কৃষক ভাতা কিভাবে আবেদন করবে | How to get krishak bhata form online

 আপনি কি কৃষক ভাতা পেতে চান বা এই ভাতা কিভাবে আবেদন করতে হয় জানেন কি? আজকে আমরা আলোচনা করব "krishak bhata form" কিভাবে আবেদন করবেন, কত টাকা পাবেন, এই ভাতা ফরম কোথা থেকে পাবেন এবং কোথায় ফর্ম জমা দিবেন এর সমস্ত তথ্য এই আর্টিকেলের মধ্যে পাবেন।

আপনি যদি একজন কৃষক হয়ে থাকেন এবং পশ্চিমবঙ্গের মধ্যে বসবাস করেন তাহলে রাজ্য সরকারের তরফ থেকে 'krishak bhata' আবেদন করে প্রতিমাসে হাজার টাকা করে পেতে পারেন। যদি আপনার 60 বছরের উর্ধ্বে বয়স হয়ে থাকে তাহলে এই ভাতা জন্য আবেদন করতে পারেন এবং How to get krishak bhata form online নিচে দেওয়া তথ্য জানুন। 

কৃষক ভাতা কি বা কাকে বলে?

একটি নির্দিষ্ট বয়স সীমা অতিক্রান্ত কৃষকের জন্য সরকার দ্বারা কৃষক ভাতা প্রদান করা হয়। সাধারণ কৃষকরা যাদের বয়স বেশি এবং কৃষিকাজ করতে পারছেন না তাদের জন্য পশ্চিমবঙ্গ সরকার আর্থিক সহযোগিতা করার জন্য প্রত্যেক মাসে ভাতা শোরুপ 1000 টাকা করে প্রতিটি কৃষককে দেবে। যার মাধ্যমে একটি নির্দিষ্ট বয়সসীমা অতিক্রান্ত কৃষকের আর্থিক সহযোগিতার মাধ্যমে যে ভাতা প্রদান করা হয় তাকে কৃষক ভাতা বলে।

krishak bhata form

কৃষক ভাতার আবেদন এর শর্তাবলী :

যদি এই ভাষার জন্য আপনার আবেদন করতে চান তাহলে Terms of application for Krishak Bhata নিয়মগুলি ফলো করা অবশ্যই দরকার না হলে আপনি আবেদন করে কোন লাভ হবে না। নিম্নলিখিত শর্তাবলী দেখে নিন।

  • আবেদনকারীর বয়স কমপক্ষে 60 বছরের উর্ধ্বে হতে হবে এছাড়া যদি আপনি তপশিলি জাতি উপজাতি হয়ে থাকেন তাহলে 55 বছর বয়সের আপনি আবেদন করতে পারেন।
  • পশ্চিমবঙ্গের কমপক্ষে 10 বছরের ঊর্ধ্বে স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • এক একর এর নিচে জমিনের মালিক হতে হবে। বর্গাকার এর ক্ষেত্রে 2 একর নিচে জমিনের মালিক হতে হবে।
  • ভূমিহীন খেতমজুর আবেদনের সুযোগ রয়েছে।
  • রাজ্য সরকার কিংবা কেন্দ্র সরকারের কোনভাতা পায়না এমন ব্যক্তি আবেদন করতে পারবে।
  • হাজার টাকা করে ভাতা নয়টি শ্রেণী তে দেওয়া হবে।

কৃষক ভাতা ফর্ম কোথায় পাবেন?

যদি আপনারা এই ফরমটি সংগ্রহ করতে চান বা krishak bhata form online পেতে চান তাহলে  আপনার স্থানীয় ব্লক কৃষি অধিকর্তা, মহাকুমার সহ কৃষি অধিকর্তা এবং আপনার জেলার কৃষি অধিকর্তার অফিস থেকে সম্পূর্ণ বিনা খরচায় ফর্ম পেয়ে যাবেন। এছাড়া আপনি মাটির কথাওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করতে পারবেন। এখানে ক্লিক করে ফরম ডাউনলোড করুন

কৃষক ভাতা ফরম ফিলাপ কিভাবে করবেন?

আপনি যদিনিচের নিম্নলিখিত প্রসেস গুলো ফলো করেন তাহলে আপনি নিজেই krishak bhata form Fill up খুব সহজে করতে পারেন।

