ইনকাম সার্টিফিকেট কিভাবে বানাবেন | income certificate west bengal | bdo income certificate

 ইনকাম সার্টিফিকেট কিভাবে বানাতে হয় আপনি কি জানেন বা income certificate application কিভাবে করতে হয়? আজকে আমরা আলোচনা করব আপনারা কিভাবে "income certificate west bengal" আবেদন করবেন এবং bdo income certificate অনলাইন বানানোর উপায় কি রয়েছে?

বর্তমানে পশ্চিমবঙ্গে ইনকাম সার্টিফিকেট একটি গুরুত্বপূর্ণ তথ্য হয়ে দাঁড়িয়েছে। কোন কিছু চাকরি বা প্রকল্প আবেদন করতে গেলে ইনকাম সার্টিফিকেট এর প্রয়োজন হয়। ইনকাম সার্টিফিকেট এর জন্য এখানে-ওখানে ছুটোছুটি করতে হয়। এখন থেকে আপনারা অনলাইনে আবেদন করেও ইনকাম সার্টিফিকেট তৈরি করতে পারবে, সেটাও আপনার মোবাইলের মাধ্যমে। এই সার্টিফিকেট পাওয়ার জন্য দুটো প্রসেস রয়েছে যেটা অফলাইন ও অনলাইন। দুইভাবে income certificate application করার বিষয়ে বলব।

ইনকাম সার্টিফিকেট কি বা কাকে বলে?

এটা এমন একটা সার্টিফিকেট যার মাধ্যমে প্রত্যেকটি মানুষের বাৎসরিক আয় কত? এটাকে নির্ধারণ করে কোন সরকারি Block Development Officer বা  Sub Divisional Officer একটি সার্টিফিকেট প্রদান করে যাকে বলা হয় income certificate

ইনকাম সার্টিফিকেট কি কাজে লাগে?

Income certificate west bengal এ সাধারণত কোন ব্যক্তি যদি কোন প্রকল্প তে আবেদন করে বা কোন সরকারি চাকরির জন্য আবেদন করে তখন কিন্তু এই certificate টা অতি গুরুত্বপূর্ণ একটি তথ্য হয়ে দাঁড়ায়। আপনি যদি ইনকাম সার্টিফিকেট জোগাড় করে রাখতে পারেন তাহলে আপনার কোন কাজে বাধা আসবে না।

income certificate west bengal

 income certificate online করবেন কিভাবে?

যদি আপনারা ইনকাম সার্টিফিকেট করতে চান তাহলে প্রথমে আপনাকে এর ওয়েবসাইট edistrict .wb .gov .in এই ওয়েবসাইটে যেতে হবে না হলে এখানে ক্লিক করে আপনারা যেতে পারেন।

Sine up করার পদ্ধতি?

edistrict ওয়েবসাইটে যাবেন বা উপরের লিঙ্কে ক্লিক করে সুজা ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে পারেন।

• ওয়েবসাইট ওপেন হলে একটু নিচের দিকে login নিচে New Registration এ ক্লিক করুন আপনার সঙ্গে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে।

Full Name, Mobile no, Email in দিয়ে  নিচে নেক্সট করবেন।

•  নেক্সট করার পর যে অপশন গুলো আসবে Username, Enter password, Confirm password এগুলোতে ঠিকঠাকভাবে বসিয়ে দিবেন। একটা ক্যাপিটাল লেটার ও স্মল লেটার, একটা স্পেশাল ক্যারেক্টার, নাম্বার মিলিয়ে আটটি অক্ষরের হতে হবে এবং নেক্সট করবেন।

• নেক্সট করার সঙ্গে সঙ্গে আপনার সঙ্গে আমার একটি উইন্ডো ওপেন হয়ে যাবে। আপনার মোবাইলে অলরেডি একটি OTP এসেছে Enter OTP বসিয়ে submit করবেন। 

• আপনার সামনে আবার একটি উইন্ডো ওপেন হয়ে যাবে। এখানে লগইন বাটনে ক্লিক করবেন।

• আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হবে এবং এখানে আপনার তৈরি করা username, passwordcaptcha বসিয়ে লগ ইন এ ক্লিক করবেন।

• আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হবে এবং এখানে ডানদিকে certificate এ ক্লিক করবেন এবং বাম দিকে income certificate ক্লিক করবেন।

•  পরের স্টেপ এ রয়েছে Instructions and Requirements of Income Certificate এটা আপনারা ভাল করে পড়ে নেবেন কি কি ডকুমেন্ট গুলো আপনাকে আপলোড করতে হবে। ইনকাম সার্টিফিকেট করার জন্য তারপর নিচে apply অপশনটিতে ক্লিক করবেন।

•  আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হয়ে যাবে। এখানে আপনারা আবেদনকারীর প্রাথমিক তথ্য দিতে হবে। নিম্নলিখিত তথ্যগুলি দেখে নিন।

