রেশন কার্ডের আবেদন করে পাচ্ছেন না | শিখুন ration card download পদ্ধতি

 আপনি কি রেশন কার্ডের আবেদন করেছিলেন বা আবেদন করার পর এখনো পর্যন্ত রেশন কার্ড পাচ্ছেন না? আজকে আমরা জানবো নিজের মোবাইল দিয়ে "ration card download" কিভাবে করা যায় এবং e-ration card download করে আপনি কিভাবে রেশন পাবেন সমস্ত তথ্য আলোচনা করব।

পশ্চিমবঙ্গের অনেক ব্যক্তি রয়েছে যারা রেশন কার্ডের জন্য আবেদন করেছেন কিন্তু এখনও পর্যন্ত আবেদনকারীর হাতে আসছে না। এর জন্য রেশন দোকান থেকে রেশন ডিলার রেশন দিচ্ছে না। আপনি চাইলে খুব সহজেই আপনার মোবাইল থেকে e ration card download করতে পারবেন। এই কর্ড এর মাধ্যমে আপনি খুব সহজে ration পেতে পারেন। এছাড়া স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করার জন্য এই রেশন কার্ডের নাম্বার টি খুব গুরুত্বপূর্ণ একটি তথ্য হয়ে দাঁড়িয়েছে। আজকে আমরা দেখে নেবো ই রেশন কার্ড ডাউনলোড করার সহজ পদ্ধতি।

রেশন কার্ড ভেরিফাই বা verify ration card

যদি আপনারা আবেদন করে ফেলেছেন এবং ডাউনলোড করতে চাচ্ছেন তাহলে আপনি একবার দেখে নিবেন আপনার আবেদনটি food.wb.gov.in verify ration card বা খাদ্য দপ্তর এর দ্বারা ভেরিফাই হয়েছে কিনা দেখে নেওয়া অবশ্য দরকার রয়েছে। এর জন্য আপনাকে আপনার মোবাইলের মাধ্যমে যে কোন একটি ব্রাউজারে সার্চ বারে টাইপ করবেন wbpsd ও সার্চ দিবেন। রেজাল্টের প্রথম লিঙ্কে ক্লিক করে আপনি ফুট দপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে পৌঁছে যাবেন। নতুন রেশন কার্ড স্ট্যাটাস চেক করার জন্য 4 নম্বর ফর্ম বেছে নেবেন এবং অ্যাপ্লিকেশন নাম্বার বা মোবাইল নাম্বার বসিয়ে নিচে ক্যাপচা কোড ভরে সার্চ দিবেন। আপনার কাছে সার্চ রেজাল্ট যদি verify ration card সাকসেসফুল হয়ে থাকে তাহলে খুব সহজে আপনি রেশন কার্ড ডাউনলোড করতে পারবেন।

পুরান ration card download কিভাবে করবেন?

আপনি রেশন কার্ড যদি ডাউনলোড করতে চান তাহলে food wb gov in e ration card ডাউনলোড করতে পারবেন। নিচের স্টেপ গুলো ফলো করে আপনার মোবাইলের মাধ্যমে খুব সহজে ই রেশন কার্ড পেতে পারেন। যদি আপনার রেশন কার্ড হারিয়ে যায়, নষ্ট হয়ে যায় বা জ্বলে যায় তাহলে খুব সহজে ডাউনলোড করতে পারবেন।

ration card download

যেকোন ব্রাউজারে টাইপ করবেন food wb gov in লিখে সার্চ দিলে।

সার্চ রেজাল্টের প্রথম লিঙ্কে ক্লিক করে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে পৌঁছে যাবে।

 আপনার মোবাইলের  নতুন পেজ ওপেন হবে একদম নিচের দিকে e-ration card অপশনটিতে ক্লিক করবেন।

নতুন উইন্ডো ওপেন হলে পেজের নিচের দিকে দেখতে পাবেন click to download e-ration card ওই অপশনটিতে ক্লিক করবেন বা ঐখানে ক্লিক করে যেতে পারেন। 

ration card download upay


নতুন পেজ ওপেন হবে এবং রেশন কার্ডের নাম্বার  ক্যাটাগরি সিলেক্ট করে  নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে রেশন কার্ড ডাউনলোড করতে পারেন।

new ration card download করার পদ্ধতি?

আপনি যদি নতুন রেশন কার্ড তৈরি করার জন্য তিন নম্বর এবং 4 নম্বর ফর্ম কি পুরণ করে জমা করেছেন এছাড়া আপনার আবেদন অ্যাপ্রুভ হয়ে গেছে দেখাচ্ছে । আপনি এখানে ক্লিক করুন এবং নতুন একটি উইন্ডো ওপেন হয়ে গেলে পেজ এর মধ্যে form type, applications number বা মোবাইল নাম্বার দিয়ে ক্যাপচা ভরে সার্চ বাটনে ক্লিক করবেন।

New ration card download

আপনার মোবাইলে নতুন উইন্ডো ওপেন হয়ে যাবে এবং  এই পেজের মধ্যে আপনার নতুন রেশন কার্ডের সমস্ত তথ্য চলে আসবে। মাঝখানে একটি ডাউনলোড অপশন থাকবে, ওখানে ক্লিক করে আপনি আপনার রেশন কার্ড খুব সহজে ডাউনলোড করতে পারবেন।

New ration card download 2021


নতুন রেশন কার্ডের অসুবিধা?

 কয়েকটি জায়গা রয়েছে যেগুলোতে রেশন কার্ডের সমস্যা অনেক বেশি এবং এই সমস্ত এলাকায় নতুন কার্ডের জন্য আবেদন সর্বাধিক বেশি। আবেদন করার পর রেশন কার্ড না আসার কারণে প্রতিনিয়ত তারা সাইবার ক্যাপ কিংবা কম্পিউটার সেন্টারে গিয়ে স্ট্যাটাস চেক করছে। নতুন রেশন কার্ডের সমস্যা Bhado, Dumrulla, Kahalgaon, Singhanath Kalan, Bhagalpur Khas এসব এলাকায় সবচেয়ে বেশি। এসব এলাকার মানুষ একটু সচেতন ভাবে যদি নিজের মোবাইল থেকে রেশন কার্ড ডাউনলোড করতে পারে তাহলে অন্য কোথাও যেতে হবে না।

wbpds form online apply 

আপনারা যদি অনলাইন ফরম পূরণ করতে চান তাহলে wbpds gov in form অনলাইনে পূরণ করে সাবমিট করতে পারেন। এছাড়া আপনি দোয়ারে সরকার কেন্দ্রে গিয়ে off-line ফরম ফিলাপ করে  জমা দিতে পারেন এবং জমা দেওয়ার সঙ্গে সঙ্গে  আপনাকে রিসিভ কপি তে  অ্যাপ্লিকেশন আইডি নাম্বার দেবে। আইডির মাধ্যমে আপনি আপনার  রেশন কার্ড স্ট্যাটাস চেক করে নিতে পারবেন আপনার মোবাইল দিয়ে।

রেশন কার্ডের আবেদন করেছিলেন  বা আবেদন করার পর এখনো পর্যন্ত রেশন কার্ড পাচ্ছেন না কি করবেন তার সমস্ত তথ্য জানতে পারলেন। আজকে আমরা বুঝিয়েছি নিজের মোবাইল দিয়ে ration card download কিভাবে করা যায় এবং e ration card download করে আপনি কিভাবে রেশন পাবেন সমস্ত তথ্য আলোচনা করাহল।

Previous
Next Post »