  1. আবেদনকারীর বিবরণ :- আবেদনকারীর নাম, বাবা কিংবা স্বামীর নাম, আবেদন করার সময় আবেদনকারী বয়স, বয়সের প্রমাণ স্বরূপ নির্দিষ্ট ডকুমেন্ট সাবমিট করতে হয়, শারীরিকভাবে পঙ্গু হ্যাঁ/না, যদি হয়ে থাকেন তাহলে তার প্রমান পত্র দিবেন।
  2. আবেদনকারীর ঠিকানা :- গ্রাম, পোস্ট অফিস, পোস্টাল কোড, থানা, ব্লক ও জেলা দিবেন। এছাড়া বর্তমান ঠিকানা আলাদা হলে সেটা দেবেন।
  3. আবেদনকারীর ডকুমেন্টের নাম্বার :-  ভোটার কার্ডের নাম্বার বাধ্যতামূলক দিতে হবে এবং আধার কার্ডের নাম্বার চাইলে দিতে পারেন।
  4. অর্থনৈতিক অবস্থান :- বর্তমান নিজের জমির পরিমাণ সহ ব্লক, মৌজা, জে এল নাম্বার, খতিয়ান নম্বর, দাগ নাম্বার ও চাষযোগ্য জমির পরিমাণ আপনাকে ফর্ম এর মধ্যে পূরণ করতে হবে। এছাড়া এইসবচার যুক্ত জায়গা নিজের হাতে চাষ করেন কিনা এবং বর্তমান চাষ করেন কিংবা না এই বিষয়গুলো অবশ্যই যুক্ত করবেন।
  5. বর্তমান আবেদনকারীর আয় :- বর্তমান আবেদনকারীর আয় যদি থাকে অবশ্যই দিবেন। যদি আপনার আজ থাকে অন্য কোনো মাধ্যম থেকে তার বিবরণ অবশ্যই দেবেন।
  6. আবেদনকারীর পরিবারের অবস্থান :- আপনার পরিবারে কতজন একসঙ্গে থাকেন তার সম্পূর্ণ বিবরণ দিতে হবে। আপনার পরিবারের অন্যান্য সদস্যদের নাম, ঠিকানা, বয়স, পেশা, পরিবার সদস্যদের আয়, আবেদনকারীর সঙ্গে সম্পর্ক, আবেদনকারীর উপর নির্ভরশীল কিনা এর সমস্ত তথ্য ফরম পূরণের সময় খেয়াল করে দেবেন।
krishak bhata form download

 আবেদনকারীর কি কি ডকুমেন্ট লাগবে?

প্রয়োজনীয় তথ্য আপনাকে যথাযথ ভাবে ফরম পূরণের পর একসঙ্গে জয়েন করে ফর্ম জমা করিতে হইবে। নিচের নিম্নলিখিত তথ্যগুলি আপনি একত্রিত করে সাবমিট করতে হবে ।

  •  আবেদনকারীর বয়সের প্রমাণপত্র
  • বিকলাঙ্গ বা পঙ্গু যদি হয়ে থাকেন উপযুক্ত প্রমান পত্র কপি
  • ভোটার কার্ডের জেরক্স
  • আধার কার্ডের কপি বা জেরক্স
  • বর্তমান নিজের জমির পর্চা জেরক্স কপি
  • নিজের হাতে চাষ করেন, বর্তমান নিজের আয়, কৃষি শ্রমিক ও পশ্চিমবঙ্গে কত বছর বাস করেন স্থানীয় অঞ্চল প্রধানের কাছ থেকে এর সার্টিফিকেট
  • তোমার সাথে জাতিকে উপজাতি হইলে উপযুক্ত প্রমান পত্র জেরক্স কপি
  • কেন্দ্র বা রাজ্য স্থানীয় প্রশাসন ও সরকার দ্বারা অন্য সংস্থা থেকে কোন ভাতা পান কিনা স্থানীয় ব্লক উন্নয়ন আধিকারিক শংসাপত্র
  • শনাক্তকরণের জন্য গ্রাম পঞ্চায়েত বা অঞ্চল প্রধানের সিলমোহর সহ পূর্ণ স্বাক্ষর।

রেফারেন্স এর প্রয়োজনীয় তথ্য কি কি দরকার?

  1. স্থানীয় গ্রামপ্রধানের সিলমোহর সহ পূর্ণ স্বাক্ষর।
  2. BL&LRO রেভিনিউ অফিসার/ রেভিনিউ ইন্সপেক্টর এর স্বাক্ষরসহ সীলমোহর।
  3. ব্লক উন্নয়ন আধিকারিক সিলমোহর সহ স্বাক্ষর।
  4. পঞ্চায়েত সমিতির সভাপতির সিলমোহর সহ স্বাক্ষর।

এইসব তথ্য গুলি আপনাকে সনাক্তকরণ এবং আপনি এই ভাতার জন্য আবেদন করার জন্য আপনাকে রেফারেন্স দিচ্ছে। এইসব তথ্য ছাড়া আপনি আবেদন করলে কোন ভাবে কৃষক ভাতা পাবে না।

কৃষক ভাতা ফরম কোথায় জমা দিবেন?

যদি আপনি কৃষক ভাতা ফরম ভরে ফেলেছেন এবং সব কিছু তথ্য ঠিকঠাকভাবে তৈরি করে রেখেছেন তাহলে আপনি আপনার স্থানীয় অঞ্চল অফিস কিংবা ভিডিও অফিসে গিয়ে জমা করতে পারেন। এছাড়া আপনি আপনার sub-district অফিসে গিয়ে kishak bhata form জমা করতে পারে।

আশা করি আপনারা জানতে পারবেন কৃষক ভাতা আবেদন কিভাবে করবে এবং krishak bhata form ফিলাপ কিভাবে করবেন এবং খুঁটিনাটি সমস্ত তথ্য এই আর্টিকেল এর মধ্যে জানতে পারবেন। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।


Previous
Next Post »