Student credit card online জেনে আবেদন করুন

 উচ্চ শিক্ষার জন্য টাকা নেই পশ্চিমবঙ্গ সরকার শুরু করতে চলেছে Student credit card, এর মাধ্যমে পাবেন এক গুচ্ছ স্বপ্ন পূরণ। আপনি যদি "স্টুডেন্ট ক্রেডিট কার্ড অনলাইন" আবেদন করতে চলেছেন নিচের এই বিষয়গুলি অবশ্যই জেনে রাখুন।


স্টুডেন্ট ক্রেডিট কার্ড কি

পশ্চিমবঙ্গের অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা পয়সার অভাবে ঠিকভাবে পড়াশোনা করতে পারে না। এর জন্য পশ্চিমবঙ্গ সরকার এই দুস্ত ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে প্রত্যেকটি আবেদনকারী ছাত্র ছাত্রী কে খুব কম সুদ হারে 10 লাখ টাকা পর্যন্ত ক্রেডিট বা লোন দেওয়া হবে। এই লোন দেওয়া ছাত্র-ছাত্রীদের একটি করে কার্ড দেওয়া হবে, এই কর্ড কে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বলে। 

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের যোগ্যতা কি? 

নিম্নলিখিত তিনখানা যোগ্যতা থাকলেই আপনি পেয়ে যাবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের লোন। আপনারা জেনে নিন এই যোগ্যতা কি রয়েছে।

  • আপনাকে কমপক্ষে 10 বছরের স্থানীয় বাসিন্দা হতে হবে।
  • আপনাকে ভারতের নাগরিক হতে হবে।
  • আপনাকে দেশ বিদেশ যেকোনো জায়গায় পড়াশোনার জন্য আবেদন যে করেছিলেন তার পরীক্ষামূলক ভাবে নামের তালিকা নাম নথিভূক্ত হতে হবে।
  • আবেদনকারীর নাম কমপক্ষে 40 বছরের নিচে হতে হবে।
  • আপাতত ভাবে এই কয়েকটি নির্দেশিকা জারি করা হয়েছে।

কোন ক্ষেত্রে লোন পাবেন?

স্টুডেন্টদের ক্ষেত্রে লোন গুলো পাবেন তার কয়েকটি নির্দেশিকা দেওয়া রয়েছে আপনারা কিন্তু এইসব বিষয়ে যদি আপনি খরচা করতে চাইছেন তাহলে আপনারা অবশ্যই স্টুডেন্ট লোন পড়াশোনার পারপাসে পেয়ে যাবেন।

  1. আপনি যে উচ্চ বিদ্যালয় বা প্রতিষ্ঠানের মধ্যে পড়াশোনা করতে যাচ্ছেন তার পারপাসে পড়াশোনার খরচ এবং প্রতিযোগিতা শিক্ষামূলক প্রশিক্ষণ করার জন্য আপনারা খরচা করতে পারেন।
  2. আপনি যদি কোন হোস্টেলে কিংবা গেস্ট হিসেবে থাকতে চান তার খরচ পাবেন।
  3. শিক্ষামূলক ভাবে যদি আপনারা ভ্রমণ, প্রজেক্ট, থিসিস, ফিস দেওয়া এবং পড়াশোনা কমপ্লিট করতে যে সমস্ত খরচা আসবে তা সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারেন।
  4. যদি আপনারা পড়াশোনার সামগ্রী যেমন বই, কম্পিউটার, ল্যাপটপ কিনার পারপাসে আপনি খরচা করতে পারবেন।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ঋণশোধের নিয়ম কি?

আপনি যদি লোন দিয়ে থাকেনতাহলে আপনাকে জানতে হবেএর পরিশোধের নিয়ম গুলি। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ঋণ শোধ শর্তসাপেক্ষে ঋণ শোধ করার কিছু নির্দেশিকা জারি করা হয়েছে নিম্নলিখিত তালিকাটি দেখে নিন।

  1. যদি আপনার পড়াশোনা শেষ হয়ে যায় বা চাকরিতে যোগদান দিয়েছেন তাহলে আপনাকে এক বছর কোন ঋণ দিতে হইবে না।
  2. যদি আপনি চাকরি পেয়ে যান তার 15  বছরের মধ্যে আপনাকে পুরো টাকা শোধ করতে হইবে। 

স্টুডেন্ট ক্রেডিট কার্ড টাকার পরিমান কত?

আপনার যদি স্টুডেন্ট ক্রেডিট আবেদন কিন্তু কারো জন্য আবেদন করেছেন তাহলে জেনে রাখা ভালো  যে আপনাকে কত টাকা লোন নিতে পারেন  তার কিছু  নিয়মাবলী  নিচে দেখুন।

অনলাইন ক্লাস বাংলা সমন্ধে বিস্তারিত জানুন

  • আপনারা আগে শুনে রেখেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি সর্বোচ্চ 10 লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন এবং ওই টাকা 4 পারসেন্ট হারে কমপ্লিট করতে হইবে।
  •  আপনাকেএই ক্রেডিট কার্ডটা হবে স্কুল থেকে শুরু করে যখন আবেদন করবে তখনই আপনি ক্রেডিট কার্ড পাওয়া যাবে।
  • আপনার অভিভাবক হিসাবে মা অথবা বাবা ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে এবং এর মধ্যে কোন সিকিউরিটি ডিপোজিট লাগবেনা।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডে কি সুবিধা পাওয়া যাবে?

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী যেসব ব্যক্তি10 বছরের ঊর্ধ্বে স্থায়ী বাসিন্দা তারা কিন্তু এই প্রকল্পের আওতায় আসবে যদি আপনারা ভারতের নাগরিক হয়ে থাকেন। আপনার পড়াশোনা শেষ হয়ে যাওয়ার পর বা চাকরি পাওয়ার পর 15 বছর ধরে এই টাকা পরিষোধ করতে পারেন। আগেই বলেছি অতি কম সুদহারে টাকা পরিশোধের সুবিধা রয়েছে। আপনি যদি 10th উত্তীর্ণ ছাত্র ছাত্রী থেকে আরম্ভ করে যেকোন সময় এই লোন পাবে। 

👉ঐক্যশ্রী স্কলারশিপ 2021-22 জানতে এখানে ক্লিক করুন 👈

আশাকরি ভালো ভাবে বুঝতে পেরেছেন যে স্টুডেন্ট ক্রেডিট কার্ড অনলাইন আবেদন করার আগে সমস্ত বিষয় এবং স্টুডেন্ট ক্রেডিট কার্ডের যোগ্যতা, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কোন ক্ষেত্রে লোন পাবেন, স্টুডেন্ট ক্রেডিট কার্ডে কি সুবিধা পাওয়া যাবে সমস্ত কিছু।

অনলাইন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করবেন খুব তাড়াতাড়ি আসছে আমাদের সঙ্গে যুক্ত থাকার আবেদন করছি। wbscc wb gov in আরো জানতে পারেন। 

Previous
Next Post »