জমির পর্চা রেজিস্ট্রেশন নাম্বার পাওয়ার উপায় কি | what is land registration id pmkisan

 আপনি কি জমির রেজিস্ট্রেশন নাম্বার জানতে চাইছেন বা ল্যান্ড রেজিস্ট্রেশন নাম্বার পাচ্ছেন না? আজকে আমরা জানব আপনার পর্চা রেজিস্ট্রেশন নাম্বার ও "land registration id" কোথায় কিভাবে পাবেন তার সমস্ত তথ্য এই আর্টিকেলের মধ্যে পাবেন।

বর্তমান কিষান সম্মান নিধি যোজনা বা land registration id in pm kisan কয়েকটি তথ্য আপডেট হয়েছে এবং এই তথ্য আপডেট হওয়ার কারণে নতুন এর সময় ল্যান্ড রেজিস্ট্রেশন নাম্বার বাধ্যতামূলক প্রয়োজন। অনেকে খুঁজে পাচ্ছে না পর্চা বা ল্যান্ড রেজিস্ট্রেশন নাম্বার কোনটি? আপনারা চাইলে নিজের রেজিস্ট্রেশন নাম্বার টি খুব সহজে পেয়ে যাবেন যদি আপনার পর্চা ঠিক করে দেখেন।

land registration id


পর্চা বা what is land registration id?

কোন ব্যক্তি যদি কোন জায়গা কিনে বা দান হিসেবে পায় সেই জায়গা প্রথমে দলিল তৈরি করে আবেদন করতে হয়। আবেদন করার পর রেজিস্ট্রেশন অফিসারের পর্যবেক্ষণ করে সেই জায়গার অ্যাপ্রুভ দেয়।

এর কিছুদিন পর আপনার জায়গার দলিল জেরক্স করে বিএলআরও অফিসারের কাছে গিয়ে পর্চার জন্য আবেদন করতে হয়। ওই আবেদন মঞ্জুর হলে আপনার নামে রেজিস্ট্রেশন হয়ে বেরিয়ে আসে আপনার পর্চা বা land registration id

পর্চা রেজিস্ট্রেশন নাম্বার পাওয়ার জন্য কি প্রয়োজন?

আপনার যা জমির রেজিস্ট্রেশন নাম্বার পাওয়ার জন্য কয়েকটা থেকে থাকলে আপনি  আপনার

  • রেজিস্ট্রেশন নাম্বারটা পেয়ে যাবেন।
  • নিজের নামের জায়গা থাকা দরকার
  • দলিলের অরিজিনাল কপি থাকতে হবে
  • যার কাছ থেকে আপনি জায়গাটি পেয়েছেন ওই ব্যক্তির পর্চা
  • আধার কার্ড
  • দুই কপি ফটো

land registration id in pm kisan পাওয়ার জন্য বা নতুন পর্চা তৈরি করার জন্য এসব তথ্য গুলি আপনার প্রয়োজন রয়েছে।

পর্চার রেজিস্ট্রেশন নাম্বার কিভাবে দেখবে?

আপনার কাছে যদি পর্চা থেকে থাকে তাহলে খুব সহজে দেখতে পাবেন আপনার Land Registration number বা পর্চা রেজিস্ট্রেশন আইডি পেয়ে যাবেন। এর জন্য আপনি আপনার পর্চা দেখতে পাবেন প্রথমত  খতিয়ান নাম্বার, জে এল নাম্বার এবং এছাড়া আরো একটি নাম্বার রয়েছে যেটা অনেকের কাছে অজানা। আপনার পর্চার উপরের দিকে ব্যাকেটের মধ্যে  অনেকগুলো সংখ্যা লিখা নাম্বার রয়েছে যেমন [ ১২৩১২৩৪ ] যদি থাকে এই নাম্বারটি তাহলে ভাববেন এটা আপনার পর্চা রেজিস্ট্রেশন নাম্বার। এই land registration id নিয়ে আপনি pm-kisan যোজনা নতুন রেজিস্ট্রেশন করাতে পারবেন। এছাড়া আপনি বাংলার ভূমি ওয়েবসাইট তে গিয়ে আপনার খতিয়ান নাম্বার এর মাধ্যমে রেজিস্ট্রেশন নাম্বার পেয়ে যাবেন।

আশাকরি বুঝতে পেরেছেন জমির রেজিস্ট্রেশন নাম্বার জানতে বা ল্যান্ড রেজিস্ট্রেশন নাম্বার পেতে। আজকে আমরা জানতে আপনার পর্চা রেজিস্ট্রেশন নাম্বার ও Land Registration id কোথায় কিভাবে পাবেন তার সমস্ত তথ্য এই আর্টিকেলের মধ্যে   দেওয়া আছে। এছাড়া পর্চা রেজিস্ট্রেশন নাম্বার এর ইমেজের মাধ্যমে বোঝান রয়েছে ‌দখতে পারেন।


Previous
Next Post »