জমির রেকর্ড বা land information wb পাওয়া খুব সহজ পদ্ধতি

 আমাদের পশ্চিমবঙ্গে যে কোন জায়গার জমির রেকর্ড বা "land information wb" পাওয়া খুব সহজ কি? আজকে আমার আজ আলোচনা করব land information wb বা Jomir record কি করে আপনি পাবেন এবং আপনার জমির রেকর্ড কিভাবে বের করবেন  এর সমস্ত কিছু তথ্য  এই আর্টিকেলের মধ্যে  দেওয়ার চেষ্টা করব।

বর্তমান আমাদের পশ্চিমবঙ্গে দিনের পর দিন যে কোন জায়গা বা জমির দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। অনেক ব্যক্তি আছে অতিরিক্ত জায়গা থাকা সত্বেও বা জমি থাকা সত্বেও তাদের land information wb বা Jomir record বের করতে পারছে না। আপনি আপনার মোবাইল এর মাধ্যমে এই কাজগুলি করতে পারবেন খুব সহজ পদ্ধতিতে। আপনি যদি ভেবে দেখেন বর্তমান সরকারের স্ক্রিম গুলো জমির রেকর্ড ও ল্যান্ড ইনফরমেশন না থাকার কারণে pm-kisan, krishakbandhu মত স্কিন গুলোথেকে বঞ্চিত রয়েছে।

Land information wb


 পশ্চিমবঙ্গ গভমেন্টে ওয়েবসাইট রয়েছে সেখান থেকে আপনি আপনার জমির রেকর্ডবের করতে  পারবেন খুব সহজ পদ্ধতিতে। কোন মহরা ছাড়া এ কাজগুলো খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বসে করতে পারবেন Jomir record বার করানোর পদ্ধতি। এছাড়া আপনার দাগের কতজন সদস্য অংশীদার রয়েছে তার সম্পূর্ণ তথ্য এক ক্লিকে পেতে পারেন।

জমির রেকর্ড কি?

আপনার এলাকায় আপনার আপনার নামে যতগুলো জায়গা রয়েছে এর ইনফর্মেশন একটি খতিয়ান এর মধ্যে আনার প্রতিলিপি কে জমির রেকর্ড বলে। আপনার যতগুলো দলিল রয়েছে সবগুলো একসঙ্গে করে জমির দাগ নাম্বার, ওই দাগ এর মধ্যে কত পরিমান জমি রয়েছে, আপনার জমির পরিমাণ কত?  একটি রেকর্ডের মধ্যে আনতে হয়। আপনি জানতে পারবেন সম্পূর্ণ জমির পরিমাণ কত রয়েছে এই রেকর্ডের মাধ্যমে।

ল্যান্ড ইনফরমেশন দেখার পদ্ধতি?

আপনার land information জানতে হলে প্রথমে আপনাকে বাংলার ভূমি ওয়েবসাইটে যেতে হবে বা আপনারা বাংলার ভূমি এখানে ক্লিক করে যেতে পারেন। এই অপশনটা ক্লিক করার পর আপনাকে সোজা ভূমি দপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে নিয়ে যাবে এবং সাইটটার স্লো থাকার কারণে খুলতে একটু দেরী হবে।

সম্পূর্ণ ওয়েবসাইট ওপেন হয়ে যাওয়ার পর উপরের দিকে KnowYourProperty তে ক্লিক করবেন বা ঘর লোগোতে ক্লিক করবেন অথবা এখানে ক্লিক করেও যেতে পারেন।

আপনার সামনে নতুন একটি ইন্টারফেস চলে আসবে এবং এই পেজটিতে একটি ফরম ওপেন হয়ে যাবে। এই পেজের মধ্যে আপনি আপনার জেলা, ব্লক, মৌজাscarch by plot এগুলো বেছে নেবেন।

 আপনি আপনার প্লট নাম্বার বা জমিনের দাগ নাম্বার  দিবেন এবং নিচে ক্যাপচার বসিয়ে ভিউ  অপশন এ ক্লিক করবেন। ওই প্লট বা দাগ নাম্বারের মধ্যে যতগুলো ব্যক্তি অংশীদার রয়েছে সবার নাম চলে আসবে এবং প্রত্যেক ব্যক্তির কত অংশ জায়গা সম্পূর্ণ তথ্য দেখতে পারবেন এর মাধ্যমে।

Land information wb


জমির রেকর্ড দেখার পদ্ধতি?

অনেকেরই আছে যাদের রেকর্ড হয় হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে, চাইলে আপনি খুব সহজে আপনার রেকর্ডের কতগুলো দাগ নাম্বার রয়েছে ও জায়গার পরিমাণ কত  সম্পূর্ণ দেখতে পাবেন  নিচের প্রসেস গুলো ফলো করলে। দেখার জন্য প্রথমে বাংলার্ভূমি অফিশিয়াল ওয়েবসাইট যেতে হবে। আপনি এখানে ক্লিক করেও যেতে পারেন jomir record দেখার জন্য। পেজ ওপেন হওয়ার পর আপনার সামনে একটি ফ্রম  খুলে যাবে এবং এখানে আপনার জেলা, ব্লক,  মৌজা সিলেক্ট করে নেবেন।

নিচে খতিয়ান নাম্বার এর জায়গায় আপনার খতিয়ান নাম্বার বসাবে এবং নিচে ক্যাপচার ভরে ভিউ অপশনটিতে ক্লিক করবেন। আপনার নামে যতগুলো জায়গা রয়েছে এবং জায়গার পরিমাণ সহ সমস্ত তথ্য আপনার কাছে চলে আসবে। আপনি চাইলে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন যেকোনো যোজনার লাভ পাওয়ার জন্য। 

জমির রেকর্ড ও নকসা দেখার পদ্ধতি?

উপরের দেওয়া নির্দেশ অনুযায়ী অনুসরণ করলে আপনার জায়গা জমিনের নকসা দেখতে পারবেন। land information wb বা Jomir record দেখবেন খেয়াল করুন LIVE OPTION টি কোথায় আছে।আপনি লাইভ তে ক্লিক করুন এবং আপনার জায়গা সম্পূর্ণ নক্সা চলে আসবে। 

আজকে আপনি জানতে পারলেন যে কোন জায়গার জমির রেকর্ড বা land information wb পাওয়া সহজ পদ্ধতি। আজ আলোচনা করলাম land information wb বা Jomir record কি করে আপনি পাবেন এবং আপনার জমির রেকর্ড কিভাবে বের করবেন  এর সমস্ত কিছু তথ্য  এই আর্টিকেলের মধ্যে  দেওয়ার হয়েছে।

Previous
Next Post »