কার্ড হয়নি। আপনারা নিশ্চয়ই জানেন যাদের স্বাস্থ্য সাথী কার্ড থাকবেনা সেই পরিবার লক্ষীর ভান্ডার কে নাম থাকবে না। এই সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন যখন দুয়ারে সরকার প্রকল্প চালু হবে তখন অতিসত্বর স্বাস্থ্য সাথী কার্ড বানানো বানিয়ে নেওয়ার কথা ঘোষণা করলেন। যদি আপনার স্বাস্থ্য সাথী কার্ড হয়ে যায় তাহলে নতুন করে লিস্ট প্রকাশ করে আপনি লক্ষীর ভান্ডার প্রকল্পে আওতায় আসবেন।

লক্ষীর ভান্ডার প্রকল্পের কত টাকা পাবেন?

এই প্রকল্পে দুই রকম ভাবে টাকা দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছিল এবং সেই কথা অনুযায়ী 500 টাকা এবং 1000 টাকা করে দেওয়া হবে। সাধারণত 500 টাকা করে দেওয়া হবে জেনারেল কাস্ট এর পরিবার থেকে এবং 1000 টাকা করে দেওয়া হবে তপশিলি জাতি ও উপজাতি পরিবারগুলোকে।অবশ্যই আপনারা ভেবে নিয়েছেন আপনি কত টাকা বা আপনার পরিবার কত টাকা করে পেতে পারে।

লক্ষীর ভান্ডার প্রকল্পে টাকা কিভাবে পাবেন?

সাধারণত এই টাকাগুলো সোজা ব্যাংক একাউন্টে ট্রান্সফার করা হবে। যখন লিস্ট তৈরি করা হবে সেই লিস্ট অনুযায়ী হয়তো বাড়িতে বাড়িতে গিয়ে যেসব মহিলার নামে স্বাস্থ্য সাথী কার্ড হয়েছে তাদের ব্যাংক একাউন্ট গুলি সংগ্রহ করে যোগ করা হবে বলে আশা করা হচ্ছে।যদি লক্ষী ভান্ডার প্রকল্প কোন নতুন আপডেট থাকে তাহলে আমরা সরাসরি জানিয়ে দেবো এবং এর জন্য আপনাকে এই ওয়েবসাইটটি কে সাবস্ক্রাইব করে রাখতে হবে।

👉লক্ষীর ভান্ডার প্রকল্প সম্বন্ধে আরো জানতে এখানে ক্লিক করুন 👈

আজকে আমরা জানলাম lakhir bhandar prakalpa কি, "লক্ষীর ভান্ডার প্রকল্প" সমস্ত তথ্য। এই প্রকল্পের নামের লিস্ট কিভাবে হবে এবং কত টাকা করে এই প্রকল্পে তে পাবেন সমস্ত কিছু তথ্য। আরো আপডেট পেতে এই ওয়েবসাইটে ফলো করবেন অথবা সাবস্ক্রাইব করে রাখবেন।

ক্লিক করে দেখুন vaccine booking online এর সহজ পদ্ধতি 

Previous
Next Post »

18 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
৩১ আগস্ট, ২০২১ এ ৮:০৯ AM ×

Name: Sayantan samanta (schools students)

Reply
avatar
১ সেপ্টেম্বর, ২০২১ এ ১১:২৮ AM ×

লক্ষির ভান্ডার নাম দেখতে চাই এসএমএস না আসার কারণে

Reply
avatar
নামহীন
admin
১৮ অক্টোবর, ২০২১ এ ৭:১৩ AM ×

জ্রপভটনবজৈশসব্ধফব

Reply
avatar
Unknown
admin
২৬ অক্টোবর, ২০২১ এ ২:৩২ AM ×

Application id 127400452. Second message আসেনি।

Reply
avatar
Unknown
admin
৮ নভেম্বর, ২০২১ এ ৫:৩৮ AM ×

আমাদের দুটো এসএমএস চলে যায় তবু একাউন্টে টাকা ঢোকেনি

Reply
avatar