Ads

আয়ুষ্মান ভারত যোজনা সুবিধা ও ayushman bharat card apply online

 আপনি কি জানেন আয়ুষ্মান ভারত যোজনা কি কি সুবিধা রয়েছে বা ayushman bharat health id card আপনার নাম আছে কিনা কি করে বুঝবেন? আজকে আমরা দেখবো আয়ুষ্মান ভারত যোজনা সুবিধা, "ayushman health id card" অনলাইন দেখার সঠিক পদ্ধতি কি রয়েছে এবং এই যোজনা তে অনলাইন আবেদন করা যায় কিনা সম্পূর্ণ বিষয় এই আর্টিকেলের মধ্যে আলোচনা করব।

আয়ুষ্মান হেলথ আইডি কার্ড কি?

আপনারা নিশ্চয়ই জানেন মাননীয় প্রধানমন্ত্রী গরিব পরিবারের জন্য একটি scheme বা Yojana শুরু করেছিল এবং এই যোজনা অন্তর্ভুক্ত প্রত্যেকটি পরিবার বিনামূল্যে ভারতবর্ষের যেকোনো প্রান্তে সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলোতে বিনা খরচায় নানা রকম অপারেশন থেকে শুরু করে বড় বড় সার্জারি করাতে পারে। হেলথ আইডি কার্ড এর মাধ্যমে 5 লাখ টাকা পর্যন্ত চিকিৎসায় খরচা করাতে পারবে। ayushman health id card এর মাধ্যমে অনেক ভারতের গরিব পরিবার সম্পূর্ণ সুবিধা পাচ্ছে।

ayushman health id card


পশ্চিমবঙ্গের হেলথ আইডি কার্ডের সুবিধা কি?

 আপনারা অনেকেই হয়তো জানেন না আমার আপনার নামে হেলথ আইডি কার্ড রয়েছে কিন্তু health id সুযোগ-সুবিধা পাচ্ছেন না, এর মূল কারণ রয়েছে পশ্চিমবঙ্গের সরকার চায় না কেন্দ্র সরকারের হেলথ কার্ড এর সুযোগ সুবিধা।

  • পশ্চিমবঙ্গের বাইরে যে সমস্ত পরিবার কোন সার্জারি অপারেশন করাতে গেলে এর সুযোগ রয়েছে।
  • হেলথ আইডি কার্ডের মাধ্যমে 5 লাখ টাকা পর্যন্ত খরচা করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।
  • একটি কার্ডের মাধ্যমে পরিবারের সমস্ত সদস্য একইরকমভাবে সুযোগ-সুবিধা পাবে।

সাধারণত এই হেলথ কার্ড এর মাধ্যমে  উপরে দেওয়া তিনটাসুবিধা health id card প্রাপ্ত সমস্ত পরিবার পাবে।

আয়ুষ্মান ভারত যোজনা পশ্চিমবঙ্গে শুরু হবে কি?

 এটা মলা সম্পূর্ণ ভুল হতে পারে পশ্চিমবঙ্গে শুরু করবে আয়ুষ্মান ভারত হেলথ কার্ডের সুযোগ-সুবিধা। অন্যদিকে দেখলে পশ্চিমবঙ্গের কৃষক বন্ধু চালু হওয়ার জন্য পিএম কিষান যোজনা বন্ধ ছিল কিন্তু কিছুদিন আগে থেকে এর সুযোগ সুবিধা পাচ্ছে প্রত্যেকটি কৃষক। এমন হয়তো একদিন আসবে আমাদের ayushman bharat health id card Wb শুরু হতে পারে যদি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী চায়। এটার দেখার বিষয় এই scheme বা যোজনাকবে শুরু করে। আয়ুষ্মান ভারত পশ্চিমবঙ্গ শুরু হলে তাহলে অনেক মানুষ যারা পশ্চিমবঙ্গের বাইরে চিকিৎসা করাতে যায় বা সার্জারি করাতে যায় সম্পূর্ণ বিনামূল্যে যেকোন নার্সিংহোম বা হসপিটালে সম্পূর্ণ বিনা খরচায় করতে পারবে। 

আয়ুষ্মান ভারত আইডি কার্ড চেক কোটা পদ্ধতি?

