online birth certificate west bengal | জন্ম সার্টিফিকেট অনলাইন পদ্ধতি

 যদি আপনি নতুন জন্ম সার্টিফিকেট তৈরি করতে চাইছেন বা online birth certificate apply করতে চাইছেন? আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকতেন খুব সহজে "Online birth certificate west bengal" তৈরি করার পদ্ধতি আজকে এই আর্টিকেলের মধ্যে জানবো।

birth certificate west bengal কি? 

কোন শিশুর যখন জন্ম হয় তখন শিশুর পরিবার জন্মের সার্টিফিকেট তৈরি করার জন্য আপনার স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র কিংবা নার্সিংহোম এর এডমিট কার্ড এবং ডিসচার্জ কার অফলাইনে এর মাধ্যমে আপনার স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে জমা করতে হয় birth certificate পাওয়ার জন্য।

হয়তো আপনারা জানেন না এই birth certificate west bengal একটি নতুন পোর্টাল শুরু করেছে, যার মাধ্যমে online birth certificate apply করতে পারবেন খুব সহজে এবং বাড়িতে বসে। আপনারা কিভাবে অনলাইন বার্থ সার্টিফিকেট আবেদন করতে পারবেন তার বিশদে জানবো।

online birth certificate west bengal

Documents কি লাগবে?

যদি অনলাইন বার্থ সার্টিফিকেট  আবেদন করতে যাচ্ছেন তাহলে  আপনাকে অবশ্যই একটি ডকুমেন্ট সাবমিট করতে হবে। birth certificate Documents ছাড়া এপ্লাই করা অসম্ভব।

 আপনার শিশু জে হসপিটাল কিংবা নার্সিংহোমে জন্মগ্রহণ করেছে তার Discharge Certificat, মায়ের আইডি প্রুফ ভোটার কার্ড কিংআধার কার্ড, পিতার আইডি প্রুফ ভোটার কার্ড আধার কার্ড  অবশ্যই সাবমিট করতে অবশ্যই 250 kb মধ্যে স্ক্যান করে আপনার মোবাইলকে কম্পিউটার রাখবেন যাতে খুব সহজেই আপনি আপনার শিশুর বার্থ সার্টিফিকেট তৈরি করার সময় খুব সহজ হয়।

দুয়ারে সরকার 2022 কি কি সুবিধা রয়েছে দেখতে ক্লিক করুন 

birth certificate online আবেদন পদ্ধতি?

নিম্নলিখিত স্টেপ গুলো ফলো করলে আপনি খুব সহজে আপনার শিশুর জন্মের সার্টিফিকেট তৈরি করতে পারবেন।

আপনার মোবাইল কিংবা কম্পিউটারে গুগোলসার্চ বারে টাইপ করুন wbhealth gov in লিখে সার্চ দিন এবং সার্চ রেজাল্টের প্রথম লিঙ্কে ক্লিক করে এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে পারবে।

 ওয়েবসাইট ওপেন হওয়ার পর আপনার মোবাইলকে কম্পিউটার এর ডান দিকে নিচে E-GOVERNANCE সেকশন দেখুন BIRTH AND DEATH REGISTRATION অপশন এবং এখানে ক্লিক করুন।

online birth certificate west bengal


নতুন পেজ ওপেন হওয়ার পর ডান দিকের কোনে থ্রি নাইনে ক্লিক করুন> এরপর Citizen Services ক্লিক করুন> Birth এ ক্লিক এরপর নিচের দিকে অনেকগুলো অপশন খুলে যাবে, এখানে Apply For New Registration অপশনটি ক্লিক করুন।

online birth certificate west bengal


আপনার মোবাইলে কম্পিউটারের একটি পপ-আপ ওপেন হবে এখানে আপনার মোবাইল নাম্বার বসিয়ে Get OTP তে ক্লিক করুন।

অনলাইনে আবেদন করার জন্য আপনার সামনে একটি ফরম ওপেন হবে এবং এখান থেকে আপনি খুব সহজে ফ্রম বলি অনলাইনে আবেদন করতে পারেন।

birth certificate application status 

আপনি যখন এই অ্যাপ্লিকেশনটি সাবমিট করবেন তখন আপনার সামনে অ্যাপ্লিকেশন আইডি নাম্বার আসবে এবং ওই আইডি নাম্বারটি আপনি সেভ করে রাখতে পারেন।

আপনি যখন আপনার বাথ সার্টিফিকেট application status দেখতে চাইবেন তখন Apply For New Registration ঠিক নিচে অ্যাপ্লিকেশন টেটাস অপশনটি রয়েছে ওখানে ক্লিক করে আপনার অ্যাপ্লিকেশন নাম্বারটি দিয়ে birth certificate application status খুব সহজে দেখতে পারেন।

birth certificate download 

যদি আপনি আপনার জন্মের সার্টিফিকেট ডাউনলোড করতে চান তাহলে অ্যাপ্লিকেশন টেটাস এ ক্লিক করেচেক করে নিতে পারেন, আপনার অ্যাপ্লিকেশন approve হয়েছে কিনা। যদি আপনার অ্যাপ্লিকেশনটি এপ্রুভ হয়েছে তখন তার নিচে অটোমেটিক ডাউনলোড অপশন চলে আসবে সেখান থেকে আপনি খুব সহজেই ডাউনলোড করতে পারেন।

আশা করি নতুন জন্ম সার্টিফিকেট তৈরি করতে বা online birth certificate apply করতে পারবেন।আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকতেন খুব সহজে birth certificate west bengal তৈরি করার পদ্ধতি আজকে এই আর্টিকেলের মধ্যে জানাতে পারলাম।

👉ই শ্রম কার্ডের সম্পর্কে বিস্তারিত জানুন👈

      👉জন্ম সার্টিফিকেট web story 👈

Previous
Next Post »