atal pension yojana online apply 👨‍🌾 অটল পেনশন যোজনা অনলাইন রেজিস্ট্রেশন

 আপনি কি অটল পেনশন যোজনা অনলাইন রেজিস্ট্রেশন সম্পর্কে জানতে চাইছেন বা এই যোজনা সমস্ত তথ্য সম্পূর্ণভাবে জানতে চাইছেন ? আজকে আমরা আলোচনা করব "atal pension yojana online apply" এবং calculator সম্পূর্ণভাবে জানার চেষ্টা করব।

অটল পেনশন যোজনা সেন্টাল গভমেন্টের একটা দারুন  উদ্যোগ নিয়ে এসেছে। এর মাধ্যমে আপনি আপনার সঞ্চয় করা কিছু মূল্য প্রতি মাসে সরকারের কাছে জমা করার পর যখন আপনার 60 বছরের উর্ধ্বে বয়স হবে তখন  এর সম্পূর্ণ সুবিধা পেতে পারেন আপনি। আপনি যদি atal pension yojana online করে রেখেছেন এবং প্রত্যেক মাসে আপনি এর কিস্তি দিচ্ছেন তাহলে নির্দিষ্ট  টাইম এরপর আপনি আপনার পেনশন পেতে পারেন। আজকে আমরা এর সম্বন্ধে আরো কিছু বিস্তারিত আলোচনা করব  যেগুলো এখনো পর্যন্ত জানতে পারেননি।

atal pension yojana online apply


APY যোজনা কি?

  যে যোজনার মাধ্যমে প্রত্যেকটি মানুষ বয়স্ক কালে পেনশন কে সুনিশ্চিত করার জন্য প্রতিমাসে কিস্তি দেওয়া হয় এবং একটি সময়কালে বন্ধ করে আবেদনকারীর 60 বছরের হলে সেই পেনশন প্রতি মাসে এক হাজার থেকে 5 হাজার পর্যন্ত সরকারের মাধ্যমে অটোমেটিক চালু হয়ে যায়।    

অটল পেনশন যোজনা অনলাইন আবেদন কিভাবে করবে?

আপনি যদি অটল পেনশন যোজনা অনলাইন আবেদন করতে চাইছেন তাহলে আপনার নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে আপনি অনলাইন আবেদন করতে পারবেন। ভারতে যতগুলো bank রয়েছে সব ব্যাংকের মাধ্যমে আপনারা atal pension yojana অনলাইনে রেজিস্ট্রেশন করে যুক্ত হতে পারেন। তাছাড়া আপনি CSC সেন্টারে গিয়ে যেকোন ব্যাংক একাউন্টের মাধ্যমে আপনি স্কিমের জন্য atal pension yojana online apply করতে পারবেন।

APY অফলাইন আবেদন পদ্ধতি?

 আপনার যদিঅনলাইনে আবেদন না করতে পারেন তাহলে আপনার ব্যাংকের ব্রাঞ্চ গিয়ে অটল পেনশন যোজনা সম্বন্ধে যোগাযোগ করুন এবং এই পেনশন যোজনা আবেদন করার জন্য একটা ফর্ম ফিলাপ করে জমা দিলেই আপনার পেনশন যোজনা অংশ নিতে পারবেন।

  অটল পেনশন যোজনা সুবিধা কারা পাবে?

 আন দরকার নাই সেক্টরে কাজ করা সমস্ত ওয়ার্কার, পেনশন ভোগে নয় এমন নির্মাণ কর্মী, ডেলিভারি বয়, কৃষক ইত্যাদি ওয়ার্কার যারা কোন অর্গানাইজেশন এর কাজ করে না  এমন ব্যক্তিরা এর সুবিধা পেতে পারে।

APY যোগ্যতা?

  • আবেদনকারীর বয়স 18 থেকে  40 বছরের  মধ্যে হতে হবে।
  • ভারতের স্থায়ী নাগরিক অবশ্য প্রয়োজন।
  • আবেদনকারীকে কুড়ি বছর পর্যন্ত কিস্তি  দিতে হবে।
  • আবেদনকারীর ব্যাংক একাউন্ট নিজের নামে থাকতে হবে এবং আধার কার্ড লিঙ্ক করা অবশ্য থাকতে হবে।
  • আবেদনকারীর মোবাইল নাম্বার প্রয়োজন।

 অটল পেনশন যোজনা ফর্ম ডাউনলোড কিভাবে করবেন?

এই ফরমটি ডাউনলোড করার জন্য আপনি প্রথমে যেকোনো ব্রাউজার এ গিয়ে টাইপ করবেন APY FORM DOWNLOAD দিয়ে সার্চ দিবেন রেজাল্টের প্রথম অপশন এ ক্লিক করে ডাউনলোড করতে পারবেন বা এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন।

atal pension yojana sbi অনলাইন কিভাবে করবেন?

অটল পেনশন যোজনা এসবিআই মানে এই জোযনায়  স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া  ব্যাংকের মাধ্যমে আপনি অংশগ্রহণ করতে চাইছেন। শুধু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তে আপনি লাভ পেতে পারেন তা নয় ভারতের যে কোন ব্যাংকে আপনি এর লাভ পেতে পারেন এবং অফলাইন আবেদন ও অনলাইন আবেদন দুটোতেই আপনি খুব সহজে করতে পারেন। যেমন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, বরদা ব্যাংক এই বড় বড় ব্যাংক ছাড়া সব ধরনের ছোটখাট ব্যাংকে আপনি আবেদন করতে পারেন।

অটল পেনশন যোজনা ক্যালকুলেটার?

এই দুজনার সমস্ত ধরনের তথ্য বা মাসে আপনি কত টাকা ভরলে আপনি পেনশন কত টাকা করে পাবেন সব রকম তথ্য  pension yojana calculaataltor সাহায্যে  বেছে নিতে পারেন। আপনি এখানে ক্লিক করে ক্যালকুলেটর এর সমস্ত তথ্য জানতে পারেন। মাসে 5000 টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন ক্যালকুলেটর সাহায্য নিয়ে। এছাড়া আপনি এখানে ক্লিক করে atal pension yojana chart পেয়ে যাবেন এবং সমস্ত কিছু সম্পূর্ণরূপে বুঝতে পারবেন।

atal pension yojana chart 2022

আশা করি আপনি অটল পেনশন যোজনা অনলাইন রেজিস্ট্রেশন সম্পর্কে জানতে পেরেছেন  বা এই যোজনা সমস্ত তথ্য সম্পূর্ণভাবে জানতে পেরেছি।আজকে আমরা আলোচনা করলাম atal pension yojana online apply এবং calculator সম্পূর্ণভাবে জানতে পারলাম।

Previous
Next Post »