আপনার নামে যদি ayushman health id card থেকে থাকে তাহলে নিচের পদ্ধতি অবলম্বন করলে আপনি আপনার নামে হেলথ কার্ড আছে কিনা জানতে পারবেন। আপনার নামে এই আয়ুষ্মান হেলথ কার্ড আছে কিনা আপনি আপনার মোবাইল দিয়ে খুব সহজে জানতে পারি।

  1.  প্রথমত  আপনার মোবাইলে যে কোন একটি ব্রাউজার ওপেন করে নিন  এবং টাইপ করুন ayushman bharat বা আপনি এই লিংকে ক্লিক করে সুজা যেতে পারেন।
  2. সার্চ রেজাল্টের প্রথম লিংকে ক্লিক করে ayushman bharat অফিশিয়াল ওয়েবসাইটে চলে যাবেন এবং মোবাইলের ডান দিকের কোণে থ্রি ডটে ক্লিক করে আপনি আপনার ব্রাউজার থেকে ডেক্সটপ মোড করে নেবেন।
  3. ব্রাউজার সম্পূর্ণ ওপেন হলে আপনি আপনার মোবাইলে বামদিকে কনে মেনু অপশন এ ক্লিক করুন এবং Am I Eligible এই অপশনটি খুজে ক্লিক করুন।
  4. নতুন একটি পেজ ওপেন হলে আপনার মোবাইল নাম্বার এবং ক্যাপচাটি সঠিক দিয়ে জেনারেটর ওটিপি  ক্লিক করুন।
  5. আপনাকে একটি নতুন নিয়ে যাবে এবং এখানে আপনার মোবাইলে আসা ওটিপি বসিয়ে সাবমিট করবেন। 
  6. আপনার সামনে নতুন একটি পেইজ চলে আসবে এবং এখানে আপনার রাজ্য এবং যদি আপনি নাম সার্চ করে দেখতে চান তাহলে ওই অপশনটিতে ক্লিক করবেন। তাছাড়া নিচের ইমেজ এর মাথায় বোঝানোর হয়েছে দেখে নিতে পারেন।
  7. নিচের দিকে একটি ফরম ওপেন হয়ে যাবে এবং এখানে সুবিধাভোগীর নাম, বাবার নাম, মায়ের নাম, সুবিধাভোগী জেন্ডার, বয়স, আপনি শহরে না গ্রামে বাস করেন, সুবিধাভোগীর জেলা এবং পোস্টাল কোড দেবেন। নিচে সার্চ বাটনে ক্লিক করে দিন।
  8. ইমেজ দেখুন 
    ayushman health id card

  9. যদি আপনার নাম থাকে তাহলে নিচের সার্চ রেজাল্টে খুঁজে দেখুন। এভাবেই আপনি কিন্তু আপনার ayushman health id card খুব সহজে চেক করতে পারবেন।

আয়ুষ্মান ভারত হেলথ কার্ড অনলাইন আবেদন কিভাবে করবেন?

আপনি যদি আয়ুষ্মান ভারত যোজনা অনলাইন আবেদন করতে চান বা ayushman bharat card apply online করতে চান তাহলে আপনি আপনার মোবাইল থেকে করতে পারবেন খুব সহজে। 

আপনি আপনার মোবাইলের ক্রোম ব্রাউজারে বা যেকোন ব্রাউজারে টাইপ করবেন NDHM টাইপ করে সার্চ দিবেন।

আপনার মোবাইলে অনেকগুলো ওয়েবসাইট চলে আসবে সবচেয়ে প্রথম লিংক তে ক্লিক করে আপনি ভারতের হেলথ দপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে পৌঁছে যাবেন।

এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার ayushman bharat card apply online করতে পারবেন। কিভাবে আবেদন করতে হয় জানতে হলে কমেন্টে জানাবেন। সম্পূর্ণ আর্টিকেল লিখে দেবো আয়ুষ্মান ভারত যোজনা কিভাবে অনলাইনে আবেদন করতে হয়।

আশা করি আপনি জানতে পারলেন আয়ুষ্মান ভারত যোজনা কি কি সুবিধা রয়েছে বা ayushman bharat health id card আপনার নাম আছে কিনা দেখার পদ্ধতি। আয়ুষ্মান ভারত যোজনা সুবিধা, "ayushman health id card" অনলাইন দেখার সঠিক পদ্ধতি কি রয়েছে এবং এই যোজনা তে অনলাইন আবেদন করা যায় কিনা সম্পূর্ণ বিষয় এই আর্টিকেলের মধ্যে জানতে পারবেন। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Previous
Next Post »