bsb status check 2022 | বাংলা শস্য বীমা 2022 রবি মৌসুমে স্ট্যাটাস চেক

 বাংলা শস্য বীমা 2022  রবি মৌসুমে স্ট্যাটাস চেক করতে চাইছেন বা আপনি কি এই বীমার টাকা পাচ্ছেন না? আজকে আমরা জানবো bsb status check 2022 কিভাবে করবেন, টাকা কেন পাচ্ছেন না, কি করা উচিত,  কি ভুল থাকলে টাকা পাবে না সমস্ত কিছু এই আর্টিকেলের মধ্যে জানবো।

পশ্চিমবঙ্গের কৃষকদের জীবন দায় প্রকল্প bsb portal। এর অধীনে কৃষকরা কোন প্রাকৃতিক দুর্যোগের কারণে ফশন নষ্ট হয়ে গেলে bsb bima 2022 থেকে চাষীরা টাকা পেয়ে থাকে। কৃষিজ উৎপাদন ব্যয় হিসাব এই টাকা বরাদ্দ করা হয়। আপনি যদি এই টাকা বা বাংলা শস্য বীমা লাভ পেতে চান তাহলে আপনাকে ফরম ফিলাপ করে জমা করতে হবে। আজকে আমরা জানবো bsb status check 2022  কিভাবে করবেন।

bsb status check 2022

bsb status check 2022

আপনি যদি এই বীমার টেটাস চেক করতে চাইছেন তাহলে আপনি আপনার মোবাইলে মাধ্যমে করতে পারেন যদি আপনার bangla shasya bima application id দিয়ে চেক করতে পারেন। যদি আপনি অফলাইনে চেক করতে চান তাহলে আপনার স্থানীয়  ব্লককৃষি দপ্তর এ গিয়ে যোগাযোগ করতে পারেন এবং এখান থেকে আপনি সমস্ত তথ্য পেয়ে যাবেন।

Bsb application id কোথায় পাবেন?

যদি আপনি এই প্রকল্পের আবেদন করে থাকেন বাংলা শস্য বীমা রবি তে আবেদন করে থাকেন তাহলে আবেদন করার সময় যে রিসিভ কপি আপনাকে দিয়েছিল তার মধ্যে রয়েছে আপনার অ্যাপ্লিকেশন আইডি। এছাড়াও আপনি আপনার bsb status check voter card দিয়ে download certificate of insurance ক্লিক করে দেখুন। 

Bsb insurance certificate কিভাবে করবেন ?

আপনি যদি বাংলা শস্য বীমা ইন্সুরেন্স সার্টিফিকেট ডাউনলোড করতে চান তাহলে banglashasyabima.  net ওয়েবসাইটে যান, ক্লিক করুন download certificate of insurance অপশন, আপনার ভোটার কার্ড নাম্বার ফাকা বক্সে টাইপ করুন, রবি মৌসুম সিলেক্ট করুন, এরপর সিলেক্ট করুন 2022 এবং নিচে সার্চ বাটন এ ক্লিক করে আপনার  ইন্সুরেন্স সার্টিফিকেট  ডাউনলোড করুন।

bsb status check 2022 কিভাবে করবেন?

আপনি যদি শস্য বীমা টেটাস চেক করতে চান তাহলে নিচের স্টেপ গুলি ফলো করে আপনি আপনার ফসল বীমার স্ট্যাটাস চেক করতে পারেন ।

  •  গুগল সার্চ অপশনে টাইপ করুন banglashasyabima net এবং সার্চ দিন।
  • সার্চ রেজাল্ট প্রথম ওয়েবসাইটের লিংকে ক্লিক করুন।
  • ওয়েবসাইট ওপেন হলে application status অপশন এর মধ্যে ক্লিক করুন।
  • আপনার বাংলা শস্য বীমা application id  দিয়ে সার্চ অপশনে ক্লিক করুন।
  • আপনার বাংলা শস্য বীমা টেটাস চেক এর মাধ্যমে সমস্ত কিছু  তথ্য পেয়ে যাবেন।

এছাড়া আপনার স্থানীয় কৃষি দপ্তরে গিয়ে স্ট্যাটাস চেক করতে পারেন খুব সহজে ।

Bsb bima টাকা কেন পাচ্ছেন না?

পশ্চিমবঙ্গের অনেক কৃষক রয়েছে যারা শস্য বীমা প্রকল্প টাকা পাচ্ছিনা এবং বারবার ফরম ফিলাপ করে জমা দেওয়ার পর কাজ হচ্ছে না। আপনি যদি কয়েকটি ভুল করে থাকেন তাহলে bsb টাকা পাবে না। নিম্নলিখিত তথ্য গুলো দেখে নিন।

  • রিসেন্ট আপনার কৃষি  জায়গার পর্চা।
  • ব্যাংকের আইএফসি কোড এবং ব্যাঙ্ক নাম্বার ভুল।
  • ব্যাংক একাউন্ট আনএক্টিভ।
  • নিজের নামের সঙ্গে আপনার পর্চা নামের সঙ্গে অমিল।
  • অন্য কোনো ব্যক্তির পর্চা দিয়ে রেখেছে।

এইসব তথ্য যদি আপনি দিয়ে থাকেন তাহলে আপনার বাংলা শস্য বীমার টাকা  অ্যাকাউন্ট এ আসবে না।

কি করা উচিত?

আপনি যদি টাকা না পেয়ে থাকেন তাহলে আপনাকে সব কিছু তথ্য সঠিকভাবে দেওয়া অবশ্য প্রয়োজন রয়েছে। যদি আপনি bsb bima ফরম ফিলাপ করার সময় ছোটখাট ভুল করে থাকেন তাহলে আপনার একাউন্টে টাকা আসবে না। নিম্নলিখিত তথ্য সঠিকভাবে আবেদন করলে আপনার bsb portal এর টাকা ব্যাংকে আসবে।

  1. আপনি যে ফসলের জন্য আবেদন করেছেন ফসল যুক্ত কৃষি জমির কারেন্ট পর্চা  আপনাকে আবেদনপত্রের সঙ্গে জমা করতে হবে।
  2. সঠিকভাবে আপনার ব্যাংকের অ্যাকাউন্ট, ব্যাংক ifsc cod এবং আপনার ব্যাংকের একাউন্ট একটিভ আছে কিনা যাচাই করে নিবেন।
  3. আপনার কৃষি জায়গার পর্চা নাম এবং আধার কার্ড ও ভোটার কার্ড  নামের সঙ্গে  যোগ আছে কিনা সঠিকভাবে দেখে নেবেন।

আপনি যদি ভাগচাষী হয়ে থাকেন তাহলে জমির মালিকের কারেন্ট  পর্চা জেরক্স, অঞ্চল শংসাপত্র, গ্রাম পঞ্চায়েত শংসাপত্র এবং বিডিও অফিসারের শংসাপত্র আবেদনপত্রের সঙ্গে জমা করতে হবে।

আশা করি বাংলা শস্য বীমা 2022  রবি মৌসুমে স্ট্যাটাস চেক করতে পারবেন বা আপনি বীমার টাকা পাচ্ছেন না, bsb status check 2022 করার উপায়, টাকা কেন পাচ্ছেন না, কি করা উচিত,  কি ভুল থাকলে টাকা পাবে না সমস্ত কিছু এই আর্টিকেলের মধ্যে  জানতে পারলেন।

শস্য বীমা সমন্ধে আরো জানুন 

Previous
Next Post »