Ads

প্রাথমিক ইস্কুল খোলার নিয়ম জানুন | west bengal board primary education opening

 পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ পক্ষ থেকে west bengal board of primary education প্রত্যেকটি স্কুলের  wb school opening শুরু করল রাজ্য সরকার। আজকে আমরা জানব ইস্কুল খোলার নিয়ম primary education এবং secondary education school opening কিভাবে হবে তার সমস্ত তথ্য এই আর্টিকেলের মধ্যে জানতে পারবে।

west bengal board of primary education

গত দুই বছর ধরে মহামারীর কারণে সম্পূর্ণ বন্ধ ছিল ভারতের শিক্ষা ব্যবস্থা। পশ্চিমবঙ্গে শিক্ষাব্যবস্থা একি হাল ছিল এবং গত দুই বছর ধরে স্কুল না হওয়ার কারণে ছাত্র-ছাত্রীরা শিক্ষা অর্জন থেকে অনেকটা দূরে সরে গিয়েছিল। প্রাইমারি শিক্ষা ব্যবস্থা সম্পূর্ণভাবে বন্ধ ছিল।

গত সোমবার থেকে প্রাইমারি এবং সেকেন্ডারি এডুকেশন শুরু করে দিয়েছে nabanna notice  দেওয়ার পর।

primary and secondary education নিয়ম বিধি

প্রত্যেকটি স্কুলকে কিছু নিয়ম শৃঙ্খলা মেনে  স্কুল খোলার নির্দেশ দিল রাজ্য সরকার। আসুন জেনে নেওয়াযাক কি কি নিয়ম বিধি মেনে school reopen 2022  হবে।

  • প্রত্যেকটি ক্লাসে 50 পার্সেন্ট ছাত্র-ছাত্রী নিয়ে স্কুল করাতে হবে। প্রত্যেকটি ছাত্র-ছাত্রীদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এই ব্যবস্থা।
  • স্কুলে প্রবেশ করার আগে সেনেটাইজ ও মাক্স পরে স্কুলে প্রবেশ করতে হবে। যদি কারো শরীরে ভাইরাস বহন করে আছে তাহলে এর মাধ্যমে অনেকটা এড়াতে পারবে ছাত্র-ছাত্রীরা।
  • স্কুল শুরু হওয়ার এক ঘণ্টা আগে স্কুলে প্রবেশ করতে হবে। ছাত্র-ছাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করার জন্য একটা নির্দিষ্ট টাইম লাগে এর জন্য এক ঘণ্টা আগে পৌঁছানোর নির্দেশ।
  • প্রবেশমুখে থার্মাল স্ক্যানিং এর ব্যবস্থা রাখতে হবে এবং এর কারণ কোন ছাত্র যদি  এফেক্টেড হয়ে থাকে ভাইরাসে  তাহলে খুব সহজেই চিহ্নিত করতে পারবে। 
  • শরীর অসুস্থ থাকলে স্কুলে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। যাতে করে অন্যান্য ছাত্র-ছাত্রীরা অসুস্থতার শিকার না হয়।
  • প্রত্যেকটি ক্লাসের সপ্তাহে দুই থেকে তিন দিন ক্লাস নেওয়া হবে এবং এর কারণ ছাত্র-ছাত্রীদের সামাজিক বজায় রাখা, খুব সহজে যাতে ভাইরাস না ছড়াতে পারে এর জন্য এই নির্দেশে দুই থেকে তিনবার স্কুলে ক্লাস নেওয়া হবে।
  • ক্লাস হওয়ার সময় সূচি স্কুল কর্তৃপক্ষ নির্ধারণ করবে। কিভাবে ইস্কুল চলে যাতে শিক্ষক ঠিকভাবে পড়াতে পারে এবং কিভাবে স্কুল শুরু করালে যাতে ছাত্র-ছাত্রী এবং শিক্ষকের সুবিধা হয় এর জন্য  স্কুল কর্তৃপক্ষ সময়সূচি নির্ধারণ করবে।

west bengal primary education opening 

প্রাইমারি শিক্ষা ব্যবস্থা শুরু হওয়ার আগে ক্লাস 9, 10, 11, 12 শিক্ষাব্যবস্থা শুরু করা হয়েছিল নিয়ম-নীতি মেনে এবং অনেক উচ্চশিক্ষায় গুলো নিয়ম বিধি মেনে শুরু করা হয়েছিল কিন্তু প্রাথমিক শিক্ষা ব্যবস্থা সম্পূর্ণভাবে বন্ধ রাখা হয়েছিল প্রায় দুই বছর। primary education opening পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থাকে ঠিক পথে আনা যায় সেটা নির্ভর করে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং  মধ্যশিক্ষা পর্ষদ এর উপর নির্ভর করে।

 primary, secondary ছাত্র-ছাত্রীর প্রতিক্রিয়া

ছোটদের ক্লাস থেকে শুরু করে মধ্যশিক্ষা পর্ষদের সমস্ত ক্লাস শুরু হওয়ার পর ছাত্র-ছাত্রীরা আনন্দ মনে নিজ নিজ স্কুলের দিকে ছুটে চলেছে। অনেক দিন স্কুল বন্ধ থাকার পর, স্কুল খোলার সঙ্গে সঙ্গে ছাত্র-ছাত্রীদের মনে একটা আলাদা খুশির মেজাজ দেখা গিয়েছে। একসঙ্গে স্কুলে যাওয়া, অনেক বন্ধু-বান্ধবের সঙ্গে একত্রিত হওয়া, ছাত্র-ছাত্রী ও শিক্ষকের সঙ্গে একটা সম্পর্ক কোথা কোথা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছিল বলে ছাত্রছাত্রীরা অনেকে মনে করে। wb school opening 2022 হওয়ার পর খুব দ্রুত সম্পূর্ণ ক্লাসের জন্য অপেক্ষা করছে ছাত্র-ছাত্রীরা।

west bengal board of primary education


পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ পক্ষ থেকে west bengal board of primary education প্রত্যেকটি wb school opening শুরু তথ্য জানতে পারলে এবং আজকে primary education এবং secondary education school opening কিভাবে হবে তার সমস্ত তথ্য এই আর্টিকেলের মধ্যে জানতে পারলেন।

👉 নতুন খবর জানতে ক্লিক করুন এখানে 

Previous
Next Post »