Applicant's Basic Information

  1. Salutation*  Mr, Mrs, Dr,  আপনার মন পছন্দ।
  2. First Name* :----------
  3. Middle Name* :--------
  4. Last Name :----------
  5. Date of Birth* :- dd/mm/yyyy

Age* :----

Gender* :- Select

Date of Application* :-  00/00/2021

E-mail :-------

Aadhaar Card No : -- Aadhaar Card No

আবেদনকারীর প্রাথমিক ইনফর্মেশন গুলি এভাবে ভাবতে থাকবেন।

Present Address বা বর্তমানে ঠিকানা

      1. Country* :- Indi
      2. State* :- West Bengal
      3. District* :- Please Select
      4. Sub-division * :- Please Select
      5. Rural or Urban* :- Please Select
      6. Block/Municipality/Municipal Corporation* :- Please Select
    1. Police Station  :- সিলেক্ট করুন
    2. Post Office  :- সিলেক্ট করুন
    3. Address Line 1* :- সিলেক্ট করুন
    4. Address Line 2 :-  যদি আছে
    5. Pin Code* : - দিবেন

বর্তমান ঠিকানা গুলো এইভাবে দেবেন এবং নিচে সেভ দ্যা নেক্সট করবেন, আপনার সামনে নতুন একটি  পেজ ওপেন হয়ে যায়।

Parent or Husband Details 

Relation - select     Salutation - select

First name ------       Middle name ------

Last name ------

Permanent Address of Applicant

যদি আপনার আগের ঠিকানা এবং বর্তমান ঠিকানা এক হয় তাহলে আপনি Same as previous address বক্সটি তে টিক মার্ক দিন। যদি আপনারা ঠিকানা নতুন তাহলে আপনি দয়াকরে নিচে দেওয়া ইমেজ অনুজাই পুরন করুন।

Income Details বা রোজগার তথ্য

Annual income of the applicant in INR --------

Income Year -----

Details of Business or service : থাকলে দিবেন

Other Reason for Application -----

I Accept এ ক্লিক করুন এবং save & next করুন। আপনারা মোবাইলে নতুন পেজ খুলে যাবে। 

• এইখানে দেখতে পাবেন attach supporting documents, edit basic information, edit application, print, cancel। আপনি প্রথমে supporting documents এ ক্লিক করে ভোটার কার্ড, আধার কার্ড, রেশন কার্ড, রেসিডেন্ট সার্টিফিকেট, প্রধান এর কাছে বাৎসরিক রোজগার এর আবেদন পত্র এই সব ডকুমেন্ট গুলি upload করবেন।

bdo income certificate কিভাবে আবেদন করবেন? 

আপনি যদি Block Development Officer বা bdo থেকে income certificate সংগ্রহ করেন, তাহলে নিদিষ্ট ডকুমেন্ট নিয়ে জেতে হবে যেগুলো অনলাইনে প্রয়োজন হয়। এই ডকুমেন্ট গুলো সাথে একটি অঞ্চল প্রধান এর কাছে বাৎসরিক রোজগার এর আবেদন পত্র নিয়ে জাবেন তাহলে খুব সহজে bdo income certificate পাবেন। আপনি লিখিত আকারে আবেদন করবেন এবং যদি income certificate form পাওয়া যায়, তাহলে ফরম ফিলাপ করে জমা দিতে পারেন। 

ইনকাম সার্টিফিকেট করা সহজ পদ্ধতি?

অনেক মানুষ আছে যারা income certificate online চেয়ে অফলাইন কে বেশি গুরুত্ব দেয়। offline income certificate করতে গ্রামের মানুষরা পছন্দ করে। আপনি ও যদি অফলাইনে করতে চান তাহলে আপনার স্থানীয় অঞ্চল প্রধানের কাছথেকে আপনি income certificate সংগ্রহ করতে পারেন। আপনার যাবতীয় ডকুমেন্ট গুলো নিয়ে অঞ্চল অফিস জান এবং ওই খানথেকে পেযে জাবেন। মনে রাখবেন ওই ইনকাম সার্টিফিকেট কিন্তু তিন মাসের বৈধ থাকবে। তিন মাসের মধ্যে যেকোনো জায়গায় আপনি সাবমিট করতে পারেন (জেরক্স কপি কার্যকর হবেনা)।

আশাকরি আপনি অনেক সুন্দর একটা ইনফর্মেশন পেলেন income certificate  application কিভাবে করতে হয় এবং income certificate west bengal" আবেদন সম্পূর্ণ তথ্য ও bdo income certificate অনলাইন বানানোর উপায় কি রয়েছে সেটাও জানতে পারলেন। যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। 




Previous
Next Post »

1 মন্তব্য(গুলি):

Click here for মন্তব্য(গুলি)
৩ নভেম্বর, ২০২৩ এ ৩:০৬ AM ×

BDO ইনকাম সার্টিফিকেট How to Apply For BDO Income Certificate in 2023

Congrats bro Sujay Official you got PERTAMAX...! hehehehe...
Reply
avatar