আবাস প্লাস যোজনা লিস্ট 2021-22 | Awas plus list | Awas plus West Bengal

 আপনি কি জানেন প্রধানমন্ত্রী আবাস যোজনা নাম পরিবর্তে আবাস প্লাস যোজনা নাম দেওয়া হয়েছে বা awas plus yojana নাম হয়েছে? আজকে আমরা আলোচনা করব "Awas plus list" কিভাবে দেখবেন, Awas plus West Bengal কি নামে সবাই চেনে এবং আবাস প্লাস যোজনা কত টাকা পাবেন?

আপনারা সবাই জানেন প্রধানমন্ত্রী আবাস যোজনা গরিব মানুষ না পেয়ে থাকে। বর্তমান এই যোজনার নাম বদলে awas plus yojana দেওয়া হয়েছে। আমাদের পশ্চিমবঙ্গে অনেক গরিব মানুষের নাম আসতে চলেছে আবাস প্লাস যোজনায়। বিস্তারিত আলোচনা করব আবাস প্লাস যোজনা এবং একজন কমেন্ট করে প্রশ্ন করে ছিল "আবাস প্লাস" এর মোট কতো টাকা পাওয়া যাবে সঠিক তথ্য দেবেন দয়া করে? আশা করি এই প্রশ্নটির উত্তর এই আর্টিকেলের মধ্যে দোয়াত থাকবে দেখে নিতে পারবেন।

awas plus list 2021-22

আবাস প্লাস যোজনা কি?

এই awas plus yojana সাধারণত কেন্দ্র সরকারের  দ্বারা চালিত প্রজেক্ট। গরীব এবং পিছিয়ে পড়া মানুষ যারা ছোটখাটো ঝুপড়ি ঘরে বাস করে, ঘর বানানোর মতো সামর্থ্য নেই, ওইসব ব্যক্তিদের ভারত সরকার দ্বারা আর্থিক সাহায্যের মাধ্যমে মেঝে যুক্ত পাকা বাড়ি  তৈরি করে দেওয়া।

আবাস প্লাস যোজনা নাম হল কেন?

আপনারা নিশ্চয়ই জানেন ভারত সরকার দ্বারা চালিত   আর একটি যোজনা স্বচ্ছ ভারত অভিযান। এই অভিযানের মাধ্যমে গ্রামীণ মানুষরা টয়লেট বানানোর জন্য 12 হাজার টাকা করে পেয়ে থাকে। বর্তমান ভারত সরকার এই আবাস যোজনার সঙ্গে যুক্ত করা হয়েছে স্বচ্ছ ভারত অভিযানের টয়লেট। তাই  ঘরের সঙ্গে যুক্ত থাকা আবাস এর সঙ্গে টয়লেট টি যোগ করা হয়েছে। তাই এর নাম আবাস প্লাস যোজনা। এই ইনফরমেশন টি কয়েকটি আর্টিকেল এবং কিছু ইউটিউবার এর মতে লেখা হয়েছে। সঠিক তথ্য এলে আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেবো।

আবাস প্লাস যোজনা কত টাকা পাবে?

আপনার নিশ্চয়ই জানেন প্রধানমন্ত্রী আবাস যোজনা 1 লক্ষ 40 হাজার টাকা করে দেওয়া হতো। এর মধ্যে প্রথম কিস্তির টাকা 60 হাজার, দ্বিতীয় কিস্তি 50 হাজার এবং তৃতীয় কিস্তি 10000 টাকা দেওয়া হতো। এছাড়াও এন আর জি এস এর মাধ্যমে 100 টি মেইনটেনেন্স দেওয়া হতো যার মূল্য 21 হাজার টাকার কাছাকাছি। এটাকে একসঙ্গে ধরতে গেলে 60+50+10+20 হাজার= 140 হাজার টাকা কিন্তু এর সঙ্গে 12000 টাকা যোগ করা হয়েছে টয়লেট করার জন্য টকা। তাহলে দেখা যাচ্ছে 140+12 হাজার=152 হাজার টাকা। অনেক ইউটিউবার বা ওয়েবসাইট দুই লক্ষ আশি হাজার টাকা কথা বলা হয়েছে কিন্তু এই দুই লক্ষ 80 টাকা আমরা অফিশিয়াল ভাবে কোথাও দেখতে পায়নি। আমাদের মতে এক লক্ষ 50 হাজার টাকা থেকে এক লক্ষ 80 হাজার টাকা পর্যন্ত ধার্য করা হতে পারে। পরবর্তী কোনো আপডেট এলে আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেবো।

আবাস প্লাস লিস্ট 2021-22 কিভাবে দেখবেন?

 অনেক গরিব মানুষ না অপেক্ষা করে আছে আবাস প্লাস লিস্টে নাম কখন আসবে বা awas plus list 2021-22 কিভাবে দেখবে? যদি আপনার বাড়ি থেকে কোন সরকারি কর্মী বা দলীয় কর্মীরা এসে ডকুমেন্ট নিয়ে গেছে (যেমন আধার কার্ড, রেশন কার্ড, জব কার্ড, ব্যাংকের একাউন্ট ) তাহলে ভাববেন আপনাদের নামটি এই আবাস প্লাস যোজনা নাম নথিভুক্ত করা রয়েছে। এখনো পর্যন্ত এই কাজকর্মগুলো আন্ডার প্রসেসিং চলছে, যখন এর লিস্ট প্রকাশ হবে অফিশিয়াল ওয়েবসাইট iay .nic .in মাধ্যমে আপনারা দেখতে পাবেন। যদি আপনারা এখন চেক করতে চাইছেন awas plus list 2021-22 ক্লিক করে সম্পূর্ণ তথ্য স্টেপ বাই স্টেপ দেওয়ার হয়েছে ( প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট দেখবেন কিভাবে) আপনি দেখতে পারেন।

আবাস প্লাস যোজনা আবেদন করবেন কিভাবে?

যদি আপনারা Awas plus West Bengal আবেদন করতে চান বা awas plus yojana apply করতে চান তাহলে আপনাকে আপনার স্থানীয় ব্লক অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। এছাড়াও আপনি আপনার স্থানীয় অঞ্চল অফিসে গিয়েও যোগাযোগ করতে পারেন কিভাবে আবেদন করা যায়। যদি আপনি কোন শহর থেকে আবেদন করতে চাইছেন তাহলে অনলাইনে আবেদন করা যায়। এটির জন্য কোন ইউটিউবে ভিডিও দেখে নিয়ে আবেদন করতে পারেন। 

👉প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 2023 ক্লিক করে দেখুন 👈

আশা করি আপনারা বুঝতে পেরেছেন আবাস প্লাস যোজনা বা awas plus yojana কেন করা হয়েছে এবং awas plus list কোথায় কিভাবে দেখবেন? এই  যোজনায় কত টাকা করে পাবেন, এছাড়া Awas plus West Bengal সমস্ত তথ্য জানতে পারলেন। আশা করি ইনফরমেশন পেয়ে আপনাদের অনেকটা সাহায্য করতে পেরেছি। যদি এই বিষয়ে কোন কিছু প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট বক্সে জানাতে পারেন। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

Banglabhumi by Ram 

Previous
Next Post »

5